1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
নিঃস্বার্থ সমাজসেবী লাকসামের সর্দ্দার কাদের! - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ০৩ মে ২০২৪, ১২:০৮ অপরাহ্ন

নিঃস্বার্থ সমাজসেবী লাকসামের সর্দ্দার কাদের!

এস এম শাহজালাল,লাকসাম।

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০
  • ৫১৮ বার

আজ বিশ্বের মানুষ যেখানে আত্নকেন্দ্রিক ও স্বার্থপর হয়ে উঠেছে ঠিক সেই সময়ে কেউ না কেউ আর্থ মানবতার সেবায় নিজেকে বিলীন করে দিয়েছেন।এখনো পৃথিবীতে এমন কিছু মানুষ আছে
যারা সত্যিকার অর্থে দেশ, সমাজ ও মানুষের কথা ভাবেন।সমাজসেবা এই শব্দটি এখন বড় রহস্যময়। আজকাল সেবা দেখলেই প্রায় সবার মনে একটা প্রশ্ন জাগে?
নিশ্চয়ই এখানে তার স্বার্থ জড়িত আছে- হয়তো নির্বাচন করবে কিংবা নিজের যে টাকা পয়সা আছে তা জানানোর জন্য অথবা বাপ দাদার নাম প্রচার করার জন্য মাঠে নেমেছেন।আবার অনেক দানবীর ক্যামরার সামনে ছাড়া দান করেন না।কেউ আবার দশ টাকা দিয়ে ১হাজার টাকার গল্প করেন।তাদের ছাড়াও আরো কিছু নিঃস্বার্থ নিবেদিত প্রান সমাজসেবী দেশের প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে আছেন তাদের ক’জনের খবরই বা আমরা জানি।যারা প্রচার বিমূখ। তাদের ই একজন সর্দ্দার কাদের।তিনি কুমিল্লা জেলার লাকসাম উপজেলার উওরদা ইউনিয়নের হারাখাল গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

তার পিতা মরহুম মোহাম্মদ আব্দুল মান্নান এবং মাতা জুলেখা খাতুন।
পিতা ছিলেন একজন ধর্মপ্রান মানুষ ও সমাজসেবী ব্যাক্তিত্ব। মা বাবা ও ভাই মধ্যে তিনি ছিলেন বেশ আদরের।শিশুকাল থেকে সর্দ্দার কাদের ছিলেন মেধাবী,ও সরলমনা।তাই শিক্ষাক্ষেএে ও তিনি ছিলেন কীর্তিমান। তার উদারতার ফলক হিসাবে এলাকা অনেক সুনাম অর্জন করেছেন।দেশ ও জাতির গর্ব হিসাবে নিজেকে আত্ননিয়োগের স্বপ্ন নিয়ে বড়মাম মাদ্রাসা ভর্তি হন।সেখান থেকে দাখিল পাশ করেন। পরে লাকসাম গাজিমুড়া মাদ্রাসা থেকে আলিম পাশ করে নাঙ্গলকোট কলেজ থেকে ডিগ্রি অর্জন করেন।পরবর্তীতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে সফলভাবে মাস্টার্স পাশ করেন।

পড়ালেখা শেষ করে বিভিন্ন ব্যবসা বানিজ্যের সাথে জড়িত হয়ে যান।ব্যাবসা সফল হওয়ার পর তিনি সব জায়গা সাহায্যের হাত বাড়িয়ে দেন। অনেক সময় সামাজিক যোগাযোগ মাধ্যমের সহযোগিতা এলাকার তরুন,বৃদ্ধ,গরিব অসহায়দের খোঁজ খবর নেন।সুদূর শহর থেকে মাঝেমধ্যে ছুটে আসেন গ্রামঞ্চলের দরিদ্র গরিব মানুষের দুঃখ কষ্ট লাগবের জন্য।তাদের পাশে দাঁড়িয়ে তাদের মুখে হাঁসি ফুটানোর জন্য।আজ মানুষ যেখানেই প্রায় সবাই প্রতিযোগিতা ব্যাস্ত কিভাবে লাখপতি থেকে ট্রিয়িলনপতি হওয়া যায়।কিন্তু গরিব দুঃখি মানুষের বন্ধু সর্দার কাদের তাদের ব্যাতিক্রম।

তিনি তার নিজের টাকা কামানো একটি অংশ বিলিয়ে দিয়ে যাচ্ছেন মানবকল্যানে। সর্দ্দার কাদের একজন নীরহংকার ব্যাক্তি।এ বাংলা মাটির সন্তান।যিনি শহরে থেকে গ্রামের সুবিধা বঞ্চিত এবং দরিদ্র শিক্ষার্থী সহ গরিব -দুঃখি ও নির্যাতিত নিপিড়িতদের সব ধরনের সহযোগিতা ও সহমর্মিতার পাশাপাশি এলাকার মসজিদ, মাদ্রাসায় দান খয়রাত এবং রাস্তাঘাটের উন্নয়নের জন্য নিজের অনুদান অব্যাহত রেখেছেন।বণার্থদের ত্রান সামগ্রী ও করোনাকালে অসহায়দের সাহায্য করা ছিলো চোখে পরার মতো।স্কুল, কলেজ,ও সংস্কৃতি উন্নয়নে আর্থিক ও মানসিক অবদান রেখেছেন।তাই সৃষ্টিকর্তার কাছে তার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করি।
আসুন আমরা ও সর্দ্দার কাদেরের মতো গরিব দুঃখি মানুষের পাশে দাঁড়িয়ে তাদের মুখে হাসি ফোটাতে ও ক্ষুধার্তদের অন্ন যোগাতে সহযোগিতা করি।আল্লাহ আমাদের সকলকে তারই মতো নিঃস্বার্থ সমাজসেবা করার তৌফিক দান করুন।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম