1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
নবীনগর হানাদারমুক্ত দিবস আজ - দৈনিক শ্যামল বাংলা
বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৩:৫৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
নবীনগরে কোটাপদ্ধতি সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল রাউজানে তিনদিন ব্যাপী বৃক্ষ মেলার উদ্বোধন রাউজানে ৬০ প্রজাতির ১ লাখ ৮০ হাজার ফলজ ও ঔষধি গাছের চারা রোপন কর্মসূচি উদ্বোধন মাগুরায় নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান শরিয়াতউল্লাহ হোসেন রাজনকে গণসংবর্ধনা প্রদান  *জরুরী রক্ত প্রয়োজন*রক্তের গ্রুপ: AB+ (এবি পজেটিভ) ফেসবুকে স্ট্যাটাস দিয়ে চৌদ্দগ্রামে তিন ছাত্রলীগ নেতার পদত্যাগ কক্সবাজারে সাংবাদিকদের উপর আ’লীগ-ছাত্রলীগের হামলা সারাদেশে ছাত্রসমাজের উপর মর্মান্তিক হামলার প্রতিবাদ ও কোটা সংস্কারের এক দফা দাবিতে দোহাজারীতে বিক্ষোভ মিছিল  এমএসআর’র ১ কোটি ২৬ লক্ষ টাকা লুটপাট সমস্যায় জর্জরিত চট্টগ্রামের চন্দনাইশ স্বাস্থ্য কমপ্লেক্স-অধিকাংশ চিকিৎসক অনুপস্থিত থাকেন নবীনগরে কুতুবিয়া দরবার শরীফে শাহাদাতে কারবালা মাহফিল অনুষ্ঠিত

নবীনগর হানাদারমুক্ত দিবস আজ

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯
  • ১৪৬ বার

আইকে ইব্রাহীম:
আজ ১৪ ডিসেম্বর ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর হানাদারমুক্ত দিবস। ১৯৭১ সালের এ দিনে মহান মুক্তিযুদ্ধে পাকসেনাদের কবল থেকে নবীনগরকে মুক্ত করার জন্য মুক্তিযোদ্ধারা সর্বশেষ সশস্ত্র সংগ্রামে অবতীর্ণ হন। ৮ ডিসেম্বর কড়ইবাড়ি থেকে অগ্রসর হয়ে সম্মিলিত মুক্তিযোদ্ধারা ইব্রাহিমপুরের সুদন মিয়ার বাড়িতে অবস্থান করেন। ঐ রাতেই মুক্তিযোদ্ধারা নবীনগর আক্রমণের যাবতীয় নীল নকশা তৈরি করেন।
৯ ডিসেম্বর ভোরে উত্তর ও দক্ষিণ দিক থেকে মুক্তিযোদ্ধারা যুগপৎ মরণপণ আক্রমণ চালায়। পাকিস্তানী সৈন্যরা রাজাকারসহ তখন নবীনগর হাইস্কুলের ছাদে ও নবীনগর থানা ভবনের ব্যাঙ্কারে অবস্থান করছিল। এছাড়া বেশ কিছু রাজাকার জমিদার বাড়ির দোতলায় অবস্থান করছিল। ১১ ডিসেম্বরের মধ্যে মুক্তিযোদ্ধারা নবীনগর হাইস্কুল ছাড়া সমগ্র সদর নবীনগর দখল করে ফেলে। থানার সৈন্য ও রাজাকাররা ইতোমধ্যে হাইস্কুলের ব্যাংকারে আশ্রয় নেয়। ১২ ডিসেম্বর সকালে সারেন্ডারের ব্যাপারে পাকিস্তানী সৈন্যদের মধ্যে মতানৈক্যের সৃষ্টি হয়। ১৩ ডিসেম্বর দুপুরে মিত্র বাহিনীর একটি হেলিকাপ্টার নবীনগর সদরের উপর চক্কর দিতে থাকে এবং অয়্যারলেসে ব্রাহ্মণবাড়িয়া থেকে দুরপাল্লার ভারী আর্টিলারী শেলিং এর দিক সংকেত প্রদান করে। ১৪ ডিসেম্বরের মধ্যে নবীনগর হাইস্কুল ছাড়া সমগ্র নবীনগর সদর শক্রমুক্ত হয়।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম