1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
শিক্ষক, প্রাইভেট টিউশন আর সামাজিক অবস্থান - দৈনিক শ্যামল বাংলা
বুধবার, ১৫ মে ২০২৪, ০৬:৫০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
সন্তানের জীবনের প্রথম শিক্ষার হাতেখড়ি মা ঠাকুরগাঁওয়ে রংপুর বিভাগীয় কমিশনার জাকির হোসেনের সাথে মতবিনিময় সভা রাউজানে ফজলে রাব্বি চৌধুরী স্মৃতি বৃত্তি প্রদান ধর্ম অবমাননার দায়ে কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ, ক্যাম্পাসে মানববন্ধন মাগুরায় আগ্নেয়াস্ত্রসহ দুই অস্ত্রধারী সন্ত্রাসীকে আটক করেছে র্্যাব! মাগুরায় যুক্তিহীন বিরোধিতা করার প্রতিবাদ ডিপ্লোমা প্রকৌশলীদের সংবাদ সম্মেলন ঈদগাঁও উপজেলা ছাত্রলীগের নতুন কমিটি ঘোষণা ঠাকুরগাঁওয়ের মাদারগঞ্জ গরু হাটে অতিরিক্ত খাজনা আদায়ের অভিযোগ ! এবার ইসলাম ধর্ম নিয়ে কটুক্তি কুবি শিক্ষার্থীর ঈদগাঁওতে নবনির্বাচিত ইউপি চেয়ারম্যান অবশেষে কারাগারে

শিক্ষক, প্রাইভেট টিউশন আর সামাজিক অবস্থান

প্রভাষক, এ এইচ এম মহিউদ্দিন
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি, ২০২২
  • ৪০১ বার

আমরা যখন স্কুলে পড়তাম তখন ক্লাস ফাইভ, এইট আর টেনে স্কুলের পক্ষ থেকে বাধ্যতামূলক কোচিং করানো হতো। উদ্দেশ্য ছিল, বৃত্তি এবং এসএসসি পরীক্ষা ভালো ফল করানো। কিন্তু সে কোচিং ছিল যাচ্ছেতাই। মোটা অংকের টাকা দিতে হতো মাসে। সেই তথাকথিত কোচিংয়ে ক্লাসের চেয়েও খারাপ পড়ানো হতো! শিক্ষকগণ সারাদিন স্কুলে ক্লাস নেয়ার পর ক্লান্ত থাকতেন। কোচিংয়ে মনোযোগ দিতে পারতেন না। খুব একটা মনোযোগ দিতে চাইতেন বলে মনেও হয় না। স্কুল আওয়ার শেষ হওয়ার পর অতিরিক্ত এ কোচিং করাটা ছিল আমাদের কাছে অত্যাচারের মতো। দুপুরে বিশ্রাম নষ্ট হতো, ক্লাসে পড়া হতো না, মাস শেষে বাবা-মা’র মাথার ঘাম পায়ে ফেলা টাকা নষ্ট হতো। ফাইভ এবং এইটের অভিজ্ঞতা থেকে আমরা বুঝতে পেরেছিলাম ক্লাস টেনেও ওরকম যাচ্ছেতাই কোচিং আমাদের ওপর চাপিয়ে দেয়া হবে। ফালতু(!)সেই কোচিং বন্ধ করার জন্য আমাদের ব্যাচের সবাই একত্রে আলোচনা করে অভিভাবকগণদের দিয়ে প্রধান শিক্ষককে বলালাম, যেন কোচিং বাধ্যতামূলক না করা হয়। কিন্তু অভিভাবকদের কথা কর্ণপাত করা হলো না। টাকার লোভ ছাড়া বড় কঠিন! কোচিং না করলে এসএসসি পরীক্ষার প্রবেশপত্র দেয়া হবে না। অগত্যা আমাদের কোচিং করতে হলো। আমরা অর্থ লোভী কিছু শিক্ষকদের কাছে জিম্মি ছিলাম।

কিয়ৎকাল পূর্বে শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করে কোচিং ও প্রাইভেত পড়ানোর ক্ষেত্রে একটি নীতিমালা দাঁড় করানো হয়েছে এবং তা ইতোমধ্যে কার্যকর করা হয়েছে। যা শিক্ষকদের মধ্যে মোটা দাগে একটা ত্রাস সৃষ্টি হয়েছে বলে আপাদত মনে হচ্ছে। ইতোমধ্যে নিজের স্কুলের শিক্ষার্থীকে প্রাইভেট পড়ানো অবস্থায় কয়েকজন শিক্ষককে হাতে-নাতে ধরা হয়েছে। অন্যদিকে হাজারও শিক্ষক- প্রধান শিক্ষক আর অধ্যক্ষের গুড বুকে থেকে এমন চর্চা দিব্যি চালিয়ে যাচ্ছেন।
এ কথা অস্বীকার করার উপায় নেই যে, স্কুল-শিক্ষকদের বেতন-ভাতা কোনো পর্যায়েই পড়ে না। ঐ টাকা দিয়ে সমাজে সম্মানজনকভাবে দিনাতিপাত করা অনেকাংশে সম্ভব না। প্রাইভেট না পড়ালে বিকল্প আয়ের সুযাগ না থাকা শিক্ষকদের সংসার চালানো অনেক ক্ষেত্রে সম্ভব হবে না। কিন্তু এও ঠিক যে লেখাপড়াকে বিদ্যালয়ের শ্রেণীকক্ষে ফিরিয়ে আনার কোনো বিকল্প নেই। কোচিং বা প্রাইভেট পড়ে প্রকৃত শিক্ষা হয় না। সবচেয়ে ভালো হতো যদি স্কুল-শিক্ষকদের সামাজিক মর্যাদা এবং সম্মানী আকর্ষনীয় পর্যায়ে আনা যেত। তাহলে প্রাইভেট টিউশনি যেমন বন্ধ হতো তেমনি মেধাবী শিক্ষার্থীরা স্কুল-শিক্ষকতায় আসত।

একজন শিক্ষককে মাথায় রাখতে হবে যে, তিনি একজন শিল্পপতি কিংবা বেসরকারি কোম্পানির চাকরিজীবির মতো টাকা-পয়সা উপার্জন করতে পারবেন না। তাঁর জীবনযাত্রা সেরকম হতে হবে। তবে বর্তমানে স্কুল শিক্ষকগণ যে সম্মানী প্রাপ্ত হন তাতেও চলবে না। দ্রব্য মূল্যের উর্ধগতির এ সময়ে এত সিম্পল থাকার কোনো সুযোগ বা যৌক্তিকতা নেই। শিক্ষকরা যেন একটি সম্মানজনক আয় মাসে করতে পারেন সেটি নিশ্চিত করতে হবে রাস্ট্রকে। তবে অর্থলোভী, বিবেকবর্জিত কমার্শিয়াল শিক্ষকদেরও লাগাম টানতে হবে; অনেক ক্ষেত্রে দমন ও করতে হবে।

শিক্ষকরা নিজ বিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রাইভেট পড়াতে পারবেন না এ নীতিটি সুধিসমাজ সহ সকল মহলে সাধুবাদ পেয়েছে। কারণ এর প্রভাব ভয়াবহ! নিজ বিদ্যালয়ের ছাত্র ছাত্রী ঐ প্রতিস্ঠানের শিক্ষকের নিকট প্রাইভেট না পড়াতে চরম অমানবিকতা আর বর্বরতার শিকার হওয়ার ঘটনা উল্লখযোগ্য হারে ঘটেছে- ঘটছে । শিক্ষক নামক কতক লোভীর আক্রোশে বলি হওয়ার ঘটনা সমাজে প্রকাশ ফেলে এ মহান পেশার প্রতি অশ্রদ্বা তৈরি হবে, যা সামাজিক অস্হিরতাকে আরো প্রকট করবে।
তবে শিক্ষকরা যেন আতঙ্কগ্রস্ত হয়ে না পড়েন। সমাজে অনেক বড় বড় দুর্নীতিবাজ রয়েছে। তারা সবার ওপর ছড়ি ঘোরাবে আর শিক্ষকগণ প্রাইভেট পড়ানোর দায়ে টিভিতে হাজার হাজার দর্শকের কাছে হেনস্তা হবেন, মিডিয়া তুচ্ছতাচ্ছিল্য করে ভাইরাল করবে সেটিও কাম্য নয়। পরিশেষে একটি ঐতিহাসিক সত্য বলি..”যে জাতি শিক্ষা এবং শিক্ষিতদের সম্মান করতে জানে না সে জাতি কখনই উন্নতি করতে পারে না”।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম