1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. nrghor@gmail.com : Nr Gh : Nr Gh
  3. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে ধারণ ক্ষমতার প্রায় চারগুণের অধিক কয়েদী,কতৃপক্ষ চায় দ্রুত সম্প্রসারণ - দৈনিক শ্যামল বাংলা
মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৭:০২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
স্বেচ্ছায় রক্তদানকারী সংস্থা ‘উই ফর ইউ’র কেন্দ্রীয় সভাপতি নূর এ মাওলা রাজু’র ইন্তেকাল ২৪ ঘন্টা ডট নিউজের ৩য় প্রতিষ্ঠাবার্ষিকী পালিত সাবেক রেলমন্ত্রী মুজিবুল হক মুজিব এমপি’র ভাই মুক্তিযোদ্ধা আব্দুল মতিনকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন চন্দনাইশ ফাতেমা জিন্নাহ স্কুলে জেলা পরিষদের অনুদান নয়-ছয়। সাংবাদিক ও গীতিকার এম মুজিবুর রহমানের জন্মদিন পালিত নবীগঞ্জে মোটর সাইকেল সিএনজির মুখোমুখি সংঘর্ষ আহত ৩ রামগড়ে পাহাড় কাটায় ভ্রাম্যমান আদালতের অভিযান; ৭০ হাজার টাকা জরিমানা মাগুরায় ‘৮৭ ফাউন্ডেশনে’র উদ্যোগে শিক্ষাবৃত্তি প্রদান মীরসরাইয়ে বেপজার অপরিকল্পিত বাঁধ নির্মাণের প্রতিবাদে মানববন্ধন বিনা ভোটে নির্বাচিত রাউজানের ইউপি চেয়ারম্যানদের শপথ গ্রহণ

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে ধারণ ক্ষমতার প্রায় চারগুণের অধিক কয়েদী,কতৃপক্ষ চায় দ্রুত সম্প্রসারণ

শেখ দিদারুল ইসলাম ,চট্টগ্রাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৬ জানুয়ারী, ২০২২
  • ১৯ বার

লাল দালান হিসেবে খ্যাত বন্দীদের আটক বা আবদ্ধ রাখার জন্য সাধারণ বা বিশেষ সরকারি নির্দেশে স্থায়ী বা সাময়িকভাবে ব্যবহূত অবকাঠামোকে কারাগার বলে। বাংলাদেশে তিন ধরনের কারাগার রয়েছে: কেন্দ্রীয় কারাগার, জেলা কারাগার ও বিশেষ কারাগার। দেশের বানিজ্যিক রাজধানী খ্যাত চট্টগ্রামে রয়েছে একটি কেন্দ্রীয় কারাগার। ইতিমধ্যেই বন্দির ভারে বিপর্যস্ত হয়ে পড়েছে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারটি যার ফলে বর্তমানে এ কারাগারে ধারণ ক্ষমতার চেয়েও চারগুণ বেশি বন্দি হওয়ায় এতে জেলকোড সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে বন্দিরা। ১৪ একর জমির ওপর নির্মিত চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারটির বর্তমান ধারণ ক্ষমতা দুই হাজার দুইশ উনপঞ্চাশ জন হলেও সার্বক্ষণিক প্রায় সাত হাজারেরও বেশি বন্দি অবস্থান করে আর এরমধ্যে বর্তমানে কারাগারটিতে বন্দির সর্বোচ্চ রেকর্ড করেছে।

তারমধ্যে পুরুষ আসামি রয়েছে ৭৪০৭ জন নারী আসামি রয়েছে ৩৭০ জন নিয়মিত কয়েদি হিসেবে।কারাগারে মায়ের সঙ্গে শিশু আছে ৭৪জন এএরমধ্যে ৪২ জন ছেলে ও ৩২ জন মেয়ে শিশু। এছাড়াও যাবজ্জীবন কারাদণ্ডাদেশ প্রাপ্ত আসামি ৪০০ জন,ফাঁশির আসামি ৮৩ জনের মধ্যে একজন নারীও রয়েছে বলে কারা সূত্রে জানা যায়।জেল কোড অনুযায়ী দুই হাজার বন্দি ধারণ ক্ষমতা সমপন্ন একটি কেন্দ্রীয় কারাগারে ন্যূনতম ৩০ একর জমি প্রয়োজন যা চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে বর্তমানে নেই। কারা কতৃপক্ষ জানায়, বিভিন্ন অপরাধের পাশাপাশি রাজনৈতিক অস্থিরতার,জংগী তৎপরতাসহ বিভিন্ন কারণে কারাগারে বন্দির সংখ্যা বাড়ছে। অথচ জমি স্বল্পতার কারণে চট্টগ্রাম কারাগারে নতুন ভবন নির্মাণ কিংবা সমপ্রসারণের মাধ্যমে ধারণ ক্ষমতা বৃদ্ধিরও কোনো সুযোগ নাই। এমনকি স্থান স্বল্পতার কারণে বন্দিদের খেলাধুলার মাধ্যমে শারীরিক সুস্থতা বা বিনোদনের মাধ্যমে মানসিক উৎকর্ষ রাখার কোনো কার্যক্রম পরিচালনা সম্ভব হয়না। কেন্দ্রীয় কারাগার হওয়া সত্ত্বেও সেখানে প্রশিক্ষণ/উৎপাদন বিভাগ পরিচালনার কোনো সুযোগ নেই। এমনকি কোনো প্রাকৃতিক দুর্যোগে বন্দিদের অপসারণ করে নিরাপদ আশ্রয়ে রাখারও কোনো জায়গা নেই। ফলে এ সমস্যা নিরসনে চট্টগ্রামে আরো একটি নতুন কারাগার প্রতিষ্ঠা প্রয়োজনের প্রস্তাব করেছেন বলে জানান চট্টগ্রাম কারাগারের জেল সুপার শফিকুল ইসলাম।

তিনি আরো বলেন কারাগার পরিচালিত হচ্ছে ১২৫ বছর আগের কারা আইনে অর্থাৎ ‘প্রিজনস অ্যাক্ট-১৮৯৪’ যা ব্রিটিশ সরকার ১৮৯৪ সালে প্রনয়ণ করেন। ইতিমধ্যেই সরকারের আইন মন্ত্রনালয়ের প্রস্তাবিত আইনটি কারা আইনের পরিবর্তে ‘কারাবন্দী সংশোধনমূলক পরিষেবা ও পুনর্বাসন আইন (কারেকশনাল ফ্যাসিলিটিজ অ্যান্ড রিহ্যাবিলিটেশন অ্যাক্ট ফর প্রিজনার্স)’ নামে অভিহিত হবে, যার ওপর ভিত্তি করে তৈরি হবে নতুন কারাবিধিও এরফলে কারাগার হয়ে উঠবে একটি পূর্ণ সংশোধনাগার।এ আইন প্রণয়নের মূল লক্ষ্য হবে কারাগারগুলোকে সংশোধনাগার ও পুনর্বাসন কেন্দ্রে রূপান্তর করা। এই বিষয় নিয়ে জানতে চাইলে চট্টগ্রাম বিভাগের ডিআইজি প্রিজন এ কে এম ফজলুল হক বলেন,কারাবিধি অনুযায়ী একজন কয়েদির ৩৬ বর্গফুট জায়গা পাওয়াক কথা থাকলেও চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে জমির সল্পতার জন্য এই সুবিধা দেওয়া কষ্টকর, কয়েদিদের মানবেতর জীবনযাপনের বিষয়টা বিবেচনায় রেখে কারাগার সম্প্রসারণের লক্ষ্যে ইতিমধ্যে সরকারের কাছে একটি প্রস্তাবনা দেওয়া হয়েছে দক্ষিণ চট্টগ্রামের শিখল বাহা অথবা বায়েজিদ- ফৌজদারহাট লিংক রোড সংলগ্ন এলাকায় ৬০ একরের জমিতে পূর্ণ সুযোগ সুবিধা সম্পন্ন একটি আধুনিক কারাগার স্থাপন করা যায়।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2022 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম