1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
মহাকবি আল্লামা ইকবালের ৮৬তম মৃত্যুবার্ষিকী পালন - দৈনিক শ্যামল বাংলা
রবিবার, ২৬ মে ২০২৪, ০৭:৫৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
ঘূর্ণিঝড় রেমাল: ঝুঁকি এড়াতে প্রস্তুত বাঁশখালী উপজেলা প্রশাসন মাগুরায় নবনির্বাচিত শ্রীপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান রাজনকে গণসংবর্ধনা প্রদান হোমনায় পরিবারতন্ত্র ভাঙতে চেয়ারম্যান প্রার্থী হয়ে মাঠে নেমেছি-সিদ্দিকুর রহমান আবুল হাটহাজারীতে বাসচাপায় প্রাণ গেলো দুইজনের : চালক আটক আনোয়ারায় আনারস মার্কায় নিজে এবং আত্মীয়দের ভোট দিতে ও ভোট কেন্দ্র পাহারা দিতে বললেন কাজী মোজাম্মেল চন্দনাইশে এসে পৌঁছেছে নির্বাচনী সরঞ্জাম শিক্ষকদের দাবিতে দায়সারা প্রতিবেদনের অভিযোগ; অনাস্থা কুবি শিক্ষক সমিতির চন্দনাইশে অনুমোদনহীন মাছ বাজারে প্রশাসনের অভিযান ৬ মাছ ব্যবসায়ীকে ৯০ হাজার টাকা জরিমানা ঠাকুরগাঁওয়ে পুলিশের অভিযানে ৩ মাদক ব্যবসায়ি গ্রেফতার , মাদক উদ্ধার মিশ্র ফলের বাগান ও মৎস্য প্রকল্প করে সফল রাউজান পৌর কাউন্সিলর আজাদ  

মহাকবি আল্লামা ইকবালের ৮৬তম মৃত্যুবার্ষিকী পালন

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : সোমবার, ২২ এপ্রিল, ২০২৪
  • ১৭ বার

মহাকবি আল্লামা ইকবালের ৮৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গতকাল জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে অনুষ্ঠিত হয় ‘মহাকবি ইকবালের জীবন ও চিন্তাদর্শন’ শীর্ষক সেমিনার।

সেমিনারের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত অনুষ্ঠিত হয়। স্বাগত বক্তব্য পেশ করেন আল্লামা ইকবাল সংসদের সদস্য সচিব ড. আব্দুল ওয়াহিদ। তিনি বাংলাদেশে ইকবাল চর্চার গুরুত্ব ও আল্লামা ইকবাল সংসদের কার্যক্রম সম্বন্ধে সংক্ষেপে একটি পর্যালোচনা তুলে ধরেন। আল্লামা ইকবালের একটি কবিতার গীতিরূপ আবৃত্তি করেন বিশিষ্ট গীতিকার ও সুরকার লিটন হাফিজ। ইকবালের এই অসাধারণ কবিতার আবৃত্তিতে শ্রোতা এবং আবৃত্তিকারসহ সকলেই একাত্ম হন।

“আল্লামা ইকবালের মানব ঐক্যের দর্শন” শীর্ষক প্রবন্ধ পাঠ করেন সৈয়দ তোশারফ আলী। প্রথমে তিনি আল্লামা ইকবালের জীবন ও জ্ঞানের সফরের একটি সংক্ষিপ্ত চিত্র তুলে ধরেন। পরবর্তীতে বিশ্বায়ন, বর্তমান দুনিয়ার সংকটের প্রেক্ষিতে আল্লামা ইকবালের দর্শনচর্চা কিভাবে আমাদের সংকট উত্তরণের পথ নির্দেশ করতে পারে, তা তিনি তুলে ধরেন।

প্রধান অতিথি প্রফেসর ড. শমশের আলী শারীরিক অসুস্থতার দরুণ উপস্থিত হতে না পারলেও, তার বক্তব্য রেকর্ড করে পাঠিয়ে দেন, যা সেমিনারে শোনানো হয়।

এছাড়া বক্তব্য রাখেন এশিয়ান ইউনিভার্সিটির ইসলামিক স্টাডিজ বিভাগের প্রধান ড. এনামুল হক আজাদ ও বিশিষ্ট গবেষক শাহ আব্দুল হালিম।

সভাপতির বক্তব্যে বিশিষ্ট কবি ও ও সম্পাদক আল মুজাহিদী শুরুতেই ফি*লি*স্তি*নের প্রতি সংহতি প্রকাশ করেন। পাশাপাশি, বর্তমান দুনিয়ার প্রেক্ষিতে আল্লামা ইকবালের চিন্তা কীভাবে এখনো প্রাসঙ্গিকতা রাখে, তাও তিনি সংক্ষেপে তুলে ধরেন।

সেমিনার সঞ্চালনা করেন কবি জাকির আবু জাফর। বক্তব্যের মাঝে কয়েকজন ইকবাল অনুরাগীর কালামে ইকবাল থেকে আবৃত্তি সেমিনারকে আরো প্রাণবন্ত করে তোলে। হাল্কা খাবার গ্রহণের মধ্য দিয়ে সেমিনার সমাপ্ত হয়।

আল্লামা ইকবাল সংসদ গত তিনযুগেরও অধিক সময় ধরে বাংলাদেশে ইকবাল চর্চার পথপ্রদর্শক প্রতিষ্ঠান হিসেবে কাজ করে যাচ্ছে। আগত সময়ে যেন বাংলা ভাষায় ইকবাল চর্চার ক্ষেত্রে আল্লামা ইকবাল সংসদ নতুন মাত্রা সংযোজন করতে পারে, সেজন্য পাঠক ও শুভানুধ্যায়ীগণের নিকট নিরন্তর দোয়া কামনা করছি।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম