1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
লাকসামের হিরু-হুমায়ুন নিখোঁজের ছয় বছর আজ: ফিরে আসার প্রতীক্ষায় পথ চেয়ে আছেন স্বজনরা - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০১:৫৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
রাজধানীতে এক আলোচনা সভায় বাংলা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্দেশ্যে বাংলা কলেজ প্রতিষ্ঠা হয়েছিল, তাই বাংলা কলেজ কে বিশ্ববিদ্যালয় রূপান্তরের  দাবী ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে উপজেলা পরিষদ নির্বাচনে চাচা ও বাবা-ছেলে লড়াই ! ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে স্বর্ণের খোঁজে দিনরাত ইটভাটার মাটি খুঁড়াখুঁড়ি ! মাগুরায় অশ্রুশিক্ত নয়নে ইস্তিস্কার নামাজ আদায়! চৌদ্দগ্রামে সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন ও সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত কুবিতে উপাচার্য, ট্রেজারার ও প্রক্টরের কার্যালয়ে শিক্ষক সমিতির তালা চৌদ্দগ্রামে রহমতের বৃষ্টির প্রার্থনায় ইশতিসকার নামাজ আদায় কুবিতে এবার আরেক হাউজ টিউটরের পদত্যাগ Игровой автомат 3 Lucky Rainbows ঠাকুরগাঁও জেলার মধ্যে শ্রেষ্ঠ সার্কেল রেজাউল ও শ্রেষ্ঠ ওসি ফিরোজ কবির

লাকসামের হিরু-হুমায়ুন নিখোঁজের ছয় বছর আজ: ফিরে আসার প্রতীক্ষায় পথ চেয়ে আছেন স্বজনরা

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : বুধবার, ২৭ নভেম্বর, ২০১৯
  • ১৫৮ বার

স্টাফ রিপোর্টার: কুমিল্লার লাকসামের বিএনপি’র দুই শীর্ষ নেতা সাইফুল ইসলাম হিরু ও হুমায়ুন কবির পারভেজ নিখোঁজের আজ ২৭ নভেম্বর ছয় বছর পূর্ণ হয়েছে। দুই নেতাকে ফিরে পাবার আশায় স্বজনরা বছরের পর বছর পথ চেয়ে থাকলেও তাদের প্রতীক্ষার প্রহর যেন শেষ হয়না। এ পর্যন্ত আদালতে ৫৮টি ধার্য্য তারিখ পেরিয়ে গেলেও আদালতে প্রতিবেদন জমা দেয়া হয়নি।
স্থানীয় বিএনপি ও দুই পরিবারের স্বজনদের অভিযোগ সূত্রে জানা যায়, ২০১৩ সালের ২৭ নভেম্বর রাত ৯টায় র‌্যাব সদস্যরা সাইফুল ইসলাম হিরুর মালিকানাধীন লাকসাম ফ্লাওয়ার মিলে প্রায় ঘণ্টাখানেক অভিযান চালায়। এসময় ৯ জনকে আটক করা হয়। ওইদিন রাতেই তৎকালীন লাকসাম উপজেলা বিএনপির সভাপতি সাইফুল ইসলাম হিরু, পৌরসভা বিএনপির সভাপতি হুমায়ুন কবির পারভেজ ও পৌর বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক জসিম উদ্দিন একটি অ্যাম্বুল্যান্সযোগে লাকসাম থেকে কুমিল্লার উদ্দেশে রওনা দেন। পথিমধ্যে কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের আলীশ্বরে পৌঁছলে সাদা পোশাকধারী একদল লোক অ্যাম্বুল্যান্সটির গতিরোধ করে।
এসময় র‌্যাব পরিচয়ে তাদের আটক করে অন্য একটি সাদা মাইক্রোবাসে তুলে কুমিল্লার দিকে নিয়ে যায়। ওইদিন রাত সাড়ে ১২টার দিকে জসিম (অ্যাম্বুল্যান্সে থাকা) এবং লাকসামে গ্রেফতার হওয়া ৯ জনকে থানায় হস্তান্তর করেন র‌্যাব-১১ এর তৎকালীন উপসহকারী পরিচালক (ডিএডি) মো. শাহজাহান আলী। পরদিন সকালে তাদের জেলহাজতে পাঠায় পুলিশ। কিন্তু বাকি দু’জনের সন্ধান দিতে পারেনি র‌্যাব বা পুলিশ। নারায়ণগঞ্জের ৭ খুনের অন্যতম মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামী তারেক সাঈদের নেতৃতে হিরু-হুমায়ুনকে গুম করা হয়েছে বলে শুরু থেকেই অভিযোগ করে আসছে স্থানীয় বিএনপি ও দুই পরিবারের স্বজনরা।
২০১৪ সালের ১৮ মে হুমায়ুন কবির পারভেজের বাবা রঙ্গু মিয়া গুমের অভিযোগ এনে কুমিল্লার আদালতে মামলা করেন। মামলায় তৎকালীন র‌্যাব-১১’র অধিনায়ক লে. কর্নেল তারেক সাঈদ মোহাম্মদ, ক্যাম্পের দায়িত্বে থাকা কোম্পানি-২’র মেজর শাহেদ হাসান রাজীব, ডিএডি শাহজাহান আলী, উপ-পরিদর্শক (এসআই) কাজী সুলতান আহমেদ ও অসিত কুমার রায়কে আসামি করা হয়।
আদালত মামলাটি তদন্ত করে প্রতিবেদন দেয়ার জন্য লাকসাম থানার তৎকালীন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কে নির্দেশ প্রদান করেন। কয়েক দফা সময় নিয়ে ২০১৪ সালের ১৫ অক্টোবর প্রথম তদন্ত প্রতিবেদন দাখিল করে লাকসাম থানা পুলিশ। মামলার বাদী ওই প্রতিবেদনের বিরুদ্ধে নারাজি দিলে ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি আদালত মামলাটি সিআইডি পুলিশকে তদন্তের নির্দেশ দেন।
এ পর্যন্ত আদালতে ৫৮টি ধার্য্য তারিখ পেরিয়ে গেলেও আদালতে প্রতিবেদন জমা দেয়া হয়নি। এমনকি মামলার প্রধান অভিযুক্ত নারায়ণগঞ্জের ৭ খুন মামলার অন্যতম মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামী তারেক সাঈদকেও হিরু-হুমায়ুনের গুমের বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয়নি।
মামলাটি বিচারাধীন থাকা অবস্থায় ২০১৪ সালের ৩১ আগস্ট বাদী রঙ্গু মিয়া মারা গেলে আদালতে আবেদনের মাধ্যমে মামলাটির পরিবর্তিত বাদী হন হুমায়ুন কবির পারভেজের ছোট ভাই গোলাম ফারুক।
মামলার বাদী গোলাম ফারুক জানান, লাকসামের সামাজিক ও রাজনৈতিক অঙ্গনে সাইফুল ইসলাম হিরু ও হুমায়ুন কবির পারভেজ জনপ্রিয় মুখ। গত ৬ বছর থেকে তাদের ফিরে আসার প্রতীক্ষার প্রহর গুনছি। কিন্তু আমরা জানিনা তাদের ভাগ্যে কি ঘটেছে। হিরু-হুমায়ুন এর সন্ধান নিশ্চিতে তিনি সকলের সহযোগিতা কামনা করেন।
মামলার বাদী পক্ষের আইনজীবী অ্যাডভোকেট বদিউল আলম সুজন বলেন, এ পর্যন্ত আদালতে ৫৮টি ধার্য্য তারিখ পেরিয়ে গেলেও তদন্ত কর্মকর্তা কোন প্রকার প্রতিবেদন জমা দেননি। সুষ্ঠু তদন্ত হলে হিরু-হুমায়ুন গুমের সব তথ্য বেরিয়ে আসবে। এজন্য সংশ্লিষ্ট সকলের সহযোগিতা প্রত্যাশা করি।
এ বিষয়ে মামলার তদন্ত কর্মকর্তা সিআইডি কুমিল্লা জোনের অতিরিক্ত পুলিশ সুপার মো. জালাল উদ্দিন বলেন, মামলার প্রতিবেদন মোটামুটি প্রস্তুত। সহসা আদালতে প্রতিবেদন জমা দিতে পারবো বলে আশা করছি।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম