1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
অবাধ যৌনতা সভ্যতার হন্তারক, এস এম ইকরাম হোসাইন - দৈনিক শ্যামল বাংলা
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১০:০৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
Blizzard Son Kullanici Lisans Sozlesmesi Legal কুবিতে দেবিদ্বার ছাত্র কল্যাণ পরিষদের ইফতার মাহফিল নবীগঞ্জ আইন শৃংখলা কমিটির সভায় কিশোর গ্যাং বিষয়ে সর্থক থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে —–এমপি কেয়া চৌধুরীর নির্দেশ সৈয়দপুরে শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ফোরাম এর মতবিনিময় ও ইফতার মাহফিল অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত। চৌদ্দগ্রামে বিজিবি’র উদ্যোগে দুস্থদের মাঝে ইফতার ও খাদ্য সামগ্রী বিতরণ পূর্বাঞ্চলে রেলের প্রায় কোটি টাকা আত্মসাতের ঘটনায় এক মাসেও হয়নি কোনো মামলা বিভিন্ন কর্মকান্ড বিষয় নিয়ে ঠাকুরগাঁওয়ে পুলিশের প্রেস ব্রিফিং ! প্রাথমিক বিদ্যালয়ে দিনরাত জ্বলছে বৈদ্যুতিক বাতি, কর্তৃপক্ষ নির্বিকার বঙ্গবন্ধু লেখক জোটের কমিটিতে তামিজী প্রেসিডেন্ট, শিহাব সেক্রেটারি জেনারেল

অবাধ যৌনতা সভ্যতার হন্তারক, এস এম ইকরাম হোসাইন

রাঙ্গুনিয়া,চট্টগ্রাম।

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ১৫ জানুয়ারি, ২০২১
  • ১৮২ বার

সভ্যতা বা সিভিলাইজেশন আবর্তিত হয় সিভিক তথা বিচারবুদ্ধিসম্পন্ন জীব একমাত্র মানবজাতিকে ঘিরেই; পরিবেশের অন্যসকল উপাদান এখানে উহ্য। মানব সভ্যতার ইতিহাসের বিভিন্ন উপাত্ত, উপাদান সেই সাথে নানান সময়ের নানান বৈজ্ঞানিক তত্ত্ব নিয়ে পর্যালোচনা করলে সহজেই অনুমেয় যে, এই ধরিত্রীর বুকে প্রাণের সঞ্চার হয়েছে কয়েক মিলিয়ন বৎসর আগে এবং নানান ঘাত-প্রতিঘাতের ধারাবাহিকতা ও পর্যায়ক্রমিক বিবর্তনের বহু চড়াই উৎড়ায় পেরিয়েই
আমরা মানবজাতি আজ সভ্যতার এই স্তরে এসে পৌঁছেছি। সময়ের এই দীর্ঘ পটপরিবর্তনের যাত্রায় বিলীন হয়েছে বহু সভ্যতা, ধ্বংসস্তূপে পরিণত হয়েছে বহু জাতি! যার অন্যতম কারণ – জাতিগত আধিপত্য বিস্তার কিংবা যুদ্ধ,
প্রতিকূল পরিবেশে যোগ্যতরের টিকে থাকার লড়াইয়ে হেরে যাওয়া, আদর্শ ও নৈতিকতার সীমালঙ্ঘনে ঈশ্বর কর্তৃক অভিসম্পাত ইত্যাদি; কিন্তু সবকিছুকে ছাপিয়ে যদি একটু মাইক্রোলেবেলে দৃষ্টিপাত করা যায় – ইতিহাসে সভ্যতার সবচেয়ে বড় হন্তারক হিসেবে আবিষ্কৃত হয় অবাধ যৌনতা!

ভি. এফ. ক্যালভেট্রনের ‘সেক্স ইন সিভিলাইজেশন’ বই অনুসারে মানবজাতির গত কয়েক শতকের ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায় যেসব সভ্যতা যৌনতাকে যতো নিয়ন্ত্রণ করতে পেরেছে ততো তারা সভ্যতার শিখরে পৌঁছে গিয়েছে, বিজ্ঞান ও সংস্কৃতিতে তারা উৎকর্ষতা লাভ করেছে এবং যেসব সভ্যতায় অবাধ যৌনতা বিস্তার ছিলো তাদের উপর জয়ী হয়েছে। পরবর্তীতে যখন এইসব বিজয়ী জাতিতে নগ্নতার অনুপ্রবেশ ঘটেছে তখন থেকেই তারা অধঃপতিত হওয়া শুরু করেছে, বিলীন হয়েছে তাদের গৌরব ও ঐতিহ্য। পবিত্র ধর্মগ্রন্থ আল-কোরান কিংবা বাইবেলেও এমন বহু সভ্যতা বিনাশের উল্লেখ পাওয়া যায় যা অবাধ ও বিকৃত যৌনচর্চার কারণে ধূলিসাৎ হয়ে গিয়েছে। পবিত্র কোরানের সূরা আল – আরাফে কওমে লুতের সেই বিভীষিকাময় আজাবের কথা বর্ণিত হয়েছে যারা অবাধ সমকামিতায় আসক্ত ছিলো! সাম্প্রতিক সময়ের দিকে লক্ষ্য করলেও এর প্রমাণ মিলে, স্পেন ও মিশরীয় ইসলামী গৌরবের শাসনামল অবসানের কথা আমরা জানি। শত বৎসরের প্রচেষ্টায় বারবার ব্যর্থ ইউরোপীয় ক্রুসেডররা স্পেন ও মিশরীয় সভ্যতা ধ্বংস করেছিল তাদের অশ্লীল সংস্কৃতির অনুপ্রবেশ ও কেন্দ্রীয় লাইব্রেরী ও জাদুঘরে সংরক্ষিত ইসলামী ইতিহাস ও গবেষণাসমৃদ্ধ বইগুলো পুড়ানোর মাধ্যমে যার ফলশ্রুতিতে ইতিহাসের অতল গহ্বরে বিলীন হয়েছে মুসলমানদের জ্ঞান-বিজ্ঞানের বিভিন্ন শাখায় সহস্র গৌরবগাঁথা।

যাহোক, সভ্যতার ক্রমবিকাশ ঘটেছে, সমান্তর ধারায় ঘটছে ক্রমবিনাশ! তাই সময়ের নির্ভরতায় বলা যায় এখন আর সংস্কৃতি ও সভ্যতাকে ধ্বংস করতে যুদ্ধ কিংবা দুর্যোগ লাগেনা, প্রজন্মের চেতনা অসাড় করে দিলেই সম্ভব; আর এই প্রোপাগান্ডার অন্যতম প্যাথোজেন ‘অবাধ যৌনতা’!

সম্প্রতি রাজধানীর মাস্টারমাইন্ড ইংলিশ মিডিয়াম স্কুলের ‘ও লেবেল’র দু’শিক্ষার্থী আনুশকা-দিহান অবৈধ শারিরীক সম্পর্কে লিপ্ত হওয়াকালীন আনুশকার অনাকাঙ্ক্ষিত মৃত্যু ও ধর্ষক হিসেবে অভিযুক্ত দিহানের ঘটনায় দেশব্যাপী আলোড়ন সৃষ্টি হয়েছে; সেই সাথে বরাবরের ন্যায় বাঙালি জাতি দ্বিধাবিভক্ত হয়ে পড়েছে দোষী নির্বাচনে; চায়ের আড্ডা থেকে সোশ্যাল মিডিয়ায় নিত্য পোস্ট মর্টেম হচ্ছে এই ইস্যুর। মানববন্ধন, ইভেন্ট ক্রিয়েট, গ্রুপ – পেইজ তৈরী – পোস্টের পর পোস্ট – ভাইরাল হওয়ার রমরমা সমীকরণ! কিন্তু একটাবারও ভেবেছি কি, দুটো নাবালক কিশোর-কিশোরী (অনুর্ধ্ব ১৮ বছর) কিভাবে হঠাৎ এই বিকৃত যৌনাচারের লিপ্ত বা আসক্ত হলো? আকস্মিক কোন সিদ্ধান্ত নিশ্চয়ই নয়! তাদের সহপাঠী কিংবা বন্ধুদের মধ্যে এই কালচার চর্চা নেইতো? কিংবা দেশের অধিকাংশ তরুণ সমাজ? আনুশকার পোস্ট – মর্টেম রিপোর্ট বলছে, আনুশকার শরীরে সন্ধান মিলেছে পুরুষাঙ্গের মতো বড় ফরেন বডির (!), সহজ ভাষায় বললে সেক্সটয়! কিভাবে এই অবৈধ জিনিসটি তাদের নাগালে এলো, কবে ও কিভাবে এই প্রজন্ম ধ্বংসের আগ্নেয়াস্ত্র এতোটা সহজলভ্য হলো এদেশে? তবেকি পুঁজিবাদীদের লাগামহীন লালসাকেও আনুশকার মৃত্যুর জন্য দায়ী করা যায় না? সেই সাথে বলিষ্ঠভাবেই যদি বলি, প্রজন্ম ধ্বংসের সবচেয়ে বড় নিয়ামক অভিভাবকের হেয়ালীপনা ও যথাযথ গাইডিং এর অভাব, যা অভিযুক্ত দিহানের মায়ের কথাতেই স্পষ্ট! আচ্ছা, এই ঘটনার পরও কোন অভিভাবক একটাবারও নড়েচড়ে বসেছেন কি? বা খেয়াল করেছেন কি নিজের সন্তানটি কি করে বেড়াচ্ছে? উত্তর – না, বরং যাক আমার ছেলে/মেয়ের সাথেতো এই ঘটনা হয়নি বলেই স্বস্তি অনুভব করি আমরা! আসল কথা হলো, নিজের বেলায় না ঘটা পর্যন্ত আমাদের সচেতনতার দ্বার খোলেনা – আর যখন খোলে তখন আফসোস করা ছাড়া রাস্তাই থাকেনা!এখন বিবেকের আদালতে বিচার করুন দায় কার?

অন্যদিকে যৌনতার মতো স্বাভাবিক ও মৌলিক একটি ক্রিয়াকে বিকৃত ও আকর্ষণীয় করে ব্যবসায়িক পণ্যরূপে পুশ করে আসছে প্রজন্মের মস্তিষ্কে পুঁজিবাদ পাশ্চাত্য সম্প্রদায়; শিল্পের নামে, সৌন্দর্যের নামে, সাহিত্যের নামে, সভ্যতার দেয়াল জুড়ে সাঁটা আজ নগ্নতার পোস্টার, যে মানুষ একদিন লতা-পাতায়, ঢাল-বাকলের লজ্জা ঢেকেছিলো সে মানুষ আজ সভ্যতার নামে বিলাসবসনে নিজেকে আবার উন্মুক্ত করার আন্দোলন করে; আর তার পালে হাওয়া দিচ্ছে অধুনা মাথাচাড়া দিয়ে উঠা নগ্নতার এজেন্ট ফেমিনিজম তথা নারীবাদী চেতনা; যা মূলত সাইকোলজি, সেক্সোলজি, মানবিক বিকৃতি ও স্বাতন্ত্র্য দৃষ্টিভঙ্গির অদ্ভুত এক জগাখিচুড়ি।

সূত্র একটাই – অবাধ যৌনতার প্রসার আর গলায় বেড়ি পড়িয়ে জাতিকে অধীনস্থ রাখা; এ প্রজন্মকে জ্ঞান – বিজ্ঞান, স্বকীয় সংস্কৃতি চর্চায় স্বনির্ভর করতে দেয়া যাবেনা;দুর্ভাগ্যজনকভাবে আমরা তা গোগ্রাসে গিলছি! দিনশেষে আপন হারানো যাতনায় দুদিন ঢুঁকরে কেঁদে খোঁজে বেড়াই স্বান্তণা আর সভ্যতা নামক শব্দটি অদূরে দাঁড়িয়ে মুচকি হাসিতে জানান দেয় – তার উপহাসের অস্তিত্ব!

এস. এম. ইকরাম হোসাইন
লেখক ও সমাজকর্মী
মূখপাত্র, র‍্যাডিকেল ইন্টার্ন্যাশনাল

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম