1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
‘গৃহহীনদের ঘরের পাশাপাশি প্রশিক্ষণ ও ঋণ দেওয়া হবে’- জেলা প্রশাসক, ভোলা - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:২২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
Videojuego oficial de Fortune Jet 1win ঠাকুরগাঁওয়ে ভেলাজান আনছারিয়া ফাজিল মাদ্রাসা আদালতের নির্দেশ অমান্য করে নিয়োগ পরীক্ষা ! হক কমিটির উদ্যোগে রাউজানে প্রচন্ড তাপদাহের মধ্যে পথচারী ও শ্রমজীবি মানুষের শরবত বিতরন তিতাসে তীব্র তাপদাহে পানি ও খাবার স্যালাইন বিতরণ করলেন মু. দেলোয়ার হোসেন পলাশ ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে তীব্র তাপপ্রবাহের মধ্যেই গাছ কেটে সাবাড় করছে বন বিভাগ রাউজানে প্রচন্ড গরমে জনজীবন অতিষ্ঠ- পথচারীদের জন্য সুপেয় পানির ব্যবস্থা রাউজানে গাছ কাটতে গিয়ে এক শ্রমিকের মৃত্যু ঠাকুরগাঁওয়ে বৃষ্টির পানির প্রত্যাশায় বিশেষ নামাজ আদায় রাজধানীতে এক আলোচনা সভায় বাংলা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্দেশ্যে বাংলা কলেজ প্রতিষ্ঠা হয়েছিল, তাই বাংলা কলেজ কে বিশ্ববিদ্যালয় রূপান্তরের  দাবী ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে উপজেলা পরিষদ নির্বাচনে চাচা ও বাবা-ছেলে লড়াই !

‘গৃহহীনদের ঘরের পাশাপাশি প্রশিক্ষণ ও ঋণ দেওয়া হবে’– জেলা প্রশাসক, ভোলা

মনিরুজ্জামান, ভোলা-
  • আপডেট টাইম : রবিবার, ১৫ মে, ২০২২
  • ২৪০ বার

গৃহহীনদের ঘর দেওয়ার পাশাপাশি তাঁদের স্বাবলম্বী করে তুলতে সরকারিভাবে বিভিন্ন কারিগরি প্রশিক্ষণ ও ঋণসহায়তা দেওয়া হবে বলে জানিয়েছেন ভোলার জেলা প্রশাসক তৌফিক ই এলাহী । বিভিন্ন এলাকার জমির বাজার মূল্য তুলনা করে তিনি বলেন,এমন অনেক জায়গা আছে যেখানে ঘর পাওয়া আগে নিঃস্ব ছিলেন।ঘর পাওয়ার পর তিনি কোটি টাকার মালিক বনে গেছেন।

আজ বরিবার দুপুরে বোরহানউদ্দিন উপজেলার কুতুবা ইউনিয়েনর নতুন বাজার,, সাচরা ইউনিয়ের পাওয়ার প্লান্টের বিপরীত পার্শ্বে এবং টবগী ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের মূলসড়কের পাশের ওই আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন শেষে এ কথা বলেন জেলা প্রশাসক।

ভোলার জেলা প্রশাসক তৌফিক – ই এলাহী রবিবার বোরহানউদ্দিন উপজেলার কুতুবা ইউনিয়নের আশ্রয়ণ প্রকল্পের গৃহ নির্মাণকাজ পরিদর্শন করেন ছবি: মনিরুজ্জামান


তিনি আরো বলেন, এখানে গ্রামীণ আবহে পারিবারিক পরিবেশ তৈরি করা হয়েছে। ভূমিহীন ও গৃহহীনদের জন্য ঘর নির্মাণের পাশাপাশি সামাজিক সুবিধার যা যা প্রয়োজন, সবই এখানে রয়েছে।প্রতিটি পরিবার পানি ও বিদ্যুৎ সুবিদা পাবে। এখানে বসবাসকারীদের আত্মনির্ভরশীল হতে তাঁরা প্রশিক্ষণ সহ সরকারি ঋণ সুবিধাও পাবেন।সমাজের সুবিধা বঞ্চিত মানুষগুলোকে উন্নয়নের মূল ধারায় নিয়ে আসার জন্য শেখ হাসিনা সরকার বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে। সমাজের মূলধারার মানুষের সাথে জলবায়ু উদ্বাস্তু, ক্ষুদ্র নৃগোষ্ঠী, তৃতীয় লিঙ্গ, ভিক্ষুক, বেদে, দলিত, হরিজনসহ সমাজের পিছিয়ে পড়া অন্যান্য সম্প্রদায়ের মানুষের জন্যও জমিসহ ঘর প্রদান করা হচ্ছে। শিক্ষা, স্বাস্থ্য ও কর্মসংস্থানের সুযোগ তৈরি করার মাধ্যমে তাদেরকে অর্থনৈতিক উন্নয়নের মূল ধারায় অন্তর্ভুক্ত করা হচ্ছে।

একটি গৃহ কীভাবে সামগ্রিক পারিবারিক কল্যাণে এবং সামাজিক উন্নয়নের প্রধান হাতিয়ার হতে পারে তার অনন্য দৃষ্টান্ত ‘আশ্রয়ণ প্রকল্প’। অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন তথা দারিদ্র্য বিমোচনের এই নতুন পদ্ধতি ইতোমধ্যে ‘শেখ হাসিনা মডেল’ হিসাবে পরিচিতি পেয়েছে
আশ্রয়ণ প্রকল্প এলাকা পরিদর্শনকালে আরও উপস্থিত ছিলেন বোরহানউদ্দিন উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কালাম,নির্বাহী কর্মকর্তা মোঃ সাইফুর রহমান, উপজেলা প্রকৌশলী শ্যামল কুমার গাইন,প্রকল্পবাস্তবায়ন কর্মকর্তা মোঃ সোহেল হোসেন,উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান রাসেল আহমেদ মিয়া,কাউন্সিলর সেলিম রেজা ও জেলা প্রশাসকের কার্যালয়ে কর্মরত ম্যাজিস্ট্রেটগন। এ সময় তিনি নির্বাহী কর্মকর্তা কে কাজের গুণগত মান নিশ্চিত করা ও আসন্ন বর্ষার ঘরের মাটি যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য প্রকল্প এলাকায় বৃক্ষরোপণ করার জন্য নির্দেশ প্রদান করেন।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম