1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
চৌদ্দগ্রামে অনেক প্রতিষ্ঠানই মানছে না স্বাস্থ্যবিধি - দৈনিক শ্যামল বাংলা
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০১:১৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
কুবিতে পুনরায় ক্লাস চলমান রাখার সিদ্ধান্ত শিক্ষক সমিতির চৌদ্দগ্রাম স্বাস্থ্য কমপ্লেক্সে অত্যাধুনিক এক্স-রে মেশিন কার্যক্রমের উদ্বোধন আওয়ামী লীগ সরকার কৃষক বান্ধব সরকার : সাবেক রেলপথ মন্ত্রী মো: মুজিবুল হক এমপি তীব্র গরমে ক্লান্ত শ্রমজীবীদের স্বস্তি ‘এক গ্লাস শরবত’ ঠাকুরগাঁওয়ে হরিপুরে বাসঝাড় এখন বাবুই পাখির শেষ আশ্রয় । মোঃ মজিবর রহমান শেখ, ঠাকুরগাঁও জেলা গোদাগাড়ীতে গ্রেফতার অভিযানে পুলিশের উপর হামলা, আহত-১ মাগুরায় সেবা প্রতিষ্ঠানের উদ্যোগে স্যালাইন ও সুপিয় পানি বিতরণ স্থানীয় নির্বাচন বর্জনের সিদ্ধান্ত অমান্য করলে বিএনপি থেকে চিরতরে বহিষ্কার -সৈয়দপুরে বিএনপির কেন্দ্রীয় নেতা আব্দুল খালেক ও জাহাঙ্গীর আলম তিতাসে ফসলী জমি থেকে বালু উত্তোলনকে কেন্দ্র করে রক্তক্ষয়ী সংঘর্ষে আহত-৪, আটক-১ চন্দনাইশে গৃহবধুর আত্মহত্যা

চৌদ্দগ্রামে অনেক প্রতিষ্ঠানই মানছে না স্বাস্থ্যবিধি

মুহা. ফখরুদ্দীন ইমন, চৌদ্দগ্রাম (কুমিল্লা) প্রতিনিধি:
  • আপডেট টাইম : সোমবার, ১১ অক্টোবর, ২০২১
  • ১৪৮ বার

কুমিল্লার চৌদ্দগ্রামে ৫৬টি মাধ্যমিক বিদ্যালয়, একটি কামিলসহ ৪৯টি মাদরাসার মধ্যে হাতেগোনা কয়েকটি প্রতিষ্ঠান ছাড়া বাকীরা মানছে না স্বাস্থ্য বিষয়ক সরকারী নির্দেশনা। মহামারির কারণে দেড় বছর বন্ধ থাকার পরে গত ১২ সেপ্টেম্বর স্বাস্থ্যবিধি মেনে চলার দিকনির্দেশনা দিয়ে সরকার কর্তৃক জারিকৃত পরিপত্র বাস্তবায়নের মধ্য দিয়ে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেয়া হয়। প্রথম সপ্তাহে উৎসবমুখর পরিবেশে ক্লাস চললেও পরবর্তীতে ছাত্র-ছাত্রী উপস্থিতির সংখ্যা কমতে থাকে। বিয়েসহ নানা কারণে প্রায় প্রতিটি প্রতিষ্ঠানেই ৫ থেকে ১০ জন ছাত্র-ছাত্রী ঝরে পড়েছে। সরেজমিন ঘুরে দেখা গেছে, উপজেলার চৌদ্দগ্রাম মডেল সরকারী উচ্চ বিদ্যালয়, পাইলট বালিকা বিদ্যালয়, নজমিয়া কামিল মাদরাসা, বাতিসা মাধ্যমিক বিদ্যালয়, বাতিসা বালিকা বিদ্যালয়, মুন্সীরহাট উচ্চ বিদ্যালয়, ধোড়করা উচ্চ বিদ্যালয়, হিঙ্গুলা হাছানিয়া উচ্চ বিদ্যালয়, করপাটি হাজী মনির উদ্দিন আদর্শ বালিকা বিদ্যালয়, আতাকরা হাজী সিরাজুল ইসলাম ভূঁইয়া দাখিল মাদরাসাসহ আরো কয়েকটি প্রতিষ্ঠানে সরকারি দিকনির্দেশনা মোতাবেক স্বাস্থ্যবিধি মেনেই পাঠদান কার্যক্রম চলছে।

মাস্ক ব্যবহার কমে যাওয়া, দূরত্ব বজায় না রাখা, স্যানিটাইজেশনের অভাব সহ বেশিরভাগ প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মচারীদের অনেকেই মানছে না স্বাস্থ্যবিধি। মাস্ক ব্যবহারের নামে থুতুনীতে ঝুলিয়ে রেখে জটলা বেঁধে আড্ডায় মেতেছে অনেক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। সাংবাদিকের উপস্থিতি টের পেয়ে অনেক শিক্ষক-শিক্ষার্থীকে তড়িগড়ি করে মাস্ক পড়তে দেখা গেছে। এ সময় প্রতিষ্ঠান প্রধানসহ শিক্ষকরা শ্রেণিকক্ষে দ্রæত মাস্ক বিতরণে ব্যস্ত ছিল। এ অবস্থায় করোনা সংক্রম ঝুঁকিতে রয়েছে বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

এ বিষয়ে চৌদ্দগ্রাম উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সৈয়দ মোহাম্মদ তৈয়ব হোসেন জানান, স্বাস্থ্যবিধি মানতে করণীয় নির্ধারণ করে উপজেলা শিক্ষা অফিস থেকে সকল প্রতিষ্ঠানকে দিকনির্দেশনা দেয়া হয়েছে। যে সকল প্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি মানার বিষয়ে অভিযোগ পাওয়া যাচ্ছে সেসকল প্রতিষ্ঠানকে সতর্ক করা হয়েছে। এরপরও কোনো প্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি মানা না হলে ব্যবস্থা নেয়া হবে।

এ বিষয়ে বাতিসা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছালেহ্ আহমেদ ভূঁইয়া বলেন, সরকারি নির্দেশনায় মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারসহ স্বাস্থ্যবিধি মেনে বিদ্যালয় পরিচালনা করা হচ্ছে। শিক্ষার্থীদের উপস্থিতি সন্তোষজনক।

আতাকরা হাজী সিরাজুল ইসলাম ভূঁইয়া দাখিল মাদরাসার সুপার মাওলানা আব্দুল মমিন বলেন, নিরাপদ দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মেনে ক্লাস চলছে। শিক্ষক-শিক্ষার্থীরাও স্বতঃস্ফুর্তভাবে পাঠদান কার্যক্রমে অংশগ্রহণ করছে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম