1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
রংপুরের ৪ জন সহ দেশের ১৬ জন মিডিয়া ফেলোশিপ অ্যাওয়ার্ড-২০২০ - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:৩১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
ঠাকুরগাঁওয়ে ভেলাজান আনছারিয়া ফাজিল মাদ্রাসা আদালতের নির্দেশ অমান্য করে নিয়োগ পরীক্ষা ! হক কমিটির উদ্যোগে রাউজানে প্রচন্ড তাপদাহের মধ্যে পথচারী ও শ্রমজীবি মানুষের শরবত বিতরন তিতাসে তীব্র তাপদাহে পানি ও খাবার স্যালাইন বিতরণ করলেন মু. দেলোয়ার হোসেন পলাশ ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে তীব্র তাপপ্রবাহের মধ্যেই গাছ কেটে সাবাড় করছে বন বিভাগ রাউজানে প্রচন্ড গরমে জনজীবন অতিষ্ঠ- পথচারীদের জন্য সুপেয় পানির ব্যবস্থা রাউজানে গাছ কাটতে গিয়ে এক শ্রমিকের মৃত্যু ঠাকুরগাঁওয়ে বৃষ্টির পানির প্রত্যাশায় বিশেষ নামাজ আদায় রাজধানীতে এক আলোচনা সভায় বাংলা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্দেশ্যে বাংলা কলেজ প্রতিষ্ঠা হয়েছিল, তাই বাংলা কলেজ কে বিশ্ববিদ্যালয় রূপান্তরের  দাবী ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে উপজেলা পরিষদ নির্বাচনে চাচা ও বাবা-ছেলে লড়াই ! ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে স্বর্ণের খোঁজে দিনরাত ইটভাটার মাটি খুঁড়াখুঁড়ি !

রংপুরের ৪ জন সহ দেশের ১৬ জন মিডিয়া ফেলোশিপ অ্যাওয়ার্ড-২০২০

বিশেষ প্রতিবেদক ঃ

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : সোমবার, ৫ এপ্রিল, ২০২১
  • ১৪০ বার

মিডিয়া ফেলোশিপ অ্যাওয়ার্ড পেলেন সারাদেশের ১৬ জনের মর্ধ্যে রংপুরের ৪ জন। বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির বিভাগীয় মিডিয়া ফেলোশিপ অ্যাওয়ার্ড-২০২০ পেয়েছেন ঢাকা পোস্টের রংপুরের নিজস্ব প্রতিবেদক ফরহাদুজ্জামান ফারুক সহ আরও ৩ জন।

পিছিয়ে পড়া তৃতীয় লিঙ্গ (হিজড়া) জনগোষ্ঠীর জীবনমান নিয়ে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশের ওপর এ ফেলোশিপ দেয়া হয়।

লকডাউন ও করোনার পরিবর্তিত পরিস্থিতির কারণে সোমবার (৫ এপ্রিল) দুপুরে অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানের ভার্চ্যুয়াল আয়োজনে প্রধান অতিথি ছিলেন মিডিয়া ব্যক্তিত্ব সাংবাদিক নেতা মঞ্জুরুল আহসান বুলবুল। বেসরকারি সংস্থা বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি এ অনুষ্ঠানের আয়োজন করে।

ফরহাদুজ্জামান ফারুককে ছাড়াও রংপুর থেকে আরও তিনজনকে এ ফেলোশিপ অ্যাওয়ার্ড দেওয়া হয়। অ্যাওয়ার্ডপ্রাপ্তরা হলেন-ফরহাদুজ্জামান ফারুক (ঢাকা পোস্ট), জিতু কবীর (জাগোনিউজ), নাজমুল ইসলাম নিশাত (ডিবিসি নিউজ) ও লাবনী ইয়াসমিন (ডেইলি অবজারভাব)। এছাড়াও ঢাকার বাইরে দেশের অন্য ছয় বিভাগ থেকে টেলিভিশন, প্রিন্ট ও অনলাইন মিডিয়া ক্যাটাগরিতে আরও ১২ জনকে ফেলোশিপ অ্যাওয়ার্ড দেয়া হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি মঞ্জুরুল আহসান বলেন, সমাজে তৃতীয় লিঙ্গ নামে হিজড়া সম্প্রদায়কে চিহ্নিত করা হয়। তৃতীয় বলে তাদের সমাজ থেকেই বিচ্ছিন্ন করে দেয়া হয়। কিন্তু তাদেরকে আলাদা রেখে কাঙ্খিত উন্নয়ন সম্ভব নয়। সমাজে আর দশটা মানুষের মতই তাদের মূল্যায়ন করতে হবে। পিছিয়ে পড়া এ জনগোষ্ঠীর জীবনমান নিয়ে ফেলো বন্ধুরা সেই বিষয়টি গুরুত্ব সহকারে তুলে এনেছেন। অনেক প্রতিবেদন হয়েছে যা অন্যদের বদলে যাবার সাহস ও অনুপ্রেরণা যোগাবে। সাংবাদিকদের পিছিয়ে যে কোনো গোষ্ঠীর জন্য কাজ করতে হবে। কারণে সমাজ পরিবর্তনে গণমাধ্যম ও গণমাধ্যমকর্মীদের ভূমিকা অনস্বীকার্য।

সম্মানিত অতিথি হিসেবে যুক্ত ছিলেন- ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার ইফতেখারুল ইসলাম, হিউম্যান রেসিডেন্ট কো-অর্ডিনেটর ইন বাংলাদেশ মানবাধিকার উপদেষ্টা হুনা খান ইউএসএআইডি’র প্রতিনিধি স্লাভিকা রেডোসেভিক। সমাপণী বক্তব্য রাখেন বন্ধুর পরিচালক (পলিসি অ্যাডভোকেসি অ্যান্ড হিউম্যান রাইটস) উম্মে ফারহানা জারিফ কান্তা। এরআগে স্বাগত বক্তব্য রাখেন বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির নির্বাহী পরিচালক সালেহ আহমেদ। এছাড়াও বন্ধুর কার্যক্রম ও মিডিয়া ফেলোশিপ বিষয়ে বিস্তারিত তুলে ধরেন বন্ধুর ম্যানেজার (পলিসি অ্যাডভোকেসি) মশিউর রহমান।

সাংবাদিক বান্ধব নেতা ফরহাদুজ্জামান ফারুক দৈনিক শ্যামল বাংলা’র এ বিশেষ এ প্রতিবেদক মোহাম্মদ নুর আলম সিদ্দিকী মানু’কে বলেন, আমি ঢাকা পোস্ট ছাড়াও রংপুরের স্থানীয় পত্রিকা দৈনিক দাবানল এর প্রধান প্রতিবেদক ও শিশু ভুবনের বিভাগীয় সম্পাদক হিসেবে কাজ করেছি। এর আগে অনলাইন পোর্টাল বার্তা২৪, বাংলামেইল, অর্থসূচক এবং আমাদের নতুন সময় ও আলোকিত সময় পত্রিকাতে কাজ করেছেন তিনি।

বন্ধু বিভাগীয় মিডিয়া ফেলোশিপ অ্যাওয়ার্ড ছাড়াও তিনি ২০১৩ সালে পিআইবি সেভ দ্য চিলড্রেন (শিশুপাতা) অ্যাওয়ার্ড পেয়েছিলেন। ২০১৫ সালেও তিনি একই অ্যাওয়ার্ডের জন্য নির্বাচিত হয়েছিলেন। তিনি রংপুর প্রেসক্লাবের সদস্য। এছাড়াও বাংলাদেশ বেতার রংপুর কেন্দ্রের নাট্যশিল্পী ও কারমাইকেল কাইজেলিয়া শিক্ষা-সংস্কৃতি সংসদ (কাকাশিস) এর প্রতিষ্ঠাতা সদস্য ও সভাপতি ছিলেন। সাংবাদিকতার পাশাপাশি বিভিন্ন সাংস্কৃতিক, সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের সঙ্গে রয়েছেন তিনি।

লাবনী ইয়াসমিন দৈনিক শ্যামল বাংলা’র বিশেষ এ প্রতিবেদককে বলেন, আমি ডেইলী অবজার্ভারের রংপুর জেলা প্রতিনিধি ছারাও আমার কাজ শুরু শিক্ষানবিশ হিসেবে বাহের সংবাদে ১০ জুলাই ২০১৩ সালে। তখন আমি সেকেন্ড ইয়ারের ছাত্রী ছিলাম। এর ১ মাস পরেই আমাকে স্টাফ রিপোর্টার বানানো হয়। ২০১৪ সালের এপ্রিল থেকে কাজ করছি দি ডেইলি অবজারভারে রংপুর প্রতিনিধি হিসেবে। এরপর ২০১৯ থেকে ২০২০ সাল পর্যন্ত জাতীয় দৈনিক আজকালের খবরের রংপুর ব্যুরো চিফ হিসেবে কাজ করি। লেখালিখির প্রতি আগ্রহ থেকে রিপোর্টিংয়ে আসা। ২০০২ সালে বিশ্বাসাহিত্য পুরস্কার ও ২০১৯ সালে কৃতিত্বের সাথে মানবাধিকার সাংবাদিকতায় ফেলোশিপ অর্জন করি। ২০১৪ সালে বাংলা বিভাগে কৃতিত্বের সাথে সিজিপিএ ৩.০০(৪.০০) পেয়ে মাস্টার্স পাশ করি।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম