1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
লন্ডনে আন্তর্জাতিক মানবাধিকার দিবসের র‍্যালী অনুষ্ঠিত - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:১০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
শিল্প সমিতির নেতৃত্বে দুই মহা-খলনায়ক, সাভপতি- মিশু,সাধারণ সম্পাদক- ডিপজল মনিপুরে গুলি ও পশ্চিমবঙ্গে কিছু সহিংসতা ছাড়া মোটামুটি শান্তিপূর্ণ ভোট গ্রহণ  হয়েছে ভারতে নকলায় ভাই বউয়ের লাঠির আঘাতে ভাসুর নিহত: মা-মেয়ে আটক ঈদগাঁওতে আইন শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভায় ডিসি নির্বাচন সুষ্ঠু ও নির্বিঘ্ন করতে প্রশাসন বদ্ধপরিকর ঠাকুরগাঁওয়ে যৌতুক ছাড়াই একসাথে বিবাহ করলেন দুই বন্ধু ! মোঃ মজিবর রহমান শেখ, ঠাকুরগাঁও জেলা Best Totally Free Dating Websites in 2024 বাঁশখালীতে সড়ক সংস্কার কাজের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন সাংসদ মুজিবুর রহমান মাগুরায় ডেন্টাল সোসাইটি’র নির্বাচনে সভাপতি ডাঃ সুশান্ত ও সাঃ সম্পাদক ডাঃ ইমন পুনঃ নির্বাচিত ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে প্রাণিসম্পদ প্রদর্শন অনুষ্ঠিত হয়েছে ঠাকুরগাঁও জেলা আইন শৃংখলা কমিটির সভা

লন্ডনে আন্তর্জাতিক মানবাধিকার দিবসের র‍্যালী অনুষ্ঠিত

আমিনুল ইসলাম মুকুল, লন্ডনঃ
  • আপডেট টাইম : সোমবার, ১২ ডিসেম্বর, ২০২২
  • ২৯২ বার

গত শনিবার আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে সাউথ এশিয়ান পলিসি ইনিশিয়েটিভ ও গ্লোবাল ভয়েস ফর হিউম্যানিটির উদ্যোগ যুক্তরাজ্যের ১৮টি সক্রিয় মানবাধিকার সংগঠনের সমন্বয়ে ওয়েস্ট মিনিষ্টারের পার্লামেন্ট স্কয়ার থেকে ১০ ডাউনিং স্ট্রিট পর্যন্ত একটি র‍্যালী অনুষ্ঠিত হয়েছে।

ফ্যাসিজম নেভার এগেইন, রিস্টোর ডেমোক্রেসি ইন বাংলাদেশ, স্যাংকশন হাসিনা অ্যান্ড হার ডেথ স্কোয়াডসহ বিভিন্ন দাবীতে প্ল্যাকার্ড বহন করেন র‍্যালীতে অংশ নেওয়া মানবাধিকার কর্মীরা। এসময় তারা বাংলাদেশে ন্যায় বিচার, গণতন্ত্র ও মানবাধিকার প্রতিষ্ঠার লক্ষে বিভিন্ন শ্লোগান দেন।

র‍্যালী শেষে ১০ ডাউনিং স্ট্রিটের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়।এতে অনলাইনে যুক্ত হয়ে আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমান বলেন, এই জালিম সরকার ক্ষমতা ধরে রাখতে মানুষ খুন করছে। বুধবার বিএনপি কার্যালয়ের সামনে পুলিশের গুলিত নিহত বিএনপি কর্মীর মাগফিরাত কামনা করে তিনি বলেন, ফ্যাসিবাদের পতন ঘটিয়ে এসব খুনের জন্য তাদের বিচার নিশ্চিত করতে হবে। তিনি ফ্যাসিবাদ বিরোধী লড়াই অব্যাহত রাখার আহ্বান জানিয়ে বলেন, মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায় যেন এই সরকারের ওপর চাপ সৃষ্টি করে এবং মানবাধিকার লঙ্ঘনকারী সরকারের বিচার যেন আন্তর্জাতিক আদালতে হয় সে লক্ষে আন্দোলন অব্যাহত রাখতে হবে।

অনুষ্ঠানে অংশগ্রহনকারী মানবাধিকার সংগঠন গুলোর মধ্যে ছিল পিচ ফর বাংলাদেশ, সিটিজেন মুভমেন্ট ইউকে, সোসাইটি ফর ডেমোক্রেটিক রাইটস (এসডিআর), স্ট্যান্ড ফর বাংলাদেশ, ফাইট ফর রাইটস ইন্টারন্যাশনাল, নিরাপদ বাংলাদেশ চাই (এনবিসি) ইউকে, ইক্যূয়াল রাইটস ইন্টারন্যাশনাল, হিউম্যানিটি ক্লাব ইউরো বিডি, জাস্টিস ফর বাংলাদেশ, অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরাম ইউকে, সলিডারিটি ফর হিউম্যান রাইটস ইউকে, রাইট কনসার্ন, রাইট মুভমেন্ট ইউকে, সাপোর্ট লাইফ ইউকে, ইউনিভার্সাল ভয়েজ ফর জাস্টিস, ভয়েজ ফর জাস্টিস এন্ড রাইটস, ভয়েজ ফর জাস্টিস, হোয়াইট পিজিয়ন ইত্যাদি।

র‍্যালীটি আয়োজনে সমন্বয়কের ভূমিকা পালন করেন সাউথ এশিয়ান পলিসি ইনিশিয়েটিভ ও গ্লোবাল ভয়েস ফর হিউম্যানিটির ইউকে প্রতিনিধি ও আমার দেশ ইউকে-এর নির্বাহী সম্পাদক অলিউল্লাহ নোমান।

র‍্যালী পূর্ব সমাবেশে বক্তব্য রাখেন প্রফেসর ড. হাসনাত এম হোসেইন এমবিই, এম এ মালিক, কাউন্সিলর ওহিদ আহমদ, তেহরিক-এ-কাশ্মিরের সেক্রেটারি সলিসিটর রায়হানা ইয়াসমিন আলী, মোঃ তরিকুল ইসলাম, আবদুল্লাহ আল মুনিম প্রমূখ।

মানবাধিকার সংগঠন গুলোর পক্ষে পিচ ফর বাংলাদেশের চেয়ারম্যান ও আইনজীবি মোঃ ডলার বিশ্বাস, বিশিষ্ট অনলাইন অ্যাক্টিভিস্ট ও পিচ ফর বাংলাদেশের সেক্রেটারী জেনারেল মোঃ মাহিন খান, সট্যান্ড ফর বাংলাদেশের সেক্রেটারী ও অনলাইন অ্যাক্টিভিষ্ট মোঃ তরিকুল ইসলাম, সাংবাদিক আমিনুল ইসলাম মুকুল, সাংবাদিক আহসানুল আম্বিয়া শোভন, ব্যারিষ্টার ইকবাল হোসেন, ব্যারিস্টার আলিমুল হক লিটন, বিপ্লব পোদ্দার, মেজর অব জাকির হোসেন, নিরাপদ বাংলাদেশ চাই এর সভাপতি মুসলিম খান, ফাইট ফর রাইট ইন্টারন্যাশনাল এর সভাপতি রায়হান উদ্দিন, সহ সাধারন সম্পাদক মোঃ আমিনুল ইসলাম সফর, মানবাধিকার কর্মী মোহাম্মদ তারেকুল ইসলাম, নৌশিন মোস্তারি মিয়া সাহেব, বোরহান উদ্দিন চৌধুরী, মোঃআসয়াদুল হক, মো: মিফতা উদ্দীন,মীরজা আবুল আহমেদ, মোঃ ইকবাল হোসেন, মোঃ কামরুল হাসান রাকিব, ফান্টু, রায়হান চৌধুরী, আরিফ আহমদ, মূর্শেদ আহমদ খান, সৈয়দ মোজাক্কির আহমদ, আলী হোসাইন, মোঃ ওসমান গনি, আব্দুস সামাদ খান, সাহান বিন নিজাম,ইউসুফ বিন হোসাইন খান, জুবায়ের আহমেদ, আল আমিন, মোহাম্মদ মাসউদুল হাছান প্রমূখ।

সমাবেশে বক্তারা বলেন, বাংলাদেশের মানুষের আজ মানবাধিকার নেই।তেমনি ইউক্রেন, ফিলিস্তিন ও কাশ্মীরসহ বিশ্বের বিভিন্ন দেশে মানবাধিকার ভূলুণ্ঠিত। দুনিয়ার নিপীড়িত ও মানবাধিকার বঞ্চিত মানুষের জন্যই এই দিবসটি ঘোষণা করেছে জাতিসংঘ।এই দিনে ফ্যাসিবাদি সরকার গুলোর ওপর চাপ সৃষ্টি করার জন্য আওয়াজ তুলতে হবে।মানুষের অধিকার ফিরিয়ে আনতে এবং বাংলাদেশে অবাধ, সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে গণতন্ত্র পুনপ্রতিষ্ঠা করতে আমাদের লড়াই অব্যাহত রাখতে হবে।

এদিকে বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে সাউথ এশিয়ান পলিসি ইনিশিয়েটিভ ও গ্লোবাল ভয়েস ফর হিউম্যানিটির উদ্যোগে যুক্তরাজ্য ছাড়াও অস্ট্রেলিয়া, ফ্রান্সের প্যারিস এবং ব্রাসেলস-এ সেমিনার, পথ নাটক এবং মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম