1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
ভাস্কর্যের বিরোধিতা করায় রাষ্ট্রদ্রোহের মামলা রাষ্ট্রের বিরুদ্ধাচরণকারী প্রিয়া সাহা অক্ষত - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:১২ অপরাহ্ন

ভাস্কর্যের বিরোধিতা করায় রাষ্ট্রদ্রোহের মামলা রাষ্ট্রের বিরুদ্ধাচরণকারী প্রিয়া সাহা অক্ষত

সাহাদত হোসেন খান

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ১১ ডিসেম্বর, ২০২০
  • ১৪৫ বার

হেফাজতে ইসলামের আমীর মাওলানা জুনায়েদ বাবুনগরী, যুগ্ম-মহাসচিব মাওলানা মামুনুল হক এবং চরমোনাইয়ের পীর সৈয়দ ফয়জুল করিমের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগে দুটি মামলা দায়ের করা হয়েছে। চরমোনাইয়ের পীর, বাবুনগরী ও মাওলানা মামুনুল হক অবৈধভাবে রাষ্ট্র ক্ষমতা দখল করেননি। রাষ্ট্রের বিরুদ্ধে বিদ্রোহ করেননি। এ ধরনের অপরাধ না করলেও তারা রাষ্ট্রদ্রোহ মামলার আসামী হন। তারা ইসলামী শরিয়ত অনুযায়ী বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ বন্ধে সরকারের কাছে দাবি জানিয়েছেন। এছাড়া তাদের আর কোনো অপরাধ নেই। অবিশ্বাস্য হলেও ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে ২০২০ সালের ৭ ডিসেম্বর সোমবার তাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের দুটি মামলার আবেদন করা হয়। মাওলানা জুনায়েদ বাবুনগরীর অপরাধ হলো তিনি হাটহাজারীতে বলেছিলেন, মদিনা সনদে যদি দেশ চলে তাহলে কোনো ভাস্কর্য থাকতে পারে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও একই কথা বলেছিলেন। ইসলামী ফাউন্ডেশনের ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি বলেছিলেন, মদিনা সনদ ও মহানবীর (সাঃ) বিদায় হজের ভাষণের নির্দেশনা অনুযায়ী দেশ পরিচালনা করা হবে। এই সরকার কোরআন-সুন্নাহ বিরোধী কোনো আইন পাস করবে না। তাহলে বাবুনগরীর দোষ কোথায়? তিনি কেন রাষ্ট্রদ্রোহ মামলার আসামী হবেন? মাওলানা জুনায়েদ বাবুনগরী যদি প্রিয়া সাহা হতেন তাহলে কি কেউ তার প্রতি আঙ্গুল তোলার সাহস পেতো?

প্রধানমন্ত্রীর মতো কেউ যদি হাত উঁচু করতেন তাহলে সবাইকে হার্ড ব্রেক কষতে হতো। কিন্তু তার দুর্ভাগ্য। তিনি প্রিয় সাহা হতে পারেননি। দেশবাসী এখনো প্রিয় সাহার দেশবিরোধী জঘন্য তৎপরতা ভুলে যায়নি। তার চক্রান্তের পরিণামে বাংলাদেশ স্বাধীনতা হারাতে পারতো। যুক্তরাষ্ট্র অথবা ভারতের মতো শক্তিশালী দেশ বাংলাদেশে সামরিক আগ্রাসন চালাতে পারতো। ২০১৯ সালের ১৭ জুলাই হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক প্রিয় সাহা মার্কিন পররাষ্ট্র দপ্তর আয়োজিত ‘ধর্মীয় স্বাধীনতার অগ্রগতি’ শীর্ষক এক আন্তর্জাতিক সম্মেলন চলাকালে হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে অভিযোগ করেন যে, বাংলাদেশে ধর্মীয় সংখ্যালঘুরা নিপীড়নের শিকার হচ্ছে এবং তিন কোটি ৭০ লাখ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান বাংলাদেশ থেকে নিখোঁজ হয়ে গেছে। মুসলিম উগ্রবাদীরা তার ঘরবাড়ি পুড়িয়ে দিয়েছে। তারা তাদের জমিজমা দখল করে নিয়েছে। কিন্তু তিনি কোনো বিচার পাননি। বাংলাদেশে সংখ্যালঘু নিপীড়ন বন্ধে তিনি প্রেসিডেন্ট ট্রাম্পের সহায়তা কামনা করেন।
প্রিয় সাহার অভিযোগে বাংলাদেশ প্রবল প্রতিক্রিয়া হয়। প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ২১ জুলাই তার অফিসিয়াল ফেসবুক পেইজে এক স্ট্যাটাসে বলেন, প্রিয় সাহার অভিযোগ ভয়ঙ্কর ও মিথ্যা। তার উল্লে¬খিত সংখ্যাটি আমাদের মহান মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যার চেয়ে ১০ গুণ বেশি। দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহতদের সংখ্যার কাছাকাছি। তিনি বলেন, সবার অজান্তে এত মানুষ গুম হলো। কোনো তথ্য প্রমাণ ছাড়া তিন কোটি ৭০ লাখ লোক গায়েব হয়ে গেল?

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, প্রিয়া সাহার বিরুদ্ধে আইনি প্রক্রিয়া চলছে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জান খান কামাল তার প্রতিক্রিয়ায় বলেন, বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতনের কোনো ঘটনা ঘটেনি। ঝালকাঠিতে প্রিয়া সাহার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলা দায়ের করা হয়। ঠিক তখন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা লন্ডন থেকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়ে প্রিয়া সাহার বিরুদ্ধে আইনি প্রক্রিয়া শুরু না করার নির্দেশ দেন। প্রধানমন্ত্রী অনুরূপ নির্দেশ দেয়ায় প্রিয়া সাহার বিরুদ্ধে সব প্রতিবাদ বিক্ষোভ থেমে যায়।
(লেখাটি আমার ‘জাতীয় ও বহির্বিশ্ব’ থেকে নেয়া। বইটি প্রকাশ করবে আফসার ব্রাদার্স।)

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম