1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
রেলের কোটি টাকার স্ক্র্যাপ গিলে খাচ্ছে কর্মকর্তারা! - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৫০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
ঠাকুরগাঁওয়ে বরাদ্দের আগেই বিক্রি হচ্ছে প্রধানমন্ত্রীর আশ্রয় প্রকল্পের উপহারের ঘর ! চৌদ্দগ্রামে বিদ্যুৎ স্পৃষ্টে গৃহবধূর মৃত্যু শিল্প সমিতির নেতৃত্বে দুই মহা-খলনায়ক, সাভপতি- মিশু,সাধারণ সম্পাদক- ডিপজল মনিপুরে গুলি ও পশ্চিমবঙ্গে কিছু সহিংসতা ছাড়া মোটামুটি শান্তিপূর্ণ ভোট গ্রহণ  হয়েছে ভারতে নকলায় ভাই বউয়ের লাঠির আঘাতে ভাসুর নিহত: মা-মেয়ে আটক ঈদগাঁওতে আইন শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভায় ডিসি নির্বাচন সুষ্ঠু ও নির্বিঘ্ন করতে প্রশাসন বদ্ধপরিকর ঠাকুরগাঁওয়ে যৌতুক ছাড়াই একসাথে বিবাহ করলেন দুই বন্ধু ! মোঃ মজিবর রহমান শেখ, ঠাকুরগাঁও জেলা Best Totally Free Dating Websites in 2024 বাঁশখালীতে সড়ক সংস্কার কাজের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন সাংসদ মুজিবুর রহমান মাগুরায় ডেন্টাল সোসাইটি’র নির্বাচনে সভাপতি ডাঃ সুশান্ত ও সাঃ সম্পাদক ডাঃ ইমন পুনঃ নির্বাচিত

রেলের কোটি টাকার স্ক্র্যাপ গিলে খাচ্ছে কর্মকর্তারা!

এম আর আমিন,চট্টগ্রাম

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : সোমবার, ১২ এপ্রিল, ২০২১
  • ৩৯৩ বার

রেলের উন্নয়ন ও সংস্কারের বিভিন্ন টেন্ডার ও কেনাকাটায় কোটি কোটি টাকার দূর্নীতির দায়ে রেলওয়ে পূর্বাঞ্চলের ২৯ কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা চলমান রয়েছে।

চট্টগ্রামের বিভিন্ন ইয়ার্ড ও ডিপোতে সংরক্ষিত রেলের স্ক্র্যাপও গিলে খাওয়ার অভিযোগ উঠেছে রেলওয়ে পূর্বাঞ্চলের সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে। এসব ইয়ার্ড ও ডিপো থেকে প্রতিদিন হাওয়া হয়ে যাচ্ছে লাখ লাখ টাকার মূল্যবান যন্ত্রাংশ। যেগুলো চুরি হিসেবে দেখিয়ে দায় সারছেন সংশ্লিষ্টরা। কিন্তু এসব যন্ত্রাংশ চুরির সাথে জড়িত খোদ রেলের নিরাপত্তারক্ষী, ডিপো ইনচার্জ, বিভাগীয় প্রধান কর্মকর্তারা।

জানা গেছে, রেলওয়ে পূর্বাঞ্চলের চট্টগ্রাম সিজিপি ইয়ার্ডে বছরের পর বছর পড়ে আছে রেলের কয়েকশ বগি ও অন্যান্য যন্ত্রাংশ। পাহাড়তলী পুরণো সেল ডিপোতে রয়েছে কয়েক লাখ মূল্যবান যন্ত্রণাংশ ও স্ক্যাপ। যেগুলো নিলামে বিক্রী করলেও সরকার কয়েকশ কোটি টাকার রাজস্ব পেত।

এসব সম্পদ নষ্ট হলেও অদৃশ্য শক্তির থাবায় থেমে আছে নিলামে বিক্রির টেন্ডার। ফলে নষ্ট হয়ে যাচ্ছে পরিত্যক্ত বগি ও মূল্যবান যন্ত্রাংশ ও স্ক্যাপ। নিলামে উঠাবে বলে দীর্ঘদিন ধরে বলে আসলেও তা হচ্ছে না। ক্ষণে ক্ষণে শুধু সময়ক্ষেপণ হচ্ছে। উল্টো নিলাম নিয়ে সংশ্লিষ্ট কর্মকর্তারা গড়িমসি করছেন।

রেলওয়ের এক কর্মকর্তা নাম না প্রকাশের শর্তে বলেন, আন্তর্জাতিক বাজারে চড়া অবস্থা থাকতে যেখানে দ্রুত মাল বিক্রি করে রেলের আয় বৃদ্ধির কথা, সেখানে এটা না করে কেন আটকে রাখা হয়েছে তা বোধগম্য নয়। যদি দরপতন হয়, তাহলে রেলকে আয় বঞ্চিত করার দায় কে নেবে?

সংশ্লিষ্টদের অভিযোগ, ইয়ার্ডে রাখা এসব পরিত্যক্ত বগি ও যন্ত্রাংশের সাথে কাগজে কলমে সংরক্ষিত মালামালের সঠিক কোনে হিসেব নেই। এ সুবাধে প্রায় প্রতিদিন চুরি হচ্ছে মূল্যবান যন্ত্রণাংশ। এই চুুরির সাথে রেলের নিরাপত্তারক্ষী থেকে তদারকি কর্মকর্তারা।

পাহাড়তলী পুরনো সেল ডিপোতে আকাশের নিচে পড়ে আছে লোহার স্ক্যাপ বর্তমান বাজার মূল্য প্রায় ১৫ কোটি টাকা।
রেলের এসব পরিত্যক্ত স্ক্যাপ প্রতিনিয়তই লোহার পাতগুলো কেটে নিয়ে যাচ্ছে সংঘবদ্ধ চোরের দল।

পাহাড়তলী পূরণো সেল ডিপোর ইনচার্জ গোলাম রাব্বানী বলেন, গত দশ বছর ধরে এই ডিপোতে পড়ে রয়েছে লাখ লাখ পরিত্যক্ত স্ক্যাপ। যেগুলো নিলামে টেন্ডারের মাধ্যমে বিক্রী করা হলেও কমপক্ষে ১৫ কোটি পাবে সরকার। কিন্তু এসব যন্ত্রাংশ নিলামে বিক্রীর কোন উদ্যোগ নেওয়া হচ্ছে না। জং ধরে বছরের পর বছর এসব যন্ত্রাংশ নষ্ট হয়ে যাচ্ছে। আর চুরি হচ্ছে প্রতিনিয়ত।

একইভাবে গতমাসে পহাড়তলী নিউ ডিপোতেও ভুয়া স্লিপের মাধ্যমে টিনসহ মূল্যবান যন্ত্রাংশ চুরির ঘটনা ঘটেছে। এই ঘটনার সাথে নিউ ডিপোর প্রধান প্রকৌশলী পলাশ কুমার দে ও সহকারী প্রকৌশলী সাইফুল ইসলাম জড়িত বলে অভিযোগ উঠে। তবে অভিযোগ সম্পূর্ণ অস্বীকার করেন পলাশ কুমার। তিনি বলেন, আমিও চাই রেলের পরিত্যক্ত স্ক্যাপ নিলামে বিক্রীর প্রক্রিয়ার আওতায় আসুক।

কর্মকর্তাদের মতে, ইয়ার্ডে পড়ে থাকা কয়েকটি বগি এক যুগ আগে নিলামে বিক্রির উদ্যোগ নেয়া হলেও অদৃশ্য শক্তির টানে তা আর আলোর মুখ দেখেনি। এখন বগিগুলো প্রায় ধ্বংসের প্রান্তে চলে যাওয়ায় মূল্য অনেক কমে গেছে।
তবে বর্তমানে স্ক্র্যাপ এর বাজার চড়া। এই সময়ে বিক্রীর উদ্যোগ নিলে সরকার লাভবান হবে।

তবে রেলের যন্ত্রাংশের মূল্য কমে থাকায় টেন্ডার আহ্বানে বিলম্ব হয়েছে দাবি করে পূর্বাঞ্চলীয় রেলের সরঞ্জাম নিয়ন্ত্রক (অতিরিক্ত দায়িত্ব)মো. ফরিদ আহম্মেদ বলেন, চলতি বছরই যন্ত্রাংশ বিক্রয়ের জন্য দরপত্র আহ্বান করা হবে।

ফরিদ আহামেদ বলেন, পাহাড়তলী ওয়ার্কশপসহ পূর্বাঞ্চলের বিভিন্ন স্টেশন ইয়ার্ডে থাকা পরিত্যক্ত বগির সংখ্যা প্রায় তিনশ। টেন্ডার প্রক্রিয়ার জটিলতায় রয়েছে।

যন্ত্রাংশ চুরি হয়ে যাওয়া প্রসঙ্গে তিনি বলেন, পূর্বাঞ্চলে রেলওয়ের বিশাল এলাকা। বিভিন্ন ইয়ার্ডেও পড়ে আছে বগি-যন্ত্রাংশ। যেগুলো রক্ষা ও সংরক্ষণে নিয়োজিত রয়েছে নিরাপত্তারক্ষী। চুরি কিংবা নিরাপত্তার বিষয়টির দায় ইয়ার্ড কর্তৃপক্ষের।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম