1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
পারকি সৈকতে আটকা পড়া এমভি ক্রিস্টাল গোল্ড জাহাজটি কাটা শুরু - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৯:৩০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:

পারকি সৈকতে আটকা পড়া এমভি ক্রিস্টাল গোল্ড জাহাজটি কাটা শুরু

বদরুল হক
  • আপডেট টাইম : রবিবার, ১২ ডিসেম্বর, ২০২১
  • ২০০ বার

আনোয়ারায় পারকি সমুদ্র সৈকতে প্রায় ৪ বছরের অধিক সময় আটকে থাকা বিশাল আকারের মালবাহী এমভি ক্রিস্টাল গোল্ড জাহাজটি অবশেষে কাটা হচ্ছে। ২০১৭ সালের ৩০ মে ঘূর্ণিঝড় মোরার আঘাতে নোঙর ছিঁড়ে পারকি সমুদ্র সৈকতে এসে আটকে পড়ে জাহাজটি। তখন মালিক পক্ষ অনেক চেষ্টা করেও জাহাজটি অন্যত্র সরিয়ে নিতে পারেনি। পরবর্তীতে ফোর স্টার এন্টারপ্রাইজ নামে একটি প্রতিষ্ঠান জাহাজটি কাটার জন্য কিনে নেয়।

সরেজমিনে গিয়ে দেখা যায়, সমুদ্র সৈকতে আটকাপড়া জাহাজটির চারদিক ঘিরে কাটা হচ্ছে। শনিবার থেকে জাহাজটি কাটা শুরু হয়েছে বলে জানান কর্মকর্তারা। দায়িত্বে থাকা শিপ রিসালটেন্ট কনসালটেন্ট মোহাম্মদ মাহবুব জানান, পরিবেশ অধিদফতরের ছাড়পত্র নিয়ে জাহাজটি কাটা হচ্ছে। হাইকোর্টের নির্দেশনা মোতাবেক পরিবেশবান্ধব উপায়ে জাহাজটি কাটার জন্য অনেকগুলো প্রক্রিয়া অনুসরণ করা হয়েছে। গুরুত্বপূর্ণ যে কাজটি করা হয়েছে, সেটি হচ্ছে জাহাজের ৭০টি পয়েন্ট থেকে স্যাম্পল সংগ্রহ। কেননা, জাহাজে পরিবেশের জন্য বিপজ্জনক বর্জ্য, তেল ও ক্ষতিকারক ৪০ থেকে ৫০টি জিনিস থাকে যা পরিবেশের জন্য ক্ষতিকর। সবগুলো থেকে স্যাম্পল সংগ্রহ করে স্যাম্পলগুলো পরীক্ষা-নিরীক্ষা করার জন্য মালয়েশিয়ার একটি ল্যাবে পাঠানো হয়েছিল। তারা পরীক্ষা করে জানিয়েছে পরিবেশের জন্য যে সব বেশি ক্ষতিকারক থাকে বর্তমানে সেগুলো রিমুভ হয়ে গেছে। বিস্ফোরক অধিদফতর, পরিবেশ অধিদফতর ও সংশ্লিষ্ট সব ডিপার্টমেন্টে কিভাবে এ জাহাজটি কাটা হবে এবং জাহাজের বর্তমান অবস্থাটা কি, সেই জিনিসগুলো পরিবেশ অধিদফতরকে দেখানোর পরে অনুমতি মিলেছে।

তিনি আরও বলেন, জাহাজটা সৈকতে আটকে থাকার কারণে পরিবেশের ক্ষতি হচ্ছে। ৪ বছর ধরে জাহাজটা আটকে থাকার কারণে স্বাভাবিকভাবে যে জোয়ার-ভাটার বালি আসে জাহাজ আটকে থাকার কারণে বালি আসতে পারেনি। এই কারণে গাছের শেকড় থেকে বালি সরে যাচ্ছে। বেড়িবাঁধ ভেঙ্গে যাচ্ছে। আর এক বছর যদি জাহাজটা আটকে থাকে তাহলে বেড়িবাঁধ রক্ষা করা সম্ভব হবে না। এই কারণে এটা পরিবেশবান্ধব উপায়ে এখান থেকে রিমুভ করাটা পরিবেশের জন্য গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে।

পরিবেশ অধিদফতর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মফিদুল আলম জানান, পরিবেশ অধিদফতরের ছাড়পত্র নিয়ে জাহাজটি কাটা হচ্ছে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম