1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
আমার চোখে রোল মডেল ॥ নীলিমা শামীম ॥ - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ১৮ মে ২০২৪, ০৮:৩৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
সভাপতি বেলাল, সাধারণ সম্পাদক আনোয়ার খুটাখালী ক্রিকেট একাদশের দ্বি-বার্ষিক সম্মেলন সম্পন্ন ভাষা শহিদ সালামের জন্মশতবার্ষিকী উদযাপন পরিষদ গঠিত ঠাকুরগাঁওয়ে মেধাবী ছাত্র হাবিব অর্থের অভাবে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারছে না আনোয়ারা উপজেলা নির্বাচনে দলমত নির্বিশেষে সবার কাছে আনারস মার্কায় ভোট চাইলেন কাজী মোজাম্মেল নবীগঞ্জে বাস- সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ১,আহত ৫ ঠাকুরগাঁওয়ে নিবির হত্যাকান্ডের রহস্য উদঘাটন করেছে পুলিশ রাউজানে ভাইয়ের হাতে ভাই খুনের ঘটনায় আটক- ৩ ঠাকুরগাঁওয়ে বক্ষব্যাধি ক্লিনিকের এক্সরে মেশিনটি প্রায় ১৫ বছর ধরে নষ্ট হয়ে পড়ে রয়েছে, আর অন্যদিকে চিকিৎসক সংকট ! Memperkenalkan Slot Sweet Bonanza: Sensasi Manis dari Dunia Perjudian Online Mengenal Lebih Dalam Permainan Slot 888 Bonanza dan Slot Lainnya

আমার চোখে রোল মডেল ॥ নীলিমা শামীম ॥

॥ নীলিমা শামীম ॥

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১ ডিসেম্বর, ২০২০
  • ১১৪ বার

হাটি হাটি পা’ পা’ করে — টি বছর পেরিয়ে — বছরে পা রেখেছে মাত্র কয়েকদিন হলো। উত্তরাঞ্চলের মানুষের মধ্যে সীমাবদ্ধ থাকলেও তাকে এখন সবাই চেনেন। তবে তাকে বেশী চেনেন কবি মহল। কারন এই কবি মহলকে পরিচয় করিয়েছেন সে। বাংলাদেশে এমন কেউ আছে বলে আমার মনে হয় না। গত ৫ বছরে আমার চোখে পড়েনি। তাই মনের অজান্তে তার প্রেমে পড়েছি। শুধু আমিই না আমার মতো অনেকেই প্রেমে পড়েছেন। তবে কোন মানুষের প্রেমে নয়। এক সমাজ দর্পণের প্রতি। যার নাম “দৈনিক মানব বার্তা” এবং যার সম্পাদক ও প্রকাশক হচ্ছেন আলহাজ্ব এ.জেড.এম মেনহাজুল হক।
দিনাজপুর জেলা থেকে প্রকাশিত পত্রিকাটি ২০০৩ খ্রিস্টাব্দের ২৩ জুলাই তার জন্ম। শুরুতে সাদা-কালো হলেও পরে তা চার রঙের রঙিন পত্রিকা হয়ে ৮ম ওয়েজ বোর্ড অন্তর্ভুক্ত হয়েছেন। এর পেছনে যে মানুষটির অবদান তিনি হলে “দৈনিক মানব বার্তা” পত্রিকার প্রকাশক ও সম্পাদক আলহাজ্ব এজেডএম মেনহাজুল হক। আবার তাকে অনুপ্রেরণা দিয়েছেন তারই বড় ভাই আলহাজ্ব এজেডএম রেজওয়ানুল হক। তাদের দু’জনের সাথে আমার পরিচয় হয়নি এমনকি দেখা বা কথা হয়নি। অথচ সেই পত্রিকার আমি নিয়মিত একজন পাঠক ও লেখক। তাই পত্রিকার বিপুল সমাদৃত আশা করছি!

আগামীর পথ চলায় আরো ব্যক্তি সমাহে সমাদৃত হোক এই পত্রিকাটি। শুরুতে কিভাবে লিখবো, কোথা থেকে শুরু করবো ভেবে পাচ্ছিনা, তবুও বলছি অভিভূত ও ধন্য যে, গণমানুষের এই পত্রিকা আমাকে সীমাহীন ভালোবাসা ও পরিচিতি এনে দিয়েছে সাহিত্যের দারপ্রান্তে। সম্পাদক ও প্রকাশক প্রিয় শ্রদ্ধানীয় আলহাজ্ব এ.জেড.এম মেনহাজুল হক সাহেবের অপার স্নেহাশীষ আমরা যারা লেখালেখির জগতে আছি সকলের লেখক পরিচিতি ও লেখাকে মুল্যায়ন করে প্রতি সপ্তাহে কমপক্ষে বিশ জন কবির কবিতা প্রকাশ করে আসছে দীর্ঘ ৪ বছর থেকে। গল্প, প্রবন্ধ, ছাপিয়ে আমাদের এই সম্মানে সন্মিলিন করানোর জন্য অন্তরের ঔদার্য সৃষ্টি কারী পত্রিকাটির সহকারী বার্তা সম্পাদক ও বিভাগীয় সম্পাদক বদরুদ্দোজা বুলু ভাইয়ের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করছি। জন্ম লগ্ন থেকেই দিনাজপুর বাসীর ভালোবাসা ও পরিচিত প্রিয় পত্রিকা “দৈনিক মানব বার্তা”। পত্রিকাটির শ্লোগান হচ্ছে “যার নিরপেক্ষতায় সাহসিকতা পদক্ষেপ”। দীর্ঘ ১৬ বছরের পথচলা এই পত্রিকা অনেকের মতো আমাকেও এনে দিয়েছে সফলতা। প্রথমে সাদা-কালো প্রিন্টিং এ ছাপালেও বর্তমানে চার রঙে রঙিন হয়েছে!

পত্রিকাটির অনেক সংবাদ পড়েছি তথ্য বহুল। একটি সংবাদকে পরিপূর্ণতা দিতে গিয়ে সাংবাদিকতার সব নীতিমালা মেনেই তা লিখেছেন। সংবাদগুলো পড়লে কোন ঘটনা সম্পর্কে পাঠকের মনে আর কোন প্রশ্ন জাগে না। প্রশ্ন করার আগেই সংবাদে তা লেখা হয়েছে। জাতীয় সংবাদ ছাড়াও গোটা উত্তরাঞ্চলের খবর পাওয়া যায় এ পত্রিকায়। মফস্বল শহর থেকে চার রঙের একটি পত্রিকা প্রকাশ করা যে, কত কষ্ট সাধ্য তা আমি অনুমান করে বলছি সম্পাদক ও প্রকাশক প্রিয় শ্রদ্ধানীয় আলহাজ্ব এ.জেড.এম মেনহাজুল হক সাহেবের। আমি হলফ করে বলতে পারি বাংলাদেশের একটি দৈনিক পত্রিকা প্রতি সপ্তাহে একদিন ছবিসহ ২০ জন কবির কবিতা দীর্ঘ ৪ বছর থেকে প্রকাশিত হয়ে আসছে। শুধু তাই নয় কবিদেরকে সম্মাননাও দেয়া হয়। আমার দৃষ্টিতে “দৈনিক মানব বার্তা” একটি সাহিত্য জগতে একটি রোল মডেল। আর এর পেছনে যার বিশেষ অবদন তিনি হলেন সহকারী বার্তা সম্পাদক ও বিভাগীয় সম্পাদক বদরুদ্দোজা বুলু। এমন সাহিত্যমনা মানুষ ক’জনা আছে পত্রিকা জগতে। বর্তমানে “দৈনিক মানব বার্তা” আমেরিকা, ক্যানাডা, বাহরাইন, কুয়েত, সৌদি আরব, সিঙ্গাপুর, লন্ডন, ভারতসহ আরও কয়েকটি দেশের কবিদের মাঝে বেশ সুনাম অর্জন করেছে। সেই সাথে আমার মত অনেকেই কবি হিসেবে পরিচতি লাভ করেছে।

মফস্বল শহর থেকে পত্রিকাটি প্রকাশিত হলেও জাতীয় পত্রিকার খুব কাছাকাছি হয়ে ওঠেছে এর মান! বর্তমানে এই পত্রিকা রংপুর ও রাজশাহী বিভাগে সীমাবদ্ধ আছে। আগামীতে পত্রিকাটি দেশের সকল জেলা বা বিভাগের পাঠকগণ যেন ‘দৈনিক মানব বার্তা’ পড়তে পারে সেদিক বিবেচনা করবেন প্রকাশক ও সম্পাদক মহোদয়। এমন প্রত্যাশাসহ আজ ২৮ সেপ্টেম্বর শনিবার পত্রিকাটির ১৭ তম বর্ষে পদার্পণ উদ্যাপন হবে জেনে আনন্দ উপভোগ করছি। সেই সাথে সাহিত্র জগতের রোল মডেল “দৈনিক মানব বার্তা” পত্রিকার সাথে সংশ্লিষ্ট সকলের প্রতি রইল অফুরান শ্রদ্ধা ও ভালোবাসা।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম