1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
ইবনে বতুতার জন্মস্থানে একদিন - দৈনিক শ্যামল বাংলা
বুধবার, ১৫ মে ২০২৪, ০৭:১১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
সন্তানের জীবনের প্রথম শিক্ষার হাতেখড়ি মা ঠাকুরগাঁওয়ে রংপুর বিভাগীয় কমিশনার জাকির হোসেনের সাথে মতবিনিময় সভা রাউজানে ফজলে রাব্বি চৌধুরী স্মৃতি বৃত্তি প্রদান ধর্ম অবমাননার দায়ে কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ, ক্যাম্পাসে মানববন্ধন মাগুরায় আগ্নেয়াস্ত্রসহ দুই অস্ত্রধারী সন্ত্রাসীকে আটক করেছে র্্যাব! মাগুরায় যুক্তিহীন বিরোধিতা করার প্রতিবাদ ডিপ্লোমা প্রকৌশলীদের সংবাদ সম্মেলন ঈদগাঁও উপজেলা ছাত্রলীগের নতুন কমিটি ঘোষণা ঠাকুরগাঁওয়ের মাদারগঞ্জ গরু হাটে অতিরিক্ত খাজনা আদায়ের অভিযোগ ! এবার ইসলাম ধর্ম নিয়ে কটুক্তি কুবি শিক্ষার্থীর ঈদগাঁওতে নবনির্বাচিত ইউপি চেয়ারম্যান অবশেষে কারাগারে

ইবনে বতুতার জন্মস্থানে একদিন

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : রবিবার, ১০ মে, ২০২০
  • ১২৪ বার

অম্লান দেওয়ান :

কিশোর বয়সে যার ইতিহাস পড়েছি বইয়ের পাতায়, বড়দের মুখে শুনেছি কল্পকাহিনীর মতো একদিন তার জন্মশহরে যেতে পারবো ভাবিনি কখনো।

১৯৯২ সালে ছাত্রাবস্থায় ওআইসির স্কলারশিপ নিয়ে উত্তর আফ্রিকার দেশ মরক্কোতে পড়াশুনা করতে যাওয়ার সুযোগ হয়। রাজধানী রাবাতে ছিল আমার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। কোন এক গ্রীস্মের ছুটিতে হাজির হই মরক্কোর উত্তরের শহর তানজিরে.. যেখানে জন্ম নিয়েছিলেন ইবনে বতুতা। ১৯৯৬ সালে দেশে ফিরে সেই স্মৃতি নিয়ে লিখেছিলাম। ছাপা হয়েছিল সাপ্তাহিক খবরের কাগজ ও আরও কয়েকটি সংবাদপত্রে।

দেশ বিদেশে ঘুরতে পছন্দ করেন এমন সবার কাছে পরিচিত একটি নাম ইবনে বতুতা। পর্যটক, চিন্তাবিদ, ধর্মতাত্বিক, দার্শনিক ইবনে বতুতা ঘুরে বেড়িয়েছেন সারা বিশ্ব। আফ্রিকা থেকে ভারতবর্ষ, ভারতবর্ষ থেকে ইউরোপ। এমনকি বাংলাদেশেও এসেছিলেন তিনি। কখনো নদীপথে, কখনো উটের কাফেলায় কখনো পায়ে হেটে এ দীর্ঘ পথ পাড়ি দিয়েছিলেন তিনি।

১৩০৪ সালের ২৪ ফেব্রয়ারি মরক্কোর তানজির শহরে তার জন্ম। পুরো নাম শেখ আবদুল্লাহ মোহাম্মদ। তার পিতা ছিলেন একজন বিচারপতি। ২১ বছর বয়সে হ্জ্ব পালনের জন্য মক্কার উদ্দেশে যাত্রা করেন। শুরু হয় তার পর্যটকজীবন। বর্তমান পশ্চিম আফ্রিকার নানা দেশ ছাড়াও সৌদি আরব, সিরিয়া, ইরান, ইরাক, কাজাকিস্তান, আফগানিস্তান, পাকিস্তান, মালদ্বীপ, ভারত, শ্রীলংকা, চীন কোন দেশই তার ভ্রমনের গন্তব্য থেকে বাদ পড়েনি।

আফগানিস্তান, ভারত ও শ্রীলংকা সফর শেষে মালদ্বীপ হয়ে ইবনে বতুতা বাংলাদেশে আসেন ১৩৪৬ সালের ৯ জুলাই।

বাংলাদেশে তার ভ্রমনের বর্ণণা লিখে রেখেছিলেন তিনি:

” ..টানা ৪৩ রাত সাগরে কাটিয়ে অবশেষে আমরা বাংলাদেশে পৌছলাম।
সবুজে ঘেরা বিশাল এক দেশ। প্রচুর চাল পাওয়া যায়। এ দেশে অল্প দামে জিনিষপত্র পাওয়া যায়। অন্য কোন দেশে এমনটি আর দেখিনি।”

প্রথম তিনি যে শহরে প্রবেশ করেন তার নাম সাতগাও বা চাটগাও। সেখান থেকে পায়ে হেটে পার্বত্য এলাকায় যান। দেখা করেন সুফিসাধক শেখ জালালউদ্দিন বা হযরত শাহজালাল (র:) এর সঙ্গে। হিন্দু ও মুসলিম উভয় সম্প্রদায়ের উপর সুফি দরবেশদের প্রভাবের কথাও তিনি উল্লেখ করেন।

এরপর তিনি নদীপথে সোনারগাও যাত্রা করেন।

দুই মাসের মতো সময় তিনি বাংলাদেশে কাটান। বতুতা তার লেখায় বাংলার জলবায়ু, আবহাওয়া তুলে ধরেছেন। নিজে বাজারে গিয়ে জিনিষপত্রের দামের তালিকাও করেছেন। তখনকার রাজনৈতিক অবস্থার কথাও তার বর্ণনা থেকে বাদ পড়েনি। লেখা ও বর্ণনা থেকে পরিস্কার তিনি বাংলার সংস্কৃতি ও সৌন্দর্যে মুগ্ধ হয়েছিলেন।

এসব কারনেই মরক্কো পৌছার পর থেকেই ইবনে বতুতার জন্মশহর তানজির ভ্রমনের ইচ্ছা ছিল। বিশ্ববিদ্যালয়ের মরক্কান বন্ধুদের কাছে জানতে পারলাম.. অত্যন্ত সুন্দর একটি শহর তানজির। অবস্থান মরক্কোর উত্তরে। ভূ-মধ্যসাগর আর আটলান্টিক মিলিত হয়েছে এ শহরেই। তাই এটিকে বলা হয় পৃথিবীর শেষ সীমানা। এখানেই রয়েছে গ্রীক পুরানের চরিত্র হারকিউলিসের গুহা। আটলান্টিক আর ভূমধ্যসাগর যে পয়েনেট মিলিত হয়েছে সেখানটাতেই এ গুহা।

কিন্তু আমার আগ্রহ ছিল ইবনে বতুতাকে নিয়ে। মরক্কান বন্ধুদের কাছে জানতে চাইলাম তানজিরের কোথায় ইবনে বতুতার কবর তা কি জানো? তার উত্তরসূরিদের কেউ কি এখনো আছে ঐ শহরে? অবাক বিস্ময়ে দেখলাম: ইবনে বতুতা তাদের কাছে মোটেই পরিচিত নয়। এমনকি ইবনে বতুতার নামও তারা শোনেনি। এক দুইজন নাম শুনলেও বিস্তারিত কিছু বলতে পারলো না।

আমি নাছোড়বান্দা। যে করেই হোক তানজির যাবো। খুজে বের করবো ইবনে বতুতার বাড়িঘর, জন্মস্থান কিংবা কবর।

মরক্কোর বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা নূরুল ইসলাম আমার ইচ্ছার কথা শুনে বললেন, তিনিও আমার সঙ্গী হতে চান। সঙ্গে নিতে চান তার স্ত্রী পুত্রদেরও। আমার জন্য ভালোই হলো। সানন্দচিত্তে সদলেবলে বাসে চেপে রওনা হলাম তানজির শহরের উদ্দেশে। কয়েকঘন্টার ভ্রমণ শেষে আমরা পৌছে যাই ছোট ছিমছাম শহর তানজিরে। হোটেলে ব্যাগ তল্পিতল্পা রেখে আমরা বেরিয়ে পড়লাম।

আমি ফরাসি জানি। টুকটাক আরবিও বলতে পারি। বাইরে বেরিয়ে রাস্তায় অনেকের কাছেই ইবনে বতুতার বাড়ির গন্তব্য জানতে চাইলাম। কেউ জানাতে পারলেন না। কিন্তু হতাশ হলাম না। চেষ্টা চালিয়ে গেলাম…

অবশেষে একজন চিনতে পারলেন। কিভাবে কোনপথে যেতে হবে নির্দেশনা দিলেন। আকাবাকা পথ পেরিয়ে এক টিলার উপর ইবনে বতুতার কবর। দু’পাশে অসংখ্য বাড়িঘর। তার মাঝখান দিয়ে টিলার দিকে উঠে গেছে সরু রাস্তা। রাস্তার শেষপ্রান্তে এসে দেখা মিললো ইবনে বতুতার কবর। ২০ ফুট বাই ২০ ফুটের ছোট একটি পাকা একতলা ঘর। তার মাঝখানে সবুজ আর লাল কাপড়ে মখমলে জরির কাপড়ে ঢাকা বতুতার কবর..

ব্যাগ থেকে ক্যামেরা বের করে ছবি তুলতে চাইলে বাধা দিলেন একজন। আরবি আর ফরাসি মিশিয়ে বললেন, নিষেধ আছে। ছবি তুলবেন না। কিন্তু এতদূর এসে ছবি তোলা ছাড়াই ফেরত যাবো তাতো হয়না। অবশেষে ম্যানেজ করা হলো ঐ কেয়ারটেকারকে। তোলা হলো ছবি। কিছুক্ষন নীরবে দাড়িয়ে থেকে যেন ফিরে গেলাম ৮ শত বছর পেছনে-যখন ইবনে বতুতা পা ফেলেছিলেন আমার জন্মভূমি চট্রগ্রামে..আর বাংলাদেশে….

(আজ বন্ধু বিশ্বপর্যটক তানভীর অপুর জন্মদিন। আমার এ লেখাটি তার জন্য উৎসর্গ করলাম)

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম