1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
"করোনা ভাইরাসের আড়ালে ভারতীয় সেনাবাহিনী বাংলাদেশে প্রবেশ করার বিষয়ে আল্লামা মুফতি ইজহারুল ইসলাম চৌধুরীর সতর্কবাণী" - দৈনিক শ্যামল বাংলা
বুধবার, ১৫ মে ২০২৪, ০৬:৪৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
সন্তানের জীবনের প্রথম শিক্ষার হাতেখড়ি মা ঠাকুরগাঁওয়ে রংপুর বিভাগীয় কমিশনার জাকির হোসেনের সাথে মতবিনিময় সভা রাউজানে ফজলে রাব্বি চৌধুরী স্মৃতি বৃত্তি প্রদান ধর্ম অবমাননার দায়ে কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ, ক্যাম্পাসে মানববন্ধন মাগুরায় আগ্নেয়াস্ত্রসহ দুই অস্ত্রধারী সন্ত্রাসীকে আটক করেছে র্্যাব! মাগুরায় যুক্তিহীন বিরোধিতা করার প্রতিবাদ ডিপ্লোমা প্রকৌশলীদের সংবাদ সম্মেলন ঈদগাঁও উপজেলা ছাত্রলীগের নতুন কমিটি ঘোষণা ঠাকুরগাঁওয়ের মাদারগঞ্জ গরু হাটে অতিরিক্ত খাজনা আদায়ের অভিযোগ ! এবার ইসলাম ধর্ম নিয়ে কটুক্তি কুবি শিক্ষার্থীর ঈদগাঁওতে নবনির্বাচিত ইউপি চেয়ারম্যান অবশেষে কারাগারে

“করোনা ভাইরাসের আড়ালে ভারতীয় সেনাবাহিনী বাংলাদেশে প্রবেশ করার বিষয়ে আল্লামা মুফতি ইজহারুল ইসলাম চৌধুরীর সতর্কবাণী”

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : রবিবার, ২৬ এপ্রিল, ২০২০
  • ১৩৫ বার

বিসমিল্লাহির রাহমানির রাহিম

“করোনা ভাইরাসের আড়ালে ভারতীয় সেনাবাহিনী বাংলাদেশে প্রবেশ করার বিষয়ে আল্লামা মুফতি ইজহারুল ইসলাম চৌধুরীর সতর্কবাণী”

কিছুদিন পূর্বে যখন কোনো কোনো সংবাদ মাধ্যমে বাংলাদেশে করোনা ভাইরাস প্রতিরোধে ভারতীয় সেনাবাহিনীর সহযোগিতার প্রস্তাবটি প্রকাশিত হয়েছিলো,তখন তার বাস্তবতা নিয়ে আমি সংশয়ে ছিলাম। কিন্তু পরবর্তীতে দেখা গেল,ভারতের এই প্রস্তাব মূলত বাংলাদেশের স্বাধীনতা হনণের লক্ষ্যে তাদের গৃহীত একটি পূর্বপরিকল্পনার বহিঃপ্রকাশ। দীর্ঘ কয়েক দশক ধরে প্রতিবেশী রাষ্ট্রগুলোতে প্রভুত্ব বিস্তারের জন্য ভারত সরকার যে বহুমুখী পরিকল্পনা গ্রহণ করেছে তা সচেতন মহলের জানা থাকার কথা। স্বাধীনতাপ্রিয় রাজনৈতিক ও ভৌগলিক বিশেষজ্ঞদের দৃষ্টিকোণ ছাড়াও ইসলামিক দৃষ্টিকোণ থেকে আমি এই দেশের স্বাধীনতাপ্রিয় তৌহিদী জনতাকে সতর্ক করতে চাই। উদ্বেগের বিষয় হচ্ছে, ভারতের প্রতিরক্ষা উপদেষ্টা বর্তমানে বাংলাদেশে অবস্থানরত আছেন। তাই কান্ডারী হুশিয়ার!!

এই পবিত্র স্বাধীনভূমি বাংলাদেশ ১৯৪৭ সালের ১৪ই আগস্ট রোজ শুক্রবার, পবিত্র রমজান মাসের ‘শবে কদর’ তথা পবিত্র ‘কদর রজনী’তে সর্বপ্রথম স্বাধীনতা অর্জন করে। সেই পবিত্র মহারজনীতে ঢাকায় স্বাধীনতার প্রথম পতাকা উত্তোলন করেছিলেন,শাইখুল ইসলাম হযরত আল্লামা যফর আহমদ উসমানী রহ. (হযরত মাওলানা আশরাফ আলী থানভী রহ. এর ভাগিনা)

বাংলাদেশের স্বাধীনতা ইতিহাসের মূলসূত্র হচ্ছে,ব্রিটিশ যখন ভারত ছেড়ে চলে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিল,তখন ভারত অবিভক্ত থাকবে নাকি বিভক্ত হবে?এই প্রশ্নে সর্বপ্রথম বিভক্ত ভারত অর্থাৎ পূর্ববঙ্গ একটি স্বাধীন রাষ্ট্রস্বত্তা হওয়ার স্বপ্নদ্রষ্টা ছিলেন হাকীমুল উম্মত হযরত মাওলানা আশরাফ আলী থানভী রহ.। ১৯০৬ সালে ঢাকার মরহুম নবাব সলিমুল্লাহ’র আহ্বানে নবাব বাড়ীর আহসান মঞ্জিলে বসে পূর্ববাংলাকে একটি স্বাধীন মুসলিমরাষ্ট্র গঠনকল্পে তিনি মুসলিমলীগ প্রতিষ্ঠার জন্য সর্বপ্রথম নিজ পকেট থেকে চাঁদা দিয়েছিলেন। তখনও আল্লামা ইকবাল, মুহাম্মদ আলী জিন্নাহ ও মরহুম শেখ মুজিবুর রহমান এই চিন্তা শুরুই করেননি। নবাব বাড়ীর আহসান মঞ্জিলে ১৯০৬ সালে মুসলিগলীগ প্রতিষ্ঠিত হওয়ার ২০/২৫ বছর পর মুহাম্মদ আলী জিন্নাহ মুসলিমলীগে যোগদান করেন এবং হযরত মাওলানা আশরাফ আলী থানভী রহ. এর প্রদর্শিত পথে হেঁটে কয়েকটি মুসলিমপ্রধান প্রদেশ নিয়ে পাকিস্তান প্রতিষ্ঠার সংগ্রাম শুরু করেন। মরহুম এ.কে. ফজলুল হক শেরেবাংলার ‘লাহোর প্রস্তাব’ সেই ইতিহাসের একটি উজ্জ্বল অধ্যায়। পরবর্তীতে পাকিস্তান প্রতিষ্ঠার আন্দোলন যখন জোরদার হয,তখন আমাদের সিংহপুরুষ মরহুম শেখ মুজিবুর রহমান সেই আন্দোলনের একজন অকুতোভয় সৈনিক ছিলেন।

প্রিয় পাঠক বন্ধুগণ! করোনা ভাইরাস প্রতিরোধে সহায়তা দানের নামে প্রিয় মাতৃভূমি বাংলাদেশের স্বাধীনতা হনণের জন্য ভারতের যে ভয়ঙ্কর পরিকল্পনা দেখা যাচ্ছে, তা স্বাধীনচেতা যেকোনো নাগরিক তার জীবনের সর্বস্ব দিয়ে হলেও প্রতিহত করবে ,ইনশাআল্লাহ। তবে ১৯৭১ সালের পূর্বে ১৯৪৭ সালের পবিত্র রমজান মাসে শুক্রবারে শবেকদর তথা পবিত্র ‘কদর রজনী’তে যে দেশের স্বাধীনতা প্রতিষ্ঠার প্রথম বীজ বপন করেছিলেন হযরত মাওলানা আশরাফ আলী থানভী রহ. সেই স্বাধীন দেশের স্বাধীনতা রক্ষার দায়িত্ব সর্বাগ্রে অর্পিত হয় আলেম সমাজের কাঁধে। ১৯৪৭ সাল পরবর্তী সময়ে পূর্ববঙ্গ তথা পূর্বপাকিস্তানের মুসলমানগণ বৈষম্যের শিকার হলে আমাদের দুই মহান নেতা মরহুম শেখ মুজিবুর রহমান ও মরহুম জিয়াউর রহমান এদেশের মুসলিম নাগরিকদেরকে জালিমের কবল থেকে মুক্ত করে দ্বিতীয়বার স্বাধীনতা এনে দেন। অতএব,দুইবারের স্বাধীনতা অর্জনকারী এই মাতৃভূমি বাংলাদেশকে যেকোনো প্রকার আগ্রাসন থেকে রক্ষা করা সকল নাগরিকের ঈমানী কর্তব্য।

শরীয়তমতে যেকোনো মুসলিম রাষ্ট্রের স্বাধীনতা ও সীমান্ত রক্ষা করা ফরজ। হাদিসের প্রখ্যাত বিশুদ্ধ কিতাব বুখারী শরীফের প্রথম খন্ডের ৪০৫ পৃষ্ঠায় ইমাম বুখারী রহ. এই মর্মে একটি শিরোনাম উল্লেখ করেন باب فضل رباط يوم في سبيل الله অর্থাৎ “আল্লাহর রাস্তায় শুধুমাত্র একদিন সীমান্ত পাহারা দেওয়ার ফযিলত সম্পর্কিত অধ্যায়” এখানে টীকাকার আল্লামা ইবনে হাজার আসকালানী রহ. তার বিখ্যাত ‘ফাতহুল বারী’ নামক গ্রন্থে ‘রিবাত’ শব্দের এই ব্যখ্যা লিপিবদ্ধ করেনঃ أي ملازمة المكان الذي بين المسلمين و الكفار لحراسة المسلمين منهم অর্থাৎ “মুসলমান ও কাফেরদের মধ্যবর্তী সীমান্ত এজন্য আঁকড়ে ধরা, যাতে মুসলমানদেরকে কাফেরদের আগ্রাসন থেকে রক্ষা করা যায়” হযরত ইমাম বুখারী রহ. ঐ শিরোনামের নিচে তার বিশুদ্ধ সূত্রগুলো দ্বারা বিখ্যাত সাহাবী হযরত সাহাল বিন সা’দ আস-সায়েদী থেকে বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, আল্লাহর রাস্তায় (একটি স্বাধীন মুসলিম রাষ্ট্রের সীমান্ত) একদিন পাহারা দেওয়ার নেকী সমগ্র পৃথিবী এবং তাতে যত বস্তু আছে তা সব আল্লাহর রাস্তায় দান করার চেয়েও অনেক বেশি। এখানে আল্লামা ইবনে হাজার আসকালানী রাহমাতুল্লাহি আলাইহি বলেনঃ أي أفضل من صرف ما في الدنيا كلها لو ملكها إنسان অর্থাৎ “যদি কোন মানুষ সমগ্র পৃথিবীর মালিক হয়ে তা আল্লাহর রাস্তায় দান করে যত নেকীর অধিকারী হবে তার চেয়ে বেশি নেকীর অধিকারী হওয়া যাবে আল্লাহর রাস্তায় (একটি স্বাধীন মুসলিম রাষ্ট্রের সীমান্ত) একদিন পাহারা দেওয়ার মাধ্যমে”
তাই- বাংলাদেশে ভারতীয় সেনাবাহিনীর অনুপবেশকে ঠেকানোর জন্য দেশপ্রেমিক সর্বস্তরের জনতা, সরকার ও সর্বদলের সকল রাজনৈতিক নেতাকর্মী ও প্রিয় সেনাবাহিনীর চেয়েও বড় দায়িত্ব পালন করতে হবে আলেম সমাজকে। আমরা বিগত দিনে আলহামদুলিল্লাহ মুজিববর্ষে মোদির আগমনকে ঠেকানোর জন্য অনেক প্রশংসনীয় আন্দোলন-সংগ্রাম করেছি। কিন্তু বর্তমানে করোনা ভাইরাসের কারণে জুমা-জামাত ও তারাবি নিয়ে ব্যস্ত থাকার কারণে বাংলাদেশে ভারতীয় সেনাবাহিনীর অনুপ্রবেশের বিষয়টি আড়ালে থেকে যাচ্ছে। অথচ স্বাধীনতা হনণের এই ভয়ঙ্কর প্রস্তাব সম্পর্কে হাজার গুণ বেশি ভূমিকা রাখা প্রয়োজন।

আজ থেকে প্রায় ২৫ বছর পূর্বে একজন ঢাকাবাসী নবীপ্রেমিককে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম স্বয়ং নিজে বাংলাদেশের সকল সীমান্ত অরক্ষিত হয়ে যাওয়ার ভবিষ্যৎ সতর্কবাণী করেছিলেন। আজ এই দীর্ঘ ২৫ বছর পর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ভবিষ্যতবাণী অক্ষরে অক্ষরে বাস্তব হতে চলেছে। বস্তুতঃ আমাদের দেশের কোনো সীমান্ত সুরক্ষিত আছে,সেটা মোটেও বলা যাবে না। ভারত ও বাংলাদেশের মধ্যখানে দৃশ্যমান কাঁটাতারের বেড়া থাকলেও সীমান্তবর্তী অসংখ্য স্থানে সুড়ঙ্গপথে বাংলাদেশে ভারতীয় অনুপ্রবেশকারীদের অবৈধভাবে অনুপ্রবেশের ব্যবস্থা করে দেওয়া হয়েছে।ইতিহাস বলে, মুর্শিদাবাদে লর্ড ক্লাইভের মাত্র ২০০/৩০০ দখলদার বাহিনীকে গ্রামবাসীরা প্রতিহত না করার কারণে মীরজাফরের চক্রান্তে নবাব সিরাজুদ্দৌলার পতন হয়। যার ফলে সমগ্র ভারতবর্ষে স্বাধীনতার সূর্য ডুবে যায় এবং সেই কারণেই প্রায় দুইশত বছরের ইংরেজ শাসন আমাদের সর্বস্ব লুটে নিয়ে সর্বশান্ত করে দিয়ে যায়।তাই কান্ডারী হুশিয়ার!!

অতএব, করোনা ভাইরাস প্রতিহত করার সহযোগিতার নামে ভারতীয় সেনাবাহিনীর অনুপ্রবেশের এই ভয়ঙ্কর চক্রান্ত এখনই সর্বস্তরের দেশপ্রেমিক জনতাকে নিয়ে ধুলিস্যাৎ করে দিতে হবে।
نصر من الله و فتح قريب، و ما علينا إلا البلاغ

মুফতী মুহাম্মদ ইজহারুল ইসলাম চৌধুরী, চট্টগ্রাম
২৫শে এপ্রিল ২০২০, রোজ শনিবার।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম