1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
বাঁশখালীতে সহস্রাধিক গাছ কেটে সাবার করেছে ইউপি চেয়ারম্যান, বনবিভাগ জব্দ করেছে ২০০ টুকরা! - দৈনিক শ্যামল বাংলা
রবিবার, ২৬ মে ২০২৪, ০৮:০৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
ঘূর্ণিঝড় রেমাল: ঝুঁকি এড়াতে প্রস্তুত বাঁশখালী উপজেলা প্রশাসন মাগুরায় নবনির্বাচিত শ্রীপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান রাজনকে গণসংবর্ধনা প্রদান হোমনায় পরিবারতন্ত্র ভাঙতে চেয়ারম্যান প্রার্থী হয়ে মাঠে নেমেছি-সিদ্দিকুর রহমান আবুল হাটহাজারীতে বাসচাপায় প্রাণ গেলো দুইজনের : চালক আটক আনোয়ারায় আনারস মার্কায় নিজে এবং আত্মীয়দের ভোট দিতে ও ভোট কেন্দ্র পাহারা দিতে বললেন কাজী মোজাম্মেল চন্দনাইশে এসে পৌঁছেছে নির্বাচনী সরঞ্জাম শিক্ষকদের দাবিতে দায়সারা প্রতিবেদনের অভিযোগ; অনাস্থা কুবি শিক্ষক সমিতির চন্দনাইশে অনুমোদনহীন মাছ বাজারে প্রশাসনের অভিযান ৬ মাছ ব্যবসায়ীকে ৯০ হাজার টাকা জরিমানা ঠাকুরগাঁওয়ে পুলিশের অভিযানে ৩ মাদক ব্যবসায়ি গ্রেফতার , মাদক উদ্ধার মিশ্র ফলের বাগান ও মৎস্য প্রকল্প করে সফল রাউজান পৌর কাউন্সিলর আজাদ  

বাঁশখালীতে সহস্রাধিক গাছ কেটে সাবার করেছে ইউপি চেয়ারম্যান, বনবিভাগ জব্দ করেছে ২০০ টুকরা!

শিব্বির আহমদ রানা, বাঁশখালী (চট্টগ্রাম) প্রতিনিধিঃ

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪
  • ২৬ বার

বাঁশখালী উপজেলার পুকুরিয়া চন্দ্রপুর পাহাড়ের (১৪ নম্বর মাঠ সংলগ্ন) সরকারি খাস জায়গার সহস্রাধিক গাছ কেটে ফেলেছে পুকুরিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আসহাব উদ্দিন। দেশে তীব্র তাপদাহের চলছে রেড এলার্ট। পরিবেশবিদরা এহেন অবস্থায় বৃক্ষরোপনের পরামর্শ দিলেও চেয়ারম্যানের ভয়াবহ বৃক্ষনিধন নিয়ে উদ্ধিগ্নন সচেতন মহল। চেয়ারম্যানের প্রকাশ্যে এই গাছ কাটাকে কেন্দ্র করে এলাকায় হইচৈই থামাতে বন বিভাগ লোক দেখানো মাত্র ২০০টি গাছের টুকরা জব্দ দেখিয়েছে।

মঙ্গলবার বিকালে ঘটনাস্থলে ঘুরে দেখা গেছে, এক হাজারের অধিক কাটা গাছ প্রায় ১২একর সরকারি খাস জায়গায় কাটা গোড়ালির পাশে পড়ে আছে। সারি সারি নিধনকৃত বৃক্ষ দেখে মনে হয় ভয়াল টান্ডবের একটি চিত্র। এভাবে কাটা গাছের দৃশ্য দেখে ক্ষোভ প্রকাশ করেছেন এলাকাবাসী।

স্থানীয়দের অভিযোগ, স্থানীয় চেয়ারম্যান তিনদিন ধরে এ গাছগুলো কাটেন। বনবিভাগের পুকুরিয়া বিট কর্মকর্তা আশরাফুল পুকুরিয়া চন্দ্রপুর পাহাড়ে গিয়ে পুকুরিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আসহাব উদ্দিনের সাথে বৈঠক করে তার কথামতো সহস্রাধিক কাটা গাছ জব্দ না দেখিয়ে মাত্র ২০০ টুকরা গাছ স্থানীয় ইউনিয়ন পরিষদের সদস্য মুনিরুল মান্নান চৌধুরীর কাছে জিম্মায় দিয়েছেন। এ ব্যাপারে বন বিট কর্মকর্তা আশরাফ বলেন, কাটা গাছ গুনার সময় পাইনি তাই অনুমান করে এ তথ্য দিয়েছি।

ইউপি সদস্য মুনিরুল মান্নান চৌধুরী বলেন, বনবিভাগ ও পুলিশের উপস্থিতিতে ২০০ টুকরা গাছের একটা জিম্মানামা হাতে ধরিয়ে দিয়েছে। এর বেশি কিছু জানি না। বাকীসব বনবিট কর্মকর্তারা জানেন।

ঘটনাস্থল পরিদর্শনে যাওয়া রামদাস হাঁট পুলিশ ফাঁড়ির ইনচার্জ পুলিশ পরিদর্শক তপন কুমার বাগচী বলেন, বন কর্মকর্তাদের উচিত ছিল গাছগুলো গুনে জব্দ করা।সবকিছু পুলিশের দোষ খুঁজে মানুষ। অথচ বন কর্মকর্তারা অনুমান নির্ভর করে গাছের জব্দ তালিকা তৈরী করেছে।

বাঁশখালীর বনবিভাগের কালীপুর রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা মনোয়ার হোসেন বলেন, জায়গাটি সরকারি খাস জায়গা বনবিভাগের নয়। তারপরও গাছ কাটার ব্যাপারে অনুমতি না নেয়ায় মামলা দায়ের করা হবে। সরকারের খাস জায়গা তাই স্থানীয় ভূমি অফিস মামলা করতে পারে। পুকুরিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নিজের লিজ নেয়া জায়গা বলে দাবি করতেছে। প্রকৃত ঘটনা কী তা তদন্ত করা হবে। সহস্রাধিক গাছ কাটার পরও বনবিট কর্মকর্তা মাত্র ২০০ টুকরা গাছ জব্দ দেখানোর ব্যাপারে বলেন, তাও তদন্ত করা হবে। তিনি আরও বলেন, যাই হোক এই বৈশ্বিক উষ্ণতার সময় চেয়ারম্যান এতগুলো গাছ কেটে ঠিক করেননি বলেও তিনি দুঃখ প্রকাশ করেছেন।

পুকুরিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আসহাব উদ্দিন বলেন, জায়গাটি আমার লিজ নেয়া জায়গা। প্রত্যেকটি গাছ কাটার অনুমতি নেয়া হয়েছে। তিনি প্রথমে ৫০০টি গাছ কেটেছেন স্বীকার করলেও পরে বনবিট কর্মকর্তার কারচুপি মতে জব্দ তালিকা অনুসারে বলেন ৫০০টি নয়, ২০০টি কেটেছেন বলে স্বীকার করেছেন। ওখানে সহস্রাধিক গাছ কাটার দৃশ্যমান রয়েছে এখনো আপনি ৫০০/২০০টি বলার কারণ কী প্রশ্নে বলেন, আমার গাছ আমি কাটবো, প্রশাসনের অনুমতি নেব কী নেব না তা আমার মাথা ব্যাথা, অন্যদের কেন হবে বলে তিনি উল্টো প্রশ্ন করেন।

বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা জেসমিন আক্তার বলেন, গাছ কাটার ব্যাপারে চেয়ারাম্যানকে কোন ধরণের অনুমতি দেয়া হয়নি। এ বিষয়ে দ্রুতই তদন্তপূর্বক দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। একই সাথে পরিবেশ রক্ষায় যা করণীয় তা করা হবে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম