1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
জেলা-উপজেলায় অক্সিজেন সংকট: সুচিকিৎসা নিশ্চিত করা জরুরি - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৩৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
মনিপুরে গুলি ও পশ্চিমবঙ্গে কিছু সহিংসতা ছাড়া মোটামুটি শান্তিপূর্ণ ভোট গ্রহণ  হয়েছে ভারতে নকলায় ভাই বউয়ের লাঠির আঘাতে ভাসুর নিহত: মা-মেয়ে আটক ঈদগাঁওতে আইন শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভায় ডিসি নির্বাচন সুষ্ঠু ও নির্বিঘ্ন করতে প্রশাসন বদ্ধপরিকর ঠাকুরগাঁওয়ে যৌতুক ছাড়াই একসাথে বিবাহ করলেন দুই বন্ধু ! মোঃ মজিবর রহমান শেখ, ঠাকুরগাঁও জেলা Best Totally Free Dating Websites in 2024 বাঁশখালীতে সড়ক সংস্কার কাজের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন সাংসদ মুজিবুর রহমান মাগুরায় ডেন্টাল সোসাইটি’র নির্বাচনে সভাপতি ডাঃ সুশান্ত ও সাঃ সম্পাদক ডাঃ ইমন পুনঃ নির্বাচিত ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে প্রাণিসম্পদ প্রদর্শন অনুষ্ঠিত হয়েছে ঠাকুরগাঁও জেলা আইন শৃংখলা কমিটির সভা চৌদ্দগ্রামে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত

জেলা-উপজেলায় অক্সিজেন সংকট: সুচিকিৎসা নিশ্চিত করা জরুরি

__ মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার __
  • আপডেট টাইম : শনিবার, ৩ জুলাই, ২০২১
  • ১৬১ বার

করোনায় আক্রান্ত রোগীদের অন্যতম প্রধান সমস্যা শ্বাসকষ্ট। এ সমস্যার সমাধানে রোগীকে প্রয়োজন অনুযায়ী অক্সিজেন সরবরাহ করা জরুরি। সময়মতো অক্সিজেন দেওয়া সম্ভব না হলে করোনা রোগীর জীবন বিপন্ন হওয়ার আশঙ্কা থাকে। করোনা সংক্রমণ বৃদ্ধির প্রেক্ষাপটে সারা দেশে, বিশেষ করে জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে অক্সিজেন সহজলভ্য করার বিষয়টি প্রায় এক বছর ধরে আলোচনায় থাকা সত্ত্বেও দেশের বহু অঞ্চলে এখনো অক্সিজেন সংকট কাটেনি।

দেশে কয়েকদিন ধরে করোনায় মৃতের সংখ্যা একশর ওপরে যাচ্ছে। এছাড়া ২৪ ঘণ্টায় নতুন করে আট হাজারেরও বেশি মানুষের দেহে করোনা সংক্রমণ ধরা পড়ায় জনমনে উদ্বেগ বাড়ছে। একদিনে সাতক্ষীরা ও ফেনীর সোনাগাজীতে অক্সিজেন সংকটে নয়জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। তাদের মধ্যে শুধু সাতক্ষীরাতেই মারা গেছেন আটজন।

জানা গেছে, রাজধানীর বাইরে করোনা রোগীদের চিকিৎসাসেবা প্রদান করে যেসব সরকারি হাসপাতাল সুনাম অর্জন করেছে, সাতক্ষীরা সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল সেগুলোর একটি। বস্তুত গত বুধবার ২ ঘণ্টা অক্সিজেন সরবরাহে ত্রুটি দেখা দিলে এসব রোগীর মৃত্যু ঘটে। রোগীর স্বজনদের অভিযোগ, ওইদিন কর্তব্যরত চিকিৎসকের অবহেলার কারণে এমন ঘটনা ঘটেছে।

তবে চিকিৎসকদের বক্তব্য- অক্সিজেনের চাপ কমে যাওয়ার কারণেই রোগীর মৃত্যুর ঘটনা ঘটে। অক্সিজেন সরবরাহে কোনো ত্রুটি দেখা দিলে তা দূর করার দায়িত্ব মূলত অক্সিজেন সরবরাহকারী প্রতিষ্ঠানের; কর্তব্যরত চিকিৎসকদের নয়। কর্তব্যরত চিকিৎসক অক্সিজেনের চাপ কমে যাওয়ার বিষয়টি চিহ্নিত করতে পারলেও ওই মুহূর্তে অক্সিজেন সরবরাহকারী প্রতিষ্ঠানের কাউকে খুঁজে পাওয়া যায়নি।

করোনা রোগীর চিকিৎসাসেবা প্রদান করে সুনাম অর্জনকারী একটি সরকারি মেডিকেল কলেজ হাসপাতালেই যখন এমন ঘটনা ঘটেছে, তখন বোঝা যায় জেলা-উপজেলা পর্যায়ে চিকিৎসা নিতে গিয়ে করোনা রোগীদের কতটা দুর্ভোগের শিকার হতে হয়। সংক্রমণ বৃদ্ধির প্রেক্ষাপটে সারা দেশের জেলা-উপজেলার হাসপাতালগুলোতে বাড়ছে করোনা রোগীর চাপ।

এমন পরিস্থিতিতে চিকিৎসার পাশাপাশি চাহিদা অনুযায়ী অক্সিজেন সরবরাহ করতে হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ। জানা গেছে, ইতোমধ্যে দেশের অনেক জেলা ও উপজেলা পর্যায়ের হাসপাতালে অক্সিজেনের সংকট তীব্র আকার ধারণ করেছে।

বেশ কিছুদিন ধরেই দেশের সীমান্তবর্তী বিভিন্ন জেলায় করোনা পরিস্থিতির অবনতি ঘটছে। রাজশাহী ও খুলনা বিভাগের কয়েকটি জেলায় করোনা ভয়াবহ রূপ নিয়েছে। বস্তুত কিছুদিন ধরে সারা দেশেই সংক্রমণের গতি ঊর্ধ্বমুখী। জেলা ও উপজেলা পর্যায়ের হাসপাতালে অক্সিজেনের সংকটসহ চিকিৎসাবিষয়ক নানা রকম সংকটের বিষয়টি বহুল আলোচিত। ফলে দেশের বিভিন্ন জেলা ও উপজেলার করোনা রোগীদের সুচিকিৎসার জন্য বিভাগীয় শহর বা রাজধানীতে ছুটতে হচ্ছে।

এতে বিভাগীয় শহর ও রাজধানীর বিভিন্ন হাসপাতালে রোগীর চাপ বাড়ছে। দূরের অনেক রোগীর পক্ষে চিকিৎসার এ ব্যয়ভাব বহন করা সম্ভব নয়। সামর্থ্য আছে এমন রোগীদের কোনো কারণে সময়মতো বিভাগীয় শহর বা রাজধানীতে নেওয়া সম্ভব না হলে পরিস্থিতির অবনতি ঘটতে পারে।

কাজেই করোনা পরিস্থিতি সফলভাবে মোকাবিলা করতে হলে দেশের বিভিন্ন জেলা ও উপজেলাসহ প্রত্যন্ত অঞ্চলে রোগীদের সুচিকিৎসা নিশ্চিত করতে হবে। এজন্য অক্সিজেন সংকট ও অন্যান্য সমস্যা দূর করতে হবে জরুরিভিত্তিতে।

লেখকঃ বিশেষ প্রতিবেদক শ্যামল বাংলা ডট নেট | সদস্য ডিইউজে | ও প্রকাশকঃ বাংলাদেশ জ্ঞান সৃজনশীল প্রকাশনা প্রতিষ্ঠান |

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম