1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
বাংলাদেশে একীভূত শিক্ষা সময়ের দাবি - দৈনিক শ্যামল বাংলা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:২৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
চৌদ্দগ্রামে রহমতের বৃষ্টির প্রার্থনায় ইশতিসকার নামাজ আদায় কুবিতে এবার আরেক হাউজ টিউটরের পদত্যাগ ঠাকুরগাঁও জেলার মধ্যে শ্রেষ্ঠ সার্কেল রেজাউল ও শ্রেষ্ঠ ওসি ফিরোজ কবির চৌদ্দগ্রামে সাজা ও ওয়ারেন্টভুক্ত ৬ আসামী আটক রাউজানে হক কমিটির উদ্যোগে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ ১১ পরিবারকে নিত্যপণ্য সামগ্রী বিতরণ বালিয়াডাঙ্গীতে ষষ্ঠ ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে- ভোট কেন্দ্রের নিরাপত্তায় থাকবে ৬৪৮ জন আনসার সদস্য ! ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে কাঁচা রাস্তা পাকা জন্য খুঁড়ে রাখে এর কোনো তথ্য নেই, এলজিডি প্রকৌশল অফিসে ? নবীনগরে ব্রি কর্তৃক শতাধিক কৃষকদের দিনব্যাপি প্রশিক্ষণ ঠাকুরগাঁওয়ে ধর্মগড়- কাশিপুর ইউনিয়ন ভূমি কর্মকর্তার উৎকোচ গ্রহণের ভিডিও ফেসবুকে ভাইরাল হয়েছে চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত

বাংলাদেশে একীভূত শিক্ষা সময়ের দাবি

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৩১ ডিসেম্বর, ২০২০
  • ৪২৮ বার

| তানভীর মুহাম্মদ আল-শামস |
শিক্ষা হলো বিদ্যার্জনের সুবিধার্থে জ্ঞান, দক্ষতা, মূল্যবোধ, নৈতিকতা, অভ্যাস এবং বিশ্বাস অজর্নের প্রক্রিয়া। শিক্ষামূলক পদ্ধতিগুলোর মধ্যে পাঠদান, প্রশিক্ষণ, গল্প বলা, আলোচনা এবং নির্দেশিত গবেষণা অন্তর্ভুক্ত। শিক্ষা অর্জন করা প্রত্যক মানুষের মৌলিক অধিকার। প্রতিটি শিশু সমানভাবে শিক্ষার সুযোগ পাবে এবং মানুষ হিসেবে বেড়ে উঠবে এটাই স্বাভাবিক। কিন্তু সমাজের প্রতিটি শিশুর পারিবারিক কাঠামো সমান নয়, আর এর ফলে শিক্ষাক্ষেত্রে তৈরি হয় বৈষম্য। আবার অন্যদিকে সকল শিশু সমান মেধাবীও নয়। কেননা সমাজে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুও রয়েছে। তাই সকল শিশুর জন্য সব ধরনের বৈষম্য দূর করে বাস্তবায়ন করতে হবে একীভূত শিক্ষা ।

সাধারণভাবে একীভূত শিক্ষা বলতে আমরা বুঝি, যখন সমাজের সব শিশুই বিদ্যালয়, বা যে কোনো শিক্ষা প্রতিষ্ঠানে একসাথে লেখাপড়া করার সুযোগ পায় সে অবস্থাকে একীভূত শিক্ষা বলে। একীভূত শিক্ষা নিশ্চিত করতে হলে শিক্ষা প্রতিষ্ঠানে এমন একটি শিক্ষাবান্ধব পরিবেশ গড়ে তুলতে হবে, যেখানে সকল ধরনের শিশুদের অংশগ্রহণ নিশ্চিত করা যাবে । এধরনের শিক্ষা ব্যবস্থায় স্বাভাবিক শিশু, প্রতিবন্ধী শিশু, বিশেষ চাহিদাসম্পন্ন শিশু, দরিদ্র পরিবারের শিশু, পিছিয়ে থাকা শিশু, আদিবাসী পরিবারের শিশু, পথ বা কর্মজীবি শিশু ইত্যাদি সব ধরনের চাহিদা মিটানো সম্ভব হয়। একীভূত শিক্ষার সবচেয়ে বড় দিকটি হলো, এটি শিক্ষার অন্তরায় চিহ্নিত করে তা দূর করার ব্যবস্থা করে।

একীভূত শিক্ষার ধারণাটি কেবল উন্নতবিশ্বের দেশগুলোতেই নয়, পাশাপাশি উন্নয়নশীল বিশ্বে দেখা যায়। এশিয়ার অন্যান্য দেশের মধ্যে বাংলাদেশে অন্যতম। বাংলাদেশ আয়তনে ছোট হলেও একীভূত শিক্ষার বিকাশ ঘটেছে অতিদ্রুত। বর্তমানে সরকার প্রতিবন্ধী ও বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের সাথে তাদের সহকারীসহ শ্রেণীকক্ষে অন্তর্ভুক্ত করে শিক্ষা কার্যক্রম শুরু করেছে। বাংলাদেশে সরকারের পাশাপাশি ব্যক্তি ও বেসরকারী সংস্থা, এনজিও একীভূত শিক্ষা কার্যক্রম শুরু করেছে। এক্ষেত্রে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগ প্রশংসনীয়।

গুরুত্বের বিবেচনায় সাধারণ শিক্ষার চেয়ে একীভূত শিক্ষার গুরুত্ব ব্যাপক বিস্তৃত। বিশ্বব্যাংকের এক সমীক্ষায় দেখা যায় প্রতি এক হাজার জনে ২ জন শিশু প্রতিবন্ধী বা বিশেষ চাহিদাসম্পন্ন শিশু, এদের মধ্যে ৫-৭% শিশু বিদ্যালয় ভর্তি হয়। অন্যরা এখনও বিদ্যালয়ের বাইরে। এই বিশাল সংখ্যার শিশুকে শিক্ষার বাইরে রেখে সার্বিক উন্নয়ন সম্ভব নয়। একীভূত শিক্ষাই পারে এসব প্রতিবন্ধী শিশুসহ দেশের সকল শিশুকে তাদের শিক্ষার অধিকারের আওতায় আনতে হবে। একীভূত শিক্ষার কিছু প্রয়োজনীয়তা আলোকপাত করা হলো:
 সকল শিক্ষার্থীর মধ্যে পরমত সহিষ্ণুতা, সৌজন্যতাবোধ, যুক্তি প্রদান ক্ষমতা ও মূল্যেবোধকে জাগ্রত করবে।
 শিক্ষার বহির্মুখী উদ্দেশ্য সাধন সম্ভব হয়।
 সামাজিক যোগাযোগ বৃদ্ধি পায়।
 সামাজিক বৈষম্য হ্রাস পাবে।
 আত্মবিশ্বাস ও মনোবল বৃদ্ধি পায়।
 সাধারণ ও বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের মধ্যে সহযোগীতা, সহমর্মিতা ও ভাতৃত্ববোধ সৃষ্টি করে।
 এই শিক্ষা ব্যবস্থা অংশমূলক কৌশলের উপর সর্বাধিক গুরুত্ব আরোপ করে।
 যেহেতু বিদ্যালয়ের কার্যক্রমে অভিভাবকদের বেশি সম্পৃক্ততার কারণে শিশুর বিকাশ, শিক্ষার পরিবেশ ও সমস্যা সম্পর্কে সচেতন হন।
 সংশ্লিষ্ট শিক্ষকদের পেশাগত দক্ষতা, সামাজিক যোগাযোগ ও মর্যদা বৃদ্ধি পায়।
 আর্থ-সামাজিক উন্নয়নে সকলের অংশগ্রহণ নিশ্চিত করে।
 সকলের জন্য শিক্ষার লক্ষ্য অর্জিত হবে।

একীভূত শিক্ষা বাস্তবায়নের কতিপয় উপায়সমূহ:
 শিশু শিক্ষার অধিকার সম্পর্কে অভিভাবক-সহ শিক্ষা সংশ্লিষ্ট সকলকে অবগত করা।
 ‘একীভূত শিক্ষা’ সম্পর্কে সুস্পষ্ট ধারণা প্রদানের জন্য ব্যাপক প্রচারণা করা।
 সকল শিক্ষার্থীর উপযোগী অবকাঠামো তৈরি ও উন্নয়ন।
 একীভূত শিক্ষায় পাঠদানের উপযোগী করে শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করা
 সকল শিশুর শিক্ষণের প্রতি লক্ষ রেখে নমনীয় কারিকুলাম, সময়সূচি এবং মূল্যায়ন প্রণয়ন।
 এ শিক্ষাক্রমের শিক্ষকদের হতে হবে প্রতিশ্রুতিশীল, সৃজনশীল এবং নিবেদিত প্রাণ।
 একীভূত শিক্ষায় পাঠদানের উপযোগী উপকরণ সামগ্রী সরবরাহ ও ব্যবহার নিশ্চিতকরণ।
 দীর্ঘমেয়াদি পরিকল্পনা থাকা প্রয়োজন।
 পর্যাপ্ত অর্থ বরাদ্দ এবং সরকারের নীতি নির্ধারকগণের সদিচ্ছা থাকতে হবে।

বাংলাদেশ একটি মধ্যম আয়ের দেশ। এখানে বিভিন্ন জাতি, গোষ্ঠী, ধর্ম, বর্ণ, গোত্র ও পেশার লোকের বসবাস। তাদের মন-মানসিকতা এবং সংস্কৃতিক দিক দিয়েও ভিন্নতা পরিলক্ষিত হয়। তার সাথে আছে প্রবল অর্থনৈতিক বৈষম্য। এমতাবস্থায় সকল শিক্ষা প্রতিষ্ঠানে একীভূত শিক্ষার বাস্তবায়নে সরকারের একার পক্ষে সম্ভব না। তাই শিক্ষার সাথে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সংশ্লিষ্ট সকলে আন্তরিকতা নিয়ে সরকারি ও বেসরকারি উদ্যোগে এগিয়ে আসলে একীভূত শিক্ষার মতো একটি মহান বিষয় সফল হবে। সৃষ্টি হবে বৈচিত্র্যের মাঝে ঐক্য। দেশে এগিয়ে চলবে বৈষম্যহীন সমাজ গঠনের দিকে।

লেখক: তানভীর মুহাম্মদ আল-শামস, সহকারী অধ্যাপক, এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম