1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
পাকিস্তান ভিত্তিক জেএম এবং এলইটি জম্মু ও কাশ্মীরে সন্ত্রাস সৃষ্টি করতে তালেবানের সাথে যোগ দিতে পারে। - দৈনিক শ্যামল বাংলা
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৫:৩৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
সাংবাদিকদের কটুক্তি ও মামলার হুমকির প্রতিবাদে সৈয়দপুর প্রাণী সম্পদ কর্মকর্তার বিরুদ্ধে মানববন্ধন সাত দফা দাবিতে উত্তাল চুয়েট- দাবি পূরণ না হলে পরীক্ষা বর্জনের ঘোষণা শিক্ষার্থীদের যাত্রীবাহি বাসের ধাক্কায় প্রাণ গেল চুয়েটের দুই শিক্ষার্থীর নবীগঞ্জে সাংবাদিকদের সঙ্গে ভাইস চেয়ারম্যান প্রার্থী সাংবাদিক সাইফুল জাহান চৌধুরীর মতবিনিময় নবীগঞ্জ উপজেলা চেয়ারম্যান প্রার্থী বোরহান চৌধুরীর নবীগঞ্জ প্রেসক্লাবের মত বিনিময় সভা ঠাকুরগাঁওয়ে ঐতিহ্যবাহী বৈশাখী মেলাকে আবদ্ধ করার প্রতিবাদে সংবাদ সম্মেলন চট্টগ্রামের চন্দনাইশে পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু তীব্র তাপদাহে রাউজানে পথচারীদের মাঝে সুপেয় পানি বিতরণ মাগুরায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ৬ পরিবারের প্রায় ১৫ লাখ টাকার ক্ষয়ক্ষতি! ছবি তোলার অপরাধে সাংবাদিক গ্রেফতার, অত:পর মুক্তি

পাকিস্তান ভিত্তিক জেএম এবং এলইটি জম্মু ও কাশ্মীরে সন্ত্রাস সৃষ্টি করতে তালেবানের সাথে যোগ দিতে পারে।

মোঃ মজিবর রহমান শেখ,,
  • আপডেট টাইম : সোমবার, ৬ জুন, ২০২২
  • ২৪০ বার

জেএম এবং এলইটি জম্মু ও কাশ্মীরে তাদের ঘৃণ্য পরিকল্পনা বাস্তবায়নের জন্য তালেবানদের তালিকাভুক্ত করতে পারে। তালেবানরা কাবুলে চলে যাওয়ার এবং কার্যকরভাবে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পরে, পাকিস্তান ভিত্তিক সন্ত্রাসী গোষ্ঠী যেমন লস্কর-ই-তৈয়বা এবং জইশ-ই-মুহাম্মদ ভারতীয় ভূখণ্ডে অনুপ্রবেশের প্রচেষ্টা জোরদার করেএবং সন্ত্রাসী হামলা চালায়। জেএম এবং এলইটি থেকে হুমকির উচ্চতর ঝুঁকি সম্পর্কে কথা বলতে গিয়ে, একজন সরকারি কর্মকর্তা, হিন্দু দ্বারা উদ্ধৃত , বলেছেন, “এই সন্ত্রাসী সংগঠনগুলির প্রাথমিক লক্ষ্য হল জম্মু ও কাশ্মীরে সমস্যা তৈরি করা। বছরের পর বছর ধরে, তারা বিদেশী বাহিনীর বিরুদ্ধে লড়াই করার জন্য তালেবানদের প্রতি তাদের সমর্থন বাড়িয়েছে। জেইএম তালেবান অভিযানের জন্য সিনিয়র কমান্ডার এবং প্রশিক্ষিত ক্যাডারদের মোতায়েন করছে। এলইটি তালেবান এবং হাক্কানি নেটওয়ার্কের সাথে যুদ্ধরত সশস্ত্র লোকদের একটি প্রধান উৎসও।

তারা একই মতাদর্শের অংশীদার।” টাইমস নাউ দ্বারা অ্যাক্সেস করা একটি গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়েছে যে পাকিস্তান-ভিত্তিক জেএম এবং এলইটি আফগানিস্তান এবং কাশ্মীরে যুদ্ধ চালানোর জন্য তাদের লোকদের প্রশিক্ষণ দেওয়ার জন্য তালেবানকে ক্যাডার সরবরাহ করেছিল। গোয়েন্দা তথ্যটি এলইটি, জেইএম-এর সমন্বিত কমান্ড পরিচালনা ও নিয়ন্ত্রণে আইএসআই জড়িত থাকার বিষয়েও আলোকপাত করেছে যাতে তালেবানকে তার লক্ষ্য উপলব্ধি করতে সহায়তা করা হয়।

একই গোয়েন্দা প্রতিবেদনে আফগানিস্তান ও কাশ্মীরে অভিযানের জন্য তহবিল সংগ্রহের জন্য লস্কর-ই-তৈয়বার সিনিয়র সদস্য, হাফিজ সাইদ এবং জাকিউর রহমান লাখভির জড়িত থাকার কথাও তুলে ধরা হয়েছে। এএনআই -তে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা কর্মকর্তাদের উদ্ধৃত করে জানিয়েছে যে জেএম ‘ভারত-কেন্দ্রিক অভিযানে ইসলামি সংগঠনের সাহায্য চেয়েছিল। তালেবানের জোরপূর্বক আফগানিস্তান দখল, জইশ-ই-মোহাম্মদ (জেএম) সন্ত্রাসীদের সাথে সাম্প্রতিক বৈঠকের সাথে আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদ নিয়ে উদ্বেগ বাড়িয়েছে। ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলি পাকিস্তান থেকে জম্মু ও কাশ্মীরের ভারতীয় কেন্দ্রশাসিত অঞ্চলে সন্ত্রাসীদের অনুপ্রবেশের আশা করছে। মাসুদ আজহারের মুক্তি নিশ্চিত করার জন্য তালেবানের গুরুত্বপূর্ণ ভূমিকা, যিনি পরে জয়শ-ই-মুহাম্মদ গঠন করেছিলেন এইভাবে, তালেবানের জয়েশ-ই-মুহাম্মদের সাথে দলবদ্ধ হওয়া বিস্ময়কর হওয়া উচিত নয়, কারণ এই দলটি মাসুদ আজহারের সন্ত্রাসী সংগঠন গঠনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। ২৪ ডিসেম্বর, ১৯৯৯ তারিখে, কাঠমান্ডু থেকে দিল্লিতে ১৭৮ জন যাত্রী এবং ১১ জন ক্রু সদস্য বহনকারী ইন্ডিয়ান এয়ারলাইন্স আইসি ৮১৪ পাকিস্তান-ভিত্তিক ইসলামিক সন্ত্রাসীরা হাইজ্যাক করে। দক্ষিণ আফগানিস্তানের কান্দাহারে অবতরণের আগে পাকিস্তান সেনাবাহিনীর সক্রিয় সমর্থন ও সহায়তায় হরকাত-উল-মুজাহিদিন দ্বারা বিমানটি হাইজ্যাক করা হয়েছিল মাসুদ আজহার মুক্তি জন্য। তার মুক্তির পর, মাওলানা মাসুদ আজহার তার সন্ত্রাসী সংগঠনকে পুনরায় সংগঠিত করেন, তার সন্ত্রাসী সংগঠন ‘ হরকাত-উল-আনসার’ এর নাম পরিবর্তন করে ‘হরকাত-উল-মুজাহিদিন’ (HUM) রাখেন।

এক বছর পরে, মাওলানা আজহার, একটি নতুন শক্তির সাথে, একটি নতুন পোশাক শুরু করেন – ‘জইশ-ই-মোহাম্মদ’ (জেএম)। আজহার সক্রিয়ভাবে পাকিস্তান সেনাবাহিনী দ্বারা সমর্থিত ছিল, যারা সমস্ত সহায়তা প্রদান করেছিল। এমনকি আফগানিস্তানের তালেবান শাসন, ওসামা বিন লাদেন এবং পাকিস্তানে অবস্থিত একাধিক সুন্নি সাম্প্রদায়িক সংগঠন আজহারকে তার নতুন সন্ত্রাসী সংগঠন গড়ে তুলতে সাহায্য করেছিল । জেএম-এলইটি-তালেবান একই মতাদর্শগত শিকড়গুলি ভাগ করে: সুন্নি ইসলামের দেওবন্দি মাযহাব পাকিস্তানের অগণিত ভারত-কেন্দ্রিক সন্ত্রাসী সংগঠনগুলি তালেবানদের সাথে কাজ করে শুধুমাত্র একে অপরকে কৌশলগত এবং কৌশলগত সমর্থন দেয় না বরং একই মতাদর্শগত মুরগিগুলিও ভাগ করে নেয়: সুন্নি ইসলামের দেওবন্দী স্কুল।

লস্কর-ই-তৈয়বা এবং জইশ-ই-মুহাম্মদ উভয়ই উগ্র দেওবন্দী আন্দোলন থেকে উদ্ভূত হয়েছে যার শিকড় দেওবন্দের ইউপি শহরে রয়েছে। দুটি সন্ত্রাসী সংগঠন ইসলামের চরমপন্থী ব্যাখ্যা ব্যবহার করে তাদের ভাঁজে তাজা রক্ত ​​আনতে এবং ভারতের বিরুদ্ধে তাদের ইসলামী ‘জিহাদ’ চালিয়ে যাচ্ছে। গার্ডিয়ানের একটি সাম্প্রতিক নিবন্ধে তালেবানকে “দেওবন্দী মৌলবাদী স্কুল দ্বারা অনুপ্রাণিত ইসলামি শরিয়া আইনের একটি সংকীর্ণ ব্যাখ্যা নিয়োগ করা” হিসাবে চিহ্নিত করা হয়েছে। দেওবন্দী হল সুন্নি ইসলামের মধ্যে একটি ইসলামী পুনরুজ্জীবন আন্দোলন যা দেওবন্দ শহরের দারুল উলূম ইসলামিক সেমিনারিকে ঘিরে গড়ে ওঠে। সেমিনারীটি ১৮৬৬ সালে মুহাম্মদ কাসিম নানৌতভী, রশিদ আহমদ গঙ্গোহী এবং অন্যান্য ব্যক্তিত্ব দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। দেওবন্দী আন্দোলনের রাজনৈতিক শাখা, জমিয়ত উলেমা-ই-হিন্দ, ১৯১৯ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এটা অভিযোগ করা হয় যে আফগানিস্তান এবং পাকিস্তান উভয় ক্ষেত্রেই দেওবন্দী ইসলাম শিক্ষাবিদ্যার সবচেয়ে জনপ্রিয় রূপ এবং বেশ কিছু বিশিষ্ট আফগান ও পাকিস্তানি তালেবান নেতারা দেওবন্দী সেমিনারে পড়াশোনা করেছেন।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম