1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. nrghor@gmail.com : Nr Gh : Nr Gh
  3. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
আশা–নিরাশায় বাংলাদেশ টিকার ন্যায্য হিস্যা | দৈনিক শ্যামল বাংলা
সোমবার, ০২ অগাস্ট ২০২১, ০২:৩১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
হাটহাজারীতে আশ্রয়ণ প্রকল্পে বসবাসকারীদের মাঝে ত্রাণ বিতরণে চট্টগ্রাম জেলা প্রশাসক দৈনিক ডাক প্রতিদিনের সম্পাদক আর নেই। বনানীতে টিবিএল ফুডের প্রথম সাধারন সভা অনুষ্ঠিত খুলল শিল্পকারখানা চাপে শ্রমিকরা __ দ্রুত শ্রমিকদের টিকা দিতে হবে শ্রীনগরে মসজিদের টাকা আত্মসাৎ এর অভিযোগ সভাপতি’র বিরুদ্ধে সাংবাদিক হাবিব আল জালালের ইন্তেকাল শ্রীনগরে উপজেলা পরিষদের চেয়ারম্যান মসিউর রহমান মামুন আশুরোগ মুক্তি কামনায় বিশেষ দোয়া মাহফিল চৌদ্দগ্রামে সাংবাদিক সিরাজুল ইসলাম ফরায়েজীর ভাই রফিকুল ইসলামের ইন্তেকাল চৌদ্দগ্রামে উপজেলা প্রশাসনের উদ্যোগে অসহায়দের মাঝে ঢেউটিন ও নগদ অর্থ প্রদান হাটহাজারী গুমানমর্দ্দন ইউনিয়নে নজরুল সংঘ কমিটি গঠন

আশা–নিরাশায় বাংলাদেশ টিকার ন্যায্য হিস্যা

___ মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার ___
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৯ জুন, ২০২১
  • ২৬ বার

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত শহিদুল ইসলামের সঙ্গে বৈঠককালে মার্কিন কংগ্রেস সদস্য শিলা জ্যাকসন লি (ডেমোক্র্যাট টেক্সাস) নিশ্চয়তা দিয়েছেন যে বাংলাদেশ কোভিড-১৯ টিকার ন্যায্য হিস্যা পাবে। ওই বৈঠকে তিনি বাংলাদেশকে যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ মিত্র এবং দুই দেশের মধ্যে চমৎকার সম্পর্ক বিদ্যমান বলেও উল্লেখ করেন।

বাংলাদেশ যখন টিকা পেতে নানা রকম চেষ্টা চালিয়ে যাচ্ছে, তখন মার্কিন কংগ্রেস সদস্যের এ আশ্বাস কোনো সুফল দেবে কি না, তা ভবিষ্যৎই বলতে পারে। তবে আমরা এই প্রভাবশালী কংগ্রেস সদস্যের কথায় আস্থা রাখতে চাই। শিলা জ্যাকসন লি বাংলাদেশ ককাসে বাণিজ্য বৃদ্ধি, করোনা মোকাবিলা ও রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশের স্বার্থ রক্ষারও প্রতিশ্রুতি দেন।

বাংলাদেশ যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীনসহ বিভিন্ন দেশ থেকে কোভিডের টিকা সংগ্রহের জোর চেষ্টা চালাচ্ছে। যদিও চূড়ান্ত চুক্তি সই হয়নি কোনো দেশের সঙ্গেই। রাশিয়ার সঙ্গে চুক্তি প্রক্রিয়াধীন। চীনের সিনোফার্মের সঙ্গে চুক্তির প্রক্রিয়া চলাকালে একজন সরকারি কর্মকর্তা টিকার দাম প্রকাশ করায় দেশটি বিগড়ে যায়। বাংলাদেশের পক্ষ থেকে এ জন্য দুঃখ প্রকাশ করা হয়। আশা করা যাচ্ছে চলতি মাসে চুক্তি সই হবে। চুক্তি হওয়ার পর অর্থ পরিশোধে যাতে কোনো সমস্যা না হয়, সে জন্য অর্থ মন্ত্রণালয় আগেই ২৮০ কোটি টাকা ছাড় করেছে।

বাংলাদেশ সরকার গত বছরের ১৩ ডিসেম্বর অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের তিন কোটি ডোজ কেনার জন্য সেরামের সঙ্গে চুক্তি সই করে। ভ্যাকসিন পেতে সেরামকে প্রায় ১ হাজার ৩০০ কোটি টাকা আগাম পরিশোধ করা হয়েছে। চুক্তি অনুযায়ী, বাংলাদেশের প্রতি মাসে ৫০ লাখ ডোজ পাওয়ার কথা ছিল। কিন্তু দুই কিস্তিতে মাত্র ৭০ লাখ ডোজ টিকা দেওয়ার পর প্রতিষ্ঠানটি রপ্তানি বন্ধ করে দিয়েছে সরকারি নিষেধাজ্ঞার দোহাই দিয়ে। সে সময় চুক্তির অন্যতম সইদাতা বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান বলেছিলেন, সেরামকে টিকা দিতেই হবে। কিন্তু দুই মাস পার হয়ে গেলেও বেক্সিমকো ফার্মা ও সেরামের পক্ষ থেকে কোনো তৎপরতা নেই। পররাষ্ট্র মন্ত্রণালয় কূটনৈতিক চ্যানেলে দিল্লির সঙ্গে যোগাযোগ করেও ইতিবাচক ফল পায়নি এখনো।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বুধবার সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভার পর ভার্চ্যুয়াল ব্রিফিংয়ে বলেন, আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী ভারতের সেরাম ইনস্টিটিউট যদি চুক্তিতে প্রতিশ্রুত ভ্যাকসিন সরবরাহ করতে না পারে, তাহলে অগ্রিম দেওয়া অর্থ ফেরত পাওয়া যাবে। তবে তিনি বলেন, এ বিষয়ে বিস্তারিত বলতে পারবে স্বাস্থ্য মন্ত্রণালয়।

স্বাস্থ্য মন্ত্রণালয় কিছু বলছে না। নিশ্চুপ আছে সেরাম ইনস্টিটিউট ও বেক্সিমকো ফার্মাও। এ অবস্থায় টিকা সংগ্রহে ভারতের বাইরে জোর চেষ্টা চালানোর বিকল্প নেই। মার্কিন কংগ্রেস সদস্য জ্যাকশন লির সঙ্গে বাংলাদেশের রাষ্ট্রদূতের সাক্ষাৎ সেই চেষ্টারই অংশ। কেবল যুক্তরাষ্ট্র নয়, টিকা উৎপাদনকারী সব দেশের টিকা পাওয়ার জন্য সর্বাত্মক চেষ্টা চালাতে হবে। কেননা টিকার বিষয়টি এখন আর বাণিজ্যের মধ্যে সীমিত নেই। ভূরাজনীতির অংশ হয়ে পড়েছে। টিকার ন্যায্য হিস্যা পেতে প্রয়োজনে সর্বোচ্চ পর্যায়ে কূটনৈতিক প্রয়াস নিতে হবে। ‘সবাই আশ্বাস দেয়, কিন্তু টিকা দেয় না’ বলে হতাশ হয়ে বসে থাকলে চলবে না।

লেখকঃ বিশেষ প্রতিবেদক শ্যামল বাংলা ডট নেট | সদস্য ডিইউজে | ও প্রকাশকঃ জ্ঞান সৃজনশীল প্রকাশনা প্রতিষ্ঠান |

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2022 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম