1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. nrghor@gmail.com : Nr Gh : Nr Gh
  3. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
নবীনগর হানাদারমুক্ত দিবস আজ - দৈনিক শ্যামল বাংলা
সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ১২:৪৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
গাজীপুর মহানগরীর ধীরাশ্রম এলাকায় ট্রেনের বগি লাইনচ্যুত, যোগাযোগ বন্ধ রপ্তানি যোগ্য ইনসুলেটর তৈরি করতে যাচ্ছেন নিটল নিলয় গ্রুপ লালমনিরহাটে সাংবাদিকদের উপরে হামলার ঘটনায় প্রাধান আসামি গ্রেপ্তার ঠাকুরগাঁও জেলা আইন শৃংখলা কমিটির সভা । ঠাকুরগাঁওয়ে জাতীয় শোকদিবস উপলক্ষে শিশু একাডেমীর বিভিন্ন কর্মসূচী । ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে ৭৫০ টাকার পটাশ সার কিনতে হচ্ছে ১৮০০ টাকায় । আবেগ দিয়ে নয়, বুদ্ধি ও বিচক্ষণতা দিয়ে এগোতে হবে নারীদের: বুলবুলি নির্বাচনী প্রতিহিংসার জেরে সাতকানিয়ায় স্বেচ্ছাসেবক লীগ সভাপতির বাড়িতে গুলিবর্ষণ গাজীপুর টঙ্গীতে এমফিটামিন জাতীয় ইয়াবা ট্যাবলেট সহ আটক ৩। মীরসরাইয়ে ৯টি হোটেল ও ৩ বেকারীকে জরিমানা

নবীনগর হানাদারমুক্ত দিবস আজ

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯
  • ৪৭ বার

আইকে ইব্রাহীম:
আজ ১৪ ডিসেম্বর ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর হানাদারমুক্ত দিবস। ১৯৭১ সালের এ দিনে মহান মুক্তিযুদ্ধে পাকসেনাদের কবল থেকে নবীনগরকে মুক্ত করার জন্য মুক্তিযোদ্ধারা সর্বশেষ সশস্ত্র সংগ্রামে অবতীর্ণ হন। ৮ ডিসেম্বর কড়ইবাড়ি থেকে অগ্রসর হয়ে সম্মিলিত মুক্তিযোদ্ধারা ইব্রাহিমপুরের সুদন মিয়ার বাড়িতে অবস্থান করেন। ঐ রাতেই মুক্তিযোদ্ধারা নবীনগর আক্রমণের যাবতীয় নীল নকশা তৈরি করেন।
৯ ডিসেম্বর ভোরে উত্তর ও দক্ষিণ দিক থেকে মুক্তিযোদ্ধারা যুগপৎ মরণপণ আক্রমণ চালায়। পাকিস্তানী সৈন্যরা রাজাকারসহ তখন নবীনগর হাইস্কুলের ছাদে ও নবীনগর থানা ভবনের ব্যাঙ্কারে অবস্থান করছিল। এছাড়া বেশ কিছু রাজাকার জমিদার বাড়ির দোতলায় অবস্থান করছিল। ১১ ডিসেম্বরের মধ্যে মুক্তিযোদ্ধারা নবীনগর হাইস্কুল ছাড়া সমগ্র সদর নবীনগর দখল করে ফেলে। থানার সৈন্য ও রাজাকাররা ইতোমধ্যে হাইস্কুলের ব্যাংকারে আশ্রয় নেয়। ১২ ডিসেম্বর সকালে সারেন্ডারের ব্যাপারে পাকিস্তানী সৈন্যদের মধ্যে মতানৈক্যের সৃষ্টি হয়। ১৩ ডিসেম্বর দুপুরে মিত্র বাহিনীর একটি হেলিকাপ্টার নবীনগর সদরের উপর চক্কর দিতে থাকে এবং অয়্যারলেসে ব্রাহ্মণবাড়িয়া থেকে দুরপাল্লার ভারী আর্টিলারী শেলিং এর দিক সংকেত প্রদান করে। ১৪ ডিসেম্বরের মধ্যে নবীনগর হাইস্কুল ছাড়া সমগ্র নবীনগর সদর শক্রমুক্ত হয়।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2022 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম