1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
মাগুরার শ্রীপুরে স্বরণকালের প্রচণ্ড শিলাবৃষ্টি ও ঝড়ে ঘর-বাড়ি ও ফসলের ব্যাপক ক্ষতি - দৈনিক শ্যামল বাংলা
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৫:১৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
শ্রীপুর পৌরসভার উদ্যোগে পিপাসার্ত মানুষের মাঝে পানি ও স্যালাইন বিতরণ আজ জাতীয় প্রেস ক্লাবে ঢাকা সাব এডিটরস কাউন্সিল (ডিএসইসি) নির্বাচন ২০২৩  সকাল  ৯ টা থেকে বিকাল ৫ পর্যন্ত বিরতিহীন ভাবে ভোট গ্রহণ চলছে। জনপ্রিয়তা বেড়েছে চট্টগ্রামের জ্যোতিষী জয়ন্ত আচার্য্য শ্রীকান্তের ৭২ বছর পর ভাষা আন্দোলনের প্রথম শহীদ  রফিকের কবরটি সনাক্ত  প্রবীণ সাংবাদিক জিয়াউল হক আর নেই কৃষি জমির টপসয়েল কাটার দায়ে রামগড়ে চার লক্ষ টাকা জরিমানা বাঁশখালীতে বৃষ্টির জন্য ইসতিকার নামাজ আদায় রামগড়ে বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধ বিষয়ক বই বিতরণ রাউজানের দক্ষিণ হিংগলায় হক কমিটির দায়রা শাখার নির্মাণ কাজ শুরু মাগুরায় ভোট গ্রহন কর্মকর্তাদের সাথে জেলা প্রশাসকের মতবিনিময় সভা অনুষ্ঠিত

মাগুরার শ্রীপুরে স্বরণকালের প্রচণ্ড শিলাবৃষ্টি ও ঝড়ে ঘর-বাড়ি ও ফসলের ব্যাপক ক্ষতি

ক্ষতির পরিমাণ প্রায় ২ কোটি টাকা

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৪ মার্চ, ২০২০
  • ১২৩ বার

মোঃ সাইফুল্লাহ শ্রীপুর মাগুরা প্রতিনিধি :
মাগুরার শ্রীপুর উপজেলার ৪টি ইউনিয়নের অন্তত ২০টি গ্রামে গতকাল মঙ্গলবার আনুমানিক রাত আড়াইটার দিকে স্বরণকালের প্রচণ্ড শিলাবৃষ্টি ও ঝড়ে শতাধিক ঘর-বাড়ি ও প্রায় ১৩ শ ২ হেক্টর জমির রবি ফসলের ব্যাপক ক্ষতি ও প্রচুর বন্য পাকপাখালির মৃত্যু হয়েছে। যার ক্ষতির পরিমান প্রায় ২ কোটি টাকা। রাতের বিশালাকৃতির শিলাগুলি পরদিন দুপুর পর্যন্তও বিভিন্ন পাকা রাস্তা, পুকুর ও খানা-গর্তে থরে থরে পড়ে থাকতে দেখা যায়।

সরেজমিন গিয়ে দেখা গেছে, উপজেলার শ্রীপুর সদর, আমলসার, দারিয়াপুর, রাজাপুর, দূর্গাপুর, তখলপুর, চরশ্রীপুর, হোগলডাঙ্গা, চরকচুয়া, কালিনগর, চিলগাড়ি, বালিয়াঘাটা, খড়িবাড়িয়া, গোপালপুর, কল্যাণপুর, বাগবাড়িয়া, চরগোয়ালপাড়া, চরজোকা, নতুনপাড়া, নবগ্রাম, করণ্ডী, নলখোলা, চৌগাছিসহ অন্তত ২০টি গ্রামের উপর দিয়ে এ শিলাবৃষ্টি ও ঝড় বয়ে যায়। এতে এ সকল গ্রামের শতাধিক টিনের ঘর বিশালাকৃতির শিলার আঘাতে ঝাঝড়া হয়ে গেছে। এছাড়াও প্রচুর বন্য পাখি মরে পড়ে আছে, মাঠের পেঁয়াজ, পেঁয়াজের বীজ, রসুন, পানের বরজ, ফলের বাগানসহ নানা ফসলের ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে।

চরশ্রীপুর গ্রামের ক্ষতিগ্রস্ত যাটোর্ধ প্রমথ বিশ্বাস বলেন, তার জীবনে এমন শিলাবৃষ্টি কখনও দেখেননি। তার প্রায় দুই একর জমির পেঁয়াজ একেবারে নষ্ট হয়ে গেছে। এ এলাকার বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

খবর পেয়ে মাগুরার জেলা প্রশাসক ডক্টর আশরাফুল আলম, উপজেলা চেয়ারম্যান মিয়া মাহমুদুল গনি শাহিন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক জাহিদুল আমিন, উপজেলা নির্বাহী অফিসার ইয়াছিন কবীর, থানার অফিসার ইনচার্জ মোঃ মাহবুবুর রহমান, উপজেলা কৃষি কর্মকর্তা সালমা জাহান নিপা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কোহিনুর জাহান ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করে ক্ষতিগ্রস্থদের সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

উপজেলা নির্বাহী অফিসার ইয়াছিন কবীর জানান, ক্ষতিগ্রস্তদের নামের তালিকা তৈরি হচ্ছে। অতিদ্রুত ক্ষতিগ্রস্ত ঘরের মালিকদের টিন ও কৃষকদের আর্থিক সহযোগিতা দেওয়া হবে। উপজেলা কৃষি কর্মকর্তা সালমা জাহান নিপা জানান আমাদের উপ-সহকারি কৃষি কর্মকর্তারা মাঠ জরিপে ব্যাস্ত রয়েছে,আমি নিজেও সরেজমিন পরির্দশন করে দেখেছি মোট ১৩শ ২ হেক্টর জমিতে রবি ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে, যার সম্ভাব্য ক্ষতির পরিমান প্রায় ২ কোটি টাকা। ক্ষতিগ্রস্থ কৃষকদের তালিকা করা হচ্ছে, যথা সম্ভব অচিরেই তাদের সহযোগিতা করা হবে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম