1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
এক অদম্য মানবতার ফেরিওয়ালা সাংবাদিক মিজানুর রহমান চৌধুরী - দৈনিক শ্যামল বাংলা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০২:১৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
ঠাকুরগাঁওয়ে ধর্মগড়- কাশিপুর ইউনিয়ন ভূমি কর্মকর্তার উৎকোচ গ্রহণের ভিডিও ফেসবুকে ভাইরাল হয়েছে চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত বাঁশখালীতে সহস্রাধিক গাছ কেটে সাবার করেছে ইউপি চেয়ারম্যান, বনবিভাগ জব্দ করেছে ২০০ টুকরা! শ্রীপুরে বাংলাদেশ জামায়াতে ইসলামীর পানি বিতরণ পৌর মেয়রের বিরুদ্ধে টোলের টাকা জমা না দিয়ে আত্মসাতের অভিযোগ প্রচণ্ড তাপদাহে নোয়াখালী পুলিশ সুপারের বিশুদ্ধ পানি ও জুস বিতরণ নবীনগরে উপজেলা কমিউনিস্ট পার্টির দ্বাদশ সম্মেলন অনুষ্ঠিত বাঁশখালী সামুদ্রিক মৎস্য আহরণকারী বিহিন্দী জাল বোট মালিক সমিতির কমিটি গঠন নবীনগরে সহজ ও ঝামেলাহীন সেবা দিয়ে যাচ্ছে ডাচ্-বাংলা ব‍্যাংক ফাস্ট ট‍্র‍্যাক সাংবাদিকদের কটুক্তি ও মামলার হুমকির প্রতিবাদে সৈয়দপুর প্রাণী সম্পদ কর্মকর্তার বিরুদ্ধে মানববন্ধন

এক অদম্য মানবতার ফেরিওয়ালা সাংবাদিক মিজানুর রহমান চৌধুরী

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শনিবার, ২৫ এপ্রিল, ২০২০
  • ১৬২ বার

এম.সাদ্দাম হোসাইন সাজ্জাদ : প্র‍য়াত সংগীতশিল্পী ভূপেন হাজারিকা কয়েক দশক আগে গেয়েছিলেন, 
মানুষ মানুষের জন্যে জীবন জীবনের জন্যে
একটু সহানুভূতি কি মানুষ পেতে পারে না!
ও বন্ধু…. মানুষ মানুষের জন্যে…..

মানুষের জন্যে মানুষ, জীবনের জন্যে জীবন। এই বিশ্বাসকে ধারণ করে বর্তমান বিশ্বের এক মহামারী করোনা তাণ্ডবে যখন লণ্ডভণ্ড পুরো পৃথিবী, ঠিক তখনি সমাজের অবহেলিতদের দুঃখ লাঘব করতে সমাজের কিছু মানবিক ও বিত্তশালী ব্যক্তিবর্গ এগিয়ে আসতে শুরু করেছে।
সাংবাদিকদের মধ্যে মানুষের জন্য কিছু করতে তেমন একটা দেখা যায় না। কারণ, বর্তমান সময়টায় কে কার থেকে বেশী আয় করবে সেই চিন্তায় মগ্ন থাকে সবাই। সবাই চায় না হাজী মুহাম্মদ মহসিন হতে। তবে কিছু কিছু সাংবাদিক আছে যারা চায় নিজের যতটুকু আছে তা থেকে অসহায়দের জন্য কিছু করতে। তাদের মধ্যে একজন সাংবাদিকের নাম চোখ বুঝলেই উঠে আসে। তিনি আর কেউ নন, সাংবাদিকতার বলিষ্ঠ কন্ঠস্বর মিজানুর রহমান চৌধুরী। তিনি কালের পরিক্রমায় হেঁটে আসছেন ন্যায় ও মানবতার পথ ধরেই।

বিগত ৩০ বছর ধরে দেশ ও দেশের জনগণের পক্ষে বিপ্লবী ভূমিকা পালন করে আসছেন চট্টগ্রাম জেলার আনোয়ারা উপজেলা জন্ম নেওয়া কিংবদন্তি এই সাংবাদিক। দীর্ঘ ৩০ বছর ধরে গণমানুষের পক্ষে কথা বলে আসছেন তিনি। তারই ধারাবাহিকতায় ১৯৯১ সনে প্রতিষ্ঠা করেন দেশপ্রেমিক মানবাধিকার সংগঠন লাভ বাংলাদেশ ফাউন্ডেশন। তিনি দৈনিক আমাদের চট্টগ্রাম, জাতীয় পত্রিকা দৈনিক আমাদের বাংলা, দ্যা ডেইলি ট্যুরিস্ট, আমাদের কক্সবাজার ও জিএসএস নিউজ ২৪ এর সম্পাদক ও প্রকাশক । এছাড়াও তিনি পুরো বাংলাদেশের সাংবাদিকদের কেন্দ্রস্থল জাতীয় প্রেসক্লাবের সদস্য, বাংলাদেশ এডিটরস্ ফোরামের সভাপতি।

তিনি পড়েছিলেন, মানবসেবায় সৃষ্ট ইবাদত। পড়েছেন, হজরত ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, মহানবী (সা.) ইরশাদ করেন, ‘ওই ব্যক্তি পরিপূর্ণ মুমিন নয়, যে তৃপ্তি সহকারে আহার করে আর তার প্রতিবেশী ক্ষুধার্ত থাকে।’ (মুসতাদরাকে হাকেম, আদাবুল মুফরাদ)। তিনি রাসূল(দঃ) পাকের হুকুম থেকেই উজ্জীবিত হয়ে নিজে পেট ভরে না খেয়ে যারা কিছুই খেতে পারছেন না প্রতিনিয়ত তাদেরকে খাবার বিলিয়ে দিচ্ছেন নীরবে। করোনা পরিস্থিতি উদ্ভব হওয়ার পর থেকে তিনি তার ব্যক্তিগত তহবিল থেকে এ পর্যন্ত প্রায় ৫০০ পরিবারকে গোপনে খাদ্যসামগ্রী দিয়েছেন। এছাড়া ১ম রমজান থেকে শেষ রমজান পর্যন্ত দেশের বিভিন্ন জেলায় উপজেলায় তার প্রতিষ্ঠিত ‘লাভ বাংলাদেশ ফাউন্ডেশন’ এর মাধ্যমে ইফতার বিতরণ করবেন।

এছাড়া তার প্রতিষ্ঠিত লাভ বাংলাদেশ ফাউন্ডেশন সারা দেশে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তার অর্থায়নে সংগঠনটি সারা দেশের জেলা উপজেলার বিভিন্ন মানুষের পাশে দাঁড়াচ্ছেন। কোনরকম ফটোসেশান ছাড়াই গরীব ও অসহায় মানুষগুলোকে ভালবাসার পণ্যসামগ্রী পৌঁছিয়ে দিচ্ছেন।

এ ব্যাপারে মিজানুর রহমান চৌধুরী বলেন, ‘দেশের মানুষ না খেয়ে মরবে না। বিত্তবানরা যদি গরীবদের পাশে দাঁড়ায় তাহলে মানুষ না খেয়ে থাকার কথা না। এই দুর্যোগে সরকার ও সম্পদশালীদের এগিয়ে আসার আহবান জানান তিনি। তিনি বলেন, আমার যতটুকু সামর্থ্য আছে, আমি তা মানুষের মাঝে বিলিয়ে দিচ্ছি। আমার এ যাত্রা অব্যাহত থাকবে। মানুষ না খেয়ে থাকলে আমার খারাপ লাগে। আমি আহত হই।’

এদিকে রমজান শুরু হয়েছে আজ থেকেই। এই সুযোগে বাজারে দ্রব্যমূল্য বাড়ছে হু হু করে। এর উপর করোনার ভয়ে এক শ্রেণীর পয়সাওয়ালারা খাদ্য মজুদ করতে ব্যস্ত। এই সুযোগে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়াচ্ছে অসাধু ব্যবসায়ীরা। এই ব্যবসায়ীদের সঙ্গে সেই ক্রেতারাও সমান অপরাধে অপরাধী যারা এসব অকর্মের বিরুদ্ধে প্রতিবাদ করছে না। সারা পৃথিবীতে কোন ক্রাইসিস তৈরী হলে সব দেশের সমস্ত অরগ্যান এক হয়ে যায়। বিশেষ করে বাংলাদেশে এর প্রভাব মারাত্মক আকারে লক্ষণীয়। এসমস্ত স্বৈরাচারদের বিরুদ্ধে আমি যুদ্ধ ঘোষণা করেছি। এই পরিস্থিতিতে যারা দ্রব্যমূল্যের দাম বাড়িয়ে সাধারণ মানুষকে অভুক্ত রাখার চেষ্টা চালায় তারা মোনাফেকের নামান্তর।

মিজানুর রহমান চৌধুরী আরো বলেন, জনগণ, সরকার, বিরোধীদল একযোগে দুর্যোগ থেকে মুক্তির জন্য কাজ করে, একমাত্র বাংলাদেশ ব্যতিক্রম। এই মজুতদার মুনাফালোভীদের কারণে ৭৪-এর মন্বন্তরে অসংখ্য মানুষ খাদ্যাভাবে মারা গিয়েছে। এদেরকে রুখতে উচ্চ ক্ষমতসম্পন্ন খাদ্য নিরাপত্তা সেল গঠন করে কঠিন থেকে কঠিনতর শাস্তির আওতায় আনার ব্যবস্থা করা দরকার। প্রয়োজনে জেল জরিমানা সম্পদ বাজেয়াপ্ত কিংবা আরো কঠোর পদক্ষেপ গ্রহণ করতে হবে।

লাভ বাংলাদেশ ফাউন্ডেশন প্রতিষ্ঠার পর থেকে তিনি দেশ ও দেশের সাধারণ মানুষের পক্ষে কথা বলে আসছিলেন। এছাড়া সমাজের অবৈধ সম্পদ অর্জনকারী দেশের মাফিয়াদের বিরুদ্ধে তিনি আন্দোলন করে যাচ্ছেন। এছাড়া তিনি দেশের ক্রান্তিলগ্নে দেশের মানুষের পাশে দাঁড়িয়েছেন, দাঁড়াচ্ছেন। তিনি ডিরেক্ট অথবা ইনডিরেক্টলি দেশের মানুষের পাশে থেকে তাদের সেবার হাত বাড়িয়ে দিয়েছেন। তার প্রতিষ্ঠিত লাভ বাংলাদেশ ফাউন্ডেশন দেশের আনাচে কানাচে নিরলসভাবে দেশের মানুষের জন্য কাজ করে যাচ্ছেন।

তার মতে, দেশের মালিক জনগণ। জনগণের হক মেরে খেয়ে এদেশের কিছু মানুষ টাকা ও সম্পদের পাহাড় গড়েছে। কিন্তু দেশের ক্রান্তিকালে তাদের কোন সাড়া শব্দ থাকেনা। তারা আরাম আয়েশে ইটের দালানে উঠে মাস্তি করে। অথচ করোনার মত এই মহামারীতে তাদের অগ্রণী ভূমিকা পালন করার কথা। কিন্তু এই অবৈধ সম্পদ অর্জনকারীদের আজ কোন সাড়া নেয়।

মহামারী করোনা আজ সারা বিশ্বকে থমকে দিয়েছে। আল্লাহ না চাইলে এ থেকে পরিত্রাণের সুযোগ নেই। এই অবস্থায় অন্যান্য দেশের মত বাংলাদেশও বিরাট হুমকির মুখে পড়েছে। এ দেশের খেটে-খাওয়া মানুষ এখন বড্ড অসহায় জীবনযাপন করছে।

তিনি সরকারকে আহবান জানান, অবৈধ সম্পদ অর্জনকারীদের ছিনিয়ে নিয়ে দেশের গরীবদের মাঝে বিলয়ে দিন। এই মহামারীতে দেশের গার্মেন্টস পুরোপুরিভাবে বন্ধ করুন। সকল বাড়ির মালিকদের ভাড়াটিয়াদের ভাড়া মওকুফ করতে চাপ প্রয়োগ করুন। এছাড়া তিনি এই পর্যন্ত সামজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক ও সরাসরি যতোগুলো কথা বলেছেন, সবগুলো কথায় ছিল লজিক্যাল ও সময়োপযোগী এবং সেগুলো বাস্তবের সাথে হুবহু মিলে গেছে।

বিশেষজ্ঞ মহল মনে করছেন, সাংবাদিক মিজানুর রহমান চৌধুরীদের মত যোগ্য দেশপ্রেমিক মানুষগুলোর কথা কর্ণপাত করলে দেশ আরো সমৃদ্ধির পথে এগিয়ে যাবে। এরকম দেশপ্রেমিকরা আছে বলেই দেশের মানুষরা এখনো স্বস্তি পায়, সাহস পায়, বেঁচে থাকার ধারণা পোষণ করে। উন্নত বিশ্বে যেখানে করোনা মোকাবেলা করতে ব্যর্থ হয়ে মন্ত্রীরা পদত্যাগ করে, সেখানে আমাদের দেশের উচ্চপদস্থ কিছু কর্মকর্তা করোনা নিয়ে সাম্প্রতিক সময়ে ভিত্তিহীন বক্তব্য প্রদানে ব্যস্ত, সেই সমস্ত কর্মকর্তার দায়ভার মন্ত্রীরা নেনও না পদত্যাগও করেন না।
তাই এখন দেশের ক্রান্তিলগ্নে মেকি মন্তব্যকারীদের গদি থেকে সরিয়ে মিজানুর রহমান চৌধুরীদের মত দেশপ্রেমিক ও মানবতাবাদীদের গদিতে বসানো উচিত। তাঁর মূল্যায়ন এখন সময়ের দাবি।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম