1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
লেখকের মেলা সবচেয়ে ভালো বন্ধু বই __ মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৯:১০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
Videojuego oficial de Fortune Jet 1win ঠাকুরগাঁওয়ে ভেলাজান আনছারিয়া ফাজিল মাদ্রাসা আদালতের নির্দেশ অমান্য করে নিয়োগ পরীক্ষা ! হক কমিটির উদ্যোগে রাউজানে প্রচন্ড তাপদাহের মধ্যে পথচারী ও শ্রমজীবি মানুষের শরবত বিতরন তিতাসে তীব্র তাপদাহে পানি ও খাবার স্যালাইন বিতরণ করলেন মু. দেলোয়ার হোসেন পলাশ ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে তীব্র তাপপ্রবাহের মধ্যেই গাছ কেটে সাবাড় করছে বন বিভাগ রাউজানে প্রচন্ড গরমে জনজীবন অতিষ্ঠ- পথচারীদের জন্য সুপেয় পানির ব্যবস্থা রাউজানে গাছ কাটতে গিয়ে এক শ্রমিকের মৃত্যু ঠাকুরগাঁওয়ে বৃষ্টির পানির প্রত্যাশায় বিশেষ নামাজ আদায় রাজধানীতে এক আলোচনা সভায় বাংলা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্দেশ্যে বাংলা কলেজ প্রতিষ্ঠা হয়েছিল, তাই বাংলা কলেজ কে বিশ্ববিদ্যালয় রূপান্তরের  দাবী ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে উপজেলা পরিষদ নির্বাচনে চাচা ও বাবা-ছেলে লড়াই !

লেখকের মেলা সবচেয়ে ভালো বন্ধু বই __ মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শনিবার, ১০ এপ্রিল, ২০২১
  • ২৬৫ বার

এবারের বইমেলা নানা কারণে বিশেষভাবে গুরুত্বপূর্ণ। এবার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার ৫০ বছর পূর্তির বাংলাদেশ। সংগত কারণেই এবার বঙ্গবন্ধুকে নিয়ে অনেক বই বের হবে। সেগুলো নিশ্চয়ই নতুন প্রজন্মকে সমৃদ্ধ করবে। বঙ্গবন্ধুকে নিয়ে অনেকেই বই উপন্যাস লিখেছেন। কিন্তু আমার এই কথার আলোকে আলোকপাত করতে চাই মেলায় আগত সু প্রিয় ভাই বন্ধু বান্ধব সহ পাঠক দর্শক শ্রোতাদের নিকট যে বঙ্গবন্ধুকে নিয়ে একটা বই লেখা হয়েছে যাহা বাংলাদেশের মধ্যে এক বিরল দৃষ্টান্ত মূলক বইটি। এই বইটির লেখক হচ্ছেন দেশের অন্যতম খ্যাতিমান সর্বজন জনপ্রিয় লেখক, বহু গুণে গুণান্বিত তিনি।
সেই সাথে বাংলাদেশ সরকারের জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড ( এনসিটিবি-) কতৃক অনুমোদিত মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এর ভাষা – শিক্ষা, উচ্চাঙ্গসংগীত ও লঘুসংগীত সহ শতাধিক টেকস্ট ও সহায়ক গ্রন্থের প্রণেতা, দেশবরেণ্য প্রথিতযশা গবেষক, ও খ্যাতিমান কবি প্রাকৃতজ শামিমরুমি টিটন এর লেখা বঙ্গবন্ধুকে নিয়ে ” রক্তে ভেঁজা স্বাধীনতা ও জীবনের দেনা ” এই বইটি প্রকাশিত হয়েছে দি অ্যাটলাস পাবলিশিং হাউস আর পরিবেশনায় খ্যাতিমান প্রকাশনা প্রতিষ্ঠান দি ইউনিভার্সেল একাডেমি। উক্ত বইটি বর্তমান সময়োপযোগী সময়ের মধ্যে অত্যান্ত গুরুত্বপূর্ণ চমৎকার। এই বইটি তরুণ প্রজন্ম থেকে শুরু করে সর্বাধিক পাঠকের জন্য একটি অমূল্যজ্ঞান সম্পদ। আমার দেখা ও পড়ার পর মনে হচ্ছে এই বইয়ের তুলনায় আর অদ্ভুৎ অদ্বিতীয় কোনো লেখক এইভাবে লেখতে পারবেন বলে আমার জ্ঞানে ধারণা হচ্ছে না। মেলায় আগত পাঠক দর্শক শ্রোতাদের নিকট নিকট আহবান জানাচ্ছি এই মহামূল্যবান বইটি আপনারা আপনাদের সুপ্রিয় প্রকাশনা প্রতিষ্ঠান দি ইউনিভার্সেল একাডেমি ( প্যাভিলিয়ন-২৬ থেকে -) সংগ্রহ করুন।

সেই ছোট্ট পরিসর থেকে মেলার বিশাল পরিবর্তন চোখের সামনে দিয়েই ঘটেছে। একুশে বইমেলার অনেক ব্যাপ্তি ঘটেছে। পরিসর বেড়েছে। এখন শতাধিক প্রকাশক কয়েক হাজার নতুন বই প্রকাশ করছেন। এখন এমন হয়েছে যে একুশে বইমেলা মানেই উৎসব। সর্বজনীন উৎসব। স্বতঃস্ফূর্তভাবেই মানুষ পরিবার-পরিজন নিয়ে বইমেলায় আসছে। নিজের ইচ্ছায় বই কিনছে। সন্তানদের বই কিনে দিচ্ছে। পৃথিবীর অন্য কোনো দেশে মাসব্যাপী বইমেলা হয় না। বাঙালি সংস্কৃতির এ এক বিশাল অর্জন।

এ কথা স্বীকার করতেই হবে, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের কারণে মানুষের পাঠাভ্যাস অনেকটাই কমে গেছে। দিনের একটা বড় সময় মানুষ ফেসবুকে কাটায়। ফলে বই পড়ার অভ্যাস কমে গেছে। আগে সারা বছর বই কেনার যে তাগিদ ছিল, এখন তা নেই। খুব কম পাঠকই নিয়মিত বই কেনেন। ফলে উঠতি লেখকদের মধ্যে যাঁরা জনপ্রিয় হয়ে উঠছিলেন, তাঁরা বড় ধরনের হোঁচট খেয়েছেন।
গত কয়েক বছরে অনলাইন বুকশপ রকমারি ডটকম বই বিক্রিতে বেশ সাফল্য দেখিয়েছে। তারা পাঠকের দোরগোড়ায় বই পৌঁছে দেওয়ার কারণে কিছু পাঠক আবার বইমুখী হয়েছেন। তবে বেশির ভাগই এখনো ফেসবুকমুখী। পাঠককে বইমুখী করতে হলে বছরে একটা বইমেলা দিয়ে হবে না। বেশি বেশি বইমেলার আয়োজন করতে হবে। জেলা-উপজেলা পর্যায় থেকে শুরু করে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে বইমেলার আয়োজন করা যেতে পারে।

মনে রাখতে হবে, মেধা-মননে, জ্ঞান-বিজ্ঞানে যে জাতি বড় হতে না পারে, সে জাতি কখনোই ওপরে উঠতে পারে না। পাঠাভ্যাস বাড়াতে না পারলে আমরা মেধাভিত্তিক জাতি গঠন করতে পারব না। সামাজিক অবক্ষয় রোধ করার জন্য হলেও মানুষকে বইমুখী করা খুব জরুরি। সরকারকেই উদ্যোগ নিতে হবে।

প্রকাশকের বিরুদ্ধে হয়রানির অভিযোগ লেখকদের

কিছু প্রকাশকের বিরুদ্ধে নানাভাবে লেখকদের জিম্মি ও হয়রানির অভিযোগ উঠেছে। তেমনি একজন প্রবাসী লেখক মুখলেছুর রহমান। বাংলাদেশী বংশদ্ভ‚ত হলেও তিনি যুক্তরাষ্ট্রের নাগরিক। ভাষার টানে বইমেলা এলেই ছুটে আসেন দেশে। ইতোমধ্যে একুশে গ্রন্থমেলায় তার একাধিক বই বেরিয়েছে। তারই ধারাবাহিকতায় এবারো মেলায় তার দুটি বই বেরুনোর কথা। তাই করোনার ঝুঁকি নিয়েও বইয়ের টানে ছুটে এসেছেন বাংলাদেশে। কিন্তু সব প্রস্তুতির পরও অনিশ্চয়তায় পড়েছে তার নতুন বইয়ের প্রকাশনা। বিষয়টি নিয়ে প্রকাশকের হাতে জিম্মি হয়ে পড়া এই লেখক দেশে এসে এখন বেকুব বনেছেন।
মুখলেছুর রহমান জানান, এর আগেও অন্যান্য প্রকাশনীর মাধ্যমে তার একাধিক বই বেরিয়েছে। এবারো তিনি বই বের করার প্রস্তুতি নিলে ফেসবুকের মাধ্যমে তার সাথে প্রায় দুই মাস আগে যোগাযোগ করেন বইপত্র প্রকাশনীর মালিক বাবু। তিনি জানান, তার দুটি বই তিনি নিজ প্রকাশনী থেকে বের করতে চান। তার কথায় বিশ্বাস রেখে মুখলেছুর রহমান বইয়ের পান্ডুলিপি পাঠান। বই প্রকাশ বাবত ২০ হাজার টাকা অগ্রিম পরিশোধও করেন। এরপর মেলা শুরুর দিন তিনি দেশে এসে বই প্রকাশের বিষয়ে প্রকাশকের কাছে জানতে চান। কিন্তু প্রথমে প্রকাশক আজ-কাল করে সময় ক্ষেপণ করলেও এখন বই প্রকাশতো দূরের কথা ফোনও রিসিভ করছেন না। ফলে চলতি মেলায় বই আদৌ প্রকাশ হবে কি না- এ নিয়ে অনিশ্চয়তায় পড়েছেন মার্কিন এই নাগরিক।
এ বিষয়ে বইপত্র প্রকাশনীর মালিক গত শনিবার নয়া দিগন্তকে জানিয়েছিলেন, তিনি কিছুটা অসুস্থ থাকায় বই প্রকাশে দেরি হচ্ছে। তাই সোমবার বই প্রকাশ হবে। কিন্তু গতকাল মঙ্গলবার বই প্রকাশ না হওয়ার বিষয়ে জানতে ফোন করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।
এ বিষয়ে জানতে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ বলেন, এ রকম কিছু লেখক আছেন যারা আগে সতর্ক না থেকে প্রকাশকের সাথে জটিলতা তৈরির পর অভিযোগ করেন। বিষয়টি দুঃখজনক। তিনি বলেন এ বিষয়ে তাদের কাছে অভিযোগ করলে তারা করণীয় বিষয়টি সম্পুর্ণ ভাবে খোঁজখবর নিবেন এবং সেই বিষয়টি সমাধানের চেষ্টা করে যাবে।

আমি মনে করি, সবচেয়ে প্রিয় বন্ধু হচ্ছে বই। বই কখনো বেইমানি করে না, প্রতারণা করে না। বই মানুষকে আলোকিত করে, স্বপ্নবাজ হতে শেখায়, সফল হওয়ার পথ দেখায়। বিশ্বের সফল ব্যক্তিরা প্রতিদিন অবসর কাটান বই পড়ে। বই হোক আপনার-আমার নিত্যসঙ্গী।

লেখকঃ জ্ঞান সৃজনশীল প্রকাশনা সদস্য | বিশেষ প্রতিবেদক শ্যামল বাংলা ডট নেট | নির্বাহী সম্পাদক দৈনিক আপন আলো | ও ও সদস্য ডিইউজে |

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম