1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
কিশোরগঞ্জে পিআইও’র বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ১৮ মে ২০২৪, ১২:৪৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
ঠাকুরগাঁওয়ে মেধাবী ছাত্র হাবিব অর্থের অভাবে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারছে না চৌদ্দগ্রামে নিয়ন্ত্রণ হারিয়ে যাত্রীবাহী বাস খাদে পড়ে নিহত ৫, আহত ১৫ আ. লীগ নেতা বললেন, ‘ভোটের ওপর মানুষের বিশ্বাস উঠে গেছে,, সারা দিনে ভোট পড়ে ৩০০, বিকেলে হয়ে যায় ৩ হাজার নির্বাচনী সভায় বক্তব্যে – কামরুল হাসান । ঠাকুরগাঁওয়ে মাশরুম চাষ সম্প্রসারণে মাঠ দিবস তিতাসে মজিদপুর উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি নির্বাচন সম্পন্ন চৌদ্দগ্রামে ৫০ কেজি গাঁজাসহ আটক ১ চৌদ্দগ্রামে ইটভাটায় নারী শ্রমিকের আত্মহত্যা প্রতারণার নতুন কৌশল ঠাকুরগাঁওয়ে মসজিদ, মাদ্রাসা সহ পাকাবসতবাড়ী নির্মাণের নামে কোটি কোটি টাকার প্রতারণা কুবি শিক্ষককে ঘুষি মারলেন প্রক্টর; অপসারণ চেয়ে প্ল্যাকার্ড হাতে একক অবস্থান চন্দনাইশে মোবাইল কোটের অভিযানে স্কেভেটর-পিকআপ জব্দ

কিশোরগঞ্জে পিআইও’র বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

তন্ময় আলমগীর, কিশোরগঞ্জ প্রতিনিধি:

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : সোমবার, ৯ নভেম্বর, ২০২০
  • ১৩৩ বার

কিশোরগঞ্জে সেতু-কালভার্ট প্রকল্পের দরপত্র বেচার ১৮ লাখ ৭০ হাজার টাকা সরকারি তহবিলে জমা না দেওয়ার অভিযোগ পাওয়া গেছে সদর উপজেলার প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) কাউছার আহমেদের বিরুদ্ধে। অন্য একটি প্রকল্পে দুর্নীতি করায় তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নিতে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালককে গত ৫ অক্টোবর চিঠি দিয়েছেন জেলা প্রশাসক।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় ২০১৮-১৯ অর্থবছরে কিশোরগঞ্জ সদর উপজেলায় ২২টি সেতু/কালভার্ট নির্মাণের দরপত্র ডাকা হয়। এগুলো কম-বেশি ১৫ মিটার দৈর্ঘ্যের ছিল। ২০১৯ সালের ২৩ জুন ছিল এসব কাজের দরপত্র জমা দেওয়ার শেষ দিন। ২২টি সেতু/কালভার্টের জন্য দরপত্র জমা পড়ে ৯৫৯টি। এই শিডিউল বেচে আয় হয় ১৮ লাখ ৭০ হাজার টাকা। কিন্তু এই টাকা গতকাল রবিবার পর্যন্ত পিআইও কাউছার সরকারি তহবিলে জমা দেননি। টাকা নিজের কাছে রেখে দিয়েছেন।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. মোকাররম হোসেন জানান, নিয়ম অনুযায়ী শিডিউল বেচার টাকা সাত কর্মদিবসের মধ্যে সরকারি তহবিলে জমা দিতে হয়। অভিযোগ রয়েছে, সদরের পিআইও দেড় বছর ধরে শিডিউল বেচার প্রায় ১৯ লাখ টাকা নিজের কাছে রেখে দিয়েছেন। গত ১৮ অক্টোবর দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর থেকে তাঁকে কারণ দর্শানোর নোটিশ পাঠানো হয়।

বিষয়টি প্রথমে স্বীকার করতে না চাইলেও সুনির্দিষ্ট তথ্য তুলে ধরা হলে পিআইও কাউছার তাঁর অনিয়মের কথা স্বীকার করে বলেন, ‘নানা ব্যক্তিগত সমস্যার কারণে আমি শিডিউল বিক্রির টাকা জমা দিতে পারিনি। খুব দ্রুত এগুলো জমা দিয়ে দেব।’ এ ব্যাপারে তাঁকে যে অধিদপ্তর থেকে সম্প্রতি কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে তা-ও স্বীকার করেন এই কর্মকর্তা। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘নোটিশের জবাব দেব।’

এ ব্যাপারে জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তার কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, শিডিউলের টাকা জমা না দেওয়াতে পিআইওকে কারণ দর্শানোর যে নোটিশ দেওয়া হয়েছে, তা তিনি জানতেন না। অবগত হওয়ার পর জিজ্ঞেস করা হলে পিআইও তাঁর কাছেও বিষয়টি স্বীকার করেছেন।
আরো অভিযোগ

অন্যদিকে ২০১৯-২০ অর্থবছরে সদর উপজেলায় মারিয়া ইউনিয়নের খিলপাড়া হানিফের বাড়ি থেকে বিশ্বরোড পর্যন্ত মাটি ভরাটের জন্য ১০ টন ও বিন্নাটি ইউনিয়নের দক্ষিণপাড়া নতুন ঈদগাহ মাঠে মাটি ভরাটের জন্য আট টন গম/চাল বরাদ্দ দেওয়া হয়। কিন্তু কাজ না করে প্রকল্পসংশ্লিষ্টরা পিআইওর যোগসাজশে ওই খাদ্যশস্য আত্মসাৎ করেন। এই দুই প্রকল্প নিয়ে অনিয়ম-দুর্নীতির অভিযোগ উঠলে জেলা প্রশাসক অভিযোগ তদন্তের উদ্যোগ নেন। তখনকার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (বর্তমান অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক) মোহাম্মদ গোলাম মোস্তফাকে প্রধান করে তিন সদস্যের একটি কমিটি গঠন করে দেন। এই কমিটি সরেজমিনে তদন্ত করে প্রকল্পে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির প্রমাণ পান। পরে এই কমিটি জেলা প্রশাসকের কাছে গত ২২ সেপ্টেম্বর একটি প্রতিবেদন দেয়।

অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ গোলাম মোস্তফার কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘প্রকল্পে দুর্নীতির প্রমাণ পাওয়ায় কোনো ছাড় না দিয়ে শক্তভাবে প্রতিবেদন দেওয়া হয়। এই প্রতিবেদন পেয়ে জেলা প্রশাসক পিআইওর বিরুদ্ধে ব্যবস্থা নিতে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরে চিঠি দেন। চিঠিতে বলা হয়, প্রকল্প কাজ সময়মতো সঠিকভাবে হয়নি। পিআইও প্রকল্প কাজ পরিদর্শন না করে খাদ্যশস্য ছাড়পত্র দিয়েছেন। প্রকল্প সভাপতি তা উঠিয়ে নিয়েছেন। এতে দুই পক্ষের যোগসাজশ ছিল। চিঠিতে বলা হয়, এই কর্মকর্তার বিরুদ্ধে আরো অনেক প্রকল্পে অভিযোগ রয়েছে মর্মে জনশ্রুতি রয়েছে।’

এই দুর্নীতির অভিযোগ প্রসঙ্গে পিআইও কাউছার আহমেদ বলেন, ‘প্লিজ, এ বিষয়ে আমাকে কিছু জিজ্ঞেস করবেন না। আমি পরিস্থিতির শিকার।’

কিশোরগঞ্জের জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী বলেন, ‘কিছু প্রকল্পের অনিয়ম ও দুর্নীতি নিয়ে একটি তদন্ত হয়েছে। সেখানে পিআইওর অনিয়ম-দুর্নীতির প্রমাণ পাওয়া গেছে। তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নিতে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালককে চিঠি দেওয়া হয়েছে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম