1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
অনুবাদ বইও ভালো বিক্রি হচ্ছে দি ইউনিভার্সেল একাডেমি প্যাভিলিয়ন- ২৬ আমন্ত্রণ জানাচ্ছি __ মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার - দৈনিক শ্যামল বাংলা
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৮:৪০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
শ্রীপুরে বাংলাদেশ জামায়াতে ইসলামীর পানি বিতরণ পৌর মেয়রের বিরুদ্ধে টোলের টাকা জমা না দিয়ে আত্মসাতের অভিযোগ প্রচণ্ড তাপদাহে নোয়াখালী পুলিশ সুপারের বিশুদ্ধ পানি ও জুস বিতরণ নবীনগরে উপজেলা কমিউনিস্ট পার্টির দ্বাদশ সম্মেলন অনুষ্ঠিত বাঁশখালী সামুদ্রিক মৎস্য আহরণকারী বিহিন্দী জাল বোট মালিক সমিতির কমিটি গঠন নবীনগরে সহজ ও ঝামেলাহীন সেবা দিয়ে যাচ্ছে ডাচ্-বাংলা ব‍্যাংক ফাস্ট ট‍্র‍্যাক সাংবাদিকদের কটুক্তি ও মামলার হুমকির প্রতিবাদে সৈয়দপুর প্রাণী সম্পদ কর্মকর্তার বিরুদ্ধে মানববন্ধন সাত দফা দাবিতে উত্তাল চুয়েট- দাবি পূরণ না হলে পরীক্ষা বর্জনের ঘোষণা শিক্ষার্থীদের যাত্রীবাহি বাসের ধাক্কায় প্রাণ গেল চুয়েটের দুই শিক্ষার্থীর নবীগঞ্জে সাংবাদিকদের সঙ্গে ভাইস চেয়ারম্যান প্রার্থী সাংবাদিক সাইফুল জাহান চৌধুরীর মতবিনিময়

অনুবাদ বইও ভালো বিক্রি হচ্ছে দি ইউনিভার্সেল একাডেমি প্যাভিলিয়ন- ২৬ আমন্ত্রণ জানাচ্ছি __ মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার

নিজস্ব প্রতিবেদকঃ

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৬ এপ্রিল, ২০২১
  • ২১৯ বার

লেখক, প্রকাশক, সাংবাদিক মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার তিনি চ্যানেল আই টিভিতে সাক্ষাৎকারে বলেন –
প্রযুক্তিগত উন্নয়নের ফলে দিন দিন পৃথিবী ছোট থেকে আরও ছোট হয়ে আসছে। মানুষ এখন খুব সহজে জানতে পারছে এক দেশ থেকে আরেক দেশের নানান সব ঘটন-অঘটনসহ যাবতীয় বিষয় সম্পর্কে। কেউ জানছে সরাসরি যে ভাষায় রচিত সেই ভাষায় এবং কেউ জানছে সেই ভাষা থেকে রূপান্তরিত হওয়া নিজ ভাষায়।

তিনি বলেন এক ভাষায় থেকে অন্য ভাষায় রুপান্তরিত হওয়া বা অনুদিত হওয়ার এই বিষয় শুধু বিশ্বের বিভিন্ন জায়গায় ঘটে যাওয়া ঘটন-অঘটনের কথায় জানায় না; যুগে যুগে বিভিন্ন দেশের কবি-সাহিত্যিকদের সৃষ্টিকেও অনুবাদের মাধ্যমে জানছে বিভিন্ন যুগ থেকেই। বাংলা সাহিত্যের সেই মধ্যযুগ থেকেই এই অনুবাদ সাহিত্যের শুরু। সেই সময়ে অনুবাদ হয়েছে প্রধানত সংস্কৃত থেকে (মহাভারত, রামায়ণ, ভাগবত), হিন্দী সাহিত্য থেকে এবং আরবি-ফারসি সাহিত্য থেকে।

অলিদ তালুকদার বলেন– প্রযুক্তির ব্যাপক উন্নয়নের এই সময়ে এসেও বিদেশি ভাষা থেকে বাংলা ব্যাপক অনুবাদ হচ্ছে বিভিন্ন দেশের কবি-সাহিত্যিকদের বিভিন্ন সৃষ্টি। সেই ধারাবাহিকতায় এবারের ‘অমর একুশে গ্রন্থমেলা ২০২১’-এও প্রকাশিত হয়েছে উল্লেখযোগ্যসংখ্যক অনুবাদের বই। যা আমাদের প্রকাশনা শিল্প এবং বইমেলাকে করেছে সমৃদ্ধ।

সেই ধারাবাহিকতায় অনুবাদ প্রকাশনার তালিকায় একের পর এক যুক্ত হচ্ছে দক্ষিণ এশিয়া, মধ্যপ্রাচ্য, ইউরোপ, উত্তর আমেরিকা, আফ্রিকা, ল্যাটিন আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন প্রান্তের কালজয়ী সাহিত্যিকদের আলোড়ন সৃষ্টিকারী রচনা। হোমার, সফোক্লিস থেকে শুরু করে উইলিয়াম শেক্সপিয়র, হাফিজ, শেলি, কিটস, বায়রন, মার্ক টোয়েন, সমারসেট মম, ম্যাক্সিম গোর্কি, মায়াকোভাস্কি, পাবলো নেরুদা, ইমরুল কায়েস, কাহলিল জিবরান, নাজিম হিকমত, নাগিব মাহফুজসহ হালের গাব্রিয়েল গার্সিয়া মার্কেস, হারুকি মুরাকামি, মারিও ভার্গাস ইয়োসা, খুশবন্ত সিং, স্টিফেন হকিং, রুডিয়ার্ড কিপলিং, অরুন্ধুতি রায়, ঝুম্পা লাহিড়ির রচনার অনুবাদের বই এখন পাওয়া যাচ্ছে একুশের বইমেলায়। প্রায় অধিকাংশ প্রকাশনা সংস্থা থেকেই প্রকাশিত হয়েছে এক বা একাধিক অনুদিত গ্রন্থ। প্রতিদিন বিক্রি হচ্ছে ব্যাপকসংখ্যক অনুবাদের বই। আর এতে প্রকাশকরাও ভীষণ খুশি। এর ফলে বিশ্বসাহিত্যের সঙ্গে আমাদের একটি সেতুবন্ধন সৃস্টি হচ্ছে।

এ ব্যাপারে জ্ঞান ও সৃজনশীল প্রকাশক টিভি চ্যানেল আই কে বলেন, অনুবাদ বই সব সময় ভালো বিক্রি হয়। এবারও নতুন-পুরনো উভয় অনুবাদ বই-ই ভালো বিক্রি হচ্ছে।

গণমাধ্যমে মুখোমুখি সাক্ষাৎ এ অলিদ তালুকদার বলেন, বইপ্রেমীদের চাহিদার কথা ভেবেই এবারো বেশ কয়েকটি অনুবাদের বইমেলায় দেশের সুনামধন্য জ্ঞান সৃজনশীল প্রকাশনা প্রতিষ্ঠান দি ইউনিভার্সেল একাডেমি এনেছে। অনুবাদের ক্ষেত্রে আমরা খ্যাতিমান লেখক এবং বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টিকারী বইগুলোকে প্রাধান্য দিই।

অলিদ তালুকদার চ্যানেল আই কল আরও বলেন, এবার আমরা প্রায় ১০টি অনুবাদ গ্রন্থ প্রকাশ করেছে দি ইউনিভার্সেল একাডেমি। সবগুলো বই ভালো বিক্রি হচ্ছে। পাঠকরা এখন অনেকটা খুঁজে খুঁজে অনুবাদ গ্রন্থ কিনছেন।

পরিশেষে মেলায় আগত সু প্রিয় বন্ধু বান্ধব পাঠক দর্শক শ্রোতাদের নিকট আহবান জানান যাতে করে সুপ্রিয় প্রকাশনা প্রতিষ্ঠান দি ইউনিভার্সেল একাডেমি প্যাভিলিয়ন থেকে পাঠকের চাহিদার তুলনায় বইগুলো সংগ্রহ করেন। চ্যানেল আই সহ সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা এবং আন্তরিক অভিনন্দন জানান।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম