1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
বর্ষবরণে রাজধানীর মানিক মিয়া এভিনিউতে রঙ তুলির আঁচড়ে বাঙালী সংস্কৃতি তুলে ধরতে আয়োজিত  দেশের বড় আল্পনা উৎসব - দৈনিক শ্যামল বাংলা
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০১:৫০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
প্রবীণ সাংবাদিক জিয়াউল হক আর নেই কৃষি জমির টপসয়েল কাটার দায়ে রামগড়ে চার লক্ষ টাকা জরিমানা বাঁশখালীতে বৃষ্টির জন্য ইসতিকার নামাজ আদায় রামগড়ে বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধ বিষয়ক বই বিতরণ রাউজানের দক্ষিণ হিংগলায় হক কমিটির দায়রা শাখার নির্মাণ কাজ শুরু মাগুরায় ভোট গ্রহন কর্মকর্তাদের সাথে জেলা প্রশাসকের মতবিনিময় সভা অনুষ্ঠিত ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন ঠাকুরগাঁওয়ে জরিপ বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয় অংশীজনের ভূমিকা বিষয়ক মতবিনিময় সভা । সংখ্যালঘুর দোহাই দিয়ে বিক্রিত জমি দখলে রাখতে চান তুলসী রানী দাস ঈদগাঁও’র পাঁচ ইউপি নির্বাচনে চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা

বর্ষবরণে রাজধানীর মানিক মিয়া এভিনিউতে রঙ তুলির আঁচড়ে বাঙালী সংস্কৃতি তুলে ধরতে আয়োজিত  দেশের বড় আল্পনা উৎসব

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪
  • ৪৪ বার

ডাঃ আল হাসান মোবারক
নিজস্ব প্রতিবেদক (ঢাকা সিটি)

রংধনুর সাত রং কল্পনার আর ভালবাসার রংবেরঙের  বর্নিল সাজে সজ্জিত হচ্ছে মানিক মিয়া এভিনিউ।
আজ রাত ১১ টায় থেকে সারা রাত   মনিক মিয়া এভিনিউ সহস্রাধিক  শিল্পীদের নিপুণ হাতের ছোঁয়ায় আর  খ্যাত নামা কন্ঠশিল্পিদের সূরের মূর্ছনায়  পহেলা বৈশাখের  আল্পনা উৎসব চলছে।

বর্ষ বরণ বৈশাখ ১৪৩১ উদযাপনের স্লোগান  হচ্ছে  “উৎসবের রং হোক বাংলামি”,  গত ১৩ এপ্রিল শনিবার ২০২৪ ইং  ৩১ শে চৈত্র (বাংলা)   রাত ১১ টায় থেকে রাজধানীর সংসদ ভবনের দক্ষিণ প্লাজা, উত্তর  পাশে রাজধানী উচ্চ বিদ্যালয়  ও ন্যাম গার্ডেন।

  আড়ং থেকে খামার বাড়ী পর্যন্ত মানিক মিয়া এভিনিউ এর পিচ  ঢালা পথে পহেলা বৈশাখ কে বরণ করতে প্রায় এক কিলোমিটার রাস্তার উভয় পাশে রঙ তুলির আঁচড়ে বাঙালি সংস্কৃতি তুলে ধরতে আয়োজিত হয়  দেশের সবচেয়ে বড় আল্পনা উৎসব, ‘আল্পনায় বৈশাখ ১৪৩১।

সহস্ত্রাধিক সেচ্ছাসেবী, ঢাকা বিদ্যালয়ের  চারুকলা অনুষদের ছাত্র ও শিল্পীদের সমন্বয়ে দেশের বৃহৎ আল্পনায় বর্নিল সাজে সাজছে মানিক মিয়া এভিনিউ।
এতে  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, এমপি। এছাড়াও, বিশেষ অতিথি হিসেবে   এশিয়াটিক থ্রি—সিক্সটির চেয়ারম্যান আসাদুজ্জামান নূর এম পি।

এ দিকে সংসদ ভবনের  দক্ষিণ প্লাজায় চত্তরে বাংলালিংক, বার্জার পেইন্টস,এশিয়াটিক এক্সপেরিয়েনশিয়াল উদ্যোগ আল্পনায় বৈশাখ ১৪৩১ উৎসবের রং হোক বাংলামি এই শ্লোগানে দেশের খ্যাতনামা শিল্পীদের উপস্থিতিতে সারারাত ব্যাপী এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করে ।

অনুষ্ঠানটি এশিয়াটিক এক্সপেরিয়েনশিয়াল মার্কেটিং লিমিটেড, বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনস লিমিটেড ও বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের সম্মিলিত উদ্যোগে আবারও রাজপথ রাঙিয়ে তুলছেন শিল্পীরা।
এই বাঙালীর প্রাণের উৎসব পহেলা বৈশাখ আয়োজনে ২০১২ থেকে ২০১৯ পর্যন্ত এশিয়াটিক এক্সপেরিয়েনশিয়াল মার্কেটিং লিমিটেড ঢাকার মানিক মিয়া এভিনিউ এবং দেশের বিভিন্ন স্থানে ‘আল্পনায় বৈশাখ’ শীর্ষক আল্পনা অঙ্কনের আয়োজন করে আসছে।
এ দিকে মাঝে কোভিড-১৯ এর বৈশ্বিক মহামারির কারণে গত কয়েক বছর আল্পনা উৎসব আয়োজিত হয় নাই  অবশেষে অষ্টম সংস্করণ নিয়ে ফিরে এসেছে ‘আল্পনায় বৈশাখ ১৪৩১।’
এ বারের বর্ষবরণে দেশজুড়ে বৈশাখের মুগ্ধতা ছড়িয়ে দিতে ঢাকাসহ দেশের মোট তিনটি শহরে ঐতিহ্যবাহী আল্পনা আঁকা হয়। স্থানগুলো হলো মানিক মিয়া এভিনিউ, ঢাকা; শিব বাড়ি মোড়, খুলনা ও মিঠামইন, কিশোরগঞ্জ।
আয়োজনটি কিশোরগঞ্জের মিঠামইনে এপ্রিল ১২ তারিখে শুরু হয়। পরের দিন (এপ্রিল ১৩, ২০২৪) এ আল্পনা অঙ্কন উৎসব খুলনার শিব বাড়ি মোড় এবং ঢাকার মানিক মিয়া এভিনিউতে একযোগে শুরু হয়। এবারের আল্পনায় বৈশাখ ১৪৩১-এ কিশোরগঞ্জের মিঠামইন জিরোপয়েন্ট থেকে অষ্টগ্রাম জিরোপয়েন্ট পর্যন্ত ১৪ কি.মি আল্পনা অঙ্কনের মাধ্যমে বিশ্বের দীর্ঘতম আল্পনা তৈরির বিশ্ব রেকর্ড গড়ার প্রচেষ্টা নেয়া হবে।

এ দিকে ঢাকায় মানিক মিয়া এভিনিউতে আরও উপস্থিত ছিলেন   কো—চেয়ারপার্সন সারা যাকের, গ্রুপ ম্যানেজিং ডিরেক্টর ইরেশ যাকের, বার্জার পেইন্টসের ব্যবস্থাপনা পরিচালক রূপালী চৌধুরী, বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনের চিফ কর্পোরেট এন্ড  রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার তাইমুর রহমান ও শিল্পী মনিরুজ্জামানসহ দেশবরেণ্য গণ্যমান্য ব্যক্তিবৃন্দ।

এছাড়াও মিঠামইন এবং খুলনায় আয়োজনে উপস্থিত থাকবেন উক্ত এলাকার সংসদ সদস্যসহ এশিয়াটিক থ্রি-সিক্সটি, এশিয়াটিক ইএক্সপি, বার্জার পেইন্টস ও বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনসের ঊর্ধ্বতন কর্মকর্তারা।
এর আগে গত ৬ এপ্রিল ঢাকার মানিক মিয়া এভিনিউতে ছবি উত্তোলনের মাধ্যমে ‘আল্পনায় বৈশাখ ১৪৩১’ এর আনুষ্ঠানিক ঘোষনা করা হয়।


এতে উপস্থিত ছিলেন এশিয়াটিক থ্রি—সিক্সটি এর চেয়ারম্যান আসাদুজ্জামান নূর এমপি, কো-চেয়ারপার্সন সারা যাকের, গ্রুপ ম্যানেজিং ডিরেক্টর ইরেশ যাকের, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিল্পী মনিরুল ইসলাম, বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনের চিফ কর্পোরেট এ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার তাইমুর রহমান,  চিফ লিগাল অফিসার জাহরাত আদিব চৌধুরী, সেলস এন্ড ডিস্ট্রিবিউশন ডিরেক্টর মোহাম্মদ মেহেদি হাসান, হেড অব কর্পোরেট কমিউনিকেশনস গাজী তৌহিদ আহমেদ, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের চিফ অপারেটিং অফিসার ও ডিরেক্টর মোঃ মহসিন হাবিব চৌধুরী, চিফ মার্কেটিং অফিসার তানজিন ফেরদৌস আলম এবং হেড চ্যানেল এনগেজমেন্ট সবুজ স্বপন বড়ুয়া, ক্যাটাগরী হেড মো. রাশেদুল হাসান।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম