1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
অমর একুশে বইমেলা ২০২১ প্রকাশকদের স্বপ্ন ধূসর মেলার শেষ দিন আজ - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৪:২৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
ঠাকুরগাঁওয়ে বৃষ্টির পানির প্রত্যাশায় বিশেষ নামাজ আদায় রাজধানীতে এক আলোচনা সভায় বাংলা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্দেশ্যে বাংলা কলেজ প্রতিষ্ঠা হয়েছিল, তাই বাংলা কলেজ কে বিশ্ববিদ্যালয় রূপান্তরের  দাবী ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে উপজেলা পরিষদ নির্বাচনে চাচা ও বাবা-ছেলে লড়াই ! ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে স্বর্ণের খোঁজে দিনরাত ইটভাটার মাটি খুঁড়াখুঁড়ি ! মাগুরায় অশ্রুশিক্ত নয়নে ইস্তিস্কার নামাজ আদায়! চৌদ্দগ্রামে সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন ও সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত কুবিতে উপাচার্য, ট্রেজারার ও প্রক্টরের কার্যালয়ে শিক্ষক সমিতির তালা চৌদ্দগ্রামে রহমতের বৃষ্টির প্রার্থনায় ইশতিসকার নামাজ আদায় কুবিতে এবার আরেক হাউজ টিউটরের পদত্যাগ Игровой автомат 3 Lucky Rainbows

অমর একুশে বইমেলা ২০২১ প্রকাশকদের স্বপ্ন ধূসর মেলার শেষ দিন আজ

___ মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : সোমবার, ১২ এপ্রিল, ২০২১
  • ১৭৪ বার

অসময়ে শুরু হওয়া বইমেলার আজ শেষ দিন। করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে নির্ধারিত ২৮ দিনের মেলা দুই দিন কমিয়ে ২৬ দিনের মাথায় শেষ হচ্ছে। বিকেল ৫টায় মাইকে সমাপ্তি ঘোষণার মাধ্যমে এক বছরের জন্য দুয়ার বন্ধ হবে বইমেলার। মহামারী নিয়ন্ত্রণে আসলে হয়তো আগামী বছরে সময়মতো অনুষ্ঠিত হবে প্রাণের মেলা। নানা কারণে আলোচিত ছিল এবারের বইমেলা। করোনার কারণে সরাসরি না করে ফেব্রুয়ারিতে ভার্চুয়ালি মেলার প্রস্তাব দেয় বাংলা একাডেমি। কিন্তু তাতে সম্মতি দেননি প্রকাশকরা। তারা সরাসরি মেলার দাবি জানান। এরপর দফায় দফায় আলোচনা শেষে মেলার প্রস্তাব প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়। এরপর প্রধানমন্ত্রীর সম্মতিতে একমাস পিছিয়ে গত ১৮ মার্চ শুরু হয় বইমেলা। কিন্তু মেলা শুরুর আগেই বাড়তে থাকা করোনা মহামারীর প্রভাব পড়ে বইমেলায়। এরপর করোনা বাড়তে থাকায় একে একে মেলার সময় দুই দফায় পরিবর্তন করা হয়। ফলে সময়ের সাথে ক্রেতাশূন্য হয়ে পড়ে বইমেলা। সর্বশেষ কঠিন লকডাউনের ঘোষণায় মেলার সময় আরো দুই দিন কমিয়ে আজ মেলা শেষের সিদ্ধান্ত হয়।

এ ছাড়া এবারের বইমেলায় সাপ্তাহিক ছুটির দিনে ছিল না ‘শিশু প্রহর’। ফলে বইমেলায় জনপ্রিয় শিশুতোষ অনুষ্ঠান সিসিমপুরের চরিত্র হালুম, টুকটুকি, ইকরিদের নিয়ে সোহরাওয়ার্দী উদ্যানের বটতলায় শিশু চত্বরে খেলাধুলা ও আড্ডার জায়গা রাখা হলেও এ বছর তা চোখে পড়েনি।
গতকাল বইমেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, ফাঁকা স্টলগুলোতে অলস সময় পার করছেন বিক্রেতারা। হাতেগোনা কয়েকজনকে দেখা গেলেও তাদের বেশির ভাগই বিভিন্ন স্টলে শুধু বই দেখছেন। বেলা ১২টায় মেলা শুরু হলেও দুপুর ২টা পর্যন্ত পাঠক সমাগম দেখা যায়নি।
বিক্রেতারা জানান, এবারের মেলা নিয়ম রক্ষা ও গুটিকয়েক প্রকাশকের ব্যবসা রক্ষার বইমেলা হলো। এবার মেলাটা না হলেই ভালো হতো। একজন বিক্রেতা জানান, তিনি প্রায় অর্ধযুগ বইমেলার স্টলে বিক্রয় প্রতিনিধির কাজ করে আসছেন। বিগত বছরগুলোতে মেলার শেষ সপ্তাহে যে ব্যস্ততা থাকে, এবার মেলা শেষ হওয়ার আগের দিন এসেও তার চিত্র ছিল সম্পূর্ণ বিপরীত। তাদের মতে, মূলত এ বছর পাঠকদের মেলা হয়নি মেলা হয়েছে প্রকাশকদের।

করোনা মহামারির কারণে বড় অঙ্কের লোকসানের বোঝা মাথায় নিয়ে প্রকাশকরা বইমেলা প্রাঙ্গণ ছাড়বেন আজ। স্বাধীনতার স্মৃতিবিজড়িত সোহরাওয়ার্দী উদ্যানের বিস্তীর্ণ প্রান্তরে কাল থেকে বইয়ের পসরা সাজিয়ে বসতে দেখা যাবে না তাদের।

এবারের মেলা প্রকাশকদের রঙিন স্বপ্নকে ধূসর করেছে বলে মন্তব্য করছেন অনেকে। সোমবার স্বাধীনতা স্তম্ভের সামনে ক্ষতিপূরণ/প্রণোদনা প্রসঙ্গে সংবাদ সম্মেলন করবে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি।

মেলা প্রাঙ্গণ থেকে রোববার অনেক প্রকাশকই বই সরিয়ে নেওয়া শুরু করেন। মেলা শেষ হওয়ার আগেই বই সরিয়ে নেওয়ার কারণ জানতে চাইলে টাঙ্গন প্রকাশনীর অজয় রায় বলেন, কী রকম বিক্রি হবে তাতো পুরো মাসেই বুঝলাম।

এতদিন যেহেতু বিক্রি হয়নি, একদিনে আর কিইবা বিক্রি হবে। তার কথার সূত্র ধরে আরেক প্রকাশক দেওয়ান মাসুদা সুলতানা বলেন, প্রতিদিনই অলস সময় কাটাচ্ছি। অতএব একদিন আগেই সব সরিয়ে নেওয়া ভালো।

ঐতিহ্য প্রকাশনীর ব্যবস্থাপক আমজাদ হোসেন কাজল বলেন, আমার দীর্ঘদিনের অভিজ্ঞতায় এত মন্দা মেলা আর দেখিনি। করোনা পরিস্থিতিতে সবকিছুই যখন মন্দা তখন মেলা থেকে ভালো কিছু আশা করাটাও ভুল।

আগামী বছরের মেলা রঙিন হোক ও সফলতা বয়ে আনুক সবার জন্য এটাই আমি চাই।

এদিকে রোববার মেলার ২৫তম দিনটিও ছিল বইপ্রেমীশূন্য। হাতেগোনা যে কয়জন এসেছিলেন তাদের বেশিরভাগই ব্যস্ত ছিলেন সেলফি তোলা, ঘোরাঘুরি ও ছবি আঁকিয়েদের দ্বারা নিজেদের স্কেচ অঙ্কনে।

সংবাদ সম্মেলন : আজ স্বাধীনতা স্তম্ভের সামনে ক্ষতিপূরণ/প্রণোদনা প্রসঙ্গে সংবাদ সম্মেলন করবে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি। অমর একুশে বইমেলা-২০২১ এ ক্ষতিগ্রস্ত প্রকাশকদের সম্পর্কে বিস্তারিত তথ্য সংবাদ সম্মেলনে তুলে ধরা হবে।

বইমেলার সার্বিক পরিস্থিতি বিশ্লেষণপূর্বক সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে বর্তমান গ্রন্থবান্ধব সরকারের প্রধানমন্ত্রীকে জানানো হবে।

ক্ষতিপূরণ দাবি : মেলায় ক্ষতিগ্রস্ত হওয়ায় পাবলিশার্স ফোরাম, কাঁটাবন নামে একটি সংগঠন সরকারের কাছে ক্ষতিপূরণ দাবি করেছে। ফোরামের সম্পাদক দেলোয়ার হাসান স্বাক্ষরিত প্রায় অর্ধশতাধিক ক্ষতিগ্রস্ত সদস্যের একটি তালিকা বাংলা একাডেমির কাছে দেওয়া হয়েছে।

দেলোয়ার হাসান বলেন, সরকার আমাদের ক্ষতিপূরণের টাকা না দিলেও আমাদের কাছ থেকে যদি কিছু বই কিনে নেয় তাহলেও আমরা লোকসান কিছুটা হলেও পুষিয়ে নিতে পারব। প্রায় দুই থেকে আড়াই কোটি টাকার বই যদি সরকার কিনে নেয় তাহলে আমরা পথে বসা থেকে বেঁচে যাব। এই সামান্য টাকার বই কেনা সরকারের কাছে অসম্ভবের কিছু নয়। এতে করে পাবলিশার্স ফোরাম কাঁটাবনের ক্ষতিগ্রস্ত সদস্যরা আবার ঘুরে দাঁড়াতে পারবে।

গতকাল মেলার ২৫তম দিনে নতুন বই : বাংলা একাডেমির তথ্যমতে, মেলার ২৫তম দিনে নতুন বই এসেছে ৪৭টি। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- কথা প্রকাশ এনেছে রেজানুর রহমানের উপন্যাস ‘বঙ্গবন্ধুর বাড়ি’, গতি প্রকাশনী এনেছে আবুল কাশেম সম্পাদিত ইতিহাসের বই ‘মুক্তিসংগ্রামে আওয়ামী লীগ দালিলিক ইতিহাস ১৯৪৭-১৯৭১’, শোভা প্রকাশ এনেছে আবুল আহসান চৌধুরীর প্রবন্ধ ‘আনিসুজ্জামান : কালের সমীক্ষা’; পাঠক সমাবেশ এনেছে আমিনুল ইসলাম ভূঁইয়া অনূদিত দর্শনের বই ‘প্লেটোর চারটি সংলাপ’; বিভাস এনেছে ইকবাল হাসান তপু সম্পাদিত প্রবন্ধের বই ‘বিচারপতি ওবায়দুল হাসান : ইতিহাসের পথ বেয়ে ঐতিহ্যময়’।

গত ২৫ দিনে মোট বই প্রকাশ হয়েছে দুই হাজার ৫৭৬টি। এর মধ্যে গল্পের বই ৩৩৩টি, উপন্যাস ৪০১টি, প্রবন্ধ ১৫০টি, কবিতা ৮৬৯টি, গবেষণা ৪৭টি, ছড়া ৪৮টি, শিশুতোষ ৪১টি, জীবনী ৮১টি, রচনাবলি ১৬টি, মুক্তিযুদ্ধ ৮০টি নাটক ১২টি, বিজ্ঞান ৪২টি, ভ্রমণ ৩৪টি, ইতিহাস ৬০টি, রাজনীতি ১৬টি, চিকিৎসাবিষয়ক ১২টি, বঙ্গবন্ধুবিষয়ক ৫১টি, রম্য/ধাঁধা ১৪টি, ধর্মীয় ৩৫টি, অনুবাদ ৩০টি, সায়েন্স ফিকশন ২১টি ও অন্যান্য ১৮৩টি।

লেখকঃ নির্বাহী সম্পাদক দৈনিক আপন আলো | ও প্রকাশক |

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম