1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
আজ বিশ্ব শিশু দিবসে নানান কর্মসূচি বাণী দিয়েছেন প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপ্রতি - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:৪৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
নকলায় ভাই বউয়ের লাঠির আঘাতে ভাসুর নিহত: মা-মেয়ে আটক ঈদগাঁওতে আইন শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভায় ডিসি নির্বাচন সুষ্ঠু ও নির্বিঘ্ন করতে প্রশাসন বদ্ধপরিকর ঠাকুরগাঁওয়ে যৌতুক ছাড়াই একসাথে বিবাহ করলেন দুই বন্ধু ! মোঃ মজিবর রহমান শেখ, ঠাকুরগাঁও জেলা Best Totally Free Dating Websites in 2024 বাঁশখালীতে সড়ক সংস্কার কাজের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন সাংসদ মুজিবুর রহমান মাগুরায় ডেন্টাল সোসাইটি’র নির্বাচনে সভাপতি ডাঃ সুশান্ত ও সাঃ সম্পাদক ডাঃ ইমন পুনঃ নির্বাচিত ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে প্রাণিসম্পদ প্রদর্শন অনুষ্ঠিত হয়েছে ঠাকুরগাঁও জেলা আইন শৃংখলা কমিটির সভা চৌদ্দগ্রামে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত প্রবীন আ’লীগ নেতা মোজাফফর আহমেদ

আজ বিশ্ব শিশু দিবসে নানান কর্মসূচি বাণী দিয়েছেন প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপ্রতি

বিশেষ প্রতিবেদকঃ মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার
  • আপডেট টাইম : সোমবার, ৪ অক্টোবর, ২০২১
  • ৩৯৩ বার

বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও অক্টোবর মাসের প্রথম সোমবার ‘বিশ্ব শিশু দিবস’ হিসেবে পালন করা হয়। প্রতি বছরের মত এবারও সরকার এ দিবস ও সপ্তাহ পালনে নানা কর্মসূচি হাতে নিয়েছে।

সোমবার (৪ অক্টোবর) সারাদেশে পালিত হবে বিশ্ব শিশু দিবস। একই সঙ্গে শিশুর অধিকার, সুরক্ষা এবং শিশুর উন্নয়ন ও বিকাশে সংশ্লিষ্ট সবাইকে অধিকতর উদ্যোগী ও সচেতন করার লক্ষ্যে ৪-১০ অক্টোবর পর্যন্ত পালন করা হবে শিশু অধিকার সপ্তাহ।

সরকারের মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় প্রতি বছরের মত এ বছরও দেশব্যাপী যথাযথ মর্যাদায় বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উদযাপনে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। বিশ্ব শিশু দিবস ২০২১ এর প্রতিপাদ্য ‘শিশুর জন্য বিনিয়োগ করি, সমৃদ্ধ বিশ্ব গড়ি’। দেশের সব জেলা এবং উপজেলায় বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উদযাপন করা হবে।

এদিকে, বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ ২০২১ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

বাংলাদেশ শিশু একাডেমি, ইউনিসেফসহ বিভিন্ন আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা এ উপলক্ষে নানান কর্মসূচি গ্রহণ করেছে। এরমধ্যে রয়েছে চিত্রাংকন প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সচেতনতামূলক সভা, সুবিধাবঞ্চিত ও পথশিশুদের নিয়ে বিশেষ আয়োজন, বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান, ‘বিনিয়োগ হোক প্রারম্ভিক শৈশবেই’ শীর্ষক ওয়েবিনার এবং পানিতে ডুবে শিশু মৃত্যু প্রতিরোধে মতবিনিময় সভা।

এছাড়া শিশুদের উন্নয়ন, বাল্যবিয়ে প্রতিরোধ, সুরক্ষা ও অধিকার বিষয়ে ক্যাম্পেইন, জাতীয় পর্যায়ে পলিসি ডায়ালগ সেশন, বিতর্ক প্রতিযোগিতা ইত্যাদি

বিশ্ব শিশু দিবসের অনুষ্ঠান ও টকশো বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারসহ বিভিন্ন বেসরকারি টেলিভিশন চ্যানেলে প্রচারিত হবে। বিশেষ ক্রোড়পত্র ও স্মরণিকা প্রকাশ এবং আলোকচিত্র প্রদর্শন করা হবে।

অন্যদিকে, বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহে আগামী ৫ অক্টোবর জাতীয় কন্যাশিশু দিবস উদযাপন করা হবে। এবছর জাতীয় কন্যা শিশু দিবসের প্রতিপাদ্য ‘আমরা কন্যাশিশু, প্রযুক্তিতে সমৃদ্ধ হবো, ডিজিটাল বাংলাদেশ গড়বো’।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম