1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
গণপূর্তের দুইজন অতিরিক্ত প্রধান প্রকৌশলীর বিরুদ্ধে দুদকে দুর্নীতির অভিযোগ - দৈনিক শ্যামল বাংলা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:০১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
চৌদ্দগ্রামে রহমতের বৃষ্টির প্রার্থনায় ইশতিসকার নামাজ আদায় কুবিতে এবার আরেক হাউজ টিউটরের পদত্যাগ ঠাকুরগাঁও জেলার মধ্যে শ্রেষ্ঠ সার্কেল রেজাউল ও শ্রেষ্ঠ ওসি ফিরোজ কবির চৌদ্দগ্রামে সাজা ও ওয়ারেন্টভুক্ত ৬ আসামী আটক রাউজানে হক কমিটির উদ্যোগে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ ১১ পরিবারকে নিত্যপণ্য সামগ্রী বিতরণ বালিয়াডাঙ্গীতে ষষ্ঠ ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে- ভোট কেন্দ্রের নিরাপত্তায় থাকবে ৬৪৮ জন আনসার সদস্য ! ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে কাঁচা রাস্তা পাকা জন্য খুঁড়ে রাখে এর কোনো তথ্য নেই, এলজিডি প্রকৌশল অফিসে ? নবীনগরে ব্রি কর্তৃক শতাধিক কৃষকদের দিনব্যাপি প্রশিক্ষণ ঠাকুরগাঁওয়ে ধর্মগড়- কাশিপুর ইউনিয়ন ভূমি কর্মকর্তার উৎকোচ গ্রহণের ভিডিও ফেসবুকে ভাইরাল হয়েছে চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত

গণপূর্তের দুইজন অতিরিক্ত প্রধান প্রকৌশলীর বিরুদ্ধে দুদকে দুর্নীতির অভিযোগ

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শনিবার, ৭ ডিসেম্বর, ২০১৯
  • ১৬৩ বার

নিজস্ব প্রতিবেদক :
দুর্নীতির অভিযোগে গণপূর্ত অধিদফতরের দুইজন অতিরিক্ত প্রধান প্রকৌশলী মোসলেহ উদ্দিন এবং ডঃ মইনুল ইসলাম এর বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন-দুদকে অভিযোগ করেছে গণপূর্ত ঠিকাদার সমিতির পক্ষ্যে সোহেল রানা। দুদক অফিসে এ অভিযোগ করা হয়।
অভিযোগপত্রে সোহেল রানা বলেন, গণপূর্ত অধিদফতরের দুইজন অতিরিক্ত প্রধান প্রকৌশলী মোসলেহ উদ্দিন এবং ডঃ মইনুল ইসলাম এর সীমাহীন দুর্নীতির ফলে প্রতিষ্ঠানটি নিমজ্জিত হতে বসেছে। দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রী ও গণপূর্ত মন্ত্রীর জিরো টলারেন্স নীতির কোন তোয়াক্কাই করেননি গণপূর্ত অধিদফতরের দুই অতিরিক্ত প্রধান প্রকৌশলী মোসলেহ উদ্দিন এবং ডঃ মইনুল ইসলাম। এ দুই অতিরিক্ত প্রধান প্রকৌশলী (মোসলেহ উদ্দিন এবং ডঃ মইনুল ইসলাম) বিভিন্ন ঠিকাদার থেকে পার্সেন্টেজ নিয়ে কাজ পাইয়ে দিতেন। অতিরিক্ত প্রধান প্রকৌশলী ড. মঈনুল ইসলাম অতীতে উচ্চ শিক্ষার জন্য ৩ বছরের ছুটি নিয়ে বিদেশ গমন করেন। পরবর্তীতে তিনি বিনা ছুটিতে আরো ৬ (ছয়) বছর বিদেশে ছিলেন। এসময় চাকুরী শৃংখলা ভঙ্গ করায় তাকে সাময়িক বরখাস্ত করা হয় এবং বিভাগীয় মামলা দায়ের করা হয় তার বিরুদ্ধে। দীর্ঘ প্রায় ০৯ বছর পর দেশে ফিরে তিনি গণপূর্ত মন্ত্রণালয় ও গণপূর্ত অধিদপ্তরের কয়েকজন কর্মকর্তাকে বিশেষ উপঢৌকনের মাধ্যমে ম্যানেজ করে আদালতে জাল কাগজপত্র জমা দিয়ে চাকুরীতে স্ব-পদে ফিরে আসেন। গত ২০১৮ সালের ৫ জুন র‌্যাব সদর দপ্তরের কাজের জন্য টেন্ডার আহবান করা হয়। এই সময়ের টেন্ডার নিষ্পতির চেয়ারম্যান ছিলেন গণপূর্তের অতিরিক্ত প্রধান প্রকৌশলী প্রকল্প ও বিশেষ প্রকল্পের (পিএনএসপি) বর্তমান কর্মকর্তা ড. মঈনুল ইসলাম। প্রচলিত বিধি অনুযায়ী প্রকল্পের দরপত্র গণপূর্ত’র ঢাকা সার্কেল-৩ থেকে আহবান ও তৎকালীন ঢাকা গণপূর্ত জোন থেকে মূল্যায়ন দেওয়ার কথা। র‌্যাব সদর দফতরের কাজের টেন্ডার গণপূর্ত’র ঢাকা সার্কেল-৩ এর অধীনে কিন্তু কোন নিয়মনীতি না মেনে বর্তমান অতিরিক্ত প্রধান প্রকৌশলী ড. মঈনুল ইসলাম ও তৎকালীন প্রধান প্রকৌশলী মো. রফিকুল ইসলামের সঙ্গে যোগসাজশে অতিরিক্ত কমিশন আদায়ের জন্য গণপূর্ত’র সদর দফতর থেকে টেন্ডার আহবান করা হয়। উত্তরাতে র‌্যাব এর এ হেডকোয়ার্টার নির্মানে ৫৫০ কোটি টাকার কাজে সমান সমান অথবা কিছু লেসে নেওয়ার কথা, সেখানে ১০% বেশিতে কাজ দিয়েছেন জিকে শামিমের প্রতিষ্ঠান জিকে বিল্ডার্সকে। এমনিভাবে সরকারের বড় অংশের লস দিয়ে নিজের পকেট ভারী করেছেন ডঃ মঈনুলসহ তার দোসররা। এছাড়া সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতা স্তম্ভ ভবন নির্মাণে ১৫০ কোটি টাকার প্রকল্প ৫% বেশিতে ১ জন ঠিকাদারকে দিয়ে তার থেকে ১৩.৫% হারে ঘুষ নিয়েছে ডঃ মঈনুল ও তার সহযোগীরা। তিনি জানান, মোসলেহ উদ্দিন গণপূর্ত ঢাকা জোনে আসার জন্য দুই কোটি টাকা বাজেট নিয়ে তদবির করেন এবং মাননীয় গণপূর্ত মন্ত্রীর কানে আসলে তার পোস্টিং প্রস্তাব মন্ত্রণালয় থেকে ফেরত পাঠিয়ে দেন। এর পর মন্ত্রীকে তার বিরুদ্ধে উঠা দুর্নীতির অভিযোগকে বানোয়াট বলে ভুল বুঝিয়ে ঢাকা জোনে পোস্টিং করানো হয়।
সোহেল রানা বলেন, সম্প্রতি রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের বালিশ কেলেঙ্কারির ঘটনা হাইকোর্ট পর্যন্ত গড়ানোর কারণে অভিযুক্তদের বিরুদ্ধে তদন্ত হলেও গণপূর্ত অধিদফতরের বেশ কয়েকজন প্রকৌশলীর বিরুদ্ধে ইতোপূর্বে অনিয়ম দুর্নীতির অভিযোগ ওঠার পরও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। এমনকি জাতীয় সংসদের তদন্ত কমিটি সংসদ ভবন এলাকার দায়িত্বে থাকা কয়েকজন প্রকৌশলীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করলেও তা মানেনি গণপূর্ত অধিদফতর। বরং তাদের কয়েক দফা পদোন্নতি দেওয়া হয়েছে। বিগত অষ্টম জাতীয় সংসদের অনিয়ম দুর্নীতি তদন্তে অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়াকে (বর্তমানে ডেপুটি স্পিকার) প্রধান করে গঠিত সংসদীয় তদন্ত কমিটির প্রতিবেদনে সংসদের গণপূর্ত বিভাগের বিভিন্ন অনিয়ম দুর্নীতি প্রমাণিত হওয়ায় তখনকার দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলীদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছিল। কিন্তু তদন্ত কমিটির সুপারিশের আলোকে সাবেক স্পিকার জমির উদ্দিন সরকার ও ডেপুটি স্পিকার অ্যাডভোকেট আখতার হামিদ সিদ্দিকীর বিরুদ্ধে মামলা হলেও ধরাছোঁয়ার বাইরে রয়ে গেছেন গণপূর্তের অভিযুক্ত প্রকৌশলীরা।
অভিযোগে বলা হয়, অষ্টম সংসদ আমলে গণপূর্ত শেরেবাংলা বিভাগের নির্বাহী প্রকৌশলী মহসিন মিয়া এবং দুজন উপবিভাগীয় প্রকৌশলী জিল্লুর রহমান ও মোসলেহ উদ্দিন দায়িত্বে ছিলেন। তদন্ত কমিটি কেনাকাটা ও সংস্কার কাজে অনিয়মের পাশাপাশি সংসদ লেকের সঙ্গে হাঁসের শেড নির্মাণে দুর্নীতির অভিযোগের প্রমাণ পায়। কিন্তু তদন্ত কমিটির সুপারিশ অনুযায়ী তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা না নিয়ে নির্বাহী প্রকৌশলী মহসিন মিয়াকে দুই দফা পদোন্নতি দিয়ে অতিরিক্ত প্রধান প্রকৌশলী করা হয়। যিনি অবসরে চলে গেছেন। এ ছাড়া উপবিভাগীয় প্রকৌশলী মোসলেহ উদ্দিনকে তিন দফা পদোন্নতি দিয়ে বর্তমানে অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও জিল্লুর রহমানকে দুই দফা পদোন্নতি দিয়ে তত্ত্বাবধায়ক প্রকৌশলী করা হয়েছে। এর মধ্যে জিল্লুর রহমান আলোচিত রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের অভিযুক্ত কর্মকর্তা। তদন্ত কমিটির সুপারিশে তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বিএনপি-জামায়াত জোটের শাসনামলে সংসদ ভবনের মতো গুরুত্বপূর্ণ জায়গায় দায়িত্ব পালন এবং ক্ষমতার অপব্যবহার করা মোসলেহ উদ্দিন তিন দফায় পদোন্নতি পেয়ে এখন চট্টগ্রাম জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী। সম্প্রতি তাকে ঢাকা জোনে পদায়ন করতে সরকারের উচ্চ মহলে ব্যাপক তদবির করা হয়েছে। সাধারণত কোনো তদন্ত প্রতিবেদন সংসদে উত্থাপিত হলে ওই প্রতিবেদনের সবগুলো সুপারিশ বাস্তবায়ন করা বাধ্যবাধকতার মধ্যে পড়ে। বিষয়টি উপেক্ষা করে গণপূর্ত অধিদফতর। এ সকল দুর্নীতির জন্য একমাত্র বলির পাঁঠা হয়েছেন উৎপল কুমার দে, অথচ অন্যান্য রাঘব বোয়ালেরা রয়েছেন ধরা ছোঁয়ার বাইরে।
অভিযোগপত্রে গণপূর্ত অধিদফতরের দুইজন অতিরিক্ত প্রধান প্রকৌশলী মোসলেহ উদ্দিন এবং ড. মঈনুল ইসলাম এর বিরুদ্ধে দুর্নীতির বিষয়গুলি অনুসন্ধান করে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য জানানো হয়।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম