1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
কারা আক্রান্ত হচ্ছেন এখন? কেন আক্রান্ত হচ্ছেন? - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ০৪ মে ২০২৪, ০৭:৫০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
ঠাকুরগাঁওয়ে কয়েকটি গ্রামে নেমে গেছে পানিরস্তর, নলকূপে মিলছে না পযাপ্ত পানি চৌদ্দগ্রামে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামী মিজান আটক ঠাকুরগাঁওয়ে হাতপাখা শিল্পীদের ব্যস্ততা বেড়েছে ! চৌদ্দগ্রামে জোরপূর্বক মাটি ভরাট করে জায়গা দখলের চেষ্টার অভিযোগ ঠাকুরগাঁওয়ের পুলিশের অভিযানে ২ মাদক ব্যবসায়ি গ্রেফতার ঠাকুরগাঁওয়ে রাণীশংকৈলে প্রতীক পেয়ে নির্বাচনী প্রচার প্রচারণায় প্রার্থীরা । চৌদ্দগ্রামে মধ্যম চাঁন্দিশকরায় মুয়াজ্জিনকে বিদায়ী সংবর্ধনা মুহা. ফখরুদ্দীন ইমন, চৌদ্দগ্রাম (কুমিল্লা) প্রতিনিধি: কুমিল্লার চৌদ্দগ্রামে প্রতিপক্ষের হামলায় নারী সহ একই পরিবারের চারজন আহত, থানায় অভিযোগ চেয়ারম্যান পদে-৬, ভাইস চেয়ারম্যান পদে-৩, মহিলা ভাইস চেয়ারম্যান পদে-১ চন্দনাইশে মনোনয়ন পত্র জমার শেষ দিনে ১০ জন প্রার্থীর ফরম জমা Kumpulan Situs Slot Bonus New Member Terbaru

কারা আক্রান্ত হচ্ছেন এখন? কেন আক্রান্ত হচ্ছেন?

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : রবিবার, ৪ অক্টোবর, ২০২০
  • ৩৯১ বার

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার|
করোনাভাইরাসের শুরুর সময় যেমন ষাটোর্ধ মানুষরা বেশি আক্রান্ত হচ্ছিলেন, এখন আর তা হচ্ছে না। আমেরিকার সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন বলছে, গত কয়েকমাসে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন ২০-৪০ বছর বয়সী মানুষেরা। অনেকক্ষেত্রেই এসিম্পটোমেটিক এবং প্রিসিম্পটোমেটিক সংক্রমণ বাড়ছে এই জনগোষ্ঠীর মধ্যে। অর্থাৎ অনেক ক্ষেত্রেই তারা লক্ষণ প্রদর্শন না করে বা সামান্য লক্ষণ প্রদর্শন করেই করোনায় আক্রান্ত হচ্ছেন এবং অন্যদের মধ্যে ছড়িয়ে দিচ্ছেন।

করোনার শুরুর দিকে যেহেতু বয়স্ক মানুষরা বেশি আক্রান্ত হচ্ছিলেন, তারা ইতিমধ্যে সতর্ক হয়েছেন, এবং অনেকেই সম্পূর্ণভাবে ঘরে অবস্থান করছেন, যেখানে যতদূর সম্ভব। অন্যদিকে যেহেতু তরুণদের মধ্যে আক্রান্তের সংখ্যা খুবই কম ছিল, এবং মৃতের সংখ্যা ছিল নগণ্য, তাই পশ্চিমা বিশ্বের গরমকালে তারা বাইরে ঘুরে বেড়িয়েছেন, মানুষের সঙ্গে মিশেছেন এবং এই সংক্রমণ বাড়তে সহায়তা করেছেন। সামনের দিনগুলিতে খেয়াল রাখতে হবে যে তরুণরা যাতে সংক্রমণ বয়ে এনে বয়স্ক মানুষ বা অন্যান্য গুরুতর রোগে আক্রান্ত ব্যক্তিকে সংক্রমিত না করেন।

বাংলাদেশে করোনাভাইরাসঃ

বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৬০ হাজার ছাড়িয়েছে। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৫ হাজার ২০০’র বেশি। সর্বমোট আক্রান্তের সংখ্যায় বাংলাদেশ পৃথিবীর শীর্ষ ১৫টি দেশের মধ্যে থাকলেও মৃতের সংখ্যায় আমরা তালিকায় এর চাইতে অনেকটা নিচে, যেটি আশার কথা। বাংলাদেশেরনিউজ বস্তিগুলোতে করোনায় আক্রান্তের হার কম বলে গবেষণায় পাওয়া যাচ্ছে, কিন্তু তার কারণ কী, সেই বিষয়ে আরও গবেষণা করা দরকার বলে মনে করি। অতি ঘনবসতিপূর্ণ দেশ হওয়ায় আক্রান্তের হার যেমন আমাদের বেশি, তেমন এই রোগের বিরুদ্ধে দ্রুত প্রতিরোধ ব্যবস্থাও গড়ে উঠবার কথা স্বাভাবিকভাবেই। কিন্তু করোনাভাইরাসের সময়কালে বাংলাদেশের স্বাস্থ্য-ব্যবস্থার ভয়াবহ অন্তঃসারশূন্য চিত্র আরেকবার দেখা গেছে। এই বিষয়ে সচেতন হওয়া জরুরি।

মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে বিশ্বের সম্ভাব্য নানা ভ্যাকসিন উৎপাদনকারী দেশের সঙ্গে আলোচনা চলছে যাতে বাংলাদেশ অগ্রাধিকারভিত্তিতে এই ভ্যাকসিন পেতে পারে। এই চেষ্টা অব্যাহত রাখতে হবে সামনের দিনগুলোতেও।

করোনা প্রতিরোধে করণীয়ঃ
করোনা প্রতিরোধে করণীয়তে তেমন পরিবর্তন আসেনি, বরং ব্যাপারগুলো আরও সহজ হয়েছে, এবং মানুষ জেনেছে। এখন শুধু খেয়াল করে এগুলো মেনে চলা; যেমন:

১) নিয়মিত মাস্ক ব্যবহার করা
বাংলাদেশের মতো ঘনবসতিপূর্ণ দেশে ঘরের বাইরে গেলেই মাস্ক ব্যবহার করা উচিৎ। দুজন মানুষের মধ্যে ৬ ফুট দূরত্ব নিশ্চিত করা গেলে মাস্কের প্রয়োজন না থাকলেও, খুব কম ক্ষেত্রেই ঘরের বাইরে সার্বক্ষণিক এই দূরত্ব বজায় রাখা সম্ভব হয়। মাস্ক ব্যবহার করলে হাঁচি-কাশির মাধ্যমে করোনাভাইরাস অন্য মানুষকে আক্রান্ত করার সম্ভাবনা বহুলাংশে কমে যায়। আরামদায়ক মাস্ক খুঁজে, কিনে বা বানিয়ে পরা উচিৎ। কেননা ভ্যাকসিন আসার আগ পর্যন্ত মাস্ক পরতে হবে, এবং যে মাস্ক আরামদায়ক নয়, মানুষ সেটি ব্যবহারে অনুৎসাহিত হবে।

২) হাতের তালু বা আঙুল দিয়ে কম জিনিস স্পর্শ করা
এর কারণ হচ্ছে মানুষ হাতের তালু বা আঙুল দিয়ে প্রায় নিজের মুখ বা নাক স্পর্শ করে এবং এভাবে করোনাভাইরাস অন্য বস্তু থেকে হাতের মাধ্যমে নাক বা মুখ দিয়ে আমাদের শরীরে প্রবেশ করতে পারে। তাই বলা হয় পারলে লিফটের বাটন কনুই দিয়ে স্পর্শ করা উচিৎ। গ্লাভস ব্যবহার করা জরুরি নয়। কোনো বস্তু হাত দিয়ে স্পর্শ করলে হাত স্যানিটাইজ অথবা ধুয়ে নিতে হবে।

৩) পুষ্টিকর খাদ্য গ্রহণঃ
যেহেতু করোনাভাইরাস সহসা নির্মূল হচ্ছে বলে মনে হচ্ছে না, তাই পুষ্টিকর খাবার মাধ্যমে নিজের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো দরকার। দুই বেলা মাছ-ভাত-মাংসই কিন্তু পুষ্টিকর খাদ্য নয়। একেকজনের শরীরে একেকরকম পুষ্টি চাহিদা আছে, এটি ডাক্তার বা পুষ্টিবিশেষজ্ঞের কাছ থেকে জেনে নিতে হবে। ভবিষ্যতের অন্য রোগ থেকেও তা আমাদের রক্ষা করতে পারে। প্রতিদিন নিয়ম করে ন্যূনতম ১০নিউজ হাজার পা হাঁটা উচিৎ। সঙ্গে ৭-৮ ঘণ্টা ঘুম ও ৪ লিটার পানি।

৪) শারীরিক দূরত্ব বজায় রাখাঃ
এড়িয়ে যাওয়া যায় এমন মেলামেশা কমিয়ে দেওয়া। পিকনিক, বনভোজন, রাস্তার মোড়ে আড্ডা ইত্যাদি কিছুদিনের জন্য না করলে মন্দ হয় না। অফিস-আদালতে সবার একসাথে উপস্থিতি জরুরি নয়। সামাজিক যোগাযোগ বজায় রাখতে হবে। ফোনে, ভিডিও চ্যাটে প্রিয়জন, অফিস কলিগদের সঙ্গে যোগাযোগ রাখুন। কিন্তু বিয়ে, বৌভাত, জন্মদিনের পার্টি ইত্যাদিতে শারীরিক উপস্থিতি আপাতত নয়। শারীরিক উপস্থিতি এড়ানো না গেলে সামাজিক আয়োজনে নিজেদের মধ্যে দূরত্ব ৬ ফুট রাখা এবং মাস্ক পরার চেষ্টা করা বাঞ্ছনীয়।

৫) দয়ালু হওয়াঃ
এটি একটি অস্বাভাবিক সময়। এমন সময় গত ১০০ বছরেও মানুষের জীবনে আসেনি। তাই নিজেদের প্রতি, পরিবারের প্রতি, প্রতিবেশীর প্রতি দয়ালু হোন। সবার বিপদ-আপদের খবর নিয়ে একে অপরের পাশে দাঁড়ানোর চেষ্টা করুন। একসময় মহামারি কেটে যাবে, কিন্তু স্মৃতি তা সুখকর অথবা বিষাদময় যাই হোক না কেন, থেকে যাবে।

এছাড়াও আপনার আশেপাশে হাসপাতালের, ডাক্তারের, অ্যাম্বুলেন্সের ফোন নম্বর যোগাড় করে রাখুন। করোনা সংক্রান্ত বিশ্বস্ত এবং গ্রহণযোগ্য তথ্যাদি হাতের কাছে রাখুন যাতে প্রয়োজনের সময় খুঁজে পান।

শেষের কথাঃ
আশার কথা, মানুষ সচেতন হচ্ছে, মৃত্যুর হার কমছে। ভ্যাকসিন আসছে এই কারণে যদি আমরা বাকি সব চেষ্টা থামিয়ে দেই, তাহলে করোনা আমাদের আরও বহু বছর ভোগাবে। তাই মানসিক সুস্থতা নিশ্চিত করে, রোগ প্রতিরোধে সতর্ক থাকতে হবে। শুভ কামনা সবার জন্য।

লেখক: বিশেষ প্রতিবেদকঃ শ্যামল বাংলা ডট নেট ও শ্যামল বাংলা টিভি | সাবেক কাউন্সিলরঃ বিএফইউজে-বাংলাদেশ _| সদস্য ডিইউজে |৷

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম