1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
গ্রন্থ পর্যালোচনা-লু কাব্য - দৈনিক শ্যামল বাংলা
বুধবার, ১৫ মে ২০২৪, ০২:৫৮ অপরাহ্ন

গ্রন্থ পর্যালোচনা-লু কাব্য

হোসাইন মোহাম্মদ ইউনুস সিরাজী, শিক্ষক- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ডিপার্টমেন্ট অব ল
  • আপডেট টাইম : বুধবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২২
  • ৩১৬ বার

সমুদ্রবিধৌত কক্সবাজারের কবি ও ঔপন্যাসিক আনম রফিকুর রশীদ। তার কবিতার সুরের ব্যঞ্জনায় ফুটে উঠেছে বাংলার সংস্কৃতি, স্বপ্নের রূপরেখা, মানবপ্রেম, মানবাধিকার, অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ, দ্রোহ, অবরুদ্ধ আলোর মুক্তির সোপান।

সম্যদ্রপাড়ের এই কবির বাল্য-শৈশব থেকে বুকের গভীরে গিয়ে রেখাপাত করেছে নীলসাগরের ঢেউয়ের গন্ধ ও শব্দজোয়ার, সাগরের বুকের উপর ভেসে থাকা নীলাকাশ, সেই আকাশের বুকে লুকিয়ে থাকা চিকচিক করা সমুদ্রতটের মত লক্ষ লক্ষ নীহারিকাপুঞ্জ; যেন প্রকৃতিপ্রেম হয়ে উঠেছে মানবপ্রেমের সমার্থক।

তাই কবির মন দুঃশ্চিন্তা-বিষন্নতাভরা বিষাদময় হয়ে উঠেছে প্রকৃতির বিপর্যস্ততায়, বৈশ্বিক পরিবেশের দুঃসহ অস্বাভাবিকতায় ও সর্বত্র অস্থিরতায়। এতে সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষেত্রে বিরূপ প্রতিক্রিয়া তার কবিতার ভাষার মিছিলে অন্যমাত্রা যোগ করেছেন।

উপন্যাসেও কবি আনম রফিকুর রশীদ অনবদ্য ও নিপুণ। তার উপন্যাসেই প্রতিভাত হয়ে উঠেছে প্রেম, জীবন-মৃত্যু, উত্থান-পতন, সুখ-দুঃখ, মিলন-বিরহ যেন মানুষের নিত্য জীবনসঙ্গী। তিনি তার উপন্যাসে গবেষণা, বিশেষণ, ভূয়োদর্শন ও জরিপের মাধ্যমে তুলে ধরেছেন বিত্তবানদের বিত্তহীন হয়ে যাওয়া, আবার অনেক হতদরিদ্র বিত্তহীনদের বিত্তশালী হয়ে উঠার সমাজের বাস্তবিক রূপ। এতে তিনি আইনজীবী, চিকিৎসক ও রাজনৈতিক নেতৃবৃন্দের চরিত্রসহ সমাজের বিভিন্ন শ্রেণির মানুষের চরিত্র খুব সুচারুভাবে বিশ্লেষণ করেছেন। পাশাপাশি স্থান পেয়েছে দেশের সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ও অর্থনৈতিক প্রেক্ষাপটও।

কবির কবিতার মহাপথে যাত্রার পদচিহ্ন অংকিত হয়েছে ২০১৭ সালে বাসাপ প্রকাশন থেকে ‘অবরূদ্ধ সূর্য’ কাব্যগ্রন্থ প্রকাশের মাধ্যমে। দ্বিতীয় গ্রন্থ উপন্যাস ‘শূন্যবৈভব’ প্রকাশ পেয়েছে ২০১৯ সালে চন্দ্রবিন্দু থেকে। তৃতীয় গ্রন্থ কিন্তু দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘সমুদ্রে’ প্রকাশিত হয়েছে ২০২০ সালে গাঙচিল প্রকাশন থেকে। আর সর্বশেষ কাব্যগ্রন্থ ‘লু’ প্রকাশিত হয়েছে ২০২২ সালে ‘প্রতিভা প্রকাশ’ থেকে।

আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা কবি আনম রফিকুর রশীদ স্যারকে। অশেষ কৃতজ্ঞতা রইল ছাত্রকে নিজ লেখা গ্রন্থসমূহ উপহার প্রদানে। কেউ যদি পড়তে আগ্রহী হোন, রকমারি.কম থেকে অর্ডার করতে পারেন।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম