বৃহস্পতিবার, ১৭ Jun ২০২১, ১১:২৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনামঃ
হত্যাকান্ডের ৯ দিন পর খুনিকে গ্রেপ্তার করেছে র্্যাব মাগুরা শ্রীপুরের জনপ্রিয় শিক্ষক আমিরুজ্জামান সেলিমের ইন্তেকাল বাকলিয়ার সন্ত্রাসী এয়াকুবসহ চিহ্নিত অস্ত্রধারীদের গ্রেফতার দাবি চট্টগ্রামে বায়েজিদ লিংক রোডে ঝুঁকিপূর্ণ ভাবে পাহাড়ের বসতিদের উচ্ছেদ অভিযান শুরু পরীমণিকে ধর্ষণচেষ্টায় নাসির উদ্দিন গ্রেফতার রাউজানের গণি পাড়ার মেয়ে কিংবদন্তি শাবানার গ্রামের বাড়িতে বছরে পর বছর ঝুলছে তালা র‌্যাব ক্যাম্পের অভিযান : দুই মাদক কারবারি আটক সদ্য নবনির্বাচিত দিনাজপুর চেম্বারের রেজা হুমায়ুন ফারুক চৌধুরী (শামীম) পরিষদের বিজয়ীদের ফুলেল শুভেচ্ছা জানালো পরিবেশক সমিতি দিনাজপুর কোম্পানীগঞ্জে সিএনজি ধর্মঘটের ঘোষণা পৌর মেয়র কাদের মির্জা’র চট্টগ্রামের বাকলিয়ার এয়াকুব আলী বাহিনীর চিহ্নিত অস্ত্রধারীদের অস্ত্র উদ্ধারের দাবিতে সাংবাদিক সম্মেলন

দক্ষিণ আফ্রিকায় আবারও লুটপাট ও অগ্নিসংযোগের শিকার বাংলাদেশিরা

আরিফুর রহমান দিলু , দক্ষিণ আফ্রিকা থেকে :
দক্ষিণ আফ্রিকায় বিগত বিশ বছরের স্মরণকালের ভয়াবহ হামলা ,লুটপাট ও অগ্নিসংযোগের শিকার হয়েছেন বাংলাদেশি ব্যবসায়ীরা। গত তিন দিন ধরে চলে আসা হামলা ও লুটপাটসহ অগ্নিসংযোগের শিকার হয়েছেন অন্তত সাতশ’ র অধিক বাংলাদেশি প্রবাসীদের ব্যবসা প্রতিষ্ঠান । সেই সঙ্গে প্রায় পাঁচ হাজার বাংলাদেশি নাগরিক দোকানপাট হারিয়ে নিঃস্ব হয়ে মানবেতর জীবন কাটাচ্ছেন।
দেশটির ফ্রি স্টেইট প্রদেশের প্রাদেশিক রাজধানী এবং দক্ষিণ আফ্রিকার বিচারিক রাজধানী ব্লুমফন্টেইনে শান্ত জনবহুল এলাকায় কৃষ্ণাঙ্গ নাগরিকদের হাতে হামলা ও লুটপাটের শিকার এসব বাংলাদেশিরা গত তিন দিন ধরে মানবেতর জীবনযাপন করছেন। এর মধ্যে অন্তত দশজন বাংলাদেশি কৃষ্ণাঙ্গদের হামলায় আহত হয়েছেন। ক্ষতিগ্রস্ত এসব বাংলাদেশি সহায় সম্বল হারিয়ে আশ্রয় নিয়েছেন স্থানীয় পুলিশ স্টেশনে কিংবা কারও বাসাবাড়িতে। এছাড়া ক্ষতিগ্রস্ত এসব বাংলাদেশিদের প্রাথমিকভাবে সহযোগিতা করে যাচ্ছেন স্থানীয় কয়েকজন বাংলাদেশি নাগরিক।
এ চলমান পরিস্থিতিতে সোমবার কৃষ্ণাঙ্গরা মারাগুয়া কমিউনিটি কনসার্নের ব্যনারে বিভিন্ন দাবি দাওয়া নিয়ে আন্দোলন শুরু করলেও মিছিল থেকে বিদেশি নাগরিকদের দোকানে হামলা ও লুটপাটের চেষ্টা চালায়। এ সময় দোকানে কর্মরত সিকিউরিটির গুলিতে একজন পনের বছর কৃষ্ণাঙ্গ যুবক নিহত হয়। এভাবে ঘটনার সূত্র হলেও গত তিন দিনে কৃষ্ণাঙ্গদের ভয়াল থাবায় বিরাণভূমিতে পরিণত হয়েছে বাংলাদেশি অধ্যুষিত ব্লুমফন্টেইনের অধিকাংশ এলাকা। একজন কৃষ্ণাঙ্গ যুবক নিহত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে লুটপাটে মাতোয়ারা হয়ে উঠে সুযোগসন্ধানী কৃষ্ণাঙ্গরা তা অতীতের চেয়েও ভয়াবহ।
দেশটির স্থানীয় আইন-শৃঙ্খলা বাহিনীর চরম ব্যর্থতার কারণে বাংলাদেশির দোকানে এই হামলার শিকার হন। তদন্ত করতে গিয়ে ফ্রি স্টেইট প্রদেশের প্রাদেশিক পুলিশের উচ্চপর্যায়ের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, লুটপাটের সঙ্গে জড়িত কৃষ্ণাঙ্গদের বিরুদ্ধে পুলিশ কোনো প্রতিরোধমূলক ব্যবস্থা নিচ্ছে না; কারণ ফ্রি স্টেইট প্রদেশের পুলিশ এখন দুই ভাগে বিভক্ত। ওই পুলিশ কর্মকর্তার ভাষ্য অনুযায়ী দুর্নীতির দায়ে সদ্য অপসারিত ক্ষমতাসীন এএনসির সেক্রেটারি জেনারেল এসি মাকাসুলের অনুসারীরা এ লুটপাট এবং হামলার সঙ্গে জড়িত বলে বিভিন্নভাবে ধারণা করা হচ্ছে।
বর্তমান ক্ষমতাসীন সরকারকে বেকায়দায় ফেলতে এএনসির অপসারিত সেক্রেটারি জেনারেল তার সমর্থকদের উস্কে দিয়েছে বলে নানা জনরা বিভিন্ন মতামত জানিয়েছেন । যে কারণে লুটপাট গোটা ব্লুমফন্টেইনে ছড়িয়ে পড়ছে। এদিকে দ্বিধাদ্বন্দের কারণে পুলিশের একটি গ্রুপ এএনসির অপসারিত সেক্রেটারি জেনারেলের অনুসারী হওয়ার কারণে হামলাকারীদের বিরুদ্ধে কোনো প্রকার অ্যাকশনে যেতে চাচ্ছে না।
এএনসির অপসারিত সেক্রেটারি জেনারেলের এলাকায় প্রচুর জনসমর্থন থাকার কারণে প্রাদেশিক সরকারের প্রধান বারবার মিটিংয়ে বসেও হামলা এবং লুটপাট থামানোর জন্য কোনো কূলকিনারা করতে পারছেন না।
স্থানীয়দের সর্বশেষ তথ্য অনুযায়ী এখন পর্যন্ত ছোট-বড় ১০ থেকে ১২টি লোকেশনে হামলা এবং লুটপাট অগ্নিসংযোগ করেছে স্থানীয় কৃষ্ণাঙ্গরা।
গোপন সংবাদের ভিত্তিতে ও পুলিশের ভাষ্য অনুযায়ী সব লোকেশনে সকল বিদেশি নাগরিকদের দোকানে হামলা এবং লুটপাট করবে কৃষ্ণাঙ্গরা এমনটাই নানা মহল থেকে আওয়াজ শুনা যাচ্ছে । এ দিকে গত বুধবার থেকে একদল কৃষ্ণাঙ্গ মিছিলসহকারে আবার বিদেশিদের দোকানে হামলা করার চেষ্টা চালালে কর্তব্য রত পুলিশ তাদের টিয়ারগ্যাস এবং রাবার বুলেট ছুড়ে ছত্রভঙ্গ করে দেয়।
বর্তমানে দক্ষিণ আফ্রিকায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা হামলা এবং লুটপাটের কবলে পড়ে সর্ব হারিয়ে মানবেতর জীবনযাপন কাটাচ্ছেন।

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2022 TechPeon.Com
Design & Developed BY TechPeon.Com