1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
পরলোকে বীর মুক্তিযোদ্ধা, অবসরপ্রাপ্ত অতিরিক্ত পুলিশ সুপার ও লেখক আহমেদ আমিন চৌধুরী - দৈনিক শ্যামল বাংলা
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৬:৫৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
Blizzard Son Kullanici Lisans Sozlesmesi Legal কুবিতে দেবিদ্বার ছাত্র কল্যাণ পরিষদের ইফতার মাহফিল নবীগঞ্জ আইন শৃংখলা কমিটির সভায় কিশোর গ্যাং বিষয়ে সর্থক থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে —–এমপি কেয়া চৌধুরীর নির্দেশ সৈয়দপুরে শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ফোরাম এর মতবিনিময় ও ইফতার মাহফিল অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত। চৌদ্দগ্রামে বিজিবি’র উদ্যোগে দুস্থদের মাঝে ইফতার ও খাদ্য সামগ্রী বিতরণ পূর্বাঞ্চলে রেলের প্রায় কোটি টাকা আত্মসাতের ঘটনায় এক মাসেও হয়নি কোনো মামলা বিভিন্ন কর্মকান্ড বিষয় নিয়ে ঠাকুরগাঁওয়ে পুলিশের প্রেস ব্রিফিং ! প্রাথমিক বিদ্যালয়ে দিনরাত জ্বলছে বৈদ্যুতিক বাতি, কর্তৃপক্ষ নির্বিকার বঙ্গবন্ধু লেখক জোটের কমিটিতে তামিজী প্রেসিডেন্ট, শিহাব সেক্রেটারি জেনারেল

পরলোকে বীর মুক্তিযোদ্ধা, অবসরপ্রাপ্ত অতিরিক্ত পুলিশ সুপার ও লেখক আহমেদ আমিন চৌধুরী

নিজস্ব প্রতিবেদক

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৮ এপ্রিল, ২০২১
  • ১২০ বার

বীর মুক্তিযোদ্ধা, অবসরপ্রাপ্ত অতিরিক্ত পুলিশ সুপার ও লেখক আহমেদ আমিন চৌধুরী আজ (০৮এপ্রিল) সকাল ৬ টায় ঢাকার একটি প্রাইভেট ক্লিনিকে হৃদরোগে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহে ওয়াইন্না ইলাইহে রাজিউন)। মৃত্যুকালে তাঁর রয়স হয়েছিল ৭২ বছর। বাদ মাগরিব জানাজা শেষে তাঁকে রাউজানের নোয়াজিশপুর পারিবারিক কবরস্থানে দাফন করা হয় এবং বাংলাদেশ পুলিশের পক্ষ থেকে গার্ড অব অনার প্রদান করা হয়। মৃত্যুকালে তিনি তিন কন্যা, দুই পুত্র ও ভাই-বোনসহ অসংখ্য আত্মীয় স্বজন এবং গুণগ্রাহী রেখে যান।

আহমেদ আমিন চৌধুরী ১৯৫০ সালের ১৫ জানুয়ারি চট্টগ্রাম জেলার রাউজান উপজেলার নোয়াজিশপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা চট্টলতত্ত্ববিদ গবেষণায় মরোণত্তর একুশে পদক প্রাপ্ত আবদুল হক চৌধুরী , মাতা জুবাইদা বানু চৌধুরী। আহমেদ আমিন চৌধুরী ১৯৬৯ সালে স্নাতক ডিগ্রী লাভের পর ১৯৭১ সালের ৪ঠা জানুয়ারি তদানীন্তন পূর্ব পাকিস্তান পুলিশ সার্ভিসে সাব ইন্সেপেক্টর ক্যাডেট হিসেবে যোগদান করেন। স্বাধীনতা যুদ্ধ শুরু হলে ১২ এপ্রিল ১৯৭১ সালে তিনি সারদা পুলিশ একাডেমি থেকে মুক্তিযুদ্ধে অংশগ্রহণের জন্য ভারত চলে যান। দীর্ঘ কর্মজীবন শেষে মুক্তিযোদ্ধা এই অফিসার অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে ১৪ জানুয়ারি ২০০৭ সালে অবসর গ্রহণ করেন। পেশাগত জীবনে মালেশিয়ায় উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেন এবং নামিবিয়ার স্বাধীনতা প্রক্রিয়ায় ‘আনটাগ’ বাহিনীতে দায়িত্ব পালন করেন। পেশাগত জীবনের বাইরে তাঁর রচিত ও প্রকাশিত গ্রন্থ সমূহ : (১) ইতিহাস ও ঐতিহ্য – ১৯৯০ (২) বাংলাদেশ পুলিশ উত্তরাধিকার ও ব্যবস্থাপনা – ১৯৯৫ (৩) চট্টগ্রামী শব্দ সম্ভার – ১৯৯৮ (৪) পুলিশ আইন সহায়িকা – ২০০৪ (৫) চট্টগ্রামী ভাষার অভিধান ও লোকাচার – ২০০৯ (৬) সিলেটি আঞ্চলিক ভাষার অভিধান – ২০০৯ (৭) চট্টগ্রামী ডাক – দিস্তান ধাঁ ধাঁ ও হাস্তর – ২০১১ (৮) ইতিহাসের আলোকে মুক্তিযুদ্ধ ও রাউজান – ২০১১ (৯) ই.এ. চৌধুরী স্মৃতি আলেখ্য – ২০১৬ (১০) বাংলাদেশ পুলিশ লেখক অভিধান – ২০১৭ (১১) পূণ্য ভূমি কাবার পথে – ২০১৭ (১২) চট্টগ্রাম বিচিত্রা -২০১৮ (১৩) নামিবিয়ার স্বাধীনতায় আমরা – ২০১৮ (১৪) পুলিশ একাডেমি সারদা ও ৭১ এর প্রতিরোধ যুদ্ধের ইতিহাস – ২০১৮ (১৫) কানাডার অন্টারিওর দিনগুলি – ২০২০ (১৬) প্রবন্ধ সংকলন (যন্ত্রস্থ)।

তিনি এশিয়াটিক সোসাইটি অব বাংলাদেশ, বাংলা একাডেমি, ইতিহাস পরিষদ – ঢাকা, ঢাকাস্থ চট্টগ্রাম সমিতি, চাঁটগা ভাষা পরিষদ – চট্টগ্রাম, রাউজান একাডেমি – চট্টগ্রাম ও ঢাকাস্থ রাউজান সমিতির আজীবন সদস্য। ২০০৯ সালে কবি নবীন চন্দ্র সেন সাহিত্য পুরস্কার পেয়েছেন। তাছাড়া ও তিনি বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও সেবামূলক সংগঠনের পৃষ্ঠপোষক ছিলেন।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম