1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
দৈনিক আজাদী ও চট্টগ্রাম একে অপরের পরিপূরক' -চসিক প্রশাসক - দৈনিক শ্যামল বাংলা
রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:১০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
তীব্র গরম উপেক্ষা করে ভোটারদের দ্বারে দ্বারে যাচ্ছেন প্রার্থীরা “যোগ্য ব্যক্তিদের বেছে নিন”পছন্দমত প্রতিকে ভোট দিন! ঠাকুরগাঁওয়ের গড়েয়ায় জিংক সমৃদ্ধ চালের উপকারিতা বিষয়ে সচেতনতামূলক অনুষ্ঠান । ঠাকুরগাঁওয়ে টেকসই নদী ব্যবস্থাপনা সংক্রান্ত মতবিনিময় সভা । সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী কাজী মোজাম্মেল হক এর মতবিনিময় চন্দনাইশে তুচ্ছ ঘটনায় সংঘর্ষে মহিলা ও শিশুসহ আহত-৫ চন্দনাইশ হাশিমপুরে চেয়ারম্যান প্রার্থী আবু আহমেদ জুনুর গণ-সংযোগ ৭২ লক্ষ টাকা ব্যয়ে সেতু নির্মাণ কার স্বার্থে চন্দনাইশ বরুমতি খালের উপর ৩ সেতু আছে সংযোগ সড়ক নেই ৬৫ জন নারী কর্মী পেল ৬৭ লক্ষ ২০ হাজার টাকা  চন্দনাইশে এলজিইডি’র নারী কর্মীদের সঞ্চয় ও সনদ বিতরণ  পশ্চিম সুলতানপুর স্কুলে সর্বজনীন পেনশন স্কিম উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত চন্দনাইশে নিম্নমানের সামগ্রী ব্যবহার করায় সড়ক নির্মাণ কাজ বন্ধ করেছেন চেয়ারম্যান

দৈনিক আজাদী ও চট্টগ্রাম একে অপরের পরিপূরক’ -চসিক প্রশাসক

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৬ অক্টোবর, ২০২০
  • ১৫০ বার

কে এম ইউসুফ : স্বাধীন বাংলাদেশের প্রথম সংবাদপত্র দৈনিক আজাদীর প্রতিষ্ঠাতা ইঞ্জিনিয়ার আলহাজ্ব মোহাম্মদ আবদুল খালেকের ৫৮তম মৃত্যুবার্ষিকী শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক খোরশেদ আলম সুজন বলেছেন, ইঞ্জিনিয়ার আবদুল খালেকের কীর্তিময় জীবন প্রজন্মের জন্য শিক্ষনীয়। ‘কীর্তিময় জীবন’ চট্টগ্রামসহ দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে পাঠ্যভুক্ত করার সুপারিশ করেন। গত ৩ অক্টোবর শনিবার বিকালে নগরীর জামাল খান রীমা কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত ‘ইঞ্জিনিয়ার আবদুল খালেক’ বাংলাদেশের সংবাদপত্রের অন্যতম পথিকৃৎ’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন। ইঞ্জিনিয়ার মোহাম্মদ আবদুল খালেকের ৫৮তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু একাডেমি কেন্দ্রীয় কমিটির উদ্যোগে সেমিনারে সভাপতিত্ব করেন চবি’র প্রাক্তন উপাচার্য সংগঠনের কেন্দ্রীয় সভাপতি প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ।
বঙ্গবন্ধু একাডেমি কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সৈয়দ দিদার আশরাফী ও সাংগঠনিক সম্পাদক সাংবাদিক আলী আহমদ শাহিনের যৌথ সঞ্চালনায় মূল প্রবন্ধ পাঠ করেন- চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি কবি ও সাংবাদিক নাজিমুদ্দীন শ্যামল। মুখ্য আলোচক ছিলেন- রাষ্ট্রীয় একুশে পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ড. বিকিরণ প্রসাদ বড়ুয়া। আলোচক ছিলেন- চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মফিজুর রহমান, ইউএসটিসির সাবেক উপাচার্য প্রফেসর ডা. প্রভাত চন্দ্র বড়ুয়া ও শিক্ষাবিদ ও গবেষক প্রফেসর হাসিনা জাকারিয়া বেলা।

সেমিনারে চসিক প্রশাসক খোরশেদ আলম সুজন বলেন- ইঞ্জিনিয়ার আবদুল খালেক প্রতিষ্ঠিত দৈনিক আজাদী ও চট্টগ্রাম একে অপরের পরিপূরক। দৈনিক আজাদী পত্রিকাকে বাদ দিলে চট্টগ্রাম নিয়ে আলোচনা চলে না। আবার ইঞ্জিনিয়ার আবদুল খালেককে বাদ দিলে চট্টগ্রামের ইতিহাস বিশেষ করে আধুনিক মানুষের মনন চর্চার ইতিহাস অসম্পূর্ণ থেকে যাবে।
তিনি আরো বলেন- ইঞ্জিনিয়ার আবদুল খালেক সংবাদপত্র জগতে না এসে অন্য কাজও করতে পারতেন। কিন্তু তিনি ওই সময়েই চিন্তা করেছিলেন, চট্টগ্রামের মানুষের মনের কথা, মানুষের সুখ-দুঃখের কথা, মানুষের সমস্যা এবং চট্টগ্রামের অপার সম্ভাবনার কথা তুলে ধরার জন্য সংবাদপত্রের বিকল্প নাই। তাই তিনি পত্রিকা প্রকাশনার পথে আসেন এবং তার আসাটা সার্থক হয়েছে। কারণ, আজ আজাদী পত্রিকাকে মানুষ নিজের করে নিয়েছে। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে আজাদী পড়তে না পারলে মানুষের মন কেমন যেন আনচান করে। প্রশাসক বলেন- সকালে ঘুম থেকে ওঠার পর মানুষ আজাদী দেখে বলে, আমার মনের কথাটাই লিখেছে, আমার এলাকার সমস্যার কথাই লিখেছে। তাই মানুষ আজাদীকে নিজের ভাবছে।

সভাপতির বক্তব্যে প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ বলেন, সমাজ বদলাতে এবং সমাজে সচেতনতা সৃষ্টিতে সংবাদপত্র কতটা ভূমিকা রাখতে পারে সেটা অনুধাবন করেছিলেন ইঞ্জিনিয়ার আবদুল খালেক। সেজন্য তিনি প্রকৌশলী হয়েও, এমনকি তত্ত্বাবধায়ক প্রকৌশলীর মতো বিদ্যুৎ বিভাগের গুরুত্বপূর্ণ পদে থেকেও সংবাদপত্র প্রকাশ করেছিলেন। কীর্তিমান পুরুষ ইঞ্জিনিয়ার আবদুল খালেক সাংবাদিকতা জগতে আলোড়ন সৃষ্টি করেছিলেন এবং সমাজে পরিবর্তন আনার জন্য নিজেকে নিবেদন করেছেন। স্বাগত বক্তব্য রাখেন- সেমিনার আয়োজক কমিটির আহ্বায়ক হাজী সাহাব উদ্দীন।

বিভিন্ন সংগঠন থেকে বক্তব্য রাখেন ১৪ দলীয় জোট নেতা স্বপন সেন, জাসদ নেতা ভানুরঞ্জন চক্রবর্ত্তী ন্যাপ নেতা মিঠুল দাশগুপ্ত, জাসদ নেতা সেলিম উদ্দিন চৌধুরী, বঙ্গবন্ধু ও জাতীয় চারনেতা পরিষদের সাধারণ সম্পাদক এম এ রহিম, বীর মুক্তিযোদ্ধা ফজল আহমদ, লায়ন এ কে জাহেদ চৌধুরী, প্রণবরাজ বড়ুয়া, সাংবাদিক হারুন উর রশিদ, মানবাধিকার সংগঠক এম এ আর এস রাসেল, আলহাজ্ব ওসমান গণি, মাওলানা মহিউদ্দিন আলকাদেরী, হাজী মোহাম্মদ শাহজাহান, মুক্তিযোদ্ধা মো. নাছির, উপন্যাসিক ও লেখক শাম্মী তুলতুল, তাপন কান্তি দত্ত, মোঃ সোলায়মান, ডা. মোঃ মোস্তফা হোসাইন, মিলন কান্তি রুদ্র, কেপায়েত উল্লাহ আরমান, জি এম ফয়সাল পারভেজ, ডা. এম এ সাগর, মুক্তিযোদ্ধা রমিজ উদ্দিন আহমদ, মুক্তিযোদ্ধা মিজানুর রহমান মিলন, মুক্তিযোদ্ধা এম এ সালাম, নোমান উল্লাহ বাহার, ইসমাইল মঞ্জুর আশরাফী, কাজী আয়ুব, মালেকা চৌধুরী, পারভীন চৌধুরী, মো. তিতাস, মো. ইউনুচ, ইয়াছিন সেলিম প্রমুখ।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম