1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
দেশে ওয়াজ মাহফিল অনুষ্ঠানে অচলাবস্থা দাড়িকে অসম্মান করার জন্য স্বাধীনতা আসেনি - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ১৮ মে ২০২৪, ১০:১৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
সভাপতি বেলাল, সাধারণ সম্পাদক আনোয়ার খুটাখালী ক্রিকেট একাদশের দ্বি-বার্ষিক সম্মেলন সম্পন্ন ভাষা শহিদ সালামের জন্মশতবার্ষিকী উদযাপন পরিষদ গঠিত ঠাকুরগাঁওয়ে মেধাবী ছাত্র হাবিব অর্থের অভাবে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারছে না আনোয়ারা উপজেলা নির্বাচনে দলমত নির্বিশেষে সবার কাছে আনারস মার্কায় ভোট চাইলেন কাজী মোজাম্মেল নবীগঞ্জে বাস- সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ১,আহত ৫ ঠাকুরগাঁওয়ে নিবির হত্যাকান্ডের রহস্য উদঘাটন করেছে পুলিশ রাউজানে ভাইয়ের হাতে ভাই খুনের ঘটনায় আটক- ৩ ঠাকুরগাঁওয়ে বক্ষব্যাধি ক্লিনিকের এক্সরে মেশিনটি প্রায় ১৫ বছর ধরে নষ্ট হয়ে পড়ে রয়েছে, আর অন্যদিকে চিকিৎসক সংকট ! Memperkenalkan Slot Sweet Bonanza: Sensasi Manis dari Dunia Perjudian Online Mengenal Lebih Dalam Permainan Slot 888 Bonanza dan Slot Lainnya

দেশে ওয়াজ মাহফিল অনুষ্ঠানে অচলাবস্থা দাড়িকে অসম্মান করার জন্য স্বাধীনতা আসেনি

সাহাদত হোসেন খান

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ৯ এপ্রিল, ২০২১
  • ৩৬১ বার

ইসলামের দুর্গ বাংলাদেশে ঐতিহ্যবাহী ওয়াজ মাহফিলের ওপর নেমে এসেছে স্মরণকালের মহাদুর্যোগ। এমন এক অন্ধকার ঘনিয়ে আসবে কেউ ভাবতে পারেনি। জাতি অত্যন্ত বেদনার সঙ্গে লক্ষ্য করেছে যে, ক্ষমতাসীন আওয়ামী লীগ দেশব্যাপী ওয়াজ মাহফিলে বাধা সৃষ্টি করছে। কোথাও নির্বিঘেœ ওয়াজ মাহফিল করা সম্ভব হচ্ছে না। শুধু বাধা প্রদান করা নয়, ক্ষমতাসীন রাজনৈতিক দলের হোমরা-চোমরারা মঞ্চে বক্তাকে অপমান করেন। অশ্লীল ভাষায় গালাগালি করেন। অপমানিত ইসলামী বক্তারা ফ্যাল ফ্যাল দৃষ্টিতে তাকিয়ে থাকেন। তাদের অসহায়ত্ব গোটা জাতিকে পীড়া দেয়। সবাই এ পরিস্থিতি থেকে উত্তরণে আল্লাহর সাহায্য কামনা করে।
২০২০ সালের ১৮ ডিসেম্বর সাভারে একটি মাহফিলে বক্তারা রাগে ক্ষোভে কেঁদে কেঁদে বলেছেন, ওয়াজ করতে না দিলে আমাদেরকে জবাই করে ফেলুন। আমরা এ দেশে থাকবো না। বাংলাদেশ থেকে আমরা হিযরত করবো। সব জায়গায় একই দৃশ্য। একই মাতম।

ওয়াজের মধ্য দিয়ে শুধু মুসলিম জনগণের মধ্যে ইসলাম প্রচার করা হয় তাই নয়, মাদ্রাসা ও মসজিদ পরিচালনার জন্য তহবিলও সংগ্রহ করা হয়। আমাদের দেশে শীতকাল হচ্ছে ওয়াজের মৌসুম। গ্রামাঞ্চলের প্রতিটি মাদ্রাসা ও মসজিদ শীত মৌসুমের অপেক্ষায় থাকে। ওয়াজ মাহফিল প্রায় বন্ধ হয়ে যাওয়ায় শুধু মুসলিম জনতার ধর্মীয়, নাগরিক ও সাংবিধানিক অধিকার লংঘন করা হচ্ছে তাই নয়, মাদ্রাসা ও মসজিদ বন্ধ হয়ে যাবার উপক্রম হয়েছে। এছাড়া সমাজে নৈতিক অবক্ষয়ের আশঙ্কা করা হচ্ছে। মহামারী করোনায় কয়েক মাস ওয়াজ বন্ধ থাকায় ব্যাপক মাত্রায় ধর্ষণ বৃদ্ধি পেয়েছিল। ওয়াজ শুরু হওয়া মাত্র এ অভিশাপ আপনাআপনি কমতে শুরু করে। ঠিক তখনি ওয়াজ মাহফিল নিয়ে সংকট তৈরি হয়। এ অবস্থা দীর্ঘায়িত হলে এ জনপদের মানুষ আল্লাহকে ভুলে যাবে এবং আধুনিক জাহেলিয়াত এ জাতিকে গ্রাস করবে।

২০১৯ সালের ৫ এপ্রিল দৈনিক যুগান্তরের একটি রিপোর্টে বলা হয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ওয়াজ মাহফিলে সাম্প্রদায়িক উসকানিমূলক বক্তব্য, জঙ্গিবাদে উৎসাহ দেয়া, ধর্মের নামে বিভিন্ন উপদল ও শোবিজ তারকাকে নিয়ে কটূক্তি করার অভিযোগে ১৫ জন বক্তাকে চিহ্নিত করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এসব বক্তার বক্তব্য প্রতিরোধে ৬টি সুপারিশও করা হয়েছে।
২০১৯ সালে মার্চের তৃতীয় সপ্তাহে মন্ত্রণালয়ের রাজনৈতিক অধিশাখা-২ থেকে তৈরি করা এ প্রতিবেদনে ১৫ জন বক্তার নাম উলে¬খ করে জানানো হয়, এই বক্তারা সাম্প্রদায়িকতা, ধর্মবিদ্বেষ, নারীবিদ্বেষ, জঙ্গিবাদ, গণতন্ত্রবিরোধী ও দেশীয় সংস্কৃতিবিরোধী বয়ান দেন বলে লক্ষ্য করা যাচ্ছে। তার পরিপ্রেক্ষিতে দেশের ধর্মপ্রাণ মুসলিমরা রেডিক্যালাইজড হয়ে উগ্রবাদের দিকে ধাবিত হচ্ছে। সুপারিশগুলো ইসলামিক ফাউন্ডেশন, জাতীয় রাজস্ব বোর্ড ও সব বিভাগীয় কমিশনারের কাছে চিঠি আকারে পাঠানো হয়েছে। তালিকাভুক্ত ১৫ জন বক্তা হলেন: আবদুর রাজ্জাক বিন ইউসূফ (সালাফি), মাওলানা মুফতি মাহমুদুল হাসান(গুনবী), মাওলানা মামুনুল হক (যুগ্ম-মহাসচিব, বাংলাদেশ খেলাফত মজলিস), মুফতি ইলিয়াছুর রহমান জিহাদী (প্রিন্সিপাল, বাইতুল রসূল ক্যাডেট মাদ্রাসা ও এতিমখানা, ক্যান্টনমেন্ট), মুফতি ফয়জুল করিম (জ্যেষ্ঠ নায়েবে আমির, ইসলামী আন্দোলন), মুজাফফর বিন বিন মুহসিন, মুফতি সাখাওয়াত হোসাইন (যুগ্ম-মহাসচিব, ইসলামী ঐক্যজোট), মতিউর রহমান মাদানী, মাওলানা আমির হামজা, মাওলানা সিফাত হাসান, মরহুম দেওয়ানবাগী পীর, মাওলানা আরিফ বিল¬াহ, হাফেজ মাওলানা ফয়সাল আহমদ হেলাল, মোহাম্মদ রাকিব ইবনে সিরাজ।

ওয়াজ শুরু হলে দেখা যায়, হয়তো থানার পুলিশ, ওসি অথবা সরকারি দলের কোনো নেতা মঞ্চে ওঠে বক্তার বক্তব্যে হস্তক্ষেপ করছেন। কোথাও কোথাও মাইক বন্ধ করে দেয়া হচ্ছে। এমনকি অকথ্য ভাষায় গালিগালাজ করা হচ্ছে। বক্তার বক্তব্যে বাধা দেয়া হলে গোটা মাহফিলে তুমুল হৈ চৈ, হট্টগোল বেধে যায়। কোথাও কোথাও ইসলামী বক্তাকে গ্রেফতার করা হচ্ছে। তাদের বিরুদ্ধে সাম্প্রদায়িকতা ও উগ্রতা ছড়ানোর অভিযোগ আনা হচ্ছে। কোনো কোনো জায়গায় মাহফিল রণমূর্তি ধারণ করছে। ওয়াজে বাধাদানকারীরা গণপ্রতিরোধের মুখোমুখি হচ্ছেন। কোনো মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে ধর্মীয় অনুষ্ঠানে বাধা দেয়া হবে এমন কথা কেউ কখনো কল্পনা করেনি। দেশে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টানরা অবাধে তাদের ধর্মীয় ও সামাজিক অনুষ্ঠান পালন করছে। নাটক, সিনেমা, গান বাজনা, হাউজি, জুয়া ও ক্যাসিনোর মতো পাপ কাজ সবই চলছে। বাধা দেয়া হচ্ছে কেবল মুসলমানদের ওয়াজে। তাফসির মাহফিল করতে গেলে নিষেধাজ্ঞা দেয়া হয়। থানার পারমিশন চাইতে হয়। পারমিশন চাইতে গেলে ঘটে যত সব বিপত্তি। বক্তাদের ওপর বিধিনিষেধ আরোপ করা হয়। শর্ত দেয়া হয়, ওয়াজে ভাস্কর্য নিয়ে কথা বলা যাবে না। রাজনৈতিক কথা বলা যাবে না। দেলাওয়ার হোসাইন সাঈদীর নাম উচ্চারণ করা যাবে না। মাওলানা মামুনুল হকের নাম মুখে নেয়া যাবে না। হযরত ইব্রাহিম (আ:)কে মুসলিম জাতির পিতা হিসেবে উল্লেখ করা যাবে না। তাহলে ওয়ায়েজিনরা ওয়াজ করবেন কিভাবে? মানুষ কথা বলে তার স্বাধীন চিন্তা অনুযায়ী। পরিস্থিতি অনুযায়ী। শর্তের নিগড়ে হাত-পা বেঁধে একজন ওয়ায়েজীনকে মাহফিলে বক্তব্য রাখার সুযোগ দেয়া হলে তিনি খেই হারিয়ে ফেলবেন। ভীতি তাকে গ্রাস করবে। তার বক্তব্যে স্বতঃস্ফূর্ততা থাকবে না। ওয়াজ হবে নিষ্প্রাণ। ওয়াজের প্রতি মানুষ আকর্ষণ হারাবে। সমাজে অস্থিরতা বিরাজ করবে। আলেম সমাজ ও সরকারের মধ্যে একটি মুখোমুখি অবস্থান তৈরি হবে। এ ধরনের পরিস্থিতি কারো জন্য কাম্য নয়।

ওয়াজে বাধা দান নতুন কিছু নয়। মোফাচ্ছেরে কোরআন মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদী মাহফিল করতে গিয়ে বাধার মুখোমুখি হতেন। বাধা বিপত্তি ডিঙ্গিয়ে তিনি তাফসির মাহফিল চালিয়ে গেছেন। এখন আর তিনি মাঠে নেই। কথিত মানবতাবিরোধী অপরাধ মামলায় আমৃত্যু কারাদ- দিয়ে তাকে কারাগারে নিক্ষেপ করা হয়েছে। সাঈদীর পর মিজানুর রহমান আজহারীর ওয়াজ নিয়ে শুরু হয় দেশে তুলকালাম। কোথাও তিনি স্বস্তিতে ওয়াজ করতে পারেননি। পরিকল্পিতভাবে তার ওয়াজে ভুল খোঁজা শুরু হয়। তাকে গ্রেফতারের দাবি ওঠে। অবশেষে ২০২০ সালের ফেব্রুয়ারিতে আকস্মিকভাবে তিনি দেশ ছেড়ে মালয়েশিয়ায় পাড়ি জমান। মিজানুর রহমান আজহারী ওয়াজের মাঠ ছেড়ে দেয়ায় কিছুদিন পরিস্থিতি শান্ত ছিল। দেশের আলেম সমাজ বিশেষ করে চরমোনাইয়ের পীর মুফতি ফয়জুল করিম ও বাংলাদেশ খেলাফত মজলিসের নেতা মাওলানা মামুনুল হক বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণকে হারাম বলে ঘোষণা করলে সরকার ও সরকারি দল মারমুখি অবস্থান নেয়। কোরআনে শিক্ষিত আলেমরা ভাস্কর্য নির্মাণে বাধা তো দেবেনই। ফেরাউন নিজেকে খোদা দাবি করার আগে উজিরের পরামর্শে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছিলেন। শিক্ষার আলো নিভে যাওয়ায় ফেরাউন নির্বিঘেœ নিজেকে খোদা দাবি করেছিলেন। ক্ষমতাসীনরা ফেরাউনের মতো ভাস্কর্য নির্মাণে হাত দেয়ার আগে কোরআন নিষিদ্ধ করলে মানুষ ভাস্কর্য ও মূর্তির মধ্যে তফাৎ খুঁজে পেতো না। সব মানুষ কোরআন ভুলে যেতো। ক্ষমতাসীনরা হাঙ্গামা ছাড়া ভাস্কর্য বানাতে পারতেন। কিন্তু কোরআন চালু রেখে তারা ভাস্কর্য নির্মাণে হাত দিয়ে মুসলমানদের সুপ্ত চেতনায় আঘাত করেন।

মাওলানা মামুনুল হকের ওয়াজের ওপর জায়গায় জায়গায় বাধা সৃষ্টি করা হয়। সিলেটের বিয়ানীবাজারে তাকে আসতে দেয়া হয়নি। ২০২০ সালের ২৫ ডিসেম্বর বিয়ানীবাজারের রামধা মাদ্রাসার বার্ষিক ওয়াজ মাহফিলে তার অংশ নেয়ার কথা থাকলেও মাদ্রাসার মজলিসে শুরা তাকে বাদ দেয়ার সিদ্ধান্ত নেয়। তাকে বাদ দিয়ে মাওলানা আমিনুল ইসলাম কাসেমীকে প্রধান অতিথি করার সিদ্ধান্ত নেয়া হয়। বাংলাদেশ খেলাফত মজলিসের নায়বে আমীর মাওলানা রেজাউল করিম জালালী বলেন, ওয়াজ মাহফিলে বাধা প্রদান বরদাশত করা হবে না। সংখ্যাগরিষ্ঠ মুসলমানের দেশে ধর্মীয় ওয়াজ মাহফিল বাধা দেয়া মানে মুসলমানদের ঈমানের সঙ্গে তামাশার নামান্তর। যদি এই হঠকারী সিদ্ধান্ত থেকে সরকার পিছু না হটে তৌহিদী জনতাকে সঙ্গে নিয়ে সম্মিলিত আন্দোলনে নামতে বাধ্য হবো। এ ধরনের বাধা প্রদানের পরিমাণ শুভ হবে না।

মুফতি আমির হামজাকে জামায়াত-শিবির ট্যাগ দিয়ে নাজেহাল করা হয়। দুঃখে তিনি বহুবার মাহফিলে বলেছেন, তার বংশের সবাই আওয়ামী লীগ করে। আওয়ামী লীগের দোহাই দেয়া হলেও তাকে ছাড় দেয়া হয়নি। এক জায়গায় মাহফিল ত্যাগ করার সময় বলে যান, আমাদেরকে মেরে ফেলুন। মমতাজকে এনে গান দিন।

মুফতি আমির হামজাকে কুষ্টিয়ায় ওয়াজ করতে নিষেধ করা হয়েছে। কারণ জানতে চাইলে কুষ্টিয়ার এসপি এসএম তানভীর আহমদ তাকে বলেন, আপনি তো বঙ্গবন্ধুকে মানেন না। আমির হামজা জানতে চান কিভাবে তিনি বঙ্গবন্ধুকে অমান্য করলেন। জবাবে এসপি বলেন, আপনি হযরত ইব্রাহিম (আ:)কে মুসলিম জাতির পিতা বলেন। পাকিস্তান আমলে তো বলা হয়নি। এখন বলছেন কেন। বঙ্গবন্ধুকে অস্বীকার করার জন্য হযরত ইব্রাহিম (আ:)কে মুসলিম জাতির পিতা হিসেবে উলে¬খ করছেন। মুফতি আমির হামজা বলেন, বঙ্গবন্ধু হলেন বাঙালি জাতির পিতা। হযরত ইব্রাহিম (আ:) মুসলিম জাতির পিতা। দুজন দুই লাইনের। একজন ধর্মীয় লাইনে আমাদের জাতির পিতা। অন্যজন রাজনৈতিকভাবে আমাদের জাতির পিতা। কিন্তু তিনি এসপিকে বুঝাতে পারেননি। এসপির এককথা, বঙ্গন্ধুকে অসম্মান করা যাবে না।

২০২০ সালের ডিসেম্বরে ভাস্কর্য নিয়ে কথা বলায় স্থানীয় একজন নেতা ডেমরায় হাফেজ মাওলানা আফতাব আহমাদকে অকথ্য ভাষায় গালাগাল করে চেয়ার থেকে উঠিয়ে দেন। এ ঘটনায় উপস্থিত জনগণ নেতার গায়ে জুতা ছুঁরে মারে। হাফেজ মাওলানা আফতাব আহমাদ বলেন, আমরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিরোধিতা করি না। আমরা ভাস্কর্যের বিরোধিতা করি। ভাস্কর্য ইসলামে হারাম। এ কথা বলার পরই স্থানীয় একজন নেতা মাওলানা আফতাব আহমাদের সামনে থেকে মাউথ সরিয়ে দেয়। অপমানজনক ব্যবহার করেন। তিনি বলেন, এখান থেকে ওঠ, কানপট্টি গরম করে ফেলবো, ওঠ বান্দির বাচ্চা। রাষ্ট্রের বিরুদ্ধে কথা বলস। বক্তা উঠে চলে যাওয়ার সময় উপস্থিত জনতা ক্ষোভে ফেটে পড়ে এবং নেতার গায়ে জুতা নিক্ষেপ করে। এসময় নেতা পালিয়ে যান। পরে আবারও বক্তাকে জোর করে চেয়ারে বসিয়ে ওয়াজ করতে দেয়া হয়।

সাভার চৌরঙ্গী জামে মসজিদের খতিব মাওলানা ইয়াহিয়া ত্বকী কেঁদে কেঁদে খুৎবা দিয়েছেন। চোখের পানিতে তার দাড়ি ভিজে যায়। তিনি বলেছেন, চট্টগ্রামে এক ইমাম মসজিদে ভাস্কর্যের বিরোধিতা করে খুৎবা দিয়ে লাঞ্ছিত হয়েছেন। ছাত্রলীগের কর্মীরা ইমাম সাহেবকে তাদের অফিসে ধরে নিয়ে যায়। ইমাম সাহেবকে ফেসবুকে লাইভে কান ধরে উঠবস করায় এবং মাফ চাইতে বাধ্য করে।
২০২০ সালের ১৫ জানুয়ারি সিলেট জেলা প্রশাসন সময়ের আলোচিত বক্তা মাওলানা মিজানুর রহমান আজহারীর সব ওয়াজ মাহফিল নিষিদ্ধ করে। জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে এমন সিদ্ধান্তের কথা জানিয়ে দেয়া হয়। ২০ জানুয়ারি সিলেটের কানাইঘাটের মুকিগঞ্জ বাজার জামেয়া মাঠে তাফসিরুল কোরআন মাহফিলে আজহারীকে প্রধান অতিথি করার খবর ছড়িয়ে পড়ার পর ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি হলে প্রশাসন কানাইঘাটে আজহারীর আগমন স্থগিত করে।
২০১৯ সালের ১১ নভেম্বর কুমিল্লা জেলা প্রশাসন ওয়াজের নামে দেশে ধর্মীয় উস্কানিমূলক বক্তব্য রাখার অভিযোগ এনে জামায়াত সমর্থিত এক বক্তাসহ তিন বক্তার ওয়াজ কুমিল¬া জেলায় নিষিদ্ধ করে। জেলা প্রশাসনের আইন-শৃঙ্খলা কমিটির সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। বক্তাগণ হলেন মাওলানা তারেক মনোয়ার এবং অন্য দুই বক্তা হলেন মাওলানা জসিমউদ্দিন ও আবদুর রাজ্জাক বিন ইউসূফ।

২০১৮ সালের ২৭ মার্চ কাশিয়ানী উপজেলার ছোটখারকান্দি গ্রামে আওয়ামী লীগ নেতা কাজী জাহাঙ্গীর আলম মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীকে নিয়ে মন্তব্য করায় প্রধান বক্তা মঈনুল ইসলামকে ওয়াজ করতে বাধা ও মঞ্চ থেকে নামিয়ে দেন। এতে উত্তেজিত জনতা ক্ষিপ্ত হয়ে আওয়ামী লীগ নেতাকে লাঞ্ছিত করে। রাত ১১ টার দিকে মাহফিলের প্রধান বক্তা মঈনুল ইসলাম মাওলানা দেলওয়ার হোসাইন সাঈদীকে প্রখ্যাত আলেম ও নিরপরাধ বলে উলে¬খ করেন। তিনি দেলওয়ার হোসাইন সাঈদী সম্পর্কে আরো কিছু কথা বলার জন্য উপস্থিত লোকদের কাছে অনুমতি চান। এ সময় মাহফিলের সভাপতি ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজী জাহাঙ্গীর আলম বক্তাকে ওয়াজ করতে নিষেধ করেন। এক পর্যায়ে তাকে মঞ্চ থেকে নামিয়ে দেন। এতে মাহফিলের লোকেরা ক্ষিপ্ত হয়ে কাজী জাহাঙ্গীর আলমের ওপর চড়াও হয়। তারা তাকে লক্ষ্য করে জুতা স্যান্ডেল নিক্ষেপ করে । পরে তিনি স্থানীয় লোকজনের সহযোগিতায় ঘটনাস্থল ত্যাগ করতে বাধ্য হন।

কোনো মাওলানা কি রাজনৈতিক দলের সমাবেশে মঞ্চে ওঠে বক্তাকে অশ্রাব্য ভাষায় গালি দিতে পারবেন? মাইক বন্ধ করে দিতে পারবেন? বক্তাকে মঞ্চ থেকে নামিয়ে দিতে পারবেন? এ দেশে সম্ভব নয়। এমন আচরণ করলে কোনো মাওলানা রাজনৈতিক দলের সমাবেশ থেকে জীবিত ফিরতে পারবেন না। ঘটনাস্থলে গণপিটুনিতে তাদের মৃত্যু হবে। তবে মাওলানারা না পারলেও ক্ষমতাসীনরা পারছেন। তারা ওয়াজের মাহফিলে বীরদর্পে মঞ্চে ওঠে বক্তাকে অপমান করেন। ঘাড় ধাক্কা দিয়ে নামিয়ে দেন। বুড়িগঙ্গায় ভাসিয়ে দিতে বলেন। লেজ কেটে দিতে বলেন। আফগানিস্তানে পাঠিয়ে দিতে বলেন। তারপরও কেউ তাদের উগ্রবাদী বলেন না। তারা হলেন মুক্তিযুদ্ধের চেতনায় লালিত সূর্য সন্তান। আর স্মরণকালের চরম অন্যায়ের শিকার ইসলামপন্থী আলেমরা হলেন উগ্রবাদী। আলেমদের দোষ কোথায়? অন্ধের কাছে দিন রাত সমান। আলেমরা তো অন্ধ নন। তারা পাপ পূণ্য বুঝেন। জাতিকে সতর্ক করেছেন। বলেছেন, ভাস্কর্য নির্মাণ নিষিদ্ধ। তারা তাদের দায়িত্ব শেষ করেছেন। এবার ক্ষমতাসীনদের পালা। ক্ষমতাসীনরা যদি গোটা দেশকে ভাস্কর্যময় করে দেন তাহলে আল¬াহর কাছে আলেমদের জবাবদিহি করতে হবে না। একদিন সবাইকে কবরে যেতে হবে। আল¬াহর সামনে দাঁড়াতে হবে। প্রত্যেককে তার কৃতকর্মের জবাব দিতে হবে। ক্ষমতাসীনরা আজ না হয় ক্ষমতার দাপটে আলেমদের ঘাড় মটকে দিলেন। কিন্তু মনে রাখতে হবে সীমা লংঘন করলে মৃত্যুর পর আল¬াহ তাদের ঘাড় মটকে দেবেন। আমাদের রাষ্ট্র ধর্মনিরপেক্ষ নয়। ধর্মনিরপেক্ষ হলে ওয়াজে বাধা দেয়া হতো না, আলেমদের বিদ্রƒপ করা হতো না, মাদ্রাসাকে লক্ষ্য করে আক্রমণাত্মক বক্তব্য দেয়া হতো না। ইসলামকে যেভাবে আঘাত করা হচ্ছে সেভাবে হিন্দু ধর্ম পালনে বাধা দেয়া হোক। খবর হয়ে যাবে। দিলি¬তে বাংলাদেশ দখলের আওয়াজ উঠবে। দেশে এবং দেশের বাইরে ইসলামের পক্ষে কেউ নেই। সবাই বিরূপ। এ সুযোগটাই নেয়া হচ্ছে। রাষ্ট্র ইসলাম বিদ্বেষী আচরণ করছে। পাকিস্তানকে ‘পাকি’ বলে গালি দেয়া হয়। কথিত পাকি আমলে কি একটা ওয়াজে বাধা দেয়ার নজির আছে? আলেম-ওলামাদের হেনস্থা করার নজির আছে? মাদ্রাসাকে কটাক্ষ করার নজির আছে? পাকিস্তান আমলে কোনো আইজি কি আলেমদের ওয়ার্নিং দিয়ে বক্তব্য দিয়েছেন? কোনো এসপি কি হাত পা ভেঙ্গে দিতে বলেছেন? ইসলামকে শৃঙ্খলিত করার জন্য স্বাধীনতা আসেনি। আলেমদের হাত-পা ভেঙ্গে দেয়ার জন্য স্বাধীনতা আসেনি। আলেমদের চোখের পানিতে ভেজার জন্য স্বাধীনতা আসেনি। সংখ্যাগরিষ্ঠ মুসলমানদের পাকিস্তানে পাঠিয়ে দেয়ার জন্য স্বাধীনতা আসেনি। টুপি দাড়িকে কটাক্ষ করার জন্য স্বাধীনতা আসেনি।
(লেখাটি আমার ‘ধর্ম সমাজ ও রাজনীতি’ থেকে নেয়া। বইটি প্রকাশ করেছে রাবেয়া বুকস। সোহরাওয়ার্দী উদ্যানে ২১১-২১৪ নম্বর স্টলে বইটি পাওয়া যাচ্ছে।)

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম