1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
পূর্বাঞ্চলের রেলের যন্ত্রাংশ চুরিতে জড়িয়ে পড়ছে আরএনবি'র সদস্যরা - দৈনিক শ্যামল বাংলা
রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:১৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
তীব্র গরম উপেক্ষা করে ভোটারদের দ্বারে দ্বারে যাচ্ছেন প্রার্থীরা “যোগ্য ব্যক্তিদের বেছে নিন”পছন্দমত প্রতিকে ভোট দিন! ঠাকুরগাঁওয়ের গড়েয়ায় জিংক সমৃদ্ধ চালের উপকারিতা বিষয়ে সচেতনতামূলক অনুষ্ঠান । ঠাকুরগাঁওয়ে টেকসই নদী ব্যবস্থাপনা সংক্রান্ত মতবিনিময় সভা । সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী কাজী মোজাম্মেল হক এর মতবিনিময় চন্দনাইশে তুচ্ছ ঘটনায় সংঘর্ষে মহিলা ও শিশুসহ আহত-৫ চন্দনাইশ হাশিমপুরে চেয়ারম্যান প্রার্থী আবু আহমেদ জুনুর গণ-সংযোগ ৭২ লক্ষ টাকা ব্যয়ে সেতু নির্মাণ কার স্বার্থে চন্দনাইশ বরুমতি খালের উপর ৩ সেতু আছে সংযোগ সড়ক নেই ৬৫ জন নারী কর্মী পেল ৬৭ লক্ষ ২০ হাজার টাকা  চন্দনাইশে এলজিইডি’র নারী কর্মীদের সঞ্চয় ও সনদ বিতরণ  পশ্চিম সুলতানপুর স্কুলে সর্বজনীন পেনশন স্কিম উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত চন্দনাইশে নিম্নমানের সামগ্রী ব্যবহার করায় সড়ক নির্মাণ কাজ বন্ধ করেছেন চেয়ারম্যান

পূর্বাঞ্চলের রেলের যন্ত্রাংশ চুরিতে জড়িয়ে পড়ছে আরএনবি’র সদস্যরা

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : রবিবার, ৫ মে, ২০২৪
  • ১৮ বার

নিজস্ব প্রতিবেদক , চট্টগ্রাম

রেলওয়ে পূর্বাঞ্চলের নিরাপত্তা বাহিনীর (আরএনবি) সদস্যরা বেপরোয়া হয়ে উঠেছে।নানা অপরাধে জড়িয়ে পড়ছে তারা।নীরব ভূমিকা পালন করছে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ।বাংলাদেশ রেলওয়ের নিবরাপত্তা দেয়ার জন্য গঠিত রেলওয়ে নিরাপত্তা বাহিনী (আরএনবি) ও আনসার সদস্য থাকলেও মালামাল চুরি ঠেকাতে পারছে না এই সংস্থাটি। রক্ষা করার দায়িত্বে যারা নিয়োজিত তারাই এবার চুরির কাজে জড়িয়ে পড়ছেন। ফলে রেলের কোটি কোটি টাকার মালামাল রক্ষা করা কঠিন হয়ে পড়েছে। সম্প্রতি রেলওয়ে পূর্বাঞ্চলের পুরাতন সেল ডিপোর সিসি টিভির ফুটেজে আরএনবি ও আনসার সদস্যরা চুরির সাথে জড়িত থাকার বিষয়টি ধরা পড়েছে। তবে সেই ফুটেজে ধরা পড়া চুরির মালামালের পরিমান কম হলেও বেশি পরিমাণ মালামাল চুরি ঘটনার রহস্য এখনো উন্মোচন হয়নি বলে তেমন কোন কার্যকর ব্যবস্থা নেয়া যাচ্ছেনা। সম্প্রতি জেলা সরঞ্জাম নিয়ন্ত্রকের লেখা একটি চিঠিতে এমন তথ্য পাওয়া গেছে।
পাহাড়তলীর নিউ সেলডিপোর উর্ধতন উপ সহকারি প্রকৌশলী (এসএসএই) গোলাম মোস্তফার লেখা আরেকটি চিঠিতে দেখা গেছে ৩০০ টি ভ্যাকুয়াম সিলিন্ডার চুরির ঘটনায় এখনো কার্যকর কোন ব্যবস্থা নেয়া হয়নি। কে বা কারা চুরি করেছে তা স্পষ্ট না হওয়ায় বহাল তবিয়তে রয়েছে চোর চক্রের মূলহোতা ও সদস্যরা। এই চুরির ঘটনা নিয়ে ইঞ্জিনিয়ার ও আরএনবি পরস্পর পরস্পরকে দোষারূপ করছে। দোষারূপের এমন খেলার সুযোগে পার পেয়ে যাচ্ছে চোরের দল।
জেলা সরঞ্জাম নিয়ন্ত্রকের বরাবরে লেখা এসএসএই গোলাম মোস্তফার চিঠি সুত্রে জানা গেছে, নিউ সেলডিপোর ১নং বিটে রক্ষিত ৬৭টি ভ্যাকুয়াম সিলিন্ডারের জন্য নিরাপত্তা বাহিনীর সাথে দৈন্দদিন চার্জ গ্রহন ও হস্তান্তর কার্য সম্পাদন করা হয়। সর্বশেষ গত ১৭/১২/২০২৩ তারিখেও চার্জ হস্তান্তর করা হয়েছে। কিন্তু হঠাৎ করে গত ১৮/১২/২০২৩ তারিখে নিরাপত্তা বাহিনী আলোচ্য মালামালের সংখ্যা কম আছে বলে চার্জ গ্রহন বন্ধ করে দেয় এবং বর্তমানে যে পরিমান মালামাল আছে তাহা চার্জে সংশোধন করে দিতে বলে, কিন্তু তাহা সংশোধন করে না দেওয়ায় চার্জ গ্রহন করেনি আরএনবি। এই বিষয়ে ডিপোর তৎকালীন আরএনবির সিআই (চিফ ইন্সপেক্টর) মো: ইস্রাফিল মৃধা হারানো মালামাল উদ্ধার করার প্রতিশ্রুতি দিলেও তা এখনো উদ্ধার করা সম্ভব হয়নি।
এ দিকে গোলাম মোস্তফা গত ৩১/১২/২০২৩ ইং পর্যন্ত ছুটিতে দায়িত্বে থাকা কাস্টুডিয়ান মো: নজরুল ইসলাম মালামাল গননা করে সেখানে ৬৭ টি ভ্যাকুয়াম সিলিন্ডার কম পান। এই ৬৭ টা ভ্রাকুয়াম সিলিন্ডার কে কিভাবে চুরি করেছে তা এখনো রহস্যময়।
হারানো মালামাল চুরির বিষয়ে সিআই মো: ইস্রাফিল মৃধাকে আবারো চাপ দেওয়া হলে তিনি উক্ত মালামাল উদ্ধার করে দিবেন বলে কালক্ষেপন করতে থাকেন। এরপরে চলতি বছরের ১৩ জানুয়ারি একই স্থান থেকে আরো ১ (এক) টি ভ্যাকুয়াম সিলিন্ডার চুরি হয়। যা নিরাপত্তা বাহিনীর নিকট রক্ষিত “মাষ্টার কী বক্স রেজিষ্টারে ডাইরী করা হয়। এবং নিরাপত্তা বাহিনীর নিজস্ব রেজিষ্টারে রাত্রে দায়িত্বরত আরএনবি মাসুদুর রহমানও বিট নং ১ হতে ১(এক)টি মালামাল কম পাওয়া যায় বলে ডাইরিতে লিপিবদ্ধ করেন।

গত ২৮/১২/২০২৩ তারিখে আই-ওয়ার্ডের সামনে বারিন্দাতে রক্ষিত ৭টি প্লেটেডে এলিপিটিক্যাল স্প্রিং হতে ১টি চুরি হলে সিসি টিভি ফুটেজ দেখে চোর সনাক্ত করা হয় এবং নিরাপত্তা বাহিনীর ডিপোর দায়িত্বরত সিআই মো: ইস্রাফিল মৃধাকে অবহিত করা হলে তিনি সেই চুরি যাওয়া মাল উদ্ধার করেন। কিন্তু এর আগে চুরি যাওয়া ভ্যাকুয়াম সিলিন্ডারগুলো উদ্ধার করেননি।

গত ২৮ মার্চ তারিখে রেলওয়ে পূর্বাঞ্চলের আরএনবি চিফ বরাবরে জেলা সরঞ্জাম নিয়ন্ত্রক ইঞ্জিনিয়ার মো. সাজ্জাদুল ইসলামের প্রেরিত এক চিঠিতে আরএনবি ও আনসার সদস্যরা চুরির সাথে জড়িত থাকার বিষয়টি স্পষ্ট করেন।
চিঠিতে বলা হয়েছে, গত ২৬ মার্চ দিবাগত রাত অর্থাৎ ২৭ মার্চ আনুমানিক ৩ টা থেকে সকাল ৬ টার মধ্যে পুরাতন সেইল ডিপো, পাহাড়তলীতে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত থাকা নিরাপত্তা বাহিনীর সদস্য’গণ আরো ২ জন লোক প্রবেশ করিয়ে ডিপোতে রক্ষিত অকেজো মালামাল চুরি করে নিয়ে যায়। যা পরবর্তী দিন সকালে সিসি ক্যামেরার ফুটেজ চেক করার সময় পরিলক্ষিত হয়। কাস্টুডিয়ানের ভাষ্য মতে চুরি হওয়া উক্ত ৪ বস্তা মালামালের আনুমানিক ওজন ১০০ কেজি।

সিসি টিভি ফুটেজ পর্যালোচনা করে দেখা যায় যে, ৪ জন লোক উক্ত চুরির সাথে জড়িত তার মধ্যে ২ জন আরএনবি সদস্য এবং ২ জন আনসার সদস্য। একজন নিরাপত্তা প্রহরী ও একজন আনসার সদস্য পুরাতন সেইল ডিপোর নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত ছিল। বাকি ২ জন সদস্য ওয়ার্কশপের নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত আরএনবি ও আনসার।
চিঠিতে আরো বলা হয়েছে, ইতিপূর্বেও আরএনবি সদস্যদের নৈতিকস্থলন সম্পর্কে অবিহিত করা হলেও কোন দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়ার কারণে এ ধরণের অপরাধ বারবার সংঘটিত হচ্ছে।

এব্যপারে জানতে চাইলে,রেলওয়ে পূর্বাঞ্চলের আরএনবির চিফ কমান্ডেন্ট মো.জহিরুল ইসলাম বলেন, আমরা বিষয়টি নিয়ে তদন্ত করছি। তদন্ত শেষে দোষীদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম