1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
একটি হারিয়ে যাওয়া তাঁরার কথা - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:৫৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
বাঁশখালীতে সড়ক সংস্কার কাজের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন সাংসদ মুজিবুর রহমান মাগুরায় ডেন্টাল সোসাইটি’র নির্বাচনে সভাপতি ডাঃ সুশান্ত ও সাঃ সম্পাদক ডাঃ ইমন পুনঃ নির্বাচিত ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে প্রাণিসম্পদ প্রদর্শন অনুষ্ঠিত হয়েছে ঠাকুরগাঁও জেলা আইন শৃংখলা কমিটির সভা চৌদ্দগ্রামে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত প্রবীন আ’লীগ নেতা মোজাফফর আহমেদ নবীনগরে ফসল কর্তন উৎসব ও কৃষক সমাবেশ অনুষ্ঠিত Mostbet Partners Mostbet Sports Betting & & Online Casino Associate Program Reviews বাঁশখালীতে মধ্যরাতে অগ্নিকান্ডে পুড়েছে চার দোকান ফাঁসিয়াখালী-মেদাকচ্ছপিয়া পিপলস ফোরাম (পিএফ) সাধারণ কমিটির সভা সম্পন্ন

একটি হারিয়ে যাওয়া তাঁরার কথা

সফিকুল ইসলাম রিপন ঃ নরসিংদী

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৬ এপ্রিল, ২০২১
  • ৩১৭ বার

বলছি নরসিংদী জেলার প্রথম মুক্তিযুদ্ধা ইউনিট কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মীর ইমদাদুল হক সাহেবের সুযোগ্য সহধর্মিনী ব্রাক্ষন্দী সরকারী কে,কে,এম,উচ্চ বিদ্যালয়ের সাবেক শিক্ষিকা মরহুমা ফওজিয়া ইসলাম এর কথা , তিনি তিন মেয়ে ও দুই ছেলে সহ অসংখ্য আত্বীয় স্বজন গুনগাহী রেখে দুনিয়ার মায়া ত্যাগ করে চলে গেছেন। মরহুমা ফওজিয়া ইসলাম ছিলেন ঢাকার পুরান টাউনের নারিন্দার সম্ভান্ত্র মুসলিম পরিবারের সন্তান, তিনি ১৯৫৫ সালে ২৪শে ডিসেম্বর ঢাকায় জন্ম গ্রহন করেন , তিনি তার বাবার আদর্শে অনুপ্রাণীত হয়ে সেই ছোট সময় থেকেই সংগিত চর্চায় বেড়ে উঠে। আমিজপুর মুসলিম গালর্স হাই স্কুল থেকে এস,এস,সি পরীক্ষায় পাশ করার পর ১৯৭৪ সনে নরসিংদী জেলার বীর মুক্তিযোদ্ধা ও জেলার প্রথম মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডার মীর ইমদাদুল হক সাহেবের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। এর পর নরসিংদী সরকারী উচ্চ বালিকা বিদ্যালয়ে শিক্ষকতা শুরু করেন । পাশাপাশি চালিয়ে যান নিজের পড়াশোনা, তিনি সর্বশেষ কৃতিত্বের সহিত বিএবিএড পাশ করেন । শিক্ষকতা জিবনে চব্বিশটি বছর কাটিয়েছে বেশ সুনাম ও দক্ষতার সহিত। অবসর গ্রহনের পর কবিতা ও ছোট ছোট গল্প লিখে নিজেকে ব্যস্থ রেখেছেন। ইতি মধ্যে তার লেখা একটি গল্পের বই, বই মেলায় প্রকাশিত হয়েছে। সংগিত ছিল তার সপ্ন সময় পেলেই সেতারা, ও হারমুনিয়াম নিয়ে বসে যেতেন আপন মনে গাইতেন নজরুল গীতি।

মরহুমা ফওজিয়া ইসলাম ছিলেন পাকিস্তান আমলের বিখ্যাত নজরুল গীতি সংগিত পরিচালক মরহুম ওস্তাদ মফিজুল ইসলাম এর মেয়ে, দেশ স্বাধীন হবার পরও বিটিভির নিয়মিত গায়ক ছিলেন তিনি ।
ওস্তাদ মফিজুল ইসলাম এর মা ছিলেন আলহাজ্ব সুফিয়া খাতুন, আরবি, বাংলা ও ইংরেজি শিক্ষায় বেশ পারদর্শি ছিলেন, তিনি আজিমপুর মুসলিম গালর্স হাই স্কুলের শিক্ষাকতায় নিয়োজিত ছিলেন, সে সময় তাকে ওস্তাদ মা বলে সকলেই ডাকতো। তাঁর ছোট ছেলে নজরুল ইসলাম বাংলাদেশ পররাষ্ট্র সচিব ছিলেন । মরহুমা ফওজিয়া ইসলাম এর দাদা ছিলেন নরসিংদী সদর উপজেলার করিমপুর ইউনিয়নের আলহাজ্ব মৌলভী মোঃ সেকান্দার আলী তিনি ছিলেন পেশায় একজন শিক্ষক, তিনি নরসিংদী সরকারী কলেজ প্রতিষ্ঠা কালীন সময়ে পাঁচ জনের একজন, এবং নিজ ইউনিয়নে রসুলপুর হাই স্কুলের প্রতিষ্ঠাতা।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম