1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : naga5000 : naga5000 naga5000
কয়েক শত মাছের ঘের প্লাবিত হয়ে একাকার রাঙ্গাবালীতে ঘূর্ণিঝড় রিমালের তান্ডবে ক্ষয়ক্ষতি ২০ গ্রাম প্লাবিত - দৈনিক শ্যামল বাংলা
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ১১:২৭ পূর্বাহ্ন

কয়েক শত মাছের ঘের প্লাবিত হয়ে একাকার রাঙ্গাবালীতে ঘূর্ণিঝড় রিমালের তান্ডবে ক্ষয়ক্ষতি ২০ গ্রাম প্লাবিত

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : সোমবার, ২৭ মে, ২০২৪
  • ৩০ বার

মাহমুদুল হাসান, রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি

রাঙ্গাবালীতে রিমালের তাণ্ডবে। ব্যাপক ঝড়-বৃষ্টি হচ্ছে । স্বাভাবিক জোয়ারের চেয়েও ৬-৭ ফুট পানির উচ্চতা বৃদ্ধি পেয়েছে। তাই দুর্বল বাঁধের কারণে ঘূর্ণিঝড়রে মধ্যে পটুয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ রাঙ্গাবালী উপজেলার চালিতাবুনিয়া, চরমোন্তাজ, চর আন্ডা, ছোটবাইশদিয়া, মৌডুবীসহ প্রায় ২০টি গ্রাম প্লাবিত হয়। এবং মাছের ঘের প্লাবিত হয়ে একাকার কয়েক শত মাছের ঘের । মৎস্য অফিস প্রাথমিক ধারণা করছে প্রায় তিন কোটি টাকার ক্ষয় ক্ষতি হতে পারে মৎস্য ব্যবসায়িকদের।
মৎস্য ব্যবসায়িক নাইমুর রহমান, বলেন, গতকাল দিনের জোয়ার এবং বাতের জোয়ারে আমার মাছের ঘের তলিয়ে যায় এবং স্রোত বেশি থাকার কারণে স্বাভাবিক জোয়ারের চেয়েও ৬-৭ ফুট পানি বৃদ্ধি হয়েছে। সেই স্রোতে আমার ঘেরর বাঁধ ছিড়ে যায়। তাতে আমার প্রায় দশ লক্ষ টাকার মাছের ক্ষতি হয়েছে।
আবহাওয়া অধিদফতরের বিশেষ এক ব্রিফিংয়ে বলা হয়, স্বাভাবিক জোয়ারের চেয়ে ৮ থেকে ১২ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে উপকূলীয় জেলাগুলো। মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে ১০ এবং চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরে ৯ নম্বর মহাবিপদ সংকেত বহাল রাখা হয়। বৃষ্টিপাত ও বাতাসের বেগ বাড়তে পারে। ঘূর্ণিঝড়টি তার পুরো পথ পাড়ি দিতে আরও ৫-৬ ঘণ্টা লাগবে। বাতাসের গতিবেগ থাকবে ১০০ থেকে ১২০ কিলোমিটার। আজ সকালেও ঘূর্ণিঝড় শক্তি ধরে রাখতে পারে।
স্থানীয় সংসদ সদস্য ও দুর্যোগব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান বলেন, আশঙ্কার তুলনায় আগেভাগেই ঘূর্ণিঝড় রিমালের অগ্রভাগের প্রভাবে পটুয়াখালীর নিম্নাঞ্চল প্লাবিত হতে শুরু করে। বাতাসের তোড়ে এসব এলাকায় প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে। তিনি জানান, ঘূর্ণিঝড় মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। উপকূলীয় এলাকার ৮ লাখের বেশি মানুষকে নিরাপদ আশ্রয় কেন্দ্রে সরিয়ে নেওয়া হয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাব শেষ না হওয়া পর্যন্ত দুর্যোগব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম