1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
বসুন্ধরার জাহাজে ধাক্কা: ১৫ কোটি টাকা ক্ষতিপূরণ দাবি - দৈনিক শ্যামল বাংলা
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৩:৫৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
নবীনগরে ফসল কর্তন উৎসব ও কৃষক সমাবেশ অনুষ্ঠিত বাঁশখালীতে মধ্যরাতে অগ্নিকান্ডে পুড়েছে চার দোকান ফাঁসিয়াখালী-মেদাকচ্ছপিয়া পিপলস ফোরাম (পিএফ) সাধারণ কমিটির সভা সম্পন্ন চৌদ্দগ্রামে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন চৌদ্দগ্রামে ভ্রাম্যমান আদালতের অভিযানে ৩ প্রতিষ্ঠানকে জরিমানা ফের ৩দিন ক্লাস বর্জনের ঘোষণা কুবি শিক্ষক সমিতির নবীনগরে পৃথক মোবাইল কোর্ট অভিযানে সাড়ে ৪ লাখ টাকা জরিমানা দৈনিক আমাদের চট্টগ্রামের সম্পাদক মিজানুর রহমান চৌধুরী উপর হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে উপজেলা পরিষদ নির্বাচনে মাঠে নেমেছেন সম্ভাব্য প্রার্থীরা তিতাসে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভা

বসুন্ধরার জাহাজে ধাক্কা: ১৫ কোটি টাকা ক্ষতিপূরণ দাবি

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৫ জুন, ২০২০
  • ১৪৪ বার

বিশেষ প্রতিবেদককঃ
ভোলার মেঘনা নদীতে পণ্যবাহী লাইটার জাহাজ রোকনুর-১৯ এর ধাক্কায় বসুন্ধরা গ্রপের পণ্যবাহী এমভি এসএ বাশার নামের জাহাজ ক্ষতিগ্রস্ত হয়। জাহাজটিকে ডুবে যাওয়া থেকে বাঁচাতে একটি ডুবোচরে নোঙর করে রাখা হয়েছে।

এ ঘটনায় বৃহস্পতিবার (২৫ জুন) ক্ষতিগ্রস্ত জাহাজের মাস্টার ইউসুফ আলী ভোলার দৌলতখান থানায় পণ্য এবং জাহাজের মোট ১৫ কোটি টাকার ক্ষতি হয়েছে উল্লেখ করে একটি সাধারণ ডায়েরি করেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ক্ষতিগ্রস্ত পণ্যবাহী জাহাজ এমভি এসএ বাশার চৌকিঘাটা এলাকা থেকে কিছু দূরে নদীতে ডুবোচরে কাত হয়ে রয়েছে। প্রায় শতাধিক শ্রমিক ওই জাহাজ থেকে গম নামাচ্ছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, বুধবার দুপুর আড়াইটার দিকে দৌলতখান উপজেলার চৌকিঘাটা এবং রামগতি উপজেলার সেলিম বাজারের মধ্যবর্তী মেঘনা নদীতে এ দুর্ঘটনা ঘটে। এতে জাহাজের মাঝ বরাবর বড় ধরনের ফাটলের সৃষ্টি হয় এবং জাহাজে থাকা ১৯৫০ মেট্রিক টন গমের ভিতর পানি প্রবেশ করে।

ক্ষতিগ্রস্ত জাহাজের মাস্টার এবং স্টাফরা বাংলানিউজকে জানান, দুর্ঘটনার পর আঘাতকারী জাহাজ এমভি রোকনুর-১৯ কে দাঁড়াতে বলা হলে তারা না দাঁড়িয়ে ঘটনাস্থল থেকে দ্রুত পালিয়ে যায়।

পরবর্তীতে ওই এলাকায় নোঙর করে রাখা রোকনুর-৭ নামের অপর একটি খালি জাহাজ ডুবন্ত জাহাজটিকে উদ্ধারে এগিয়ে আসে। বুধবার বিকেল থেকে বৃহস্পতিবার বিকেল ৫টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত পর্যন্ত ডুবন্ত জাহাজ থেকে প্রায় দুই শত মেট্রিক টন গম উদ্ধার করা সম্ভব হয়েছে।

ক্ষতিগ্রস্ত জাহাজের মাস্টার ইউছুপ বাংলানিউজকে জানান, এমভি ইএল মাটাদর নামক মাদার ভেসেল থেকে ১৯৫০ মেট্রিকটন গম নিয়ে বসুন্ধরা গ্রুপের ভাড়া করা ইরা করপোরেশনের এমভি এসএ বাশার কার্গো জাহাজটি ঢাকায় যাচ্ছিল। চৌকিঘাট এলাকার মাঝামাঝি পৌঁছালে অবৈধভাবে ওভার টেকিং করতে গিয়ে রোকনুর-১৯ সজোরে এসে ধাক্কা দিলে এর মাঝ খানের হেজ ফুটো হয়ে গমের মধ্যে পানি ঢুকে পড়ে। পরে দ্রুত জাহাজটিকে দৌলতখান উপজেলার চৌকিঘাটা এলাকার একটি ডুবো চরে নিয়ে নোঙর করানো হয়।

মাস্টার ইউসুফ আরও জানান, ভোলার উপকূলবর্তী মেঘনা নদীর ওই নৌ-রুটটিতে বিআইডব্লিউটিএ’র কোনো ধরনের তদারকি নেই। তাই অধিকাংশ জাহাজের নাবিকরা নিয়ম মানে না। মন মতো জাহাজ চালায় এবং দুর্ঘটনার শিকার হয়। রোকনুর-১৯ জাহাজটিও অবৈধভাবে এসে তার জাহাজকে আঘাত করে।

বিআইডব্লিউটিএর ভোলা বন্দর কর্মকর্তা কামরুজ্জামান গণমাধ্যমে জানান, কেবল যাত্রীবাহী লঞ্চগুলোই বিআইডব্লিউটিএ তদারকি করে থাকে। অচিরেই হয়তো পণ্যবাহী এসব লাইটারেজও বিআইডব্লিউটিএ তদারকি করবে। এই চ্যানেলটি অনেক স্থানে সরু। তাই সাবধানে যাতায়াত করা উচিত।

বসুন্ধরা গ্রুপের সুপার ভাইজার উজির আলী গণমাধ্যম জানান, এ ঘটনায় ১৫ কোটি টাকা ক্ষতিপূরণের দাবি করে থানায় সাধারণ ডায়েরি করেছেন।

দৌলতখান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বজলার রহমান বাংলানিউজকে বলেন, এ বিষয়ে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম