1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. nrghor@gmail.com : Nr Gh : Nr Gh
  3. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
যে জীবন আসমানের - দৈনিক শ্যামল বাংলা
রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০৬:০২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
দরিদ্র মানুষের মাঝে সৈয়দপুরে জামায়াতে ইসলামী শীতবস্ত্র বির্তরণ রাউজান দলিল লিখক সমিতির সভাপতি অজিত কুমার দে- সম্পাদক মিজানুর রহমান বিএনপি না এলেও নির্বাচন হয়ে যাবে- নজিবুল বশর এমপি মানিকছড়ি উপজেলা বিএনপি কাউন্সিল-২০২২অনুষ্ঠিত সৈয়দপুরে থানা ওপেন হাউস ডে অনুষ্ঠিত রাউজানে কৃষক-কৃষাণি’র মুখে হাসি ফোটাতে ধান কেটে দিলো কৃষক লীগ আনোয়ারায় তোষামোদকারী সাংবাদিকতা ছেড়ে আপোষহীন সাংবাদিকতার আহবান ঠাকুরগাঁওয়ে বিনামূল্যে চক্ষু শিবির । ঠাকুরগাঁওয়ে রাণীশংকৈল ও বালিয়াডাঙ্গী ৪৭ টি ভাটাতে ইট পোড়ানো প্রস্তুতি সম্পন্ন হলেও আগুন জ্বালানো অনিশ্চিত ! নোয়াখালীতে ৯ টি শেখ রাসেল মিনি স্টেডিয়াম হচ্ছে- যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী

যে জীবন আসমানের

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শনিবার, ৭ ডিসেম্বর, ২০১৯
  • ৮৪ বার

ওমর শাহ:

‘যে জীবন আসমানের’ গ্রন্থালোচনা করেছেন মুনীর আশরাফ। ভাইটির সঙ্গে আমার ব্যক্তিগত পরিচয় কিংবা যোগাযোগও নেই। আজ এক গ্রুপে দেখি ‘যে জীবন আসমানের ‘ নিয়ে তার ভিন্নধর্মী এ মূল্যায়ন। এতোটা সুন্দর অনুভূতি ইতোপূর্বে কারও থেকে শুনিনি। অজানা এ মানুষটির জন্য রাব্বে কারিমের নিকট উত্তম প্রতিদানের দোয়া রইলো। আপনিও পড়তে পারেন….

“জীবন কী?

“জীবন কী? কার জন্য এ জীবন? জীবনের রহস্য কী? জীবন কি শুধুই বেঁচে থাকার জন্য লড়াই করা?
জীবনের অর্থ একেক জনের কাছে একেক রকম। কারও কাছে এক মুঠো ভাত যোগানোর নাম জীবন। কারও কাছে সন্তানদের মানুষ করার নাম জীবন। কারও কাছে সম্পদের প্রাচুর্য গড়ে তোলার নাম জীবন। কারও কাছে বিলাসিতার নাম জীবন। জীবনের মর্ম কি আসলেই তা? ”
–পাঠকের প্রতি এমন কিছু প্রশ্ন ছুড়ে দিয়েই বইটি শুরু করেছেন লেখক। যে বইয়ের শুরুটা হয় এমন কিছু প্রশ্ন দিয়ে, সে বই যেকোন পাঠককে শেষ পর্যন্ত অনায়াসে টেনে নিতে পারে! এই প্রশ্নগুলো পড়ার পর অনেকক্ষণ তব্দা মেরে বসেছিলাম। প্রশ্নের কথাগুলো ভেবেছি। জীবনের সাথে মিলিয়েছি।
…..
আবার পড়া শুরু করি (একটু এগিয়ে)- “আজ মৃত্যু হলে কাল থেমে যাবে জীবনের চাকা। তাহলে কি করে শুধু এগুলোই জীবনের অর্থ হয়ে দাঁড়ায়?”
একটু নাড়াচাড়া দিয়ে বসলাম। অনুভব করলাম, কথাগুলো আমার পাপী হৃদয়ে তীরের মত বিদ্ধ হচ্ছে। পুরো বইটিই এভাবে শেষ করতে হয়েছে। পড়েছি, ভেবেছি, ভাবাভাবি শেষ হলে ভাবনার নতুন খোরাক পাওয়ার জন্যে প্রচন্ড আগ্রহ নিয়ে আবার পড়া শুরু করেছি।
২•
“যে জীবন আসমানের” নাম শুনে প্রথমে ভেবেছিলাম বইটিতে আসমানের জীবন তথা মৃত্যু পরবর্তী জীবনের কথা আলোচনা করা হয়েছে। কিন্তু বই পড়ার পর আমার ধারণা ‘প্রায় পুরোটাই’ ভুল প্রমাণিত হয়েছে। ‘প্রায় পুরোটাই’ কেন বললাম? কারণ, এই বইয়ে পরকাল নিয়েও এগারো পৃষ্ঠা আলোচনা করা হয়েছে।
এই বইয়ে মূলত জীবনের নানা দিক নিয়ে ইসলামের বক্তব্য পেশ করা হয়েছে। খুব সংক্ষেপে, সুন্দরভাবে, সহজ বাংলায় ইসলামের মৌলিক কথাগুলো কোরআন-হাদিসের রেফারেন্সসহ লেখক নিজের মনের মত করে সুবিন্যস্ত করেছেন।
অনেক লেখককে দেখেছি লেখায় কঠিন কঠিন শব্দের ব্যবহার করতে পারলেই তৃপ্তির ঢেকুর তোলেন। নিজেকে একজন সফল লেখক মনে করেন। মন-মানসিকতা সেভাবে গড়ে নিয়েছেন। আমার কাছে এই বইয়ের লেখককে সহজ ও সৌন্দর্যপ্রিয় মনে হয়েছে। সহজভাবে পাঠকের কাছে নিজের মনের কথাটা পৌঁছে দেয়াই যাঁর উদ্দেশ্য।
৩•
রিভিউতে বিস্তারিত বলা সম্ভব নয়। শুধু অধ্যায়ের বিষয়গুলোর প্রতি দৃষ্টি দিলেই বুঝতে পারবেন কত সুন্দর করে সাজানো হয়েছে ছোট্ট কলেবরের এই বইটি!
*ঈমান ও ইবাদত।
*আত্মশুদ্ধি।
*জীবন পথে।
*পরকাল।
*সমকালীন।
*জীবনাচার।
(‘যে জীবন আসমানের’ আলোচনার পর) মূল বইটি শুরু করেছেন “ঈমানের সম্পদে সাজাও জীবন” আর শেষ করেছেন “সুন্দর মৃত্যুর সম্ভাবনায়” শিরোনাম-এর আলোচনা দিয়ে।
কী সুন্দর গোছানো সংযোজন ও আলোচনা বিন্যাস! তা যথাস্থানে এ দুটি শিরোনামের সন্নিবেশ দেখেই বোঝা যায়!
৪•
স্বেচ্ছায় অবৈধ যৌন মিলন, চিত্রশিল্প , ওরাল সেক্স ইত্যাদি অনেকগুলো বিষয় এখন আমাদের সমাজে সচরাচর ঘটছে কিন্তু এগুলো নিয়ে একেবারেই আলোচনা না হওয়ায় বিষয়গুলো সম্পর্কে মানুষের অজ্ঞতা থেকে যাচ্ছে। আর এই সুযোগটা কাজে লাগিয়ে এই অসভ্য বিষয়গুলোকে পশ্চিমা মিডিয়া সভ্যতার খোলস পরিয়ে উপস্থাপন করার সাহস পাচ্ছে, সুযোগ পাচ্ছে।
লেখক এই বইটিতে এমন সমকালীন কয়েকটি বিষয় নিয়ে আলোচনা করেছেন। যে বিষয়টি আমার কাছে ভালো লাগার দ্বিতীয় মাত্রা যোগ করেছে।
শেষকথা,
যারা জেনারেল শিক্ষায় শিক্ষিত, ইসলাম সম্পর্কে জানার সুযোগ একেবারেই পায়নি বা খুব কম পেয়েছে। তাদের জন্য খুব সংক্ষেপে, সহজ বাংলায়, অল্প সময়ে ইসলামের মৌলিক বিষয়গুলো জানার ক্ষেত্রে “যে জীবন আসমানের” এই বইটি খুব বেশি সহযোগী হবে বলে আমার বিশ্বাস।

বই: যে জীবন আসমানের।
লেখক: ওমর শাহ।
প্রকাশনী: পড়প্রকাশ Poroprokash

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2022 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম