1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
আজ রশিদ চৌধুরীর জন্মদিন। - দৈনিক শ্যামল বাংলা
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৮:০৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
চন্দনাইশে মোবাইল কোটের অভিযানে স্কেভেটর-পিকআপ জব্দ চেয়ারম্যান পদে ৫ জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৩ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫ জন সহ মোট ১৩জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন তদন্ত কমিটির সদস্যের প্রতি কুবি শিক্ষক সমিতির আপত্তি সন্তানের জীবনের প্রথম শিক্ষার হাতেখড়ি মা ঠাকুরগাঁওয়ে রংপুর বিভাগীয় কমিশনার জাকির হোসেনের সাথে মতবিনিময় সভা রাউজানে ফজলে রাব্বি চৌধুরী স্মৃতি বৃত্তি প্রদান ধর্ম অবমাননার দায়ে কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ, ক্যাম্পাসে মানববন্ধন মাগুরায় আগ্নেয়াস্ত্রসহ দুই অস্ত্রধারী সন্ত্রাসীকে আটক করেছে র্্যাব! মাগুরায় যুক্তিহীন বিরোধিতা করার প্রতিবাদ ডিপ্লোমা প্রকৌশলীদের সংবাদ সম্মেলন ঈদগাঁও উপজেলা ছাত্রলীগের নতুন কমিটি ঘোষণা

আজ রশিদ চৌধুরীর জন্মদিন।

নেহাল আহমেদ।
  • আপডেট টাইম : শুক্রবার, ১ এপ্রিল, ২০২২
  • ২২৭ বার

রশিদ হোসেন চৌধুরী ১৯৩২ সালে তৎকালীন ব্রিটিশ ভারতের রাজবাড়ী রতনদিয়া গ্রামের একটি জমিদার পরিবারে জন্ম নেন। তার পিতা খানবাহাদুর ইউসুফ হোসেন চৌধুরী এবং মাতা শিরিন নেসা চৌধুরাণী। শৈশবেই তাদের পরিবার স্থানান্তরিত হয়ে নিকটবর্তী বর্তমান রতনদিয়া গ্রামে চলে যায়। তার ডাকনাম কনক।ষাটের দশকে বাংলাদেশে ‘ট্যাপেস্ট্রি’ শিল্পকর্ম হিসেবে আত্ম প্রকাশ করে। দেশ বরেণ্য প্রখ্যাত শিল্পী রশীদ চৌধুরী পাশ্চাত্যের উচ্চ শিক্ষা শেষে এদেশে ট্যাপেস্ট্রির গোড়াপত্তন করেন। এর পরে আশির দশকে প্রখ্যাত শিল্পী আব্দুশ শাকুর শাহ ট্যাপেস্ট্রিকে প্রাতিষ্ঠানিকভাবে শিল্পশিক্ষা মাধ্যম হিসাবে চারুকলায় অন্তর্ভূক্ত করেন।চিরায়ত ফর্ম ভেঙ্গে ট্যাপেস্ট্রিতে পাশ্চাত্যের উত্তর-আধুনিকতার সঙ্গে লোকজ ফর্মের মিশেলে ফুটে উঠেছে আবহমান বাংলার লোকজ জীবনচিত্র। স্মৃতিকাতর শিল্পী পরম ভালোবাসায় পাট-রেশমের মিশ্রণে বুননে ট্র্যাপেস্ট্রিতে বলে গেছেন বাঙালির জীবনযুদ্ধের গল্প।
রশিদ হোসেন চৌধুরী (১ এপ্রিল ১৯৩২- ১২ ডিসেম্বর ১৯৮৫ ) একজন বাংলাদেশী দ্বিতীয় প্রজন্মের শিল্পী, ভাস্কর্য, লেখক এবং অধ্যাপক ছিলেন। তিনি এদেশের শিল্প-সম্পর্কিত শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতে শিল্প আন্দোলনের অগ্রগতি এবং উন্নতিতে প্রধান ভূমিকা পালন করেছিলেন। তাঁর সৃজনশীল প্রচেষ্টা এবং উদ্ভাবনী প্রভাবের জন্য, তিনি অত্যন্ত প্রশংসিত হয়েছেন। ১৯৫০ এর দশকে, তিনি আধুনিক শিল্প আন্দোলনের এক উল্লেখযোগ্য অগ্রগামী ছিলেন।

রশিদ মাদ্রিদ এবং প্যারিস থেকে শিল্পের ক্ষেত্রে শিক্ষা অর্জন করেছিলেন এবং তাই তাঁর আধুনিক শিল্পকলার একটি পশ্চিমা স্পর্শ তাঁর কাজে লক্ষ করা যায়। সেই সময়কালে, রঙগুলি খুব ব্যয়বহুল হত তবে এটি তার কাজে প্রাণবন্ত রঙ প্রয়োগ করতে থামেনি। তাঁর রচনায়, আধুনিক শিল্পে বাংলাদেশের ভবিষ্যৎ লক্ষ্য করা গেছে। আর্ট মুভমেন্টের পাশাপাশি বাংলাদেশের চারুকলা সম্পর্কিত শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে বিশেষ অবদান ছিল। তাঁর রচনাগুলি এখন বাংলাদেশ ও বিদেশে, বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানে সংরক্ষিত রয়েছে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম