1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
মনোহরদী থানার আওয়ামী লীগের এমপি গাজী ফজলুর রহমানের হত্যা মামলার আসামী করা হলে সিরাজ সিকদার রেহাই পেতেন না - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ১০ মে ২০২৪, ১০:০২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
ঠাকুরগাঁওয়ে ইটভাটার ধোঁয়ায় ঝলসে গেছে ৬০ একর বোরো ধান ক্ষেত কুবির দেয়ালে দেয়ালে ঝুলছে উপাচার্যের হামলার  এ বছর ২৮৩ যাত্রী নিয়ে হজের উদ্দ্যেশে  প্রথম ফ্লাইট সৌদিতে চৌদ্দগ্রামে ১০০ বোতল ফেন্সিডিল উদ্ধার, প্রাইভেটকার জব্দ মাগুরায় দু’গ্রুপের সংঘর্ষে আহত-২০ আটক- ৪ বাড়িঘর ভাংচুর,এলাকায় চরম উত্তেজনা! ভিসির কুশপুত্তলিকা: বুকে লিখা সন্ত্রাসী ভিসি ঠাকুরগাঁওয়ে কৃষকদের মাঝে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ গাজীপুর গণপুর্ত বিভাগের তুঘলকি কান্ড” দরপত্র চুড়ান্ত হওয়ার আগেই কাজ শুরু করে দেয় ঠিকাদার আজিজ মোহাম্মদ ভাইসহ ৩ জনের যাবজ্জীবন ৩ মাস পরেও শিক্ষার্থীদের ট্যুরের টাকার হিসেব দেননি সদস্য সচিব

মনোহরদী থানার আওয়ামী লীগের এমপি গাজী ফজলুর রহমানের হত্যা মামলার আসামী করা হলে সিরাজ সিকদার রেহাই পেতেন না

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২ জুন, ২০২০
  • ১৫৮ বার

সাহাদত হোসেন খান |
সিরাজ সিকদার নক্সাল ছিলেন না। তবে চারু মজুমদারের নেতৃত্বে ভারতের পশ্চিমবঙ্গের নক্সাল আন্দোলনের সঙ্গে তার মিল ছিল। তিনি বাংলাদেশে সর্বহারাদের নেতৃত্বে একনায়কতন্ত্র প্রতিষ্ঠার স্বপ্ন দেখতেন এবং ভারতীয় সম্প্রসারণবাদের বিরোধিতা করতেন। গ্রামগঞ্জের হতাশ মানুষের কাছে তিনি রবিনহুডের মতো আকর্ষণীয় ব্যক্তিত্বে পরিণত হয়েছিলেন। তিনি তার লক্ষ্য পূরণে মুক্তিযুদ্ধকালে ১৯৭১ সালের ৩ জুন গঠন করেন পূর্ব বাংলার সর্বহারা পার্টি। ১৯৭৩ সালের ২০ এপ্রিল গঠন করা হয় পূর্ব বাংলার জাতীয় মুক্তি ফ্রন্ট।
১৯৭৩ সাল ছিল সিরাজ সিকদারের জীবনের শ্রেষ্ঠ সময়। সেপ্টেম্বরে সর্বহারা পার্টির একটি লিফলেটে বলা হয়, `Even though our enemies have increased pressure on us through army, BDR and Rakhi Bahini, they have not been able to harm us and our rainy season attacks continue. Our guerillas are killing national enemies and grabbing hold of thanas and police faris. Eventually we will form a regular army and create liberated areas. This is the right answer to smash the teeth of the puppet government of Bangladesh. Eventually these puppets will be forced to call in the Indian army to save them. When the colonialist Indian army enters East Bengal, all the masses will join our national liberation struggle.’
(আমাদের শত্রুরা সেনাবাহিনী, বিডিআর ও রক্ষীবাহিনীর সাহায্যে আমাদের ওপর চাপ বৃদ্ধি করলেও তারা আমাদের ক্ষতি করতে পারেনি এবং আমাদের বর্ষাকালীন অভিযান অব্যাহত রয়েছে। আমাদের গেরিলারা জাতীয় শত্রু খতম করছে এবং থানা ও পুলিশ ফাঁড়ি দখল করছে। পর্যায়ক্রমে আমরা একটি নিয়মিত বাহিনী গড়ে তুলবো এবং মুক্তাঞ্চল গঠন করবো। বাংলাদেশের পুতুল সরকারের দাঁত ভেঙে দেয়ার জন্য এটাই সঠিক সমাধান। এই পুতুল সরকার তাদের রক্ষায় ভারতীয় সেনাবাহিনীকে ডেকে আনবে। ঔপনিবেশবাদী ভারতীয় বাহিনী পূর্ব বাংলায় প্রবেশ করলে সাধারণ মানুষ আমাদের জাতীয় মুক্তিসংগ্রামে শামিল হবে।)
সিরাজ সিকদারের দলের কর্মকাণ্ড ছিল সশস্ত্র। তাদের সশস্ত্র তৎপরতায় মনোহরদী থানার আওয়ামী লীগের সংসদ সদস্য গাজী ফজলুর রহমানসহ বিপুল সংখ্যক নেতা কর্মী নিহত হয়। রণনীতির কৌশল হিসেবে ১৯৭৩ সালের ২৬ জুলাই বর্তমান মুন্সীগঞ্জ জেলার লৌহজং থানা দখলের মধ্য দিয়ে সর্বহারা পার্টি তাদের বর্ষাকালীন অভিযান শুরু করে। দলটি একই বছরের পহেলা আগস্ট মানিকগঞ্জ মহকুমার ঘিওর থানার জাবরা পুলিশ ক্যাম্প দখল করে। তারপর লুট করা হয় ময়মনসিংহ জেলার ত্রিশাল থানার ধানিখোলা পুলিশ ক্যাম্প, টাঙ্গাইলের পাথরাইল পুলিশ ফাঁড়ি, ফরিদপুরের চাঁদপুর পুলিশ ফাঁড়ি, বরিশালের ইন্দেরহাই ও ভাসানচর ফাঁড়ি। অক্টোবরের প্রথমদিকে মানিকগঞ্জের সাটুরিয়া থানা দখল করা হয়। নভেম্বরে সিলেটের বালাগঞ্জ থানা, সুনামগঞ্জের ধর্মপাশা থানা, ডিসেম্বরে কুমিল¬ার মতলব থানা ও চট্টগ্রামের চন্দ্রঘোনা থানা দখল করা হয়। ময়মনসিংহের বারহাট্টা থানা, ময়মনসিংহ মেডিকেল কলেজ এবং আঠারবাড়ি ও বৈদ্যেরবাজার ব্যাংক লুট করা হয়। মুন্সীগঞ্জের তহুরি স্টেশনে রক্ষীবাহিনীর সঙ্গে সর্বহারা পার্টির সশস্ত্র সংঘর্ষ হয়। ১৯৭৪ সালে বরিশালের বাহুগঞ্জ থানা, ঢাকা জেলার কেরানীগঞ্জে ৮টি পুলিশ ফাঁড়ি, সাভারের শিমুলিয়া পুলিশ ফাঁড়ি, ময়মনসিংহের গফরগাঁও ও সিলেটের ধর্মপাশা থানা এবং পার্বত্য চট্টগ্রামের পারোয়া ফাঁড়ি লুট করা হয়। ১৯৭৪ সালের আগস্টে পটুয়াখালীর বাউফল থানা ও ফরিদপুরের কালকিনি থানার সাহেব রামপুরে রক্ষীবাহিনীর ক্যাম্প তছনছ করা হয়।
ভারতের রাষ্ট্রপতি ভিভি গিরির বাংলাদেশ সফরের সময় ১৯৭৩ সালের ১৬ ডিসেম্বর বিজয় দিবসকে ‘কালো দিবস’ আখ্যায়িত করে সর্বহারা পার্টি ঢাকা শহরে হরতাল আহ্বান করে। মাওলানা আবদুল হামিদ খান ভাসানী পল্টন ময়দানের সমাবেশে ভাষণে এ হরতালের প্রতি সমর্থন দেন। সর্বহারা পার্টি ১৯৭৪ সালের ১৫ ও ১৬ ডিসেম্বর দুদিন সারাদেশে হরতালের ডাক দেয় এবং হরতাল সফল করতে ব্যাপক বোমা হামলা চালায়। সিরাজ সিকদারের এ সন্ত্রাসী কর্মকাণ্ড সরকারের জন্য বিরাট হুমকি হয়ে দেখা দেয়। পূর্ব বাংলার সর্বহারা পার্টির ভাবমূর্তি ক্ষুণœ করতে তাদের নামে শে¬াগান দিয়ে কোথাও কোথাও ডাকাতি ও মানুষ খুন করা হয়।
সিরাজ সিকদারের দলের সঙ্গে আওয়ামী লীগের প্রকাশ্য সংঘর্ষ শুরু হলেও সর্বহারা পার্টির হাতে সংঘর্ষের সূচনা হয়নি। ১৯৭১ সালের জুলাই মাসে বরিশাল জেলার স্বরূপকাঠি, কাউখালি ও ঝালকাঠি অঞ্চলে সর্বহারা পার্টির তিনটি ইউনিটকে ঘেরাও এবং নিরস্ত্র করা হয়। স্বরূপকাঠিতে আওয়ামী লীগের হাতে সর্বহারা পার্টির চারজন প্রাণ হারায়। মুক্তিবাহিনী পেয়ারাবাগান সদরদপ্তর, গৌরনদী ও মঠবাড়িয়ার বিরাট অঞ্চল সর্বহারা পার্টির কাছ থেকে কেড়ে নেয়। গেরিলা শিখার ওপর চালানো হয় পাশবিক নির্যাতন। তার আর কোনো খোঁজ পাওয়া যায়নি। সর্বহারা পার্টির তৎপরতায় সদ্য স্বাধীন দেশের রাজনৈতিক স্থিতিশীলতা ভেঙে পড়ে। তাদের তৎপরতা মোকাবিলা করার জন্য গঠন করা হয় জাতীয় রক্ষীবাহিনী এবং ঘোষণা করা হয় জরুরি অবস্থা। দলটি নিয়মতান্ত্রিক ধারা অনুসরণ করলে হয়তো বাংলাদেশের ইতিহাস হতো ভিন্ন। সর্বহারা পার্টির লক্ষ্য কল্যাণকর হলেও তাদের তৎপরতা ছিল হিংসাত্মক। সিরাজ সিকদার ছিলেন একজন প্রকৌশলী। তিনি প্রথমে ছাত্র ইউনিয়ন মেনন গ্র“পে ছিলেন। ১৯৭২ সালের ১৪ জানুয়ারি দলের প্রথম সম্মেলনে তাকে সভাপতি নির্বাচিত করা হয়। দলের সভাপতি হিসেবে তিনি কাজ চালিয়ে যেতে থাকেন। ঢাকার ৪৬ ব্রিগেড কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল জিয়াউদ্দিন যোগ দিলে তার দলের গুরুত্ব বৃদ্ধি পায়।
(লেখাটি আমার ‘স্বাধীনতা উত্তর ট্র্যাজেডি: মুজিব থেকে জিয়া’ শিরোনামে বই থেকে নেয়া। বইটি প্রকাশ করেছে আফসার ব্রাদার্স।)

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম