1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
ফুলকি’র স্বপ্ন - দৈনিক শ্যামল বাংলা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:৫১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
মাগুরায় অশ্রুশিক্ত নয়নে ইস্তিস্কার নামাজ আদায়! চৌদ্দগ্রামে সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন ও সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত কুবিতে উপাচার্য, ট্রেজারার ও প্রক্টরের কার্যালয়ে শিক্ষক সমিতির তালা চৌদ্দগ্রামে রহমতের বৃষ্টির প্রার্থনায় ইশতিসকার নামাজ আদায় কুবিতে এবার আরেক হাউজ টিউটরের পদত্যাগ Игровой автомат 3 Lucky Rainbows ঠাকুরগাঁও জেলার মধ্যে শ্রেষ্ঠ সার্কেল রেজাউল ও শ্রেষ্ঠ ওসি ফিরোজ কবির চৌদ্দগ্রামে সাজা ও ওয়ারেন্টভুক্ত ৬ আসামী আটক রাউজানে হক কমিটির উদ্যোগে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ ১১ পরিবারকে নিত্যপণ্য সামগ্রী বিতরণ বালিয়াডাঙ্গীতে ষষ্ঠ ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে- ভোট কেন্দ্রের নিরাপত্তায় থাকবে ৬৪৮ জন আনসার সদস্য !

ফুলকি’র স্বপ্ন

- নাজমুস সাকিব
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২ নভেম্বর, ২০২১
  • ২৫৪ বার

দৈনিক ফুলকি’র জন্মদিন। একঝাঁক স্বপ্নবান তরুণকে সঙ্গে নিয়ে ২০০২ সালের পহেলা নভেম্বর যাত্রা শুরু করেছিল দৈনিক ফুলকি। পাঠকের প্রতি দায়বদ্ধতা ও দায়িত্বশীলতা নিয়ে নিঃসংকোচে সংবাদ প্রকাশে ইতোমধ্যে পেয়েছে পাঠকপ্রিয়তা। ফুলকি ২০ বছরে পা রাখার এই বিশেষ দিনে প্রিয় পাঠক, বিজ্ঞাপনদাতা, শুভানুধ্যায়ী, সংবাদকর্মী এবং সমালোচকদেরও জানাচ্ছি শুভেচ্ছা ও অভিনন্দন। ফুলকি’র আজকের এ অবস্থান শুধু পাঠকদের ভালোবাসার কারণে তৈরি হয়েছে। কৃতজ্ঞতা প্রকাশ করছি সব বিজ্ঞাপনদাতা, হকার-এজেন্টসহ বিক্রয়ের সঙ্গে জড়িত সদস্যদের প্রতি। আমার সব সহকর্মীর প্রতিও কৃতজ্ঞতা।
জাতীয় ও বৈশ্বিক পরিমন্ডলে মহাদুর্যোগসহ নানান প্রতিকূলতার মধ্যেও তাদের ভালোবাসায় আমরা টিকে আছি। এই টিকে থাকাও আমাদের বড় অর্জন বলে মনে করছি।

তারপরও ‘বর্ষপূর্তি’ মানেই এক ধরনের হালখাতা। এক বছর ধরে আমরা যা চেয়েছি তার কতটুকু করতে পেরেছি, কেনই বা বাকিটুকু করতে পারিনি, এই দিনে তার একটা স্বচ্ছ ব্যাখ্যা খোঁজার চেষ্টা করা উচিত। তেমনটি হলে ভবিষ্যৎ পথচলা আরও বেশি সফল ও সার্থক হবে। ফুলকি সে রকমটিকরতে পারবে-এ বিশ্বাস আমাদের আছে।

গণমাধ্যমের কাজই হল সত্য অনুসন্ধান করা। একটি সমাজ বা রাষ্ট্রের রাজনৈতিক ও অর্থনৈতিক দিকনির্দেশনা আমরা খুঁজে পাই গণমাধ্যমে। সেই সত্য যদি নেতিবাচক হয় তাহলে তা তুলে ধরা হয় পরিশোধনের লক্ষ্যে; আর তা যদি হয় ইতিবাচক তাহলে তা তুলে ধরা হয় অনুপ্রেরণা ও উৎসাহ জোগাতে। কিন্তু বলা যতটা সহজ বাস্তব ততটাই বন্ধুর। সে সত্য তুলে ধরার ক্ষেত্রে নানারকম বাধা-বিপত্তি আসে। সবাই তা সামলে উঠতে পারে না। সেদিক বিবেচনায় দৈনিক ফুলকি গত ১৯ বছর ধরে সন্তোষজনক ভূমিকা পালন করতে সমর্থ হয়েছে-এ কথা বলতে কোনো দ্বিধা নেই; ফুলকি সে কৃতিত্বের দাবি রাখে।

করোনা সারা দুনিয়াকে বদলে দিয়েছে। বিশ্বের অনেক গুরুত্বপূর্ণ গণমাধ্যম বন্ধ হয়ে শুধু অনলাইনে টিকে থাকার চেষ্টা করেছে। বাংলাদেশ এ চ্যালেঞ্জের বাইরে ছিল না। সেই কঠিন বাস্তবতা মোকাবিলা সহজতর ছিল না। পাঠকরা পত্রিকা নিচ্ছিলেন না হাতে, বেসরকারি বিজ্ঞাপন বন্ধ হয়ে যায়। সংবাদকর্মীদের মাঝেও ছিল নানামুখী আশঙ্কা। সে এক জটিল পরিস্থিতি। আর মফস্বল বা আঞ্চলিক পত্রিকার ক্ষেত্রে তার মাত্রা বহুগুণ বেশি ছিলো তা বলার অপেক্ষা রাখে না।
বিশ্ববাস্তবতা সবাই জানি। করোনাকালে মানুষের সহনশীলতা আরও কমেছে। বিশ্বের অনেক দেশে আজ গণতন্ত্র, অসাম্প্রদায়িক চেতনা হুমকির মুখে। আর প্রযুক্তির দাপটে প্রিন্টের প্রতি মানুষের আগ্রহ কমছে। সামাজিক যোগাযোগমাধ্যমের দাপট দিন দিন বাড়ছে। বিশ্বজুড়ে মিডিয়ার জন্য একটা কঠিন পরিস্থিতি। সবকিছু সামাল দিয়েই ধীর লয়ে এগিয়ে চলেছে ফুলকি। প্রতিষ্ঠাবার্ষিকীর এই দিনে আমাদের অঙ্গীকার, ফুলকি গণমানুষের পত্রিকা হিসেবেই থাকবে। সব অন্যায় ও অসংগতির বিরুদ্ধেই থাকবে আমাদের অবস্থান। কথা বলবে সাধারণ মানুষের পক্ষে। বঞ্চিত মানুষের পাশে দাঁড়াবে বলিষ্ঠতা নিয়ে। কথা বলবে মানবতার। চেষ্টা থাকবে দায়িত্বশীলতা বজায় রাখার।

কবিগুরু রবীন্দ্রনাথের একটি কথা মনে পড়ছে। তিঁনি বলেছেন, ‘সত্য যে কঠিন, সে কঠিনেরে ভালোবাসিলাম।’ কাঠিন্যকে ভালোবেসে এ পেশাটাতে থাকতে হয়। একজন পরিপূর্ণ সংবাদকর্মীই পারেন অনেক কিছু পরিবর্তন আনতে। আর সে কারণে কাউকে কাউকে কঠিন খেসারতও দিতে হয়। জীবনের সব হিসাব-নিকাশ মেলে না এ পেশায়।

ফুলকি ঢাকা জেলার প্রথম স্থানীয় দৈনিক পত্রিকা। ২০০২ সালের ১ নভেম্বর ঢাকা জেলায় সংবাদপত্র জগতে নতুন এক বার্তা নিয়ে দৈনিক ফুলকি তার অগ্রযাত্রা শুরু করেছিল। সাভার উপজেলার মতো একটি মফস্বল শহরে অনেক আশা এবং শঙ্কা নিয়ে ফুলকির আত্মপ্রকাশ। নতুন একটি দৈনিক পত্রিকার আত্মপ্রকাশ পাঠক কিভাবে গ্রহণ করবেন সেটি আমাদের ভাবনাকে আলোড়িত করেছিল। সংবাদপত্রের প্রকাশনা বেশ কঠিন ও দুরূহ একটি কাজ। দু:সাহসীও বটে। সে শঙ্কা এবং সংশয়কে চ্যালেঞ্জ করে দৈনিক ফুলকি প্রকাশনার শুরু থেকেই অতন্দ্র প্রহরীর ভূমিকা পালন করে আসছে।

এলাকার মানুষের আশা আকাঙ্খাকে তুলে ধরার ক্ষেত্রে দৈনিক ফুলকি শুরু থেকে আজো অবিচল রয়েছে। অতি অল্প সময়ে এর বিপুল পাঠক প্রিয়তা সে কথারই সাক্ষ্য দেয়। সন্দেহ নেই দৈনিক ফুলকি পাঠকের হৃদয়ে একটি বিশেষ স্থান অধিকার করতে পেরেছে। পাঠকই পত্রিকাটির প্রাণ।

পেশাদারিত্ব, বস্তুনিষ্ঠতা, সত্যবাদিতা-এসব বৈশিষ্ট্যই একটি সংবাদপত্রের টিকে থাকার রক্ষাকবচ। পাঠক একটি সংবাদপত্রকে নির্ভীক দেখতে চান। সংবাদপত্র যেমন জনমানসে প্রভাবকের ভূমিকা রাখে ঠিক তেমনি পাঠকও সংবাদপত্রের চরিত্র দেখে তা পড়ার জন্য বেছে নেন।

গণতান্ত্রিক পরিবেশ ও সরকারের সহযোগিতা না থাকলে সত্যিকারের সাংবাদিকতা করা সম্ভব নয়। সমাজ যেসব প্রতিষ্ঠানের ওপর দাঁড়িয়ে থাকে, সেগুলো ভেঙে পড়ছে। কিসের ওপর দাঁড়িয়ে সাংবাদিকতা চলবে? তবে সাংবাদিকতা একটি নিরন্তর লড়াই, সে লড়াই চালিয়ে যেতে হবে।

সংবাদপত্র টিকে থাকার জন্য সবচেয়ে বড় প্রয়োজন রাষ্ট্রের মধ্যে নিরবিচ্ছিন্ন গণতন্ত্রের চর্চা। গণতন্ত্র ভিন্ন শিরদাঁড়া সোজা রাখা স্বাধীন সংবাদপত্রের অস্তিত্ব চিন্তা করা অকল্পনীয়। সংবাদপত্র বরাবরই ভিন্নমতের বাহক। ভিন্নমত সংবাদপত্রের প্রাণ। এ কারণে যেদেশের সংবাদপত্র যত স্বাধীন-সেদেশের গণতন্ত্র তত বেশি নিরাপদ। বাংলাদেশের সমাজ বাস্তবতার নিরিখে ঢাকা জেলায় দৈনিক ফুলকি তাই নতুন এক অধ্যায়ের সূচনা করেছে।

বলার অপেক্ষা রাখে না যে, প্রকাশনার বিগত ১৯টি বছর এই পত্রিকাটির জন্য মসৃণ কিংবা ফুল বিছানো ছিলো না। এক কঠিন বাস্তবতা ও চ্যালেঞ্জের মধ্যেই দৈনিক ফুলকিকে পথ পাড়ি দিতে হয়েছে। বৈরি একটি স্রোত অতিক্রম করে এই টিকে থাকাটা সত্যিকার অর্থেই সংগ্রামমুখর। তবুও দৈনিক ফুলকি টিকে আছে, এগিয়ে চলেছে।
বিশ্বব্যাপী মুদ্রিত সংবাদপত্রের পাঠক সংখ্যা কমছে। ইন্টারনেটের বিস্ময়কর অগ্রযাত্রার ঢেউ সংবাদপত্রেও লেগেছে। হাতের মুঠোয় সংবাদপত্র পড়া কিংবা লাইভ খবর সম্প্রচারের তোড়ে মুদ্রিত সংবাদপত্র পিছিয়ে পড়ছে। পত্রিকাগুলোকেও এখন তাল মিলিয়ে চলতে হচ্ছে সেসবের সাথে। প্রযুক্তির প্রসার সংবাদপত্রকে বর্ণিল ও সুসজ্জিত যেমন করেছে ঠিক তেমনি এরএর ব্যয়ও বহুগুণে বাড়িয়ে দিয়েছে। দৈনিক ফুলকিও যুগের সাথে তাল মিলিয়ে চলতে হচ্ছে। প্রযুক্তিকে অগ্রাধিকার দিতে হচ্ছে। নতুন বর্ষে পদার্পণকালে আমাদের পাঠক শুভানুধ্যায়ীদের বিষয়টি অনুধাবনের অনুরোধ জানাই।

আমাদের যাত্রা শুরু হয়েছিল দেশ ও জনগণের স্বার্থ সমুন্নত রাখার অঙ্গীকার নিয়ে। শোষিত বঞ্চিত ও নির্যাতিত মানুষের আর্তনাত তুলে ধরতে। অন্যায়-অত্যাচার, সন্ত্রাস ও দুর্নীতির বিরুদ্ধে লেখনীর মাধ্যমে সোচ্চার প্রতিবাদ করতে। শুধু তাই নয়, সৃজনশীল সম্ভাবনাময় ও দেশ মাতৃকার কল্যাণকর কার্যক্রমকে পাঠকের সামনে উপস্থাপন করে আশার আলো জাগাতে। আমরাও অনেক সীমাবদ্ধতার সঙ্গে বসবাস করে সাধ্যমত পাঠকের সে চাহিদা পূরণের চেষ্টা করছি। আমরা হয়তো লক্ষ্যের দিকে এগিয়ে চলছি। আমাদের লক্ষ্য ও উদ্দেশ্যে সে সাফল্যের সোপান হয়তো নির্মিত হচ্ছে। পাঠকের সীমাহীন ভালোবাসাই তার প্রমাণ। ফুলকি মিডিয়া পরিবারের অগ্রযাত্রায় সকলের দোয়া, সহযোগিতা, অকুন্ঠ সমর্থন ও ভালবাসা প্রত্যাশা করছি।
-সম্পাদক, ফুলকি।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম