1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
চীনা আগ্রাসনের মধ্যে তাইওয়ান বিশ্বব্যাপী সমর্থন লাভ করছে। - দৈনিক শ্যামল বাংলা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০১:৫৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
ঠাকুরগাঁওয়ে ধর্মগড়- কাশিপুর ইউনিয়ন ভূমি কর্মকর্তার উৎকোচ গ্রহণের ভিডিও ফেসবুকে ভাইরাল হয়েছে চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত বাঁশখালীতে সহস্রাধিক গাছ কেটে সাবার করেছে ইউপি চেয়ারম্যান, বনবিভাগ জব্দ করেছে ২০০ টুকরা! শ্রীপুরে বাংলাদেশ জামায়াতে ইসলামীর পানি বিতরণ পৌর মেয়রের বিরুদ্ধে টোলের টাকা জমা না দিয়ে আত্মসাতের অভিযোগ প্রচণ্ড তাপদাহে নোয়াখালী পুলিশ সুপারের বিশুদ্ধ পানি ও জুস বিতরণ নবীনগরে উপজেলা কমিউনিস্ট পার্টির দ্বাদশ সম্মেলন অনুষ্ঠিত বাঁশখালী সামুদ্রিক মৎস্য আহরণকারী বিহিন্দী জাল বোট মালিক সমিতির কমিটি গঠন নবীনগরে সহজ ও ঝামেলাহীন সেবা দিয়ে যাচ্ছে ডাচ্-বাংলা ব‍্যাংক ফাস্ট ট‍্র‍্যাক সাংবাদিকদের কটুক্তি ও মামলার হুমকির প্রতিবাদে সৈয়দপুর প্রাণী সম্পদ কর্মকর্তার বিরুদ্ধে মানববন্ধন

চীনা আগ্রাসনের মধ্যে তাইওয়ান বিশ্বব্যাপী সমর্থন লাভ করছে।

মোঃ মজিবর রহমান শেখ,,
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর, ২০২২
  • ২০৪ বার

ইউএস হাউস স্পিকার ন্যান্সি পেলোসি তাইপেই সফর করার পর থেকে চীন দ্বীপ দেশটির চারপাশে সামরিক তৎপরতা বৃদ্ধি করার পর তাইওয়ান বিশ্বব্যাপী সমর্থন লাভ করছে। রাশিয়া এবং চীনের মধ্যে ঘনিষ্ঠ অংশীদারিত্বের সাথে, বিশ্ব ভয় পায় যে চীন যদি তার বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেয় তবে তাইওয়ানকে গুরুতর প্রতিক্রিয়ার সম্মুখীন হতে হবে। এর ফলে অনেক দেশ পেলোসির সফরকে সমর্থন করেছে, পলিসি রিসার্চ গ্রুপ জানিয়েছে। ইউক্রেন আক্রমণের পর আরেকটি সামরিক পদক্ষেপের ধারণাকে ঘৃণা করায় বেশ কয়েকটি দেশ তাইওয়ানের প্রতি তাদের সমর্থন প্রকাশ করছে। তাইওয়ান প্রণালীতে উত্তেজনা বৃদ্ধির জন্য আসিয়ান দেশগুলো উদ্বেগ প্রকাশ করেছে। পলিসি রিসার্চ গ্রুপ জানিয়েছে যে ২৭টি দেশের একটি বৈঠকের সময়, যার মধ্যে চীন একটি অংশ ছিল, আসিয়ান দেশগুলি সতর্ক করেছিল যে সংঘাত অপ্রত্যাশিত পরিণতির দিকে নিয়ে যেতে পারে এবং বেইজিংকে সর্বোচ্চ সংযমের জন্য আবেদন করেছিল।
প্রতিবেদনে বলা হয়েছে, আসিয়ানের “অপ্রত্যাশিত” প্রতিক্রিয়ার কারণে চীনের পররাষ্ট্রমন্ত্রী বৈঠক থেকে বেরিয়ে যান। এমনকি দক্ষিণ কোরিয়া যা সরাসরি চিনারকে দোষারোপ করা থেকে দূরে থাকে, জোর করে স্থিতাবস্থা পরিবর্তনের যে কোনও প্রচেষ্টার বিষয়ে আপত্তি তুলেছিল। এছাড়াও, পূর্ব ইউরোপ সহ অনেক দেশ চীনের সাথে তাদের সম্পর্ক সীমিত করতে চাইছে।

তাইওয়ানের প্রতি চীনের সামরিক হুমকি এবং বেইজিং ও মস্কোর ক্রমবর্ধমান বন্ধুত্বের পরিপ্রেক্ষিতে এস্তোনিয়া ও লাটভিয়া চীন নেতৃত্বাধীন সহযোগিতা ফোরাম থেকে বেরিয়ে গেছে। পলিসি রিসার্চ গ্রুপ অনুসারে লাটভিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, “লাটভিয়া মধ্য ও পূর্ব ইউরোপীয় দেশ এবং চীনের সহযোগিতার কাঠামোতে তার অংশগ্রহণ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।”গণতান্ত্রিক তাইওয়ানের সাথে সম্পর্ক জোরদার করতে চাওয়ায় লিথুয়ানিয়া গত বছর চীনের নেতৃত্বাধীন গোষ্ঠী ত্যাগ করে। অন্যান্য ইউরোপীয় দেশ যেমন স্লোভাকিয়া এবং চেক প্রজাতন্ত্র চীনের সতর্কতা উপেক্ষা করে তাইওয়ানের সাথে তাদের সম্পর্ক জোরদার করছে। চীন তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ জানানোর জন্য চেক প্রজাতন্ত্রকে “ঘৃণ্য” বললেও, তারা তাইওয়ানের সাথে তার সম্পৃক্ততায় পুনরায় একত্রিত হওয়ার জন্য সহ ইউরোপীয় দেশগুলিকে আহ্বান জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে যে চীন দ্রুত তার বন্ধু হারাচ্ছে এবং গুরুত্বপূর্ণ ইন্দো-প্যাসিফিক অঞ্চলে আরও প্রতিপক্ষ তৈরি করছে। উল্লেখ্য, জাপান ও অস্ট্রেলিয়া ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা দেশগুলোর চীনবিরোধী ব্লকে যোগ দিয়েছে। চীন তাইওয়ানকে তার ভূখণ্ডের অংশ হিসেবে দেখে, যদিও এটি কখনো নিয়ন্ত্রণ করেনি এবং প্রয়োজনে জোর করে দ্বীপটিকে চীনা মূল ভূখণ্ডের সাথে পুনরায় একত্রিত করার প্রতিশ্রুতি দিয়েছে। কয়েক বছর ধরে, চীন তাইওয়ানের বিরুদ্ধে অর্থনৈতিক জবরদস্তি, রাজনৈতিক হস্তক্ষেপ এবং সাইবার আক্রমণ চালিয়েছে। চীন তার উস্কানিমূলক ক্রিয়াকলাপের মাধ্যমে তাইওয়ানকে অস্থিতিশীল করতেও জড়িত, তাইওয়ানের চারপাশের জলে নিরলস নৌ মহড়া যা তাইওয়ান জুড়ে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার দীর্ঘস্থায়ী লক্ষ্যের সাথে বিরোধপূর্ণ।
মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের সমন্বয়ক জন কিরবি তাইওয়ানে এবং এর আশেপাশে চীনের “উস্কানিমূলক” সামরিক কার্যকলাপের নিন্দা করেছেন এবং এটিকে “দায়িত্বজ্ঞানহীন” পদক্ষেপ হিসেবে বর্ণনা করেছেন।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম