1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
এসএসসি পরীক্ষার কারনে হচ্ছে না সাড়ে ৩০০ বছরের তিতাসের গাজীপুরের মেলা - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:৩২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
নকলায় ভাই বউয়ের লাঠির আঘাতে ভাসুর নিহত: মা-মেয়ে আটক ঈদগাঁওতে আইন শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভায় ডিসি নির্বাচন সুষ্ঠু ও নির্বিঘ্ন করতে প্রশাসন বদ্ধপরিকর ঠাকুরগাঁওয়ে যৌতুক ছাড়াই একসাথে বিবাহ করলেন দুই বন্ধু ! মোঃ মজিবর রহমান শেখ, ঠাকুরগাঁও জেলা Best Totally Free Dating Websites in 2024 বাঁশখালীতে সড়ক সংস্কার কাজের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন সাংসদ মুজিবুর রহমান মাগুরায় ডেন্টাল সোসাইটি’র নির্বাচনে সভাপতি ডাঃ সুশান্ত ও সাঃ সম্পাদক ডাঃ ইমন পুনঃ নির্বাচিত ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে প্রাণিসম্পদ প্রদর্শন অনুষ্ঠিত হয়েছে ঠাকুরগাঁও জেলা আইন শৃংখলা কমিটির সভা চৌদ্দগ্রামে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত প্রবীন আ’লীগ নেতা মোজাফফর আহমেদ

এসএসসি পরীক্ষার কারনে হচ্ছে না সাড়ে ৩০০ বছরের তিতাসের গাজীপুরের মেলা

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২৪
  • ২৭ বার

মোঃ জুয়েল রানা,

তিতাস প্রতিনিধি:

এসএসসি পরীক্ষার কারনে জেলা প্রশাসনের নিষেধাজ্ঞায় এবছর হচ্ছেনা কুমিল্লার তিতাস উপজেলার প্রায় সাড়ে ৩০০ বছরের পুরনো ঐতিহ্যবাহী হযরত পীর শাহাবাজ (রাঃ) বার্ষিক ওরশ মাহফিল উপলক্ষে ৩ দিন ব্যাপী গাজীপুরের মেলা। বিষয়টি নিশ্চিত করেছেন তিতাস উপজেলার নির্বাহী কর্মকর্তা নাজমুল হাসান।

বুধবার ১৪ ফেব্রুয়ারী জেলা ম্যাজিস্ট্রেট জুডিসিয়াল মুন্সি খানার সহকারী কমিশনার সৌম্য চৌধুরী স্বাক্ষরিত এক চিঠি সূত্রে জানা যায়, প্রতি বছরের ন্যায় এ বছরও ১৮ ফেব্রুয়ারী থেকে ২০ ফেব্রুয়ারী পর্যন্ত তিতাস উপজেলাধীন বড় গাজীপুর পীর শাহবাজ (রা.) এর বার্ষিক ওরশ উপলক্ষে ৩দিন ব্যাপী মেলার নির্ধারিত স্থান গাজীপুর খান সরকারি মডেল বহুমুখী হাইস্কুল এন্ড কলেজ মাঠ সংলগ্ন স্থানে উদযাপনের জন্য অনুমতি ও আইন শৃঙ্খলা সহায়তা চেয়ে গত ৭ ফেব্রুয়ারী জেলা প্রশাসকের বরাবর আবেদন করেন হযরত পীর শাহাবাজ (রাঃ) এর মাজারের মোতাওয়ালী মো.আব্দুল আউয়াল।

পরবর্তীতে ১৩ ফেব্রুয়ারী তিতাস উপজেলা নির্বাহী কর্মকর্তা উক্ত আবেদনের পরিপ্রেক্ষিতে মেলার নির্ধারিত স্থান সংলগ্ন গাজীপুর খান সরকারি মডেল বহুমুখী হাইস্কুল এন্ড কলেজটি এসএসসি ২০২৪ পরীক্ষা কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে এবং এসএসসি পরীক্ষার সময়সূচি অনুযায়ী মেলার দিনও পরীক্ষা চলমান থাকবে। এছাড়াও পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে অবস্থিত আছে পীর শাহাবাজ (রাঃ) এর মাজারটি। যা আইন-শৃঙ্খলা ও জনসমাগম রোধের জন্য পরীক্ষা চলাকালীন সময়ে এই ২০০ গজের ব্যাসার্ধের মধ্যে ১৪৪ ধারা জারি করা হয়েছে। এবং ওরশ উপলক্ষে আয়োজিত মেলা নিয়ে কয়েকটি গ্রুপের মধ্যে দ্বন্দ্ব হওয়ার সম্ভাবনা রয়েছে বলে উল্লেখ করে প্রতিবেদন দেন।

এসব সার্বিক বিবেচনা করে জেলা প্রশাসন মেলার অনুমতি না দিয়ে এসএসসি ২০২৪ পরীক্ষা শেষ হওয়ার পর মাজার কর্তৃপক্ষ এ এলাকাবাসীর সুবিধাজনক সময়ে এই মেলা আয়োজন করার অনুরোধ জানান।

এদিকে ঐতিহ্যবাহী এই মেলা সম্পর্কে এলাকাবাসীরা জানান, এই মেলা উপলক্ষে দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব ও মুরিদ- ভক্তদের মধ্য এক মিলনমেলায় পরিনত হয়। এক সাপ্তাহ আগ থেকে আসতে শুরু করে মিস্টির দোকান, খেলনা ও বিভিন্ন রকমের দোকানপাট।আয়োজন করা হয় ঐতিহ্যবাহী কুস্তি খেলা।

এখন যদি যথা সময়ে এই মেলা না হয় তাহলে মেলায় আগত অনেক ব্যবসায়ীদের লোকসান গুনতে হবে লক্ষ লক্ষ টাকা। দিশেহারা হয়ে পরবে অনেক ব্যবসায়ীরা।

নারায়ণগঞ্জ থেকে আরিফ ও মাদারীপুর থেকে আসা রাসেল বলেন, গত ১৪/১৫ বছর যাবৎ এই মেলায় খেলনার দোকান নিয়া ৩/৪ দিন আগে চলে আসি। এবছরও ৪দিন আগে চলে আসছি। কিন্তু এখন পর্যন্ত প্রশাসন কোন দোকানপাট বসতে দিচ্ছে না, শুনতেছি মেলার অনুমতি নাকি পায় নাই। এতো টাকা-পয়সা খরচ করে এসে এখন কি করবো বুঝতে পারছি।

চান্দিনা উপজেলার মাধাইয়া থেকে তাজুল ও হোমনা থেকে আসা হাসানসহ অনেক মিস্টির দোকানী বলেন, আমরা একেক জনে ১০ থেকে ১৫ লাখ টাকার মিস্টির বিভিন্ন প্রকার আইটেম বানাই ফেলছি, এখন যদি মেলা বন্ধ হয়ে যায় তাহলে আমরা ফকির হবে যাবো। এছাড়াও তারা আরো বলেন, গত ১৫/২০ বছর যাবৎ এই মেলা করছি কোনদিন মেলা বন্ধ হতে দেখি নাই। তবে শুধু মিস্টি ও খেলনা দোকানীরা না শত শত দোকানীরা মেলা বন্ধের খবর শুনে দিশেহারা হয়ে পরেছে।

এবিষয়ে মাজারের মোতাওয়ালী মো.আব্দুল আউয়ালের ছেলে মজিবুর বলেন, ওরশ ও মেলার জন্য অনুমতি চেয়ে প্রশাসনের নিকট আবেদন করেছি, কিন্তু এখন শুনতেছি মেলা নাকি বন্ধ। তবে আমরা এখনও মেলা বন্ধের চিঠি হাতে পাই নাই।

উল্লেখ্য, বঙ্গদেশে ইসলাম ধর্ম প্রচারের উদ্দেশ্যে হযরত শাহজালাল (র.) এর সফরসঙ্গী হিসেবে যে ৩৬০ আউলিয়া এসেছিলেন তাঁদের একজন হলেন হযরত পীর শাহবাজ (র.)। তিনি হযরত শাহজালাল (র.) এর একজন অনুসারী ও ভক্ত সহচর ছিলেন এবং ওনার নির্দেশক্রমেই তিনি ধর্ম প্রচারের উদ্দেশে এসেছিলেন। ধর্মপ্রচারের পাশাপাশি আত্মশুদ্ধির জ্ঞানদানে হযরত পীর শাহবাজ (র.) অবস্থান নেন কুমিল্লা তিতাস উপজেলার গাজীপুরে। সেখানেই তিনি জিন্দা গায়েব হন। জিন্দা গায়েব হওয়ার পর সেখানে গড়ে ওঠে তার মাজার। এছাড়াও কথিত আছে তার মাজার শরীফে কয়েকবার বাঘের আবির্ভাব ঘটেছিলো। বাঘের সঙ্গে তার ছিলো পরম বন্ধুত্ব। এরপর থেকেই প্রতিবছর ১৮,১৯ ও ২০ ফেব্রুয়ারি হযরত পীর শাহবাজ (র.) মাজার প্রাঙ্গণে বাৎসরিক ওরশ উপলক্ষে ৩দিন ব্যাপী মেলা অনুষ্ঠিত হয়।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম