1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. nrghor@gmail.com : Nr Gh : Nr Gh
  3. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
আজ বিশ্ব শিশু দিবসে নানান কর্মসূচি বাণী দিয়েছেন প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপ্রতি - দৈনিক শ্যামল বাংলা
রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০৬:২৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
দরিদ্র মানুষের মাঝে সৈয়দপুরে জামায়াতে ইসলামী শীতবস্ত্র বির্তরণ রাউজান দলিল লিখক সমিতির সভাপতি অজিত কুমার দে- সম্পাদক মিজানুর রহমান বিএনপি না এলেও নির্বাচন হয়ে যাবে- নজিবুল বশর এমপি মানিকছড়ি উপজেলা বিএনপি কাউন্সিল-২০২২অনুষ্ঠিত সৈয়দপুরে থানা ওপেন হাউস ডে অনুষ্ঠিত রাউজানে কৃষক-কৃষাণি’র মুখে হাসি ফোটাতে ধান কেটে দিলো কৃষক লীগ আনোয়ারায় তোষামোদকারী সাংবাদিকতা ছেড়ে আপোষহীন সাংবাদিকতার আহবান ঠাকুরগাঁওয়ে বিনামূল্যে চক্ষু শিবির । ঠাকুরগাঁওয়ে রাণীশংকৈল ও বালিয়াডাঙ্গী ৪৭ টি ভাটাতে ইট পোড়ানো প্রস্তুতি সম্পন্ন হলেও আগুন জ্বালানো অনিশ্চিত ! নোয়াখালীতে ৯ টি শেখ রাসেল মিনি স্টেডিয়াম হচ্ছে- যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী

আজ বিশ্ব শিশু দিবসে নানান কর্মসূচি বাণী দিয়েছেন প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপ্রতি

বিশেষ প্রতিবেদকঃ মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার
  • আপডেট টাইম : সোমবার, ৪ অক্টোবর, ২০২১
  • ২১৮ বার

বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও অক্টোবর মাসের প্রথম সোমবার ‘বিশ্ব শিশু দিবস’ হিসেবে পালন করা হয়। প্রতি বছরের মত এবারও সরকার এ দিবস ও সপ্তাহ পালনে নানা কর্মসূচি হাতে নিয়েছে।

সোমবার (৪ অক্টোবর) সারাদেশে পালিত হবে বিশ্ব শিশু দিবস। একই সঙ্গে শিশুর অধিকার, সুরক্ষা এবং শিশুর উন্নয়ন ও বিকাশে সংশ্লিষ্ট সবাইকে অধিকতর উদ্যোগী ও সচেতন করার লক্ষ্যে ৪-১০ অক্টোবর পর্যন্ত পালন করা হবে শিশু অধিকার সপ্তাহ।

সরকারের মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় প্রতি বছরের মত এ বছরও দেশব্যাপী যথাযথ মর্যাদায় বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উদযাপনে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। বিশ্ব শিশু দিবস ২০২১ এর প্রতিপাদ্য ‘শিশুর জন্য বিনিয়োগ করি, সমৃদ্ধ বিশ্ব গড়ি’। দেশের সব জেলা এবং উপজেলায় বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উদযাপন করা হবে।

এদিকে, বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ ২০২১ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

বাংলাদেশ শিশু একাডেমি, ইউনিসেফসহ বিভিন্ন আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা এ উপলক্ষে নানান কর্মসূচি গ্রহণ করেছে। এরমধ্যে রয়েছে চিত্রাংকন প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সচেতনতামূলক সভা, সুবিধাবঞ্চিত ও পথশিশুদের নিয়ে বিশেষ আয়োজন, বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান, ‘বিনিয়োগ হোক প্রারম্ভিক শৈশবেই’ শীর্ষক ওয়েবিনার এবং পানিতে ডুবে শিশু মৃত্যু প্রতিরোধে মতবিনিময় সভা।

এছাড়া শিশুদের উন্নয়ন, বাল্যবিয়ে প্রতিরোধ, সুরক্ষা ও অধিকার বিষয়ে ক্যাম্পেইন, জাতীয় পর্যায়ে পলিসি ডায়ালগ সেশন, বিতর্ক প্রতিযোগিতা ইত্যাদি

বিশ্ব শিশু দিবসের অনুষ্ঠান ও টকশো বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারসহ বিভিন্ন বেসরকারি টেলিভিশন চ্যানেলে প্রচারিত হবে। বিশেষ ক্রোড়পত্র ও স্মরণিকা প্রকাশ এবং আলোকচিত্র প্রদর্শন করা হবে।

অন্যদিকে, বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহে আগামী ৫ অক্টোবর জাতীয় কন্যাশিশু দিবস উদযাপন করা হবে। এবছর জাতীয় কন্যা শিশু দিবসের প্রতিপাদ্য ‘আমরা কন্যাশিশু, প্রযুক্তিতে সমৃদ্ধ হবো, ডিজিটাল বাংলাদেশ গড়বো’।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2022 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম