1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
সর্বকালের সর্বশ্রেষ্ঠ অন্যতম বাঙালি সত্যজিৎ রায়ের জন্মদিন আজ - দৈনিক শ্যামল বাংলা
সোমবার, ২৭ মে ২০২৪, ০৬:২২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
Situs Slot Gacor Pragmatic Bet 200 Resmi mudah Menang dan Terpercaya ঈদগাঁওতে ৬ দিন পর নির্বাচনী সহিংসতায় কর্মী খুনের মামলা কয়েক শত মাছের ঘের প্লাবিত হয়ে একাকার রাঙ্গাবালীতে ঘূর্ণিঝড় রিমালের তান্ডবে ক্ষয়ক্ষতি ২০ গ্রাম প্লাবিত আইপিএল এ সানরাইজার্স হায়দরাবাদকে ফাইনালে রীতিমতো বিধ্বস্ত করে শিরোপা জিতে নিল কলকাতা নাইট রাইডার্স তারেক রহমানকে দেশে ফিরিয়ে এনে সাজা দেওয়া হবে -প্রধানমন্ত্রী ইনাতগঞ্জ ডিগ্রী কলেজে অধ্যক্ষ ও শিক্ষকের অপসারণের দাবিতে শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি পালন।। ২৪ ঘন্টার আল্টিমেটাম ঠাকুরগাঁওয়ে শিশুর পুরুষাঙ্গে ইট বেঁধে ভিডিও, ৩ কিশোর আটক ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে মলম ও অজ্ঞান পার্টির ৩ সদস্য আটক মাগুরায় প্রতারণার বিচার চেয়ে সংবাদ সম্মেলন করেছেন এক প্রধান শিক্ষক!

সর্বকালের সর্বশ্রেষ্ঠ অন্যতম বাঙালি সত্যজিৎ রায়ের জন্মদিন আজ

ডাঃ আল হাসান মোবারক (শ্যামল বাংলা ডিজিটাল ডেক্স))

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২ মে, ২০২৪
  • ৩৯ বার

কিংবদন্তী বাংলা চলচ্চিত্র  নির্মাতা সত্যজিৎ রায়ের  জন্মদিন  আজ আধুনিক বাংলা, উপমহদেশে ও বিশ্ব সংস্কৃতি জগতের একটি বিরল প্রতিভা সত্যজিৎ রায়। যাকে বলা হয়, বাংলা চলচ্চিত্রের অন্যতম পথিকৃৎ, যার হাত ধরে বাংলা সিনেমা প্রথমবারের মতো বিশ্ব দরবারে স্থান করে নিয়ে ছিল। তিনি চলচ্চিত্র নির্মাতার পাশাপাশি লেখক, চিত্রনাট্যকার, সঙ্গীত পরিচালক এবং শিল্প নির্দেশক হিসেবেও তার ব্যাপক খ্যাতি রয়েছে ।

সত্যজিৎ রায়ের জন্মঃ  ২ মে ১৯২১  মৃত্যুঃ  ২৩ এপ্রিল ১৯৯২ সালে তিনি ছিলেন একজন ভারতীয় চলচ্চিত্র নির্মাতা, চিত্রনাট্যকার, শিল্প নির্দেশক, সংগীত পরিচালক এবং লেখক। তাঁকে বিংশ শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতাদের একজন হিসেবে গণ্য করা হয়।তার জন্ম কলকাতা শহরে সাহিত্য ও শিল্প সমাজ পরিবারে।
সত্যজিৎ রায়ের  পূর্বপুরুষের ভিটা ছিল তৎকালীন ব্রিটিশ  ভারতের ময়মনসিংহ জেলার কিশোরগঞ্জে
মহকুমার “বর্তমানে বাংলাদেশের ” কটিয়াদী উপজেলার
মসূয়া গ্রামে।

২৩ এপ্রিল ১৯৯২ সালে হৃদযন্ত্রের ক্রিয়ার জটিলতা মৃত্যু তিনি বরণ করেন। উনার সমাধি স্মৃতিস্তম্ভ ভারতের সল্ট- লেক, কলকাতা অবস্থিত
তাঁর পিতা ছিলেন  সুকুমার রায় মাতা সুপ্রভা রায় পিতামহ উপেন্দ্রকিশোর রায় চৌধুরী, স্ত্রী ছিলেন
বিজয়া দাস তিনি বিয়ে করেন ১৯৪৯ সালে, তাঁর  সন্তান
সন্দীপ রায় (পুত্র)

সত্যজিৎ রায়ের প্রথম চলচ্চিত্র পথের পাঁচালী “১৯৫৫” ১১টি আন্তর্জাতিক পুরস্কার লাভ করে, এর মধ্যে অন্যতম ১৯৫৬ কান চলচ্চিত্র উৎসবে পাওয়া “শ্রেষ্ঠ মানুষে-আবর্তিত প্রামাণ্যচিত্র “Best Human Documentary “পুরস্কার। পথের পাঁচালী, অপরাজিত


১৯৫৬“ও অপুর সংসার “১৯৫৯”  এই তিনটি একত্রে অপু ত্রয়ী নামে পরিচিত, এবং এই চলচ্চিত্র-ত্রয়ী সত্যজিতের জীবনের শ্রেষ্ঠ কর্ম হিসেবে বহুল স্বীকৃত।
বর্ণময় কর্মজীবনে তিনি বহু আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন, যার মধ্যে বিখ্যাত হল ১৯৯২ সালে পাওয়া একাডেমি সম্মানসূচক পুরস্কার অস্কার ,
তিনি তাঁর  সমগ্র কর্মজীবনের স্বীকৃতি হিসেবে অর্জন করেন। এছাড়াও ৩২টি জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ১টি গোল্ডেন লায়ন, ২টি রৌপ্য ভল্লুক লাভ করেন।১৯৯২ সালে ভারত সরকার তাঁকে দেশের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ভারত রত্ন সম্মাননা প্রদান করে। সত্যজিৎ ভারত রত্ন এবং পদ্মভূষণসহ সকল মর্যাদাপূর্ণ ভারতীয় পুরস্কার লাভ করেছেন।


২০০৪ সালে, বিবিসির সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি তালিকায় সত্যজিৎ ১৩ তম স্থান লাভ করেছিলেন।
এই বহুগুণী  সর্বকালের সর্বশ্রেষ্ঠ অন্যতম বাঙালি সত্যজিৎ রায়ের জন্মদিন তাঁর প্রতি বিনম্র শ্রদ্ধা।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম