1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
লালমনিরহাটের কৃষকেরা সবজির উচ্চ ফলনশীল বীজ তৈরিতে ব্যস্ত - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৪:২৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
ঠাকুরগাঁওয়ে বৃষ্টির পানির প্রত্যাশায় বিশেষ নামাজ আদায় রাজধানীতে এক আলোচনা সভায় বাংলা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্দেশ্যে বাংলা কলেজ প্রতিষ্ঠা হয়েছিল, তাই বাংলা কলেজ কে বিশ্ববিদ্যালয় রূপান্তরের  দাবী ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে উপজেলা পরিষদ নির্বাচনে চাচা ও বাবা-ছেলে লড়াই ! ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে স্বর্ণের খোঁজে দিনরাত ইটভাটার মাটি খুঁড়াখুঁড়ি ! মাগুরায় অশ্রুশিক্ত নয়নে ইস্তিস্কার নামাজ আদায়! চৌদ্দগ্রামে সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন ও সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত কুবিতে উপাচার্য, ট্রেজারার ও প্রক্টরের কার্যালয়ে শিক্ষক সমিতির তালা চৌদ্দগ্রামে রহমতের বৃষ্টির প্রার্থনায় ইশতিসকার নামাজ আদায় কুবিতে এবার আরেক হাউজ টিউটরের পদত্যাগ Игровой автомат 3 Lucky Rainbows

লালমনিরহাটের কৃষকেরা সবজির উচ্চ ফলনশীল বীজ তৈরিতে ব্যস্ত

লাভলু শেখ, স্টাফ রিপোর্টার লালমনিরহাট

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : বুধবার, ২১ এপ্রিল, ২০২১
  • ১২৬ বার

কৃষি নির্ভর লালমনিরহাট জেলা । এ জেলার চাষীদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে বিভিন্ন ধরনের সবজি বীজের চাষ। অন্যান্য ফসলের তুলনায় লাভজনক হওয়ায় এ চাষের প্রতি আগ্রহী হয়ে উঠেছে কৃষকেরা। বিভিন্ন সবজীর উচ্চ ফলনশীল ও উৎকৃষ্ট মানের বীজ তৈরি করছেন তারা। আর বীজ চাষ লাভজনক হওয়ায় দিন দিন বীজের চাষে ঝুঁকছেন লালমনিরহাট জেলার কৃষকেরা।
বেশ কয়েকটি বেসরকারি সবজি বীজ কোম্পানীর সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে লাল শাক, পুঁই শাক, পালং শাক, কলমি শাক, শিম, টমেটো, বেগুন, লাউ, মিষ্টি কুমড়া, করলা, বরবটি, মরিচসহ বিভিন্ন প্রকারের সবজির বীজ উৎপাদন করছেন লালমনিরহাট জেলার হাজারও কৃষক। চুক্তি মোতাবেক উৎপাদিত বীজ কিনে নেয় কোম্পানীগুলো। চাষীরা খোলা বাজারেও বিক্রি করেন। সবজি অনুযায়ী একর প্রতি সর্বনিম্ন ৩০হাজার থেকে ১লক্ষ ৫০হাজার টাকা পর্যন্ত লাভ পায় কৃষকেরা। তবে চুক্তিবদ্ধ কৃষকদের বিক্রিত বীজের টাকা নিতে কোম্পানীগুলোর কাছে ঘুরতে হয় মাসের পর মাস। সময়মতো টাকা না পাওয়ায় কৃষকদের কৃষিকাজ ব্যাহত হচ্ছে মর্মে জানা গেছে।

লালমনিরহাট সদর উপজেলার ফুলগাছ গ্রামের সবজি বীজ উৎপাদনকারী কৃষকরা জানান, ধান, পাট, সরিষার আবাদ করে আর লাভবান হওয়া যাচ্ছে না। তাই বিভিন্ন সবজির বীজ আবাদ করে লাভবান হচ্ছে। অন্যান্য ফসল চাষের তুলনায় সবজী বীজের চাষে লাভ বেশি কিন্তু বিভিন্ন কোম্পানীর কারণে আর লাভবান হওয়া যাচ্ছে না। কারণ কোম্পানীগুলো বীজ নিয়ে মাসের পর মাস টাকা আটকে রাখে। ১বিঘা লাল শাক চাষ করতে খরচ হয় ৫হাজার টাকা সেখানে ৭মণ থেকে ৮মণ বীজ পায়। বিক্রি হয় ২হাজার ২শত টাকা থেকে ২হাজার ৩শত টাকা মণ। পুঁই শাকে খরচ হয় ১০হাজার থেকে ১২হাজার টাকা এবং ৩০হাজার থেকে ৩৫হাজার টাকার বীজ বিক্রি হয়ে থাকে বলে জানা যায়।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম